- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সৌদি আরবের বিমানবন্দরে ফের ড্রোন হামলা

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ডেক্স : ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনারা সৌদি আরবের আসির প্রদেশের আবহা আন্তর্জাতিক বিমানবন্দরে ফের ড্রোনের সাহায্যে হামলা চালিয়েছে। সৌদি জোটের বিমান হামলার জবাবে ইয়েমেনি সেনারা এ হামলা চালায়।

ইয়েমেনের সামিরক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি রোববার ড্রোন হামলার কথা জানান। তিনি বলেন, হামলায় ইয়েমেনে তৈরি এক স্কয়াড্রোন সামান্দ-৩ ড্রোন ব্যবহার করা হয়েছে। জেনারেল সারিয়ি বলেন, ড্রোনগুলো প্রত্যাশিত লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানে।তিনি বলেন, সৌদি আরবের সামরিক আগ্রাসন ও সর্বাত্মক অবরোধের মুখে এ ধরনের হামলার পুরো অধিকার ইয়েমেনি সামরিক বাহিনীর রয়েছে।

গতকাল দিনের প্রথম ভাগে হুথি সমর্থিত সেনারা সৌদি আরবের কিং খালিদ বিমানঘাঁটিতে ড্রোনের সাহায্যে হামলা চালায়। এ অভিযানে ইয়েমেনে তৈরি কাসেফ-২ কম্ব্যাট ড্রোন ব্যবহার করা হয় বলে জানিয়েছেন জেনারেল সারিয়ি। সূত্র: পার্সটুডে

লোহাগাড়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার বড়হাতিয়ায় পুকুরের পানিতে ডুবে জান্নাতুল মাওয়া (৩) নামে এক কন্যাশিশুর মৃত্যু হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৫টায় ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ভবানীপুর এলাকায় এ ঘটনা ঘটে। নিহত শিশু ওই এলাকার নাছির উদ্দিন চৌকিদারের মেয়ে।

স্থানীয় ইউপি সদস্য আজিজুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, খেলাচ্ছলে সকলের অগোচরে বাড়ি সন্নিহিত পুকুরে পড়ে যায় শিশুটি। পরিবারের লোকজন অনেকক্ষণ জান্নাতুল মাওয়াকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু করে। পরে শিশুটিকে পুকুর থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করে স্থানীয় এক চিকিৎসকের কাছে নিয়ে যায়। সেখানে চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় পল্লী চিকিৎসক মুহাম্মদ খালেদ দেওয়ান জানান, একইদিন রাত ৯টার দিকে নামাজে জানাজা শেষে শিশুটিকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এ ঘটনায় শিশুর স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

ইরফানের টর্চার সেলের সন্ধান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর পুরান ঢাকার চকবাজারের মদীনা আশিক টাওয়ারের ১৭ তলায় হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমের টর্চার সেলের সন্ধান পেয়েছে র‌্যাব। সেখানে এখন অভিযান চলছে।

সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার পর ইরফানের বাড়ির কাছাকাছি জায়গা মদীনা আশিক টাওয়ারের ১৭ তলার একটি রুম টর্চার সেল হিসেবে ব্যবহার হতো। ইরফানের দেওয়া তথ্য অনুযায়ী সেখানে অভিযান চালানো হয়।

অভিযানে ওই রুম থেকে দড়ি, হাতুড়ি, রড, মানুষের হাড়, গামছা, নেটওয়ার্কিংয়ের কাজে ব্যবহৃত ওয়াকিটকিসহ টর্চারের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম পাওয়া গেছে। বাংলানিউজ

চট্টগ্রাম-কলকাতা রুটে সপ্তাহে ৪ দিন চলবে স্পাইস জেটের বিমান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভারত ও বাংলাদেশের মধ্যে নতুন ৮টি ফ্লাইট চালু করছে স্পাইস জেটের বিমান। আগামী ৫ নভেম্বর থেকে চলাচল করবে। স্পাইস জেটের আন্তর্জাতিক গন্তব্যের তালিকায় এবার যোগ হলো চট্টগ্রাম। সপ্তাহে ৪ দিন কলকাতা-চট্টগ্রাম রুটে চলবে স্পাইস জেটের নন-স্টপ বিমান।

আগামী ৫ নম্ভেম্বর থেকে স্পাইস জেটের ফ্লাইট শুরু হবে দিল্লি-ঢাকা-দিল্লি, কলকাতা-ঢাকা-কলকাতা ও চেন্নাই-ঢাকা-চেন্নাই রুটে। ওইসব রুটে স্পাইস জেট চালাবে বোয়িং-৭৩৭ ও বম্ববোরডাইর কিউ-৪০০ বিমান।

কলকাতা-চট্টগ্রাম রুটে ভাড়া পড়বে ৪,২৫৫ টাকা। চট্টগ্রাম-কলকাতা রুটের ভাড়া হবে ৪,৯৩৯ টাকা। কলকাতা-ঢাকার ভাড়া ৪,৬৩৮ টাকা। ঢাকা-কলকাতা রুটে ভাড়া ৫,৪৭৮ টাকা।

অন্যদিকে, দিল্লি-ঢাকা রুটে ভাড়া ৭,৭৪৯ টাকা। ঢাকা-দিল্লির ভাড়া ১০,১৩৫ টাকা। চেন্নাই-ঢাকার ভাড়া ৫১২৮ টাকা, ঢাকা-চেন্নাই ভাড়া ৭,৩০৮ টাকা।

ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন এরদোয়ান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন ও মুসলিমবিরোধী অবস্থানের প্রতিবাদে ফরাসি পণ্য-সামগ্রী বর্জনের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইসলামের বিরুদ্ধে প্যারিসের বিতর্কিত অবস্থানের কারণে ন্যাটো জোটের এই মিত্র দেশটির সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির মাঝে সোমবার তুর্কি প্রেসিডেন্ট এই ডাক দিয়েছেন।

তিনি বলেন, ফ্রান্সে বলা হয়েছে তুরস্কের লেবেলযুক্ত পণ্য-সামগ্রী কিনবেন না। আমি তুরস্কের সব নাগরিককে একই ধরনের আহ্বান জানিয়ে বলছি, কখনই কোনও ফরাসি ব্র্যান্ডকে সহায়তা করবেন না অথবা ফ্রান্সের লেবেলযুক্ত পণ্য সামগ্রী কিনবেন না।

তুরস্কের পরিসংখ্যান ইনস্টিটিউটের তথ্য বলছে, তুরস্কের আমদানির দশম এবং রফতানির সপ্তম বৃহত্তম উৎস হলো ফ্রান্স। তুরস্ক যেসব পণ্য ফ্রান্স থেকে আমদানি করে সেসবের মধ্যে সর্বাধিক বিক্রিত অটো-সামগ্রী।

মুসলিমদের বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অবস্থানের সমালোচনাও করেন এরদোয়ান। এর আগে শনিবার তুর্কি এই প্রেসিডেন্ট বলেন, মুসলিমদের নিয়ে এমানুয়েল ম্যাক্রোঁর সমস্যা আছে। এ জন্য তার মানসিক স্বাস্থ্যের পরীক্ষা দরকার। তুর্কি প্রেসিডেন্টের এই মন্তব্যের পর আঙ্কারা থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে ফ্রান্স।

গত ১৬ অক্টোবর প্যারিসের উপকণ্ঠে দেশটির এক স্কুল শিক্ষকের শিরশ্ছেদ করে ১৮ বছর বয়সী এক কিশোর। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর বিতর্কিত কার্টুন শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে ক্ষুব্ধ ওই কিশোর স্কুল শিক্ষককে হত্যা করেন।

পরে ফ্রান্সের সরকার ওই স্কুল শিক্ষককে দেশটির সর্বোচ্চ মরণোত্তর পদকে ভূষিত এবং বিভিন্ন ভবনের গায়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর বিতর্কিত সেই কার্টুনের প্রদর্শন শুরু করে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই কার্টুনের প্রদর্শনের ব্যবস্থার নির্দেশ দেন।

গতকাল এক টুইট বার্তায় এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘আমরা কখনোই ইসলামী মৌলবাদীদের কাছে নতি স্বীকার করবো না।’ তিনি মতপ্রকাশের স্বাধীনতাকে সমর্থনের নামে ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন ও বক্তব্যকে উসকানি দিয়ে বলেন, ‘আমরা বিদ্বেষপূর্ণ বক্তব্য গ্রহণ ও যুক্তিযুক্ত মতামতকে প্রতিহত করি না।’

ফরাসি প্রেসিডেন্টর এই অবস্থানের প্রতিবাদে আরব উপসাগরীয় অঞ্চলসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বর্জনের হিড়িক পড়ে গেছে। অনেক খ্যাতনামা চেইন শপসহ ব্যবসা প্রতিষ্ঠান ফরাসি পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। করোনাকালে এই বর্জনের সুদূরপ্রসারী প্রভাব আঁচ করতে পেরে আরব দেশগুলোর প্রতি পণ্য বর্জন বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স।

রোববার (২৫ অক্টোবর) এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মহানবী (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর সম্প্রতি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ফ্রান্সের পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়কটের ডাক দেয়া হয়েছে। পাশাপাশি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাকও পড়েছে বেশ কয়েকটি মুসলিম দেশে।

‘বয়কটের এসব আহ্বান ভিত্তিহীন এবং অবিলম্বে এগুলো বন্ধ হওয়া উচিৎ। সেই সঙ্গে সব ধরনের আক্রমণাত্মক মনোভাব, যা একটি উগ্র সংখ্যালঘু সম্প্রদায় উস্কে দিচ্ছে, সেগুলো বন্ধ করতে হবে।’ সূত্র: রয়টার্স, এএফপি।

ইরফান সেলিমের এক বছরের জেল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ওয়ার্ড কাউন্সিলর ইরফান সেলিম ও তার বডিগার্ড মোহাম্মদ জাহিদকে এক বছর করে জেল দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। রাতেই তাদের কারাগারে পাঠানো হবে।

সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ।

তিনি জানান, অবৈধ ওয়াকিটকি রাখার দায়ে ছয় মাস ও বিদেশি মাদক রাখার দায়ে ছয় মাস করে মোট এক বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে দুজনকে।

jagonews24

এর আগে দুপুরে ইরফান সেলিমের বাসায় অভিযান শুরু করে র‍্যাব। অভিযানে ৩৮টি ওয়াকিটকি, পাঁচটি ভিপিএস সেট, অস্ত্রসহ একটি পিস্তল, একটি একনলা বন্দুক, একটি ব্রিফকেস, একটি হ্যান্ডকাফ, একটি ড্রোন এবং সাত বোতল বিদেশি মদ ও বিয়ার উদ্ধার করা হয়েছে। র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয়।

র‍্যাবের জিজ্ঞাসাবাদে ইরফান সেলিম জানিয়েছেন, এসব ওয়াকিটকির মাধ্যমে তিনি তার বাসার আশপাশের পাঁচ থেকে ১২ কিলোমিটারের মধ্যে থাকা নেতাকর্মী ও অনুসারীদের সঙ্গে কথাবার্তা এবং যোগাযোগ রাখতেন।

jagonews24

র‍্যাব জানিয়েছে, উদ্ধার ভিপিএস সেটগুলোকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ডিটেক করতে পারত না। তার বাসার চার ও পাঁচতলার কন্ট্রোল রুম থেকে এসব উদ্ধার করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, এসব অস্ত্র ও হ্যান্ডকাফের বিষয়ে কোনো সদুত্তর দিতে পারেননি ইরফান সেলিম। আমাদের ধারণা এগুলো দিয়ে তিনি সাধারণ মানুষকে ভয়ভীতি দেখাতেন। তার অস্ত্র দুটির কোনো লাইসেন্স ছিল না।

রোববার (২৫ অক্টোবর) রাতে এমপি হাজী মোহাম্মদ সেলিমের ‘সংসদ সদস্য’ লেখা সরকারি গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তা ওয়াসিফ আহমেদ খানকে মারধর করা হয়। রাজধানীর কলাবাগান সিগন্যালের পাশে এ ঘটনা ঘটে। রাতে এ ঘটনায় জিডি হলেও আজ (সোমবার) ভোরে হাজী সেলিমের ছেলেসহ সাতজনের বিরুদ্ধে মামলা করা হয়।

jagonews24

মামলার এজাহারে বলা হয়েছে, ‘ইরফানের গাড়ি ওয়াসিফকে ধাক্কা মারার পর তিনি সড়কের পাশে মোটরসাইকেলটি থামিয়ে গাড়ির সামনে দাঁড়ান এবং নিজের পরিচয় দেন। তখন গাড়ি থেকে আসামিরা একসঙ্গে বলতে থাকেন, ‘তোর নৌবাহিনী/সেনাবাহিনী বের করতেছি, তোর লেফটেন্যান্ট/ক্যাপ্টেন বের করতেছি। তোকে এখনি মেরে ফেলব’ বলে কিল-ঘুষি মারেন এবং আমার স্ত্রীকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন।’

‘তারা আমাকে মারধর করে রক্তাক্ত অবস্থায় ফেলে যায়। পরে আমার স্ত্রী, স্থানীয় জনতা এবং পাশে ডিউটিরত ধানমন্ডি থানার ট্রাফিক পুলিশ কর্মকর্তা আমাকে উদ্ধার করে আনোয়ার খান মডেল হাসপাতালে নিয়ে যায়।’

মামলায় মোট পাঁচটি ফৌজদারি অপরাধের ধারার কথা উল্লেখ করা হয়েছে। অপরাধগুলো হলো- দণ্ডবিধি ১৪৩ অনুযায়ী বেআইনি সমাবেশের সদস্য হয়ে কোনো ব্যক্তির বিরুদ্ধে অপরাধমূলকভাবে বল প্রয়োগ করা, ৩৪১ অনুযায়ী কোনো ব্যক্তিকে অবৈধভাবে নিয়ন্ত্রণ করা, ৩৩২ ধারা অনুযায়ী সরকারি কর্মকর্তার কাজে বাধাদানের উদ্দেশ্যে আহত করা, ৩৫৩ ধারা অনুযায়ী সরকারি কর্মকর্তার ওপর বল প্রয়োগ করা এবং ৫০৬ ধারায় প্রাণনাশের হুমকি দেয়ার।

jagonews24

সোমবার দুপুরে অভিযান চালিয়ে ইরফান সেলিমকে গ্রেফতার করে র‌্যাব। এদিকে হাজী সেলিমের গাড়িচালক মিজানুর রহমানকে এক দিনের রিমান্ডে নেয়ার আদেশ দিয়েছেন আদালত। ঢাকা মহানগর হাকিম আবু সুফিয়ান মোহাম্মদ নোমানের আদালত এই আদেশ দেন। জাগো নিউজ

পেকুয়ায় ডাম্পার-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পেকুয়ায় ডাম্পার-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত ও ৩ জন আহত হয়েছে। আহতদের প্রথমে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয় এবং পরে অবস্থার অবনতি হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। আজ সোমবার (২৬ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে আঞ্চলিক মহাসড়কের পেকুয়া সদর ইউপির নন্দীরপাড়া স্টেশনে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের মগঘোনা গ্রামের মৃত খলিলুর রহমানের ছেলে সিএনজিচালিত অটোরিকশা চালক আবু তালেব (৩৮), কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের আজিম উদ্দিন সিকদার পাড়া এলাকার মৃত গিয়াস উদ্দিনের ছেলে আমিনুর কবির (৩৯) ও তার ভগ্নিপতি আক্কাস উদ্দিন (৪০)। তিনি একই এলাকার ছৈয়দ আলমের ছেলে। আহতদের মধ্যে নিহত আক্কাস উদ্দিনের মেয়ে সোনিয়া আক্তারের (১৬) অবস্থা গুরুতর বলে জানা গেছে।

অপর আহতরা হলেন একই উপজেলার বড়ঘোপ ইউনিয়নের গোলজার পাড়া এলাকার আব্দুল হান্নানের ছেলে দিদারুল ইসলাম (২৮)। আহত অপরজনের নাম-ঠিকানা পাওয়া যায়নি। পেকুয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ সময় ডাম্পার ও সিএনজিচালিত অটোরিকশা জব্দ করা হয়েছে। তবে ডাম্পারচালক ফোরকান সটকে পড়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পেকুয়ার মগনামা জেটিঘাট থেকে ৫ জন যাত্রী নিয়ে সিএনজিচালিত অটোরিকশাটি চকরিয়া যাচ্ছিল। আঞ্চলিক মহাসড়কের নন্দীর পাড়া স্টেশনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা বালিভর্তি একটি ডাম্পার সিএনজিচালিত অটোরিকশাটিকে সজোরে ধাক্কা দেয়।

এ সময় সিএনজিচালিত অটোরিকশাটি দুমড়েমুচড়ে যায়। ফলে চালকসহ ৫ জন গুরুতর আহত হন এবং অপর যাত্রী আমিনুর কবির ঘটনাস্থলে মারা যান। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে বাঁশখালীর জলদি এলাকায় মারা যান সিএনজিচালিত অটোরিকশাচালক আবু তালেব।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুর রহমান মজুমদার বলেন, “সড়ক দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ পাঠিয়েছি। দুর্ঘটনাকবলিত ২টি গাড়ি জব্দ করা হয়েছে। এ সড়ক দুর্ঘটনায় এ পর্যন্ত ৩ জন নিহত ও ৩ জন আহত হয়েছেন।” দৈনিক আজাদী

সাক্ষাৎকারে ৬০ মিনিটে ১৬টি মিথ্যা বলেছেন ট্রাম্প : সিএনএন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে ৬০ মিনিটের মধ্যে ১৬টি মিথ্যা বা বিভ্রান্তিমূলক তথ্য দিয়েছেন।

২৫ অক্টোবর প্রচারিত সাক্ষাৎকারটি বিশ্লেষণ করে মার্কিন টেলিভিশন সিএনএন  [1]এ তথ্য জানিয়েছে। ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ও তার রানিং মেট কমলা হ্যারিসের সাক্ষাৎকারও প্রচারিত হয়।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ২০ অক্টোবর সাক্ষাৎকারটি ধারণ করার সময় সিবিএস নিউজ ও তাদের জনপ্রিয় অনুষ্ঠান সিক্সটি মিনিটসকে পক্ষপাতদুষ্ট এবং অভদ্র বলে উল্লেখ করেন ট্রাম্প। পরে সাক্ষাৎকার শেষ না করেই তিনি উঠে পড়েন।

সিক্সটি মিনিটস অনুষ্ঠানের উপস্থাপক সাংবাদিক লেসলে স্টাহল প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাৎকারটি নিয়েছিলেন। সাক্ষাৎকারে দেখা যায়- লেসলে স্টাহল প্রশ্ন করেন এক বিষয়ে, জবাবে ট্রাম্প কথা বলেন অন্য বিষয়ে। প্রেসিডেন্ট ট্রাম্প ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে প্রশ্নের বাইরে গিয়ে প্রচার সভার মতো কথা বলতে থাকেন।

সাংবাদিক লেসলে স্টাহল বারবার ট্রাম্পকে তার প্রশ্নে ফিরিয়ে আনার চেষ্টা করলে তর্কটি ভিন্ন পর্যায়ে চলে যায়। পরে প্রেসিডেন্ট ট্রাম্প সাক্ষাৎকার শেষ না করেই উঠে পড়েন। ট্রাম্প বারবার অভিযোগ করেন, জো বাইডেনকে কখনোই কঠিন প্রশ্ন করা হয় না। সব কঠিন প্রশ্ন তার জন্য।

সাংবাদিক লেসলে স্টাহল একের পর এক সুনির্দিষ্ট প্রশ্ন করতে থাকলে প্রেসিডেন্ট ট্রাম্পকে বিরক্ত দেখা যায়। একপর্যায়ে তিনি ‘যথেষ্ট হয়েছে’ বলে সাক্ষাৎকার থেকে উঠে যান।

সিবিএস নিউজে ২৫ অক্টোবর সাক্ষাৎকারটি প্রচার হলেও প্রেসিডেন্ট ট্রাম্প তার কাছে থাকা সাক্ষাৎকারটি ২২ অক্টোবর বিকালে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে পোস্ট করেন।

এরপর সিবিএস নিউজ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সাক্ষাৎকারটি এভাবে প্রকাশ করে হোয়াইট হাউস তাদের প্রতিশ্রুতি এবং দীর্ঘদিনের রীতি ভঙ্গ করেছে। এ কারণে সিক্সটি মিনিটস অনুষ্ঠানে পুরো সাক্ষাৎকার প্রকাশ থেকে বিরত রাখা যাবে না।

২৫ অক্টোবর সিএবিএস নিউজে প্রচারিত সাক্ষাৎকারে করোনা মোকাবিলায় গৃহীত পদক্ষেপ, টেস্টিং, ভাইরাস উবে যাচ্ছে, অ্যান্থনি ফাউসিকে নিয়ে ট্রাম্পের মন্তব্য, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে ট্রাম্পের দেওয়া তথ্য বিভ্রান্তিমূলক এবং অসত্য বলে সিএনএন তাদের বিশ্লেষণে উল্লেখ করেছে।

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার সম্পর্কে করা উক্তি, ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনের ছেলের দুর্নীতির তথ্য, কর্মসংস্থান, দেশে করোনায় মৃত্যুর সংখ্যা নিয়েও প্রেসিডেন্ট ট্রাম্পের দেওয়া তথ্য অসত্য বলে জানিয়েছে সিএনএন।

প্রেসিডেন্টের ইসলামবিদ্বেষী মন্তব্য, প্রতিবাদে ফ্রান্সের হয়ে ফুটবল খেলাই ছাড়লেন পগবা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
পল পগবা

আন্তর্জাতিক ডেক্স : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে দেশটির হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলা ছেড়ে দিলেন তারকা খেলোয়াড় পল পগবা।

মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন গণমাধ্যমের বরাতে এ তথ্য দিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য সান’। [2]পল পগবা, ফ্রান্সের জাতীয় ফুটবল দলের অন্যতম তারকা খেলোয়াড়। বছর দুয়েক আগে ফ্রান্সকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শিরোপা জেতাতে অগ্রণী ভূমিকা ছিল তার।

বয়স মাত্র ২৭, ফর্মও দুর্দান্ত। সব ঠিক থাকলে ২০২২ কাতার বিশ্বকাপে দলের মধ্যমণি হওয়ার কথা এই তারকা ফুটবলারের। কিন্তু তার আগেই আন্তর্জাতিক ফুটবল বিদায় জানালেন পগবা।

যদিও আনুষ্ঠানিকভাবে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন বা পগবাও কিছু জানাননি। তবে ‘দি সান’ জানিয়েছে অ্যারাবিক ক্রীড়া ওয়েবসাইটে পগবা তার প্রকাশ্যে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে।

পগবার অবসরের বিষয়ে ‘দি সান’ আরও জানিয়েছে, ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী মন্তব্যের পর এমন সিদ্ধান্ত নিয়েছেন পগবা। এছাড়াও মুসলিম ধর্মের মহামানব হযরত মুহাম্মদকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশও এমন সিদ্ধান্তের পেছনে কাজ করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ঘটনার সূত্রপাত, ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাতি প্রথমে মহানবীকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করলে। পরবর্তীতে এর জন্য নিজ ছাত্রের হাতে প্রাণ হারাতে হয় স্যামুয়েলকে। এরপরই ফ্রান্স প্রধানমন্ত্রী ম্যাকরন ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলে আখ্যায়িত করেন। এমনকি ব্যাঙ্গাত্মক কার্টুন আঁকা সেই শিক্ষককে ‘লেজিয়ন ডি’হনরে’ ভুষিত করেন।

২০১৩ সালে মাত্র ২০ বছর বয়সে ফরাসি দলে অভিষেক ঘটে পগবার। জাতীয় দলের হয়ে এই তারকা মিডফিল্ডার ৭২ ম্যাচে মাঠে নেমে ১০টি গোল করেছেন। ক্লাব ক্যারিয়ারে প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন তিনি।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল চেয়ে আইনি নোটিশ

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে নারী ও পোষ্য কোটা বাতিল করে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রবিবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠান ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ও সহকারী শিক্ষক পদে আবেদনকারী প্রার্থী মো. তারেক রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

নোটিশে মন্ত্রিপরিষদ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও জনপ্রশান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে।নোটিশে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এই বিষয়ে ব্যবস্থা না নেওয়া হলে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন করা হবে বলেও জানিয়েছেন নোটিশকারী আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া।

একলাস উদ্দিন বলেন, ‘সরকারি চাকরিতে কোটা বাতিল নিয়ে আমাদের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী সংসদে কোনো কোটাই থাকছে না বলে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সম্প্রতি প্রাথমিকের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নারী ৬০ শতাংশ আর ২০ শতাংশ পোষ্য কোটার কথা উল্লেখ করা হয়েছে। আর বাকি ২০ শতাংশ সাধারণের জন্য। সে কারণে প্রার্থী হিসেবে মো. তারেক রহমান সংক্ষুব্ধ।’ বিডি প্রতিদিন