- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর মৃত্যু বার্ষিকী পালিত

06

গুণে ছিলেন গুণান্বিত/ধ্যানে ছিলেন জ্ঞানসাধক/সৃষ্টি করেন চলার-পথে/জ্ঞানী-গুণী বন্ধু-বান্ধব- এ’কাব্য-শ্লোকের মর্মকথায় অলংকৃত একটি সোনালী অধ্যায়, চিরসবুজ, চির অম্লান যে স্মৃতি উজ্জ্বল নক্ষত্রের মতো প্রজ্জলিত, তিনি হলেন দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা চট্টল দরদী আলহাজ্ব মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী। গত ১০ সেপ্টেম্বর আমিরাবাদ ইউনিয়নস্থ সুখছড়ি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে লোহাগাড়া দরিদ্র শিক্ষার্থী কল্যাণ সংস্থা কর্তৃক আয়োজিত মরহুমের ১১তম মৃত্যু বার্ষিকীর দোয়া ও স্মরণ সভায় বক্তারা এভাবে মরহুমের জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী জিন্নাহ। প্রধান অতিথি ছিলেন তরুণ সমাজকর্মী ও জনদরদী ডাঃ সৈয়দ মুহাম্মদ মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন আধুনগর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক, আলহাজ্ব মোস্তফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ, আধুনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল খালেক, আমিরাবাদ ইউপি সদস্য মৃণাল দাশ, সুখছড়ি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অনুপ কুমার দাশ, সিনিয়র শিক্ষক কার্তিক চন্দ্র দাশ, মাওলানা মুহাম্মদ ইউসুফ, আমিনুল হক, দেবাশীষ আচার্য্য, মোহাম্মদ রফিক, আবদুল কাদের ও মোহাম্মদ আকতার প্রমুখ। মাষ্টার মোবারক আলীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লোহাগাড়া দরিদ্র শিক্ষার্থী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক এম. এম. আহমদ মনির, নির্বাহী সদস্য মোঃ ইউসুফ ও আরমান হোসেন, বিদ্যালয়ের গ্রুপ পরিচালক আমজাদ হোসেন ও নিশান দে।

সভায় বক্তারা বলেন, এ’বিশ্বের অনন্ত চরাচরে স্বীয় কর্মগুণ ও সাধনায় যাঁরা বহুগুণে গুণান্বিত হয়ে মৃত্যুর পরও অমর হয়ে আছেন, তন্মধ্যে আলহাজ্ব মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী অন্যতম। তিনি ছিলেন চট্টগ্রামের উন্নয়ন ও সংগ্রামের অগ্রপথিক, বীর কলম সৈনিক ও পুরোধা। জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির বিশ্বায়নযুগে তিনি প্রকাশনা শিল্প ও মুদ্রণ জগতকে আধুনিকায়ন করে শিল্পের প্রসার এবং উন্নয়নে অবদান রাখেন প্রচুর। তিনি ছিলেন ধৈর্যশীল এবং দৃঢ় আত্মপ্রত্যয়ী। পশু সম্পদ উন্নয়ন, মানুষের কর্মদক্ষতা বৃদ্ধিকরণে উৎসাহ ও মূল্যবান পরামর্শ দান প্রভৃতির মাধ্যমে মানুষকে স্বীয় কর্মপ্রচেষ্টায় আত্মনির্ভরশীল হতে প্রেরণা যোগান তিনি। তাঁর দূরদর্শিতা, চিন্তা-চেতনা ও ধ্যান-ধারণা তাঁকে কর্মময় জীবনের শীর্ষস্থানে নিয়ে যায়। যে কারণে তিনি তাঁর ব্যক্তিত্বগুণে মানুষের মন জয় করে দৈনিক পূর্বকোণ পত্রিকার প্রচার-প্রসার ও সুনাম বৃদ্ধিকরণে অনন্য অবদান রাখার সুযোগ লাভ করেন। বক্তারা তাঁদের বক্তব্যে তুলে ধরেন তাঁর কীর্তিময় জীবনের বিভিন্ন দিক এবং তাঁরা দৈনিক পূর্বকোণের প্রাক্তন সম্পাদক স্থপতি মরহুম তসলিম উদ্দিন চৌধুরীর স্মৃতির প্রতিও গভীর শ্রদ্ধা জানান এবং পূর্বকোণ পত্রিকাসহ সংশ্লিষ্ট সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ আবু ইউসুফ। সর্বশেষে উপস্থিতিদের মাঝে তবরুক বিতরণ করা হয় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আবদুল হান্না মুহাম্মদ ফারুকের পৃষ্টপোষকতায়। – খবর প্রেস বিজ্ঞপ্তির