- Lohagaranews24 - https://lohagaranews24.com -

সিঙ্গাপুরে ‘আসছে’ করোনার ট্যাবলেট

আন্তর্জাতিক ডেক্স : মুখে খাওয়ার করোনার ট্যাবলেট মলনুপিরাভ বিক্রি ও সরবরাহের জন্য সিঙ্গাপুরের সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা মেরেক। নির্দিষ্ট কিছু মাইলফলক অর্জিত হলেই সিঙ্গাপুর মলনুপিরাভ ক্রয়-বিক্রয় ও সরবরাহের অনুমতি পাবে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে মেরেক। তবে কী ধরনের মাইলফলক অর্জন করতে হবে সে ব্যাপারে মার্কিন এই ওষুধ প্রস্তুতকারক  সংস্থাটি বিস্তারিত কিছু জানায়নি।

এ ব্যাপারে মেরেকের বানিজ্যিক শাখা এমএসডির সিঙ্গাপুর ও মালয়েশিয়ার ব্যবস্থাপনা পরিচালক প্যাং লাই লি এক বিবৃতিতে জানান, মহামারি ব্যবস্থাপনার ক্ষেত্রে সিঙ্গাপুরের দূরদর্শী কৌশল এবং মহামারি মোকাবেলায় উদ্ভাবনী ওষুধ ও ভ্যাকসিনে বিনিয়োগে সরকারের অঙ্গীকারের আরেকটি উদাহরণ এই চুক্তি। বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা মেরেকের তৈরি মুখে খাওয়ার কোভিড ট্যাবলেটের পরীক্ষামূলক প্রয়োগে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে।

মলনুপিরাভের ব্যবহারিক প্রয়োগে দারুণ সাফল্যের পর এই ওষুধ প্রস্তুতকারী সংস্থা দাবি করেছিল মুখে খাওয়ার এই ওষুধ করোনার মৃত্যুর ঝুঁকি ও হাসপাতালে ভর্তির হার অন্তত ৫০ শতাংশ কমিয়ে আনতে পারবে।

কয়েকদিন আগে মেরেক জানিয়েছিল, তাদের তৈরি মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির কোভিড আক্রান্তদের মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনতে পারছে বলে পরীক্ষামূলক প্রয়োগে দেখেছেন তারা। এছাড়া ওই ওষুধ প্রয়োগের ফলে কোভিড আক্রান্তদের হাসপাতালে চিকিৎসা নেওয়ার হার কমিয়ে দেওয়ার ব্যাপারেও সাফল্য পেয়েছে মেরেক।

অংশীদার প্রতিষ্ঠান রিজব্যাকের সঙ্গে যুক্তরাষ্ট্রে এ ওষুধের জরুরি ব্যবহারের অনুমতি চাওয়া হবে বলে এর আগে জানিয়েছিল মেরেক। এছাড়া মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের জন্য অন্যান্য দেশের ওষুধ নিয়ন্ত্রণক সংস্থার কাছেও অনুমতি চাইবে মেরেক ও রিজব্যাক বায়োথেরাপিউটিকস। পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার পর ওই ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের সমাপ্তি ঘোষণা করে মেরেক ও রিজব্যাক।