- Lohagaranews24 - https://lohagaranews24.com -

আমিরাবাদের দুই চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রার্থীর দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে। বুধবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রাম সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও আপিল কর্তৃপক্ষ মোহাম্মদ আতাউর রহমান তাদের প্রার্থীতা বৈধ ঘোষণা করেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. সাদ্দাম হোসেন রোমান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

দুই চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আমিরাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী এস. এম. ইউনুচ ও স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হক পিয়ারু। গত ২৬ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বছাইয়ের দিন ঋণ খেলাপীর দায়ের তাদের প্রার্থীতা বাতিল হয়েছিল।

উপজেলা নির্বাচন কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্টে ঋণ খেলাপী ও মনোনয়ন ফরমে ত্র“টি থাকায় ২ চেয়ারম্যান ও ৫ সদস্য প্রার্থীসহ ৭ জনের প্রার্থীতা বাতিল ঘোষণা করা হয়েছিল। বুধবার জেলা নির্বাচন কার্যালয়ে শুনানী শেষে দুই চেয়ারম্যান প্রার্থীর প্রার্থীতা বৈধ ঘোষণা করেন। বৃহস্পতিবার বাতিল হওয়া সদস্য প্রার্থীদের শুনানী অনুষ্ঠিত হবে জানান তিনি।

উল্লেখ্য, লোহাগাড়ার ৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর, প্রতীক বরাদ্দের তারিখ ৪ অক্টোবর ও ২০ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আমিরাবাদ ইউনিয়নে ২৮ হাজার ৯৪৩ জন, আধুনগর ইউনিয়নে ১৫ হাজার ৫৫৬ ও লোহাগাড়া সদর ইউনিয়নে ২৩ হাজার ১৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

মিন্নিসহ সব আসামির দৃষ্টান্তমূলক শাস্তি চান রিফাতের বোন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ইসরাত জাহান মৌ

নিউজ ডেক্স : বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার রায়ের অপেক্ষায় তার পরিবার। করোনার সংক্রমণে আদালত বন্ধ থাকাসহ দীর্ঘ এক বছরের বিচারিক কার্যক্রম শেষে আগামীকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) রায়ের দিন ধার্য করেন বিচারক। বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করবেন।

১৬ সেপ্টেম্বর রায়ের জন্য ৩০ সেপ্টেম্বর দিন ধার্য করেন আদালত। আয়েশা সিদ্দিকা মিন্নিসহ এ মামলার সব আসামির দৃষ্টান্তমূলক শাস্তি চায় রিফাতের পরিবার। রাষ্ট্রপক্ষের প্রত্যাশা, ১০ আসামিকে সর্বোচ্চ সাজা দেবেন আদালত।

রিফাতের বোন ইসরাত জাহান মৌ বলেন, আমরা ভাইয়াকে তো আর ফিরে পাব না। মিন্নিসহ সব খুনির দৃষ্টান্তমূলক সাজা হলে কিছুটা শান্তি পাব। ভাইয়ার আত্মাও শান্তি পাবে।

ইসরাত জাহান মৌ বলেন, আমরা দুই ভাই-বোন। ভাই ছিল কলিজার টুকরা। ভাই ছিল আমার সাহস ও ভরসা। ভাইকে হারিয়ে আজ আমরা নিঃস্ব। ভাইয়ের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই।

মামলার বাদী রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ বলেন, অপরাধ করে কেউ পার পাবে না। কেউ আইনের ঊর্ধ্বে নন; এটাই প্রমাণ হোক। রাষ্ট্র বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে দেশবাসীকে জানিয়ে দিক, অপরাধ করে কেউ বাঁচতে পারে না। মিন্নিসহ সব আসামির শাস্তি চাই আমরা।

তিনি বলেন, দেশের বিচার ব্যবস্থার ওপর আমাদের আস্থা আছে। আদালত রিফাতের খুনের সঙ্গে জড়িতদের এমন শাস্তি দিক যাতে আমরা স্বস্তি পাই।

রিফাতের মা ডেইজি আক্তার বলেন, ‘আমি সব আসামির ফাঁসি চাই। এমন জঘন্য হত্যাকাণ্ড যেন আর না হয়। আমার মতো আর কোনও মায়ের বুক যেন খালি না হয়।’

এ হত্যাকাণ্ডের কঠিন বিচার চেয়ে রিফাতের বন্ধু মঞ্জুরুল আলম জন বলেন, গত এক বছর ঠিকমতো ঘুমাতে পারি না। চোখ বন্ধ করলেই ভেসে উঠে রিফাতের মুখ। রিফাতকে নিয়ে আমি বরিশাল পর্যন্ত গেছি। নিস্তেজ শরীরে আমি রিফাতের বেঁচে থাকার আকুতি দেখেছি। কিন্তু বাঁচাতে পারলাম না। সব আসামির সর্বোচ্চ শাস্তি চাই।

বরগুনার নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল বলেন, বন্ড বাহিনী একটি নৃশংস খুনের মাধ্যমে বরগুনাকে সন্ত্রাসের জনপদ হিসেবে পরিচিত করেছে। তারা এক মায়ের বুক খালি করেছে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে শত শত লোকের উপস্থিতিতে স্ত্রীর সামনে রিফাত শরীফকে (২৫) কুপিয়ে হত্যা করা হয়। পরে রিফাতকে কুপিয়ে হত্যার একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে ভাইরাল হয়।

ঘটনার পরদিন ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও পাঁচ-ছয়জনের বিরুদ্ধে মামলা করেন রিফাতের বাবা আবদুল হালিম দুলাল শরীফ। ওই বছরের ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক দু’ভাগে বিভক্ত করে আদালতে প্রতিবেদন দেয় পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে আসামি করা হয়। মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনও পলাতক।

রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক আসামিরা হলেন- রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, মো. মুসা, আয়েশা সিদ্দিকা মিন্নি, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর এবং কামরুল ইসলাম সাইমুন।

গত ১ জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালত। এরপর ৮ জানুয়ারি থেকে প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু করেন আদালত। মোট ৭৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

গত ৩০ জুলাই বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান মিন্নির জামিন নামঞ্জুর করেন। তার আগে ২১ জুলাই বরগুনার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সিরাজুল ইসলাম গাজীর আদালত মিন্নির জামিনের আবেদন নামঞ্জুর করেন। এরপর মিন্নির জামিনের বিষয়টি হাইকোর্টে আসে। এ অবস্থায় মিন্নির জামিন কেন দেয়া হবে না তা জানতে চেয়ে গত ২০ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। অবশেষে ২৯ আগস্ট দুই শর্তে মিন্নির জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। বর্তমানে জামিনে মিন্নি। জাগো নিউজ

এমসি কলেজের ধর্ষকদের ক্রসফায়ার দেয়া দরকার : হানিফ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, সিলেটের এমসি কলেজের ঘটনায় জড়িতদের অহেতুক বিচারের কাঠগড়ায় দাঁড় না করিয়ে সরাসরি ক্রসফায়ার দেয়া দরকার। যদিও আমরা ক্রসফায়ার ও নির্বিচারে হত্যার বিরুদ্ধে। তারপরও বলি, যারা এ ধরনের পাশবিক নির্যাতন করে তাদের পশুর সঙ্গে তুলনা করা ছাড়া উপায় নেই।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আইইবির আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হানিফ বলেন, বিএনপি নেতারা বলছেন, ‘সারাদেশে এখন দুঃসময়, দেশে এখন দুর্নীতি এবং নারী নির্যািতনের মহামারি চলছে’। দুর্নীতি বাংলাদেশে একেবারে বন্ধ হয়ে গেছে এ কথা আমি বলবো না। দুর্নীতি তো আপনারা হাওয়া ভবন খুলে শুরু করেছিলেন। রাষ্ট্রীয়ভাবে আপনারা দুর্নীতির দোকান খুলে, অফিস খুলে বসেছিলেন। তারেক রহমানকে কমিশন না দিয়ে সারাদেশে কোনো কাজ হতো না। আপনারা দুর্নীতিকে সমাজের এবং প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে ঢুকিয়ে দিয়েছিলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির শিকড় একে একে উপড়ে ফেলছেন। বিএনপি দুর্নীতির আশ্রয়-প্রশ্রয় দিয়েছে বলে সে সময় বেশি চোখে পড়েনি। আমরা দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালাচ্ছি বলে বিএনপি নেতারা এখন কথা বলছেন। দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালানোতে বিএনপি বিরোধিতা করছে।

jagonews24

নারী নির্যাতন নিয়ে বিএনপির বক্তব্যের জবাবে হানিফ বলেন, সিলেটের এমসি কলেজে একটি ঘটনা ঘটেছে। এটা খুবই দুঃখজনক, লজ্জাজনক ও নিন্দাজনক ঘটনা। আমাদের এক বোনের ওপর পাশবিক নির্যাতন করেছে। তারা কোন দলের সেটার মধ্যে আমি যেতে চাই না। এটা নিয়ে অনেক বিভ্রান্তি আছে, কেউ বলছে বর্তমান ছাত্রলীগের কেউ বলছে ছাত্রদলের। সে যে দলেরই হোক না কেন, এ ঘটনা চরম দুঃখজনক, চরম নিন্দনীয়।

অনুষ্ঠানে আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবির সাবেক প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু প্রমুখ। আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। জাগো নিউজ

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : কুয়েতের আমির সাবাহ আল-আহমদ আল-জাবের আল সাবাহ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯১ বছর। খবর আল জাজিরার।

২০০৬ সাল থেকে আরব উপসাগরের তেলসমৃদ্ধ দেশ কুয়েতের আমিরের দায়িত্বে ছিলেন শেখ সাবাহ। দীর্ঘদিন ধরেই নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। ২০০২ সালে অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয় কুয়েতি আমিরের। এর দুই বছর পর হৃদপিণ্ডে একটি পেসমেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্রনালিতে অস্ত্রোপচার করা হয় শেখ সাবাহর।

২০১৯ সালেও একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। অসুস্থতার কারণে তখন যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করেন আল-সাবাহ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেখা করার সূচি পর্যন্ত বাদ দেন তিনি।

jagonews24

চলতি বছরের জুলাইয়ে শারীরিক জটিলতার কারণে চিকিৎসা নিতে ফের যুক্তরাষ্ট্র পাড়ি জমান শেখ সাবাহ। তার অবর্তমানে রাষ্ট্রীয় দায়িত্বের ভার পান তার বৈমাত্রেয় ভাই যুবরাজ শেখ নাওফ আল-আহমদ আল-সাবাহ।

১৯২৯ সালে জন্ম নেয়া শেখ সাবাহকে আধুনিক কুয়েতের স্থপতি হিসেবে ভাবা হয়। ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রায় ৪০ বছর পর্যন্ত দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। এরপর কুয়েতের প্রধানমন্ত্রী হন সর্বজনশ্রদ্ধেয় এ নেতা।

২০০৬ সালে শেখ জাবের আল সাবাহর মৃত্যুর পর আরব উপসাগরীয় তেলসমৃদ্ধ দেশটির আমিরের দায়িত্বে পান শেখ সাবাহ। আরব উপসাগরে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চরমে পৌঁছলে উভয়পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন কুয়েতের আমির। সূত্র: আল জাজিরা, পার্স টুডে

লোহাগাড়ায় ২০ হাজার পিস ইয়াবা জব্দ, নারীসহ গ্রেপ্তার ৪

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ২০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে পুলিশ। এ সময় গ্রেপ্তার করা হয়েছে নারীসহ ৪ পাচারকারীকে। গত সোমবার ও মঙ্গলবার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতী ফরেষ্ট রেঞ্জ কার্যালয়ের সামনে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় জব্দ করা হয়েছে ইয়াবা পাচারকাজে ব্যবহৃত মাইক্রোবাস ও পিকআপ।

গ্রেপ্তারকৃতরা হলেন, কক্সবাজারের উখিয়া থানার দুছড়ী এলাকার সুরুত আলীর পুত্র মো. ইউনুছ (২১), একই থানার টাইপালং এলাকার মৃত কালু মিয়ার পুত্র মো. শাহাজাহান (৩০), টেকনাফ থানার মাঠ পাড়া এলাকার জহির উদ্দিনের স্ত্রী আরেফা বেগম (৫০) ও ময়মনসিংহ জেলার গফরগাঁও থানার দাগোয়া এলাকার মৃত আকবর আলীর পুত্র মো. ফাহাদ আলী (৩৪)।

পুলিশ জানায়, গত সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে এসআই গোলাম কিবরিয়ার নেতৃত্বে চট্টগ্রাম শহরমুখী একটি মাইক্রোবাসে তল্লাশী করা হয়। এ সময় ইউনুছ ও শাহাজাহানের কাছ থেকে ১৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। এছাড়া একইমুখী বাসযাত্রী আরেফা বেগমের কাছ থেকে ১ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। অপরদিকে, মঙ্গলবার সন্ধ্যায় একইমুখী একটি পিকআপে তল্লাশী করে ৫ হাজার পিস ইয়াবাসহ ফাহাদ আলীকে গ্রেপ্তার করা হয়েছে। উদ্ধারকৃত ২০ হাজার পিস ইয়াবার আনুমানিক মূল্য ৬০ লাখ টাকা।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা দায়ের করা হয়। ফাহাদ আলীকে বুধবার সকালে আদালতে সোপর্দ করা হবে। অন্যদেরকে মঙ্গলবার সকালে আদালতে সোপর্দ করা হয়েছে।

জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনায় দোয়া মাহফিল

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনায় এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) সাতকানিয়া- লোহাগাড়া মহিলা আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

নগরীর নদভী প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য, সাতকানিয়া-লোহাগাড়া বঙ্গবন্ধু স্মৃতি পরিষদের প্রধান উপদেষ্টা ও সাংসদ ড. নদভীর সহধর্মীনি রিজিয়া রেজা চৌধুরী। দোয়া মাহফিলে সাতকানিয়া- লোহাগাড়া মহিলা আওয়ামী লীগের নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনৈতিক পরিবারে জন্ম, নেতৃত্ব তাঁর সহজাত। এক সংগ্রামী জীবনে নানা চড়াই-উতরাই পেরিয়ে কর্মী থেকে হয়েছেন নেতা। এখন উন্নত বাংলাদেশের পথিকৃৎ, বিশ্ব শান্তির অগ্রদৃত। তিনি রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। প্রেস বিজ্ঞপ্তি

রাতে আচমকা কেঁপে উঠল লাদাখ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা এখনও বিরাজমান। এরই মধ্যেই রবিবার রাতে আচমকা কেঁপে উঠল হিমশীতল লাদাখ।

স্থানীয় সময় রবিবার দিবাগত রাত ১০ টা ৫৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় লাদাখ অঞ্চলে।জানা গেছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। উৎসস্থলের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নীচে।

এই কম্পনে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে রবিবার সকালেই এই অঞ্চলে আরও একটা ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৩.৭। এছাড়া গত শুক্রবারও লাদাখে ৫.৪ মাত্রার আরও একটি কম্পন অনুভূত হয়। সূত্র: ইন্ডিয়া টিভি

স্বজন ও আইনজীবীদের সাক্ষাৎ পাবেন না ওসি প্রদীপ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মেজর (আব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় কারাগারে থাকা টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমার দাশ তার কোনো আত্মীয়-স্বজন, এমনকি তার আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন না- এমন নির্দেশনা দিয়েছেন আদালত। তবে তিনি চাইলে কারাবিধি অনুযায়ী টেলিফোনে আত্মীয়-স্বজন ও আইনজীবীদের সঙ্গে কথা বলতে পারবেন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ আশফাকুর রহমানের আদালত কারাগার থেকে আসা একটি রিপোর্টের ওপর শুনানি শেষে এমন নির্দেশনা দেন।

বিষয়টি নিশ্চিত করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মাহমুদুল হক জানান, আত্মীয়-স্বজন ও আইনজীবীদের সঙ্গে প্রদীপ সাক্ষাৎ করতে পারবেন— এমন আদেশটি প্রত্যাহার করে নিয়েছেন আদালত। এখন থেকে প্রদীপ শুধু আত্মীয়-স্বজন ও তার আইনজীবীদের সঙ্গে টেলিফোনে কথা বলতে পারবেন। কেননা বর্তমানে কারা কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের জন্য বন্দিদের টেলিফোনে কথা বলার সুযোগ দেন।

oc-prodip

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর আত্মীয়-স্বজন ও আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন বলে আদেশ দেন মহানগর দায়রা জজ আশফাকুর রহমানের আদালত। পরে কারাগার থেকে আসা একটি রিপোর্টের ওপর ভিত্তি করে আদালত নিজেই সেই আদেশ রহিত করেন।

গত ২৩ আগস্ট প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকির বিরুদ্ধে দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দীন বাদী হয়ে একটি মামলা করেন। ওই মামলায় ২৭ আগস্ট মহানগর সিনিয়র স্পেশাল দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে প্রদীপ কুমার দাশকে গ্রেফতার দেখানোর আবেদন জমা দেয়া হয়।

আদালত ১৪ সেপ্টেম্বর মেজর (অব.) সিনহা রাশেদ হত্যাকাণ্ডের ঘটনায় কারাগারে থাকা প্রদীপকে দুদকের করা মামলায়ও গ্রেফতার দেখায়। সেই থেকে চট্টগ্রাম কারাগারে প্রদীপ দাশ।

গত ২০ সেপ্টেম্বর দুদকের মামলায় ওসি প্রদীপের স্ত্রীর বাড়ি-গাড়ি ক্রোকের নির্দেশদেন আদালত। দুদকের আইনজীবী কাজী সানোয়ার হোসেন এ প্রসঙ্গে বলেন, আসামিরা সম্পত্তিগুলো হস্তান্তর ও স্থানান্তরের চেষ্টা করছে বলে দুদক জানতে পারে। এজন্য এগুলো যাতে বিক্রি করা না যায় কিংবা হস্তান্তর মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ক্রোকের নির্দেশ দেয়ার আবেদন করা হয়।

oc-prodip-02

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান প্রদীপের স্ত্রীর নামে নগরের পাথরঘাটা এলাকার দুই ইউনিটবিশিষ্ট একটি ছয়তলা বাড়ি, নগরের মুরাদপুর এলাকার সেমিপাকা বাড়ি, কক্সবাজারে ফ্ল্যাট, মাইক্রোবাস ও প্রাইভেটকার একটি করে এবং ১৭ লাখ ৭৩ হাজার টাকা থাকা বেসিক ব্যাংক নগরের আসাদগঞ্জ শাখার একটি হিসাব ক্রোকের আদেশ দেন।

গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান। ওই ঘটনায় নিহতের বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে কক্সবাজারের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রদীপসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেন। এরপর অসুস্থতার কথা বলে থানা থেকে ছুটি নিয়ে চলে আসেন প্রদীপ। চট্টগ্রামে থাকেন আত্মগোপনে। সেখান থেকে ৬ আগস্ট কক্সবাজার আদালতে গিয়ে আত্মসমর্পণ করেন। এরপর থেকে কারাগারে। প্রদীপের স্ত্রী চুমকি পলাতক। জাগো নিউজ

সৌদি যাওয়া অনিশ্চিত শত শত প্রবাসীর!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রবাসী আফজাল হোসেন। সৌদিতে কর্মরত ছিলেন প্রায় ১৫ বছর। গত ১৩ ফেব্রুয়ারি ছুটিতে এসেছেন। ২৮ এপ্রিল ফিরে যাওয়ার কথা। করোনার কারণে যেতে পারেননি। পরে দুই দফা ছুটির মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। কিন্তু বিমানের টিকিট না পাওয়ায় এখন তার সৌদি যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

আফজাল বলেন, কুমিল্লা থেকে এসেছি। চারদিন ধরে বিমানের অফিসে আসছি। টিকিট কনফার্ম হয়নি। বিমান কর্তৃপক্ষ জানায় ৩০ সেপ্টেম্বর যাদের ছুটির মেয়াদ শেষ হবে তাদের টিকিট দেয়া হবে না। ছুটির মেয়াদ বাড়াতে পারলে টিকিট দেবে। ছুটির মেয়াদ বাড়ানোর জন্য দুদিন ধরে কপিলকে (ওই দেশের মালিককে) ফোন দিচ্ছি। ফোন ধরছে না। আমরা ওই দেশে কাজ করি। মালিককে কিছু বলতেও পারি না। চাইলেই কি ছুটির মেয়াদ বাড়াতে পারবো। এখন সরকার যদি আগের মতো ছুটির মেয়াদ না বাড়ায় তাহলে সৌদি যেতে পারবো না।

সৌদিতে না যেতে পারলে দেশে কী করবো। এখানে তো কাজ নেই। আজকে পাঁচ মাস ধরে বসে আছি এক টাকাও ইনকাম নেই। উল্টো যে টাকা এনেছি তা বসে খেয়ে এখন ধারদেনা করে চলছি।

Biman1

ক্ষোভ প্রকাশ করে প্রবাসী আফজাল বলেন, আমার পাঠানো রেমিট্যান্সের টাকায় পরিবার চলে, দেশের অর্থনীতি সচল থাকে। এখন আমরা সমস্যায় পড়েছি, সরকার যদি সহযোগিতা না করে তাহলে কীভাবে চলবো। সৌদি না যেতে পারলে দেশে বেকার থাকতে হবে। সামনে তো সব অন্ধকার দেখছি।

আফজালের মতো আরেক প্রবাসী চট্টগ্রামের কাইয়ুম। প্রায় ২০ বছর সৌদির জেদ্দায় একটি প্রতিষ্ঠানে কাজ করেন। তিনি জানান, ৫ মার্চ বাংলাদেশে এসেছেন ১৫ জুন ফিরে যাওয়ার কথা। কিন্তু লকডাউনের কারণে যেতে পারিনি। এখন ছুটির মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে। গত তিনদিন অপেক্ষা করে আজকে বিমানের অফিসের ভেতরে ঢুকতে পেরেছি। কিন্তু লাভ হয়নি। ছুটি বাড়াতে না পারলে টিকিট দেবে না।

আব্দুল কাইয়ুমদের মতো শত শত সৌদিপ্রবাসী তিন-চারদিন ধরে রাজধানীর মতিঝিলে বিমান এয়ারলাইন্সের অফিসের সামনে ভিড় করছেন।

Biman1

সোমবার (২৮ সেপ্টেম্বর) ভোর থেকেই প্রবাসীরা ভিড় করেন মতিঝিলের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসে।

দুপুরে সরেজমিনে প্রবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকাল ১০টার কিছু পরে শুরু হয় বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যক্রম। গেট খোলার পর হুড়মুড় করে বিমান অফিসে প্রবেশ করেন অন্তত হাজার খানেক প্রবাসী। এরপর গেট বন্ধ করে দেয়া হয়। পরে বিকাল পৌনে ৪টার দিকে আরেক দফা গেট খুলে দেয়া হয়। তবে বেশির ভাগই টিকিট পাচ্ছে না। কারণ তাদের ভিসা ও ছুটির মেয়াদ নেই।

প্রবাসীরা জানান, সৌদি দূতাবাস থেকে জানানো হলো নির্ধারিত এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে। এজেন্সি বলছে, সৌদির কফিলের (মালিক) কাছ থেকে ছুটি ও ভিসার মেয়াদ বাড়ানোর অনুমতিসহ নানা কাগজপত্র লাগবে। একজন শ্রমিকের পক্ষে কী মালিকের সঙ্গে যোগাযোগ করে কাগজপত্র আনা সম্ভব।

Biman1

বিমানের অফিস থেকেও একই কথা বলা হচ্ছে ছুটির মেয়াদ বাড়িয়ে কাগজপত্র আনার জন্য। এটি বলাটা যতটা সহজ করাটা তত সহজ নয়? আমরা ওই দেশে কাজ করি। কামলা খাটি। বললেই কী মালিক ছুটি বাড়িয়ে কাগজ দেবে। যেখানে সরাসরি গিয়ে ছুটি পাওয়া যায় না। সেখানে আমরা দেশ থেকে কীভাবে ছুটি আদায় করব। বাস্তবতা অনেক কঠিন। সরকার যদি কোনো পদক্ষেপ না নেয়, তাহলে যাদের ছুটির মেয়াদ শেষ হয়েছে তাদের বেশিরভাগ আর সৌদি যেতে পারবে না। আমাদের দাবি আগের মতো স্বয়ংক্রিয়ভাবে সবার ভিসার মেয়াদ তিন মাস বাড়ানো হোক।

এদিকে বিমান অফিস জানিয়েছে, প্রথমে ১৬ মার্চ বাতিল হওয়া ফ্লাইটের টিকিট রি-ইস্যু করা হচ্ছে। পর্যায়ক্রমে ৮ এপ্রিল পর্যন্ত তারিখ ধরে ধরে সিরিয়ালি টিকিট রি-ইস্যু করা হবে। এ জন্য পূর্বের টিকিট পাসপোর্ট সৌদি আরব কর্তৃক অ্যাপসের অনুমোদন কপির সঙ্গে আনতে হবে। জাগো নিউজ

চট্টগ্রামের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণ কাজ দ্রুত এগুচ্ছে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দ্রুত গতিতে এগুচ্ছে চট্টগ্রামের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণ কাজ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মালিকানাধীন নগরের আগ্রাবাদ সিঙ্গাপুর–ব্যাংকক মার্কেটের এক লাখ ১০ হাজার স্কয়ার ফিট জায়গায় এই পার্ক গড়ে তুলছে বাংলাদেশ হাই–টেক পার্ক কর্তৃপক্ষ। আগামী ডিসেম্বর মাসে পার্কটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, সফটওয়্যার টেকনোলজি পার্কটি গড়ে উঠলে আইসিটি (তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি) খাতে আরো এক ধাপ এগিয়ে যাবে চট্টগ্রাম। দক্ষ জনশক্তি তৈরি ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে এ পার্ক। একইসঙ্গে সিটি কর্পোরেশনকে আর্থিকভাবে স্বাবলম্বী করবে। চসিক সূত্রে জানা গেছে, কালিয়াকৈর হাই–টেক পার্কের উন্নয়ন প্রকল্পের আওতায় সফটওয়্যার টেকনোলজি পার্কটি নির্মাণ করা হচ্ছে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে এতে ব্যয় হচ্ছে ২৪ কোটি ৩৮ লাখ টাকা। ২০১৯ সালের ১১ মার্চ পার্কটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এর আগে এই পার্ক স্থাপনে ২০১৮ সালের ১৮ জুলাই সিটি কর্পোরেশন এবং বাংলাদেশ হাই–টেক পার্ক কর্তৃপক্ষের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওই)স্বাক্ষরিত হয়েছিল। পরবর্তীতে বাংলাদেশ হাই–টেক পার্ক কর্তৃপক্ষ ঠিকাদার নিয়োগ করে। পার্কটি নির্মাণ শেষে সেখান থেকে অর্জিত লভ্যাংশ সিটি কর্পোরেশন ও হাই–টেক পার্ক কর্তৃপক্ষের মধ্যে সমানভাবে ভাগ হবে। মূলত, সিঙ্গাপুর–ব্যাংকক মার্কেটের পঞ্চম থেকে দশম ফ্লোরে সফটওয়্যার টেকনোলজি পার্ক গড়ে তোলা হচ্ছে। এর মধ্যে প্রথম থেকে পঞ্চম তলা পর্যন্ত বিভিন্ন দোকানপাট থাকবে। বাকি ফ্লোরগুলোতে গড়ে তোলা হবে সফটওয়্যার টেকনোলজি পার্ক। গতকাল বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ফ্লোর তৈরির কাজ শেষ হয়েছে। গ্লাস ফিটিং করছেন শ্রমিকরা। এছাড়া চলছে আলাদা লিফট স্থাপনের কাজ।

অবকাঠামো তৈরির কাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী আশরাফুল হক বলেন, আমরা পাঁচটি ফ্লোরের অবকাঠামোগত কাজের দায়িত্ব পেয়েছি। ইতোমধ্যে ফ্লোরগুলো রেডি করে ফেলেছি। এখন সেখানে ইন্টেরিয়রের কাজ করছি। আশা করছি, ডিসেম্বর মাসের মধ্যে পুরো কাজ শেষ করে ফেলব। এরপর হয়ত অল্প কিছু প্যাচওয়ার্কের কাজ বাকি থাকবে। সেগুলোও মাসখানের মধ্যে শেষ করে ফেলতে পারব।

চসিকের আইটি কর্মকর্তা মো. ইকবাল হাসান বলেন, এক লাখ স্কয়ার ফিট ফ্লোরে হবে এ পার্ক। বর্তমানে আইটি সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো ছড়িয়ে–ছিটিয়ে আছে। আইটি ভিলেজ হলে সেখানে এ সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো কম মূল্যে বরাদ্দ পাবে। তাদের জন্য নানা সুযোগ–সুবিধা থাকবে। তিনি বলেন, অবকাঠামোগতভাবে প্রস্তুত হওয়ার পর সিটি কর্পোরেশন ও হাই–টেক পার্ক কর্তৃপক্ষ ঠিক করবেন পার্কটি কিভাবে পরিচালিত হবে এবং কারা সেখানে বরাদ্দ পাবেন।

বাংলাদেশ হাই–টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, চট্টগ্রাম ছাড়াও গাজীপুর, খুলনা, রাজশাহী ও সিলেট জেলায় কালিয়াকৈরে হাই–টেক পার্কের কাজ চলছে। দৈনিক আজাদী