- Lohagaranews24 - https://lohagaranews24.com -

হাইকোর্টের নির্দেশনা : ১৪ দিনের মধ্যে বন্ধ করতে হবে চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা

নিউজ ডেক্স : চট্টগ্রামে জেলা প্রশাসনের অনুমতি ব্যতিরেখে পরিচালিত সব ইটভাটা আগামী ১৪ কার্যদিবসের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এক শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালকের প্রতি এ নির্দেশনা দিয়েছেন আদালত। আগামী ১৪ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত। শুনানিতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন। এর আগে হাইকোর্ট গত ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসব ইটভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশে সংশ্লিষ্টরা আদালতে প্রতিবেদন দাখিল করে। এরপর গত ৩১ জানুয়ারি শুনানি শেষে ১৮ ফেব্রুয়ারির মধ্যে সকল অবৈধ ইটভাটা বন্ধ করতে নির্দেশ দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় এই আদেশ দিয়েছেন আদালত।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ‘আদালতের নির্দেশ ছিল লাইসেন্স ব্যতীত পরিচালিত ইটভাটা বন্ধ করার। আইন অনুসারেও লাইসেন্স ছাড়া ইটভাটা চলতে পারে না। চালালে আইন অনুযায়ী ২ বছরের সাজার বিধান রয়েছে। তা সত্ত্বেও কিছু কিছু ইটভাটা অপসারণ করা হলেও কোনো কোনো ইটভাটাকে জরিমানা করে সময় দেওয়া হয়েছে। যার কারণে তারা ইটভাটা পরিচালনা করার সুযোগ পাচ্ছে, যা হাইকোর্টের আদেশ ও আইনের পরিপন্থী।’ তাছাড়া রিট মামলায় ফটিকছড়ির ৯টি ইটভাটার মালিকের পক্ষে অ্যাডভোকেট নাহিদ সুলতানা পক্ষভুক্তির আবেদন করেন। কিন্তু ইটভাটাগুলোর বৈধ লাইসেন্স না থাকাতে আদালত তাদের পক্ষভুক্তির আবেদন নামঞ্জুর করে আবেদনটি রেকর্ডভুক্ত করার আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। দৈনিক আজাদী