- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চবিতে অনুমোদন ছাড়া নিয়োগ বন্ধে ইউজিসির চিঠি

নিউজ ডেক্স : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন আবাসিক হল, বিভাগ, দফতরসহ যেকোনো পর্যায়ের নিয়োগ বন্ধ রাখতে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এসময় তিন কর্মদিবসের মধ্যে অভ্যন্তরীণ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারেও ব্যাখ্যা চাওয়া হয় প্রশাসনের কাছে। গত ৩ জুন এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দুটি চিঠি পাঠায় ইউজিসি।

চিঠিতে ইউজিসির অনুমোদন ছাড়া অ্যাডহক, দৈনিক হাজিরা, মাস্টাররোল ইত্যাদি ভিত্তিতে জনবল নিয়োগ না দেয়ার অনুরোধ করা হয়। গত বছরের ১৩ সেপ্টেম্বর এ বিষয়ে চিঠি দেয়া হয়। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যায়, ইউজিসির অনুমোদন ছাড়াই বিভিন্ন পদে চবির জনবল নিয়োগ দেয়া হয়েছে।

জানা যায়, ইউজিসি সরকারের কাছ থেকে অর্থ সংগ্রহ করে বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ দেয়। আর বিশ্ববিদ্যালয়ের যেকোনো নিয়োগের সঙ্গে অর্থ বরাদ্দ ও ব্যয়ের ব্যাপার থাকে। তাই ইউজিসির অনুমোদন ছাড়া যেকোনো পর্যায়ে নিয়োগ না দেয়ার জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

এ ব্যাপারে ইউজিসি সদস্য অধ্যাপক ড. আবু তাহের বলেন, ‘গত ৩ জুন চিঠি দিয়ে চবির নিয়োগ বন্ধ ও বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারে ব্যাখ্যা চাওয়া হয়েছে।’

চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, ‘বুধবার (৮ জুন) চিঠির ব্যাখ্যা ইউজিসিতে পাঠানো হয়েছে।’ এর আগে গত ২৪ মে ইউজিসির নির্দেশনা ‘না মেনে’ এবার চবিতে কর্মচারী নিয়োগ’ শিরোনামে সংবাদ প্রকাশ হলে বিষয়টি ইউজিসির দৃষ্টিতে আসে। জাগো নিউজ