Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব চালু হলো

চট্টগ্রামে করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব চালু হলো

নিউজ ডেক্স : বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এ করোনা পরীক্ষার ল্যাব চালুর একমাস পর চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) চালু হয়েছে দ্বিতীয় ল্যাব।

শনিবার (২৫ এপ্রিল)  থেকে ল্যাবটি চালু হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে করোনা পরীক্ষার ল্যাব চালু করতে গত ৯ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এই বিশ্ববিদ্যালয়ে চিঠি পাঠানো হয়।

এর প্রেক্ষিতে ল্যাব প্রস্তুতের কাজ শুরু করে কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটিতে ৬টি পিসিআর মেশিন থাকলেও আপাতত একটি মেশিনে নমুনা পরীক্ষার কার্যক্রম চালানো হবে। ৬ জন শিক্ষার্থী এবং ২ জন শিক্ষক এই পরীক্ষায় প্রত্যক্ষভাবে কাজ করবেন।

আপাতত প্রতিদিন ১শ নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নিয়ে ল্যাব চালু করার কথা জানান ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী।

তিনি বলেন, প্রাথমিকভাবে বিআইটিআইডি থেকে আমরা ৪৮০টি কিট পেয়েছি। এখন যা নমুনা পাবো আমরা তাই পরীক্ষা করবো। নমুনা পরীক্ষা করে বিআইটিআইডিতে পাঠিয়ে দিবো। সেখান থেকে ফলাফল জানানো হবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকালে সিভাসুতে করোনা পরীক্ষার ল্যাব উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!