Home | দেশ-বিদেশের সংবাদ | অবৈধ প্রবাসীদের জন্য সৌদি সরকারের বিশেষ সুযোগ

অবৈধ প্রবাসীদের জন্য সৌদি সরকারের বিশেষ সুযোগ

image_printপ্রিন্ট করুন

Probash20170117164405নিউজ ডেক্স : সৌদি সরকার সে দেশে অবস্থানরত অবৈধ বাংলাদেশিদের দেশে ফেরত অথবা লঘু জরিমানা কিংবা সাধারণ ক্ষমার আওতায় সেখানেই কাজের সুযোগ দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে।

আগে এ সুযোগ ছিল তিনটি ধাপে। কিন্তু গত ১৫ জানুয়ারি থেকে তা দ্বিতীয় ধাপে শুরু হয়েছে, যা চলবে ১৭ এপ্রিল পর্যন্ত। যাদের ভিসার মেয়াদ শেষ তাদের জন্যও সুযোগ আছে।

এ সুযোগের আওতায় কোনো ব্যক্তি নিজে থেকে ধরা দিলে তাকে দেশে ফেরত নাও পাঠাতে পারে। এমনও হতে পারে জেল/জরিমানা দিয়ে সৌদি আরবেই আবার কাজের সুযোগ দেয়া হবে।

অপরাধের জন্য যে জরিমানা অথবা জেল হতো তা আর দিতে হবে না। কিন্তু আকামার ফি অথবা অন্য সরকারি কোনো ফি যদি বকেয়া থাকে তা অবশ্যই দিতে হবে।

এখানে কিছু পন্থার কথা বলা হয়েছে, যা সব অবৈধ প্রবাসীকে অবলম্বন করতে হবে।

১. যারা অবৈধভাবে সৌদি আরব আছেন তাদের জাওয়াদাত অফিস অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় গিয়ে ধরা দিয়ে নিজের অপরাধের দায় স্বীকার এবং বিমানের টিকিট কিনে তার ভেরিফাইড কপি জাওয়াদাত অথবা মকতবে আমেলকে দিতে হবে, যাতে প্রমাণ হয় যে তিনি সত্যিই টিকিট কিনেছেন।

২. অবৈধভাবে অবস্থানকারীর কাছে আকামা/পাসপোর্ট অথবা যেসব কাগজপত্র আছে তা দাখিল করতে হবে।

৩. সরকারি কোন ফি, যেমন- আকামার ওপর জরিমানা অথবা অন্য কোনো কারণে কাউকে জরিমানা করা হলে তা ওই ব্যক্তিকেই পরিশোধ করতে হবে।

৪. মকতবে আমেল ও জাওয়াদাত অফিস থেকে ভেরিফাইড করা কপিগুলো সংরক্ষণ করতে হবে এবং কফিলের ওপর কোনো দাবি-দাওয়া নেই তার প্রমাণ দিতে হবে।

৫.  মুয়ামেলাত যাবে এমন একটি আদালতে, যাদের গঠন করা হয়েছে শুধু অবৈধ প্রবাসীদের দেশে পাঠানোর জন্য। ওই আদালত থেকে সব ভেরিফাইড কাগজপত্র ও মুয়ামেলাত সংগ্রহ করতে হবে।

৬. কোনো ব্যক্তি নিজ দায়িত্বে ধরা দিলে তার কফিলকে জানানো হবে এবং ওই ব্যক্তির সঙ্গে যদি কফিলের কোনো মুয়ামেলাত থাকে তাহলে তা নিজেদের মধ্যে সেরে ফেলতে হবে।

৭. কফিল যদি ওই ব্যক্তির ওপর জুলুম করে তাহলে কফিলের আফসির সিস্টেম বন্ধ করে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!