Home | দেশ-বিদেশের সংবাদ | কক্সবাজারে আবারও বন্যহাতির মৃত্যু

কক্সবাজারে আবারও বন্যহাতির মৃত্যু

নিউজ ডেক্স : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার ফুলছড়ি রেঞ্জের গজালিয়ার পাহাড়ি এলাকা থেকে আবারো একটি বন্য হাতির মরদেহ উদ্ধার হয়েছে।

আজ রবিবার (২১ নভেম্বর) দুপুরে গজালিয়া সাতঘরিয়া পাড়া এলাকার পাহাড়ের পাদদেশ থেকে মরদেহটি উদ্ধার করা হয়েছে বলে জানান কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আনোয়ার হোসেন সরকার।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি বলেন, “সকাল ৭টার দিকে একদল কাঠুরিয়া লাকড়ি সংগ্রহ করতে যাওয়ার পথে পাহড়ের পাদদেশের আড়াই ফুট গভীর একটি ঝিরিতে মৃত হাতিটিকে দেখতে পেয়ে বন বিভাগকে জানায়। এরপর বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে দুপুরে মরদেহটি উদ্ধার করে।”

ফুলছড়ি রেঞ্জের অধীন রাজঘাট বিট কর্মকর্তা মো. আলাউদ্দিন মৃত হাতিটি পুরুষ এবং এটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছরের মতো হবে বলে মনে করেন। তিনি বলেন, “এটি দৈর্ঘ্যে ৭ ফুট, প্রস্থে ৫ ফুট এবং এর শুড় আড়াই ফুট।”

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল বলেন, “পাহাড়ের ঢাল বেয়ে নিচে নামার সময় পা পিছলে পড়ে হাতিটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।”

ফুলছড়ির এসিএফ ড. প্রান্তোষ চন্দ্র রায় বলেন, “কক্সবাজার সদর উপজেলা থেকে প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তারা এসে হাতিটির ময়নাতদন্ত করেছেন। প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তারা হাতিটির গায়ে ক্ষতচিহ্ন দেখেছেন। ফরেনসিক রিপোর্ট পাওয়ার পরই হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।”

উল্লেখ্য, গত ১২ নভেম্বর কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়ায় একইভাবে একটি হাতি মারা যায়। এর মাস তিনেক আগে ফুলছড়ির গজালিয়া এলাকায় পাহাড় থেকে ঝিরিতে পড়ে আরো একটি হাতি মারা যায়।

এরআগে একই এলাকায় একটি মা হাতি মারা যাবার পর তার বাচ্চাটির মায়ের মরদেহের চারপাশে ঘিরে কান্না জুড়ে অশ্রু বিসর্জন দেয়ার ছবি গণমাধ্যমে প্রকাশিত হলে মানুষের মনে বিশেষ দাগ কাটে। এ নিয়ে গত চার বছরে ২৩টি হাতির মৃত্যু হয়েছে বলে জানায় বনবিভাগ। আজাদী অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!