- Lohagaranews24 - https://lohagaranews24.com -

মালয়েশিয়ায় জনশক্তি রফতানির দ্বার উন্মোচন

Kobir20170120165620

নিউজ ডেস্ক : দীর্ঘ প্রতীক্ষার পর নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে উন্মোচিত হলো মালয়েশিয়ায় জনশক্তি রফতানির দ্বার। শুক্রবার (২০ জানুয়ারি) মালয়েশিয়া সফরে থাকা পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

রোহিঙ্গা ইস্যুতে ওআইসি এর বিশেষ সম্মেলনে যোগদান শেষে শ্রমবাজার ইস্যু নিয়ে দু’দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকের পর তিনি এ ঘোষণা দেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সপ্তাহ থেকে অনলাইনের মাধ্যমে মালয়েশিয়ায় জনশক্তি রফতানির প্রক্রিয়া শুরু হবে। ইতোমধ্যে ছয় হাজার শ্রমিকের প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়ন করা হয়েছে। ধাপে ধাপে এ মাসেই আরেও ৫০ হাজার শ্রমিকের কাগজপত্র সত্যায়ন হবে।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৬ সালে সারা বিশ্বে বাংলাদেশ থেকে যত জনশক্তি রফতানি হয়েছে এ বছর (২০১৭) শুধু মালয়েশিয়াতেই তার চেয়ে বেশি শ্রমিক রফতানি হবে। আমরা সেই প্রক্রিয়ায় অগ্রসর হচ্ছি।

এর আগে নতুন ভবনে স্থানন্তরিত মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন ঘুরে দেখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সময় সাধারণ শ্রমিকদের সঙ্গে কথা বলেন তিনি। স্থানন্তরিত বাংলাদেশ হাইকমিশনের কর্ম তৎপরতায় সন্তোষ প্রকাশ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় বাংলাদেশ হাইকমিশনার মো. শহীদুল ইসলাম, ডেপুটি হাইকমিশনার ফয়সাল আহমেদ, ডিফেন্স উইং মো. হুমায়ুন কবির, লেবার কাউন্সিলর সায়েদুল ইসলাম, মিনিস্টার (রাজনৈতিক) ওয়াহিদা আহমেদ, রাইচ হাসান সরোয়ার, প্রথম সচিব এস কে শাহীন, কমার্শিয়াল উইং ধনঞ্চয় কুমার দাস, প্রথম সচিব হেদায়েতুল ইসলাম, মশিউর রহমান, দ্বিতীয় সচিব তাহমিনা ইয়াসমিন, ফরিদ আহমেদ ও দূতাবাসের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।