- Lohagaranews24 - https://lohagaranews24.com -

জনগণের জন্য ভাবে না ‘দলকানা’ বিএনপি : তথ্যমন্ত্রী

নিউজ ডেক্স : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম দেশ পরিচালনার দায়িত্ব পেয়ে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক চালু করেছিলেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য- পরবর্তীতে বিএনপি ক্ষমতায় এসে আওয়ামী লীগের চালু করা কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়।

তিনি বলেন, আওয়ামী লীগ কেনো কমিউনিটি ক্লিনিক চালু করলো, সেটা বিএনপি সহ্য করতে পারেনি। বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। বিএনপি যে জনগণের জন্য ভাবে না, এর বড় উদাহরণ এটি। তারা দলকানা হতে গিয়ে জনগণের বিপক্ষে দাঁড়িয়েছিলো।

শনিবার (১৮ জুলাই) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া শিল্পকলা অ্যাকাডেমির মুক্তমঞ্চে ইউজিডিপি প্রকল্পের আওতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সরঞ্জামাদি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ এবং ২৫ হাজার গাছের চারা বিতরণ অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষের দোরগোড়ায় শেখ হাসিনার সরকার স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে। শুধু স্বাস্থ্যসেবা নয়, পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ৩০ ধরনের ওষুধ বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। ভারত, নেপাল, পাকিস্তানসহ আশপাশের দেশগুলোর কোথাও এই ব্যবস্থা নেই।

‘কয়েক বছর আগে বাংলাদেশে আঞ্চলিক স্বাস্থ্যমন্ত্রীদের একটি সম্মেলন হয়। সেখানে ভারতের স্বাস্থ্যমন্ত্রী অকপটে স্বীকার করেছেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে যেভাবে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে, বিনামূল্যে ওষুধ বিতরণ করা হচ্ছে- অনেক দেশ এটা থেকে শিখতে পারে।’

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের কোনো মা কোনোদিন ভাবেননি তার সন্তান স্কুলে গেলে মোবাইলে টাকা পাবেন। বাংলাদেশে এখন দেড় কোটি মা মোবাইলে টাকা পান। কারণ তাদের সন্তানেরা স্কুলে যায়। এটি পৃথিবীর আর কোনো দেশে আছে কিনা আমার জানা নেই।

‘নানা ধরনের পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ বিনির্মাণের জন্য নতুন প্রজন্মকে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। যা অন্য অনেক দেশের জন্য বড় উদাহরণ।’

ড. হাছান মাহমুদ বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর প্রধানমন্ত্রী সঠিকভাবে করোনা ভাইরাস মোকাবিলা করছেন। যে কারণে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার কম। বাংলাদেশে করোনায় মৃত্যুর হার চীন, ভারত, পাকিস্তানের চেয়েও কম।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছিলেন সবাইকে সম্মিলিতভাবে এই দুর্যোগ মোকাবিলা করার জন্য। আজকে সরকারের পাশাপাশি যারা সাহায্যের হাত প্রসারিত করেছেন তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমরা সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়ে যেকোনো দুর্যোগ মোকাবিলা করতে পারবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, স্বাস্থ্য কর্মকর্তা ডা. রেহানুল ইসলাম, উপজেলা প্রকৌশলী দিদারুল আলম, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মাস্টার আসলাম খাঁন, চট্টগ্রাম নগর রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আবদুল জব্বার প্রমুখ। বাংলানিউজ