Home | দেশ-বিদেশের সংবাদ | মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি এখন অনলাইনে

মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি এখন অনলাইনে

image_printপ্রিন্ট করুন

freedome20170120183340

নিউজ ডেস্ক : মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি এখন অনলাইনে। মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ এই ছবিগুলো দেখার সুযোগ করে দিয়েছে। ছবিগুলো স্টক ফটোগ্রাফি আর্কাইভ, ম্যাগনাম, গেটি, এপি, হুলটন, ব্যাটম্যান, ম্যাজরিটি ওর্য়াল্ডসহ বিভিন্ন ফটোগ্রাফারের ব্যক্তিগত আর্কাইভ থেকে সংগ্রহ করা হয়েছে।

শুক্রবার এক সংবাদ বিঞ্জপ্তিতে বলা হয়, মুক্তিযুদ্ধে দেশি-বিদেশি ফটোগ্রাফার ও বিভিন্ন সংবাদ সংস্থা হাজারো ছবি তুলেছিলেন। এই ছবিগুলো মুক্তিযুদ্ধের ইতিহাসের জীবন্ত সাক্ষী।

পাকিস্তানিদের সংঘটিত বাঙালি গণহত্যা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অভিযান, শরণাথীদের করুণচিত্র, বঙ্গবন্ধু, বাঙালির রাজনৈতিক সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিজয় এ রকম পাঁচ হাজার ছবি ফটোগ্রাফারের নাম ও মূল ক্যাপশনসহ অনলাইনে বিনামূল্যে প্রদর্শনের জন্য উন্মুক্ত করেছে মুক্তিযুদ্ধ ই- আর্কাইভ।

ছবিগুলোর কপিরাইট ও প্রদর্শনের অনুমতি সম্পর্কে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের পরিচালক সাব্বির হোসাইন বলেন, এই ছবিগুলোর কপিরাইটের মালিক মূল স্টক ফটোগ্রাফি। আর্কাইভগুলো বিনামূল্যে উন্মুক্ত প্রদর্শনের জন্য হাইরেজুলেশনে একটি নির্দিষ্ট প্রিভিউ সাইজ নির্ধারণ করে দেয়। মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ এই হাইরেজুলেশন প্রিভিউতে ছবিগুলো প্রদর্শন করে।

তিনি বলেন, ‘ বর্তমানে এ রকম ১৩০০ টি হাইরেজুলেশন ছবির প্রদর্শন আমরা অনলাইনে উন্মুক্ত করেছি, বাকিছবিগুলো প্রতিনিয়ত সংযোজন করা হচ্ছে।’

দেশি-বিদেশি ফটোগ্রাফার ও সংবাদমাধ্যমের তোলা মুক্তিযুদ্ধের এই হাইরেজুলেশন ছবিগুলো বিনামূল্যে দেখা যাবে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!