- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সৌদির সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি ৪ ডিসেম্বর

images67

নিউজ ডেক্স : আগামী হজ মৌসুমের জন্য সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় চুক্তি হবে ৪ ডিসেম্বর। এ উপলক্ষে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহর নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধিদল আগামীকাল সোমবার সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।

এবারের হজ চুক্তিতে বাংলাদেশি হজযাত্রীর কোটা ২০ হাজার বৃদ্ধি, হজের ব্যয় কমানো, ঢাকা-মদিনা হজ ফ্লাইট ৫০ শতাংশ চালু, সরকারি ব্যবস্থাপনার কোটা ২০ শতাংশ করাসহ হজযাত্রীদের জন্য সহায়ক বেশ কিছু নতুন প্রস্তাব থাকছে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র মতে, ওআইসি কনভেনশন অনুসারে মুসলিম জনসংখ্যার প্রতি হাজারে একজন করে হজযাত্রীর কোটা বরাদ্দ দেয় সৌদি সরকার। বাংলাদেশের মুসলিম জনসংখ্যার পুরনো হিসাব অনুসারে সর্বশেষ চলতি বছর হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন দেওয়া হয়েছিল। তবে বাস্তবে হজ পালনে আগ্রহীর সংখ্যা অনেক বেশি হওয়ায় বেসরকারি হজ এজেন্সিগুলো কোটা বৃদ্ধির দাবি জানিয়ে আসছে।

বিবিএসের তথ্য অনুযায়ী, বাংলাদেশের বর্তমান মুসলিম জনসংখ্যা ১৪ কোটি ৮০ লাখ ৪৩ হাজার। ওআইসির নিয়মানুসারে এ জনসংখ্যার অনুপাতে এবারের হজ চুক্তিতে এক লাখ ৪৮ হাজার জনের কোটা চাওয়া হবে। এটি অনুমোদিত হলে আগের চেয়ে এবারের কোটায় ২০ হাজার ৮০২ জন বাড়বে।

আগামী বছরের হজ চুক্তি সম্পর্কে জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ বলেন, হজের সময় দীর্ঘদিন ধরে যাতে সৌদি আরবে থাকতে না হয় সেদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থাত্ হজ প্যাকেজের সময়সীমা কমানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সময় ও কষ্ট কমাতে আগামী দিনে ঢাকা থেকে মদিনায় হজ ফ্লাইট বাড়ানো হবে। যথাসম্ভব হজের খরচ কমানোর পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া আগামী দিনে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা বাড়ানো হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আগামী বছরের হজ চুক্তিতে বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ শতাংশ এবং সরকারি ব্যবস্থাপনায় ২০ শতাংশ হজযাত্রী পাঠানোর প্রস্তাব থাকছে। এ ছাড়া বাংলাদেশ থেকে জেদ্দায় ৫০ শতাংশ এবং মদিনায় ৫০ শতাংশ হজ ফ্লাইট চালুর আবেদন করা হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিসুর রহমান বলেন, ‘আগের যেকোনো বছরের তুলনায় গতবার ভালো হজ সম্পাদন হয়েছে। হাজিরা নিরাপদে এবং ভালো ব্যবস্থাপনায় হজব্রত পালন করতে পেরেছেন। সেই ধারাবাহিকতা অব্যাহত রাখতে আগামী দিনেও বিশাল পরিকল্পনা নেওয়া হয়েছে। সৌদি আরব থেকে ফিরে এসে আমরা বিস্তারিত জানাব।’ -কালের কণ্ঠ