- Lohagaranews24 - https://lohagaranews24.com -

লোকেশন ডাটা নেওয়ার কথা স্বীকার করলো গুগল

google2

নিউজ ডেক্স : গ্রাহকের লোকেশন শেয়ার বন্ধ থাকলেও ডাটা নেওয়ার কথা স্বীকার করেছে গুগল। লোকেশন হিস্ট্রি ফিচারের গ্রাহক সহায়তা পেইজ আপডেট করেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। পেইজে বলা হয়, গ্রাহক লোকেশন শেয়ার বন্ধ করে রাখলেও গুগল ম্যাপস, আবহাওয়া বার্তা এবং ব্রাউজার সার্চের মতো ফিচারগুলোর জন্য তার লোকেশন ট্র্যাক করা হয়। খবর বিডিনিউজের।

প্রতিবেদনে বলা হয়, লোকেশন হিস্ট্রি সেটিং আপডেট করা হয়েছে যাতে বিষয়টি স্পষ্ট করা যায়– “এই সেটিং আপনার ডিভাইসের অন্যান্য লোকেশন সেবায় কোনো প্রভাব ফেলে না” এবং “কিছু ডাটা হয়তো মজুদ করা হয় যাতে সার্চ এবং ম্যাপস–এর মতো অন্যান্য সেবায় এগুলো ব্যবহার করা যায়।”

সমপ্রতি খবর প্রকাশ হয়, লোকেশন ডাটা শেয়ারিং বন্ধ রাখার পরও নির্দিষ্ট কিছু গুগল অ্যাপ ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করতে পারে। এমন খবর জানার পর থেকেই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। অবস্থান আর পরিচয়সংক্রান্ত ডাটার ব্যবহার বা অপঃব্যবহার দুটোই হতে পারে বলে মত দিয়েছেন তারা।

প্রতিবেদনে আরও বলা হয়, গুগল দাবি করে “লোকেশন হিস্ট্রি বন্ধ রাখলে আপনি যে অবস্থানেই থাকুন না কেনো তা আর মজুদ থাকে না।” কিন্তু বাস্তবে অন্যান্য সেবার জন্য ঠিকই গ্রাহকের অবস্থান ট্র্যাক করছে গুগল। লোকেশন হিস্ট্রি বন্ধ করে গুগলের থেকে পুরোপুরি মুক্তি না মিললেও “ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি” অপশন থেকে এটি পুরোপুরি বন্ধ করতে পারবেন গ্রাহক।