- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোহাগাড়ায় করোনা ও উপসর্গ নিয়ে মৃত মহিলাদের দাফনে প্রস্তুত ‘কোয়ান্টাম ফাউন্ডেশনের নারী টিম’

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় করোনা ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত পুরুষের পাশাপাশি মহিলাদের লাশ দাফনে প্রস্তুত রয়েছে ‘কোয়ান্টাম ফাউন্ডেশনের নারী টিম’। বিষয়টি নিশ্চিত করেছেন ফাউন্ডেশনের লোহাগাড়া টিমের প্রধান মো. হাবিব ইমতিয়াজ নূরী ও ট্রেইন প্রো-অর্গানিয়ার জুবায়ের মো. আল ফারুক।

তারা জানান, ‘প্রিয়জনের বিদায় হোক পরম মমতা ও ধর্মীয় অনুশাসনে, আমরা আছি আপনার পাশে’ এই শ্লোগান নিয়ে উপজেলায় করোনা ভাইরাসে মৃত মহিলাদের দাফন-সৎকার কাজে এগিয়ে এসেছেন কোয়ান্টাম ফাউন্ডেশনের ৪ সদস্যের একটি স্বেচ্ছাসেবক টিম। ধর্মীয় বিধান মেনে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণ অনুযায়ী দাফন-সৎকারের কাজ করবে। এছাড়া উপজেলায় করোনা ভাইরাসে মৃত ব্যক্তির দাফন-সৎকার কাজে করছে কোয়ান্টাম ফাউন্ডেশনের ১২ সদস্যের একটি স্বেচ্ছাসেবক টিম। শুধু মুসলিম নয়, অন্যান্য ধর্মালম্বীদের জন্যও বিশেষ দল। আরো ৮০ জন প্রশিক্ষিত কর্মী বর্তমানে লামায় অবস্থান করছেন বলে জানা যায়। যারা প্রয়োজনে সেবা দেয়ার জন্য সবসময় প্রস্তুত রয়েছেন।

টিম লিডার মো. হাবিব ইমতিয়াজ নূরী জানান, দাফন-সৎকার কার্যক্রমের পুরো প্রক্রিয়ায় ব্যবহৃত পিপিই, মাস্ক, সেফটি গ্লাস, ফেস শিল্ড, সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস, হেভি গ্লাভস, নেক কভার ও মরদেহের কাফনের কাপড় সবকিছুই কোয়ান্টাম ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে সংগ্রহ করা হয়। মরদেহ বহনের জন্য বিশেষ বডি ব্যাগসহ সুরক্ষার জন্য তিন ধরণের জীবাণুনাশক ব্যবহার করা হয়। প্রতিটি মরদেহ দাফন-সৎকারের পর সুরক্ষার জন্য পিপিইসহ পরিধেয় অন্যান্য সামগ্রী পুড়ে ফেলা হয়। এছাড়া করোনায় মৃত গরীব-অসহায় ব্যক্তির লাশ পরিবহণে পরিবারের সক্ষমতা না থাকলে, তাও ফাউন্ডেশন বহন করবে বলে জানান তিনি।

যোগাযোগ- কোয়ান্টাম ফাউন্ডেশন লোহাগাড়া সেল, মরিয়ম ভবন (৩য় তলা), কাজির পুকুর (পূর্ব পাড়), লোহাগাড়া, চট্টগ্রাম। মুঠোফোন ০১৩১৩-৪৮৬৫৪৮, ০১৮৪২-৩৬৬৫২৫