Home | দেশ-বিদেশের সংবাদ | সাতকানিয়ায় প্রসূতির একসঙ্গে তিন সন্তান প্রসব

সাতকানিয়ায় প্রসূতির একসঙ্গে তিন সন্তান প্রসব

নিউজ ডেস্ক: সাতকানিয়ায় একসঙ্গে তিন সন্তান প্রসব করেছে এক নারী। ওই নারীর নাম তছলিমা আকতার। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে কেরানীহাট মা-শিশু জেনারেল হাসপাতলে নরমাল ডেলিভারিতে এক সঙ্গে তিন সন্তান প্রসব করেন।

প্রসূতি ও তিন নবজাতক সুস্থ রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। একসঙ্গে তিন সন্তান পেয়ে মহাখুশি প্রসূতির সকল আত্মীয়-স্বজন।

প্রসূতি তসলিমা আকতার উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের তেমুহনী নয়া বাড়ী এলাকার কৃষক মাহাবুবুল করিমের স্ত্রী।

কেরানীহাট মা শিশু জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (গাইনি) ডাঃ বেনজীর সুলতানা সুমি জানান, প্রসব ব্যাথা নিয়ে রাত দুই টার দিকে হাসপাতালে আসে প্রসূতি তছলিমা। আমরা তার সবকিছু চেকআপ করে ভর্তি দিই। তাকে ভর্তি দেয়ার দুই ঘন্টার পর এক সঙ্গে তিন সন্তান প্রসব করে। নবজাতকদের মধ্যে ১টি ছেলে ২টি মেয়ে। নবজাতক গুলো ৩৬ সপ্তাহ পূরন হয়েছে। মূলত তিন সন্তান একসঙ্গে হওয়ায় কিছুদিন আগে প্রসব হয়েছে। তবে মা ও নবজাতকরা সুস্থ রয়েছে। নবজাতকগুলোর মধ্যে একজনের ওজন ২.৫ কেজি, একজনের ২ কেজি ও অপর একজনের ওজন ১.৯ কেজি। তাদেরকে হাসপাতালে পর্যবেক্ষনে রাখা হয়েছে।

একসঙ্গে তিন সন্তান প্রসবের বিষয়ে ডা. বেনজীর সুলতানা সুমি জানান, অনেকে সন্তান নেয়ার জন্য ওষুধ সেবন করে। ওই ওষুধের প্রভাবেও একসঙ্গে একাধিক সন্তান প্রসব হয়ে থাকে। যমজ সন্তান প্রসবের পারিবারিক ইতিহাস থাকলেও হতে পারে। তবে কোন কারন ছাড়াও একসঙ্গে একাধিক সন্তান প্রসব হতে পারে।

নবজাতকদের বাবা মাহাবুবুল করিম জানান, আমার আগের কোনো সন্তান নাই। তিন বছর আগে ডেলিভারির সময় এক সন্তান মারা যায়। মহান আল্লাহতাআলা এখন আমাকে একসাথে তিন সন্তান দান করেছে। আমরা সবাই খুবই আনন্দিত। পরিবারের সদস্যরা ছাড়াও সকল আত্মীয়-স্বজনও মহাখুশি। এখন আমার দায়িত্ব তিনজনকে সমান ভাবে আদার, ভালোবাসা দিয়ে মানুষের মতো মানুষ করা।

কেরানীহাট মা শিশু জেনারেল হাসপাতালের ম্যানেজার মোঃ জমির উদ্দিন জানান, একসঙ্গে তিন সন্তান প্রসব হওয়ায় আমাদেরও ভালো লাগছে। আগেও আমাদের হাসপাতালে একসঙ্গে তিন সন্তান প্রসবের ঘটনা ঘটেছে। একসঙ্গে তিন সন্তান প্রসবের খবর পেয়ে উৎসকু আত্মীয়-স্বজনরা নবজাতকদের দেখার জন্য হাসপাতালে ভিড় করেছে। এখন মা ও নবজাতকরা সুস্থ রয়েছে। সব কিছু ঠিক থাকলে আজ শনিবার সকালে মা ও নবজাতকদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!