- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সৌদিতে বছরে ৯ লাখ কোটি টাকার খাবার অপচয়

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেক্স : মধ্যপ্রাচ্যের অন্যতম আলোচিত দেশ সৌদি আরবের বিপুল পরিমাণ খাদ্য অপচয়ের তথ্য উঠে এসেছে। খাদ্য অপচয় ও নষ্ট করায় শীর্ষ দেশগুলোর একটি ধরা হয় সৌদি। বছরে যে পরিমাণ খাবার অপচয় হয় দেশটিতে, সেটি কল্পনাতীত।

শনিবার গালফ নিউজ জানিয়েছে, মধ্যপ্রাচ্যের দেশটিতে বছরে ৪০০ বিলিয়ন সৌদি রিয়েলেরও বেশি অর্থের (বাংলাদেশি মুদ্রায় যা ৯ লাখ কোটি টাকারও বেশি) খাবার অপচয় হয়।সাউদি কোম্পানি ফর অ্যাগ্রিকালচার ইনভেস্টমেন্ট অ্যান্ড অ্যানিমাল প্রোডাকশন (এসএএলআইসি) এক টুইট বার্তায় জানিয়েছে, খাদ্য অপচয়ের মধ্যে এগিয়ে আছে মক্কা। এরপর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ এবং রাজধানী রিয়াদ।

অপচয় হওয়া খাবারের মধ্যে আছে ভাত, রুটি, মাছ, মাংস, খেজুর ইত্যাদি। এর মধ্যে ৩১ শতাংশ ভাত, ২৫ শতাংশ রুটি, ১৬ শতাংশ পোল্ট্রি, ১৪.৫ শতাংশ মাছ, ৫.৫ শতাংশ খেঁজুর বলে এসএএলআইসি জানায়।

২৫ টাকা কেজি আলু বিক্রি করবে টিসিবি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আগামী তিন দিনের মধ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার (১৮ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ে কোল্ডস্টোরেজ মালিক, আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ কৃষি বিপণন অধিদফতর থেকে তিন স্তরে যে দাম নির্ধারণ করে দেয়া হয়েছে, সেটা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। তারা কোল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও খচরা পর্যায়ে ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে।

তিনি বলেন, ‘সরকার নির্ধারিত মূল্যে বাজারে আলু বিক্রয় নিশ্চিত করা হবে। এজন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো কাজ শুরু করেছে। দেশে প্রয়োজনীয় আলু মজুত রয়েছে। আলু সংকটের কোনো সম্ভাবনা নেই। কোনো অবস্থাতেই অধিক লাভ করার সুযোগ দেয়া হবে না।’

‘ক্রেতাদের সাশ্রয়ী মূল্যে আলু সরবরাহের উদ্দেশ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ট্রাক সেলের মাধ্যমে আলু বিক্রি শুরু করবে। ক্রেতাদের চাহিদা পূরণে প্রতি কেজি আলু ২৫ টাকা মূল্যে বিক্রয় করবে টিসিবি।’

টিপু মুনশি বলেন, ‘দেশে আলুর কোনো ঘাটতি নেই। প্রচুর আলু আবাদ হয়েছে। বন্যা ও বৃষ্টির কারণে সবজির আবাদ কিছুটা ক্ষতি হওয়ার কারণে আলুর চাহিদা বেড়েছে। তবে সরকার নির্ধারিত মূল্যের বেশি আলুর দাম হওয়ার কোনো কারণ নেই।’

বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীনের সঞ্চালনায় সভায় কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) মো. ওবায়দুল আজম, অতিরিক্ত সচিব (আইআইটি) মো. হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোস্তাক হোসেন, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আল-বেরুনি, র্যাব, ডিজিএফআই, এনএসআই, কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশন এবং পাইকারি আলু ব্যবসায়ীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এইচএসসির ফল ২৫ ডিসেম্বরের মধ্যে

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : এইচএসসি ও সমমান পরীক্ষায় সবাই অটোপাস। এখন জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তাদের গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। টেকনিক্যাল কমিটির পরামর্শ নিয়ে আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে শিক্ষা বোর্ডগুলো থেকে এ ফলাফল প্রকাশের প্রস্তুতি শুরু হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক রোববার বলেন, জেএসসি-জেডিসি ও এসএসসি-সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি-সমমানের ফলাফল প্রকাশ করা হবে। আগের দুই পরীক্ষার ফলের ওপর শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। এ বিষয়ে টেকনিক্যাল কমিটির পরামর্শ অনুসরণ করা হবে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হচ্ছে। এ কমিটি নভেম্বরের শুরুতে একটি গাইডলাইন তৈরি করবে তার ভিত্তিতে ডিসেম্বরের শেষ দিকে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা জানান, আগামী ২০ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সেই লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ফলাফল তৈরির কাজ শুরু করা হয়েছে।

এদিকে গত সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা মূল্যায়নে কমিটি গঠন করার কথা থাকলেও এখনো হয়নি। এ সংক্রান্ত ফাইল তোলা হলেও মন্ত্রীর দফতরে তা আটকে রয়েছে বলে জানা গেছে। এ কমিটি গঠন করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে শিক্ষামন্ত্রীর দফতর থেকে জানা গেছে।

জানা গেছে, চলতি সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা মূল্যায়নে কমিটি গঠন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে আট সদস্যের এ কমিটির সদস্যরা অটোপাস শিক্ষার্থীদের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের এ কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্যশিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সদস্য হিসেবে থাকবেন।

তাদের পরামর্শে বিভাগ পরিবর্তনকারীদের বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে। বিভাগ পরিবর্তনজনিত (যারা বিজ্ঞান থেকে মানবিক বা অন্য বিভাগ পরিবর্তন করেছেন) কারণে যে সমস্যাটি হতে পারে তা ঠিক করতেও বিশেষজ্ঞ কমিটি কাজ করবে।

করোনা মহামারির কারণে সম্প্রতি বাতিল করা হয় এ বছরের এইচএসসি পরীক্ষা। জেএসসি ও এসএসসির ফলাফলের গড়ের মাধ্যমে নির্ধারণ করা হবে এবারের এইচএসসির ফল। গত ৭ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। জাগো নিউজ

চট্টগ্রামে সড়কের পাশ থেকে দেড় শতাধিক দোকান উচ্ছেদ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামি থানাধীন শেরশাহ কলোনি এলাকায় সড়ক ও ফুটপাত উদ্ধারে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে প্রায় দেড় শতাধিক দোকান উচ্ছেদ করা হয়।

রোববার (১৮ অক্টোবর) সকালে অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা ও দায়রা জজ) জাহানারা ফেরদৌস ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী জানান, এগুলো মূলত ফুটপাত দখল করে গড়ে ওঠা অবৈধ ভাসমান দোকান। এ অভিযানের মাধ্যমে সড়ক ও ফুটপাত পুনরুদ্ধার করা হয়েছে।

দোকানদারদের অভিযোগ, তারা হোল্ডিং ট্যাক্স দিয়ে ট্রেড লাইসেন্স সহকারে ব্যবসা করে আসছিলেন। তাদের বিদ্যুৎ ও গ্যাসের সংযোগও আছে। উচ্ছেদের আগে তাদের নোটিশ দেয়া হয়নি। হঠাৎ করে উচ্ছেদ করায় দোকানের সব মালামাল নষ্ট হয়ে গেছে।

তবে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, উচ্ছেদের বিষয়ে দোকান মালিকদের গতকাল অবগত করা হয়েছে। জাগো নিউজ

লোহাগাড়ার তিন ইউপি নির্বাচন, মধ্যরাতে বন্ধ হচ্ছে প্রচার-প্রচারণা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা রোববার (১৮ অক্টোবর) মধ্যরাতে বন্ধ হয়ে যাচ্ছে। আগামী মঙ্গলবার (২০ অক্টোবর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

লোহাগাড়ার তিন ইউনিয়নে মোট ভোটার ৬৭ হাজার ৬৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ হাজার ৫৮৫ জন ও মহিলা ভোটার ৩২ হাজার ৮৩ জন।

লোহাগাড়া সদর ইউনিয়নে মোট ভোটার ২৩ হাজার ১৬৯ জন। এর মধ্যে পুরুষ ১২ হাজার ৩২৯ জন ও মহিলা ১০ হাজার ৮৪০ জন। আমিরাবাদে মোট ভোটার ২৮ হাজার ৯৪৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ হাজার ১১৫ জন ও মহিলা ১৩ হাজার ৮২৮ জন। আধুনগর ইউনিয়নে মোট ভোটার ১৫ হাজার ৫৫৬ জন। এর মধ্যে পুরুষ ৮ হাজার ১৪১ জন ও মহিলা ৭ হাজার ৪১৫ জন।

তিন ইউনিয়নে ২৮টি কেন্দ্রে তারা ভোটাধিকার প্রয়োগ করবেন। সকাল ৯টা থেকে একটানা বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এখনো কোন ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তথ্য পাওয়া যায়নি। তবে খবর ফেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার সাদ্দাম হোসেন রোমান খান।

লোহাগাড়া থানার পরিদর্শক (তদন্ত) রাশেদুল ইসলাম জানান, প্রতিটি কেন্দ্রে একজন সাব ইনসপেক্টর ও ৩ জন অস্ত্রধারী পুলিশ ছাড়াও পর্যাপ্ত পরিমাণ আনসার ভিডিপি মোতায়েন থাকবে। এছাড়া ৩ কেন্দ্রে ১টি করে মোবাইলটিম ও ৯ কেন্দ্রে ১টি করে স্ট্রাইকিং টিম কাজ করবে। কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সবসময় প্রস্তুত থাকবে। এছাড়া নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশের পাশাপাশি ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, লোহাগাড়ার তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৫ জন, সংরক্ষিত মহিলা পদে ৩১ জন ও সাধারণ সদস্য পদে ১১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বোধের সিঁড়িতে অাদিম উল্লাস

Posted By admin On In শীর্ষ সংবাদ,সাহিত্য পাতা | No Comments

___ ফিরোজা সামাদ___

নৈরাশ্যের ভারে নোয়ানো হৃদয়
নিঃসঙ্গ স্মৃতিকাতর এক শালিকের মতো
তোমার কাছে কি সবই ম্লান ?
কৃত্রিমতার চমকপ্রদ ঘোরলাগা
নতুন ভোর যেনো এক শরতের পালক
অামার অন্ধ প্রচেষ্টায় দেখো সহজ সরল উপলব্ধি ||

হাজারো কবিতায় পৃথক রেখার মাঝে
নীরবে অামি একে যাই শ্রমঘন কারুকাজ
বেদনার্ত ভাষায় নিরবধি থাকবে তুমি
স্বপ্ন তাড়িত হয়ে শৈশবের ঝাপসা ঘ্রাণে
অমৃত কথায় তোমার সাজানো বাগানে
অামি যেনো এক বেদনার আমিষ ||

জীবনে সত্য যখন ঘৃণার চরম ছায়া হয়ে অাসে
তখন বহুদিনের চেনা পথকেও মনে হয়
এ যেনো প্রথম দেখা অচেনা কোনো পথ
অামার ভালোবাসার জলসীমানায়
কখনো এসোনা তুমি তাহলে তোমায় যে
শুনতে হবে অদৃশ্য কোনো দুঃখের পাচালি ||

তুমি কি গোলকধাঁধা দেখেছো কভু?
সেই ধাঁধা যেনো এক স্বাপ্নিক বিহ্বল নদী হয়ে
কেঁদে যায় নিরবধি তার প্রণয় সংগীতের সুরের তানে
অাজকাল আমি ধোঁয়াশাচ্ছন্ন মায়াজালে আবৃত
অালো ঝলমলে কাব্যের বাসনা যেনো
অনিবার্য এক চরম অাহ্বান ||

প্রভাতের আলোতে দেখি মেহেদির রঙ মাখা
তোমার ভালোবাসাই সৃষ্টি করে অনিবার্যতা
ভালোবাসা হলো কঠিন-বায়বীয়-তরলে শূন্য
অাজ মানুষের বোধের সিঁড়ি বেয়ে গড়িয়ে পড়ে
হৃদয়ের আদিম উল্লাস
অনাচারে ডুবে গেছে সত্ত্বার বিবেক
অার উথাল পাথাল ঢেউয়ে ভাসছে রক্তশূন্য
ফ্যাকাশে হৃদয়
সে হৃদয়ের কান্না কেউ শুনতে পায়না
না তুমি, না অামি, না অন্য কোনোজন ||