- Lohagaranews24 - https://lohagaranews24.com -

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বে ২৫ শিক্ষার্থী

cu-bg20171009143222

নিউজ ডেক্স : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১ লাখ ২৫ হাজার ৯৬৯টি। এবার ৪ হাজার ৯২৪টি আসনের বিপরীতে এই সংখ্যক আবেদন জমা পড়ায় প্রতি আসনে লড়বে ২৫ ভর্তিচ্ছু শিক্ষার্থী। তবে গত বছরের তুলনায় এবছর প্রায় অর্ধেকের কম আবেদন জমা পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড.কামরুল হুদা জানান, আগামী ২৬ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। এ বছর প্রাথমিকভাবে ১ লাখ ৪০ হাজার ৪২৯টি আবেদন জমা পড়েছে।এর মধ্যে এ ইউনিটে ৪৩ হাজার ৯২টি, বি ইউনিটে ৯ হাজার ২৯৫, সি ইউনিটে ১৪ হাজার ২৯০ ও ডি ইউনিটে ৩৯ হাজার ২৮২টি অাবেদন জমা পড়েছে।

তবে টাকা জমা পড়েছে ১ লাখ ২৫ হাজার ৯৬৯টি আবেদনের। প্রবেশপত্র ডাউনলোডের সময় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

এবছর ২০১৭-১৮ সেশনে ১০টি ইউনিট থেকে কমিয়ে চারটি- বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক ও সম্মিলিত ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। যেসব শিক্ষার্থী শুধু বিজ্ঞান বিভাগের অধীনে থাকা বিষয়গুলো পড়তে চান তারা বিজ্ঞান ইউনিটে, যারা ব্যবসায় শিক্ষা বিভাগে পড়তে ইচ্ছুক তারা ব্যবসা শিক্ষা ইউনিটে, মানবিকে যারা পড়তে ইচ্ছুক তারা শুধু মানবিক ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এছাড়া যেসব শিক্ষার্থী বিজ্ঞান থেকে মানবিক কিংবা ব্যবসায় শিক্ষা ইউনিটের বিষয়গুলো পড়তে চান তারা সম্মিলিত ইউনিটে পরীক্ষা দিতে পারবে। একইভাবে অন্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে।

স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ১২ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে শুরু হয়ে ৪ অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত। -বাংলানিউজ