ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ৬ কোটি লিফলেট বিতরণ করবে বিএনপি

৬ কোটি লিফলেট বিতরণ করবে বিএনপি

নিউজ ডেক্স : কেরোসিন, ডিজেল, এলপি গ্যাসের মূল্য এবং যানবাহনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে ছয় কোটি প্রচারপত্র (লিফলেট) বিতরণ করবে বিএনপি। দলের এক যৌথসভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, সোমবার (১৫নভেম্বর) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে দেড় মাসব্যাপী এই কর্মসূচির উদ্বোধন করবেন। কর্মসূচির আওতায় মূল দল বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন সারাদেশে সাধারণ জনগণের মধ্যে এই প্রচারপত্র বিতরণ করবে।
 
অভিযোগ রয়েছে, বিএনপি সব সময় দলের নেত্রী ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ইস্যুগুলো নিয়ে মাঠে প্রতিবাদ করে। কিন্তু জনসম্পৃক্ত বিষয়ে প্রতিবাদ তেমন দেখা যায় না। এছাড়া সংবাদ সম্মেলন ও ঘরোয়া পরিবেশে আলোচনাসভার মধ্যেই সীমাবদ্ধ বিএনপির কর্মসূচি।

এমন বদনাম ঘোচাতে মাঠে নামতে চায় দলটি। এরই অংশ হিসেবে সম্প্রতি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামের ঊর্ধ্বগতির প্রতিবাদে সারা দেশে ২০ দিন ধরে নানা কর্মসূচি পালন করেছে তারা। এবার কেরোসিন, ডিজেল, এলপি গ্যাস ও যানবাহনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মাঠে নামছে। যার প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিতরণ করা হবে প্রচারপত্র। পরে অন্য কর্মসূচিও দেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, সরকারের মামলা-হামলার কারণেই দীর্ঘদিন মাঠের বাইরে রয়েছে বিএনপি। সামান্য প্রতিবাদ কর্মসূচি নিয়ে মাঠে নামলেই সরকারের এজেন্সির মাধ্যমে সেখানে সংঘর্ষের ঘটনা ঘটিয়ে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়। ফলে মাঠের কর্মসূচিতে নেতাকর্মী পাওয়া কঠিন হয়ে পড়েছে।

তিনি বলেন, প্রেসক্লাবের সামনে বিএনপির মতো দলের কর্মসূচিতে ২হাজার মানুষ জড়ো করাই এখন কঠিন হয়ে দাঁড়িয়েছে। সেজন্য ছোট ছোট মানববন্ধন আর আলোচনাসভা করেই মাঠে থাকতে চান তারা।

জানা গেছে, কয়েকদিন আগে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক যৌথসভা করে বিএনপি। এতে লন্ডন থেকে স্কাইপির মাধ্যমে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব এবং সব অঙ্গ-সহযোগী সংগঠনের দুই শীর্ষ নেতা উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়- কেরোসিন, ডিজেল, এলপি গ্যাস ও যানবাহনের ভাড়া বৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে দেশের সব ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা ও মহানগর শাখার মাধ্যমে প্রচারপত্র বিলি করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, সারা দেশে সোমবার (১৫ ণভেম্বর) থেকে পাঁচ দিন এ কর্মসূচি পালন করবে মূলদল বিএনপি। এছাড়া ২৩ নভেম্বর থেকে তিন দিন যুবদল, ২৬ নভেম্বর থেকে তিন দিন কৃষক দল, ২৯ নভেম্বর থেকে তিন দিন স্বেচ্ছাসেবক দল, ২ ডিসেম্বর থেকে তিন দিন ছাত্রদল, ৫ ডিসেম্বর থেকে তিন দিন মুক্তিযোদ্ধা দল, ৮ ডিসেম্বর থেকে তিন দিন ওলামা দল, ১১ ডিসেম্বর থেকে তিন দিন মৎস্যজীবী দল, ১৭ ডিসেম্বর থেকে তিন দিন জাসাস, ২০ ডিসেম্বর থেকে তিন দিন তাঁতী দল, ২৩ ডিসেম্বর থেকে তিন দিন মহিলা দল ও ২৬ ডিসেম্বর থেকে তিন দিন শ্রমিক দল সারা দেশে প্রচারপত্র বিতরণ করবে। এছাড়া একই ইস্যুতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিও পালন করা হবে।

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, প্রথম পর্যায়ে কেন্দ্র থেকে ১০ লাখ প্রচারপত্র বিতরণ করা হবে। এটা মূল বিএনপি, অংগ ও সহযোগী সংগঠনের মাধ্যমে বিলি করা হবে। পরে দেশের সব জেলা ও উপজেলা থেকে নিজস্বভাবে ছাপিয়ে বিলি করার জন্য নির্দেশনা দেওয়া হবে।

তিনি বলেন, প্রচারপত্র বিলির মাধ্যমে ডিজেল, কেরোসিন, এলপি গ্যাস ও যানবাহনের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানানো হবে।   একই সঙ্গে দেশের সাধারণ জনগণকে সচেতন করে সরকারবিরোধী আন্দোলনে সম্পৃক্ত করা হবে। বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!