- Lohagaranews24 - http://lohagaranews24.com -

২০২১ সালে ধর্ষণের শিকার ৮৫২ শিশু, নিহত ৫৯৬

নিউজ ডেক্স : ২০২১ সালে শারীরিক নির্যাতনে মৃত্যু, ধর্ষণের পরে হত্যা, ধর্ষণচেষ্টায় ব্যর্থ হয়ে হত্যা, অপহরণ ও নিখোঁজের পর হত্যাসহ বিভিন্ন কারণে অন্তত ৫৯৬ শিশু নিহত হয়েছে। এছাড়া ধর্ষণের শিকার হয়েছে ৭৭৪ শিশু এবং বলাৎকারের শিকার ৭৮ ছেলে শিশু।

শুক্রবার (৩১ ডিসেম্বর) এই তথ্য জানায় আইন ও সালিশ কেন্দ্র (আসক)। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০২১: আইন ও সালিশ কেন্দ্রের পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়,  শিশু অধিকারের ক্ষেত্রেও ২০২১ সালের চিত্র ছিল হতাশজনক। হত্যা, নির্যাতন, ধর্ষণ, বলাৎকার, অনলাইনে যৌন হয়রানিসহ শিশুর প্রতি নানা সহিংসতার ঘটনা অব্যাহত থেকেছে বছরজুড়ে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘আসক তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব মতে, ২০২১ সালে শারীরিক নির্যাতনের কারণে মৃত্যু, ধর্ষণের পরে হত্যা, ধর্ষণ চেষ্টায় ব্যর্থ হয়ে হত্যা, অপহরণ ও নিখোঁজের পর হত্যাসহ বিভিন্ন কারণে নিহত হয় মোট ৫৯৬ শিশু।  

উল্লেখ্য, ২০২০ সালে নিহত শিশুর সংখ্যা ছিল ৫৮৯। এছাড়া ২০২১ সালে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয় ১৪২৬ শিশু। এর মধ্যে ধর্ষণের শিকার হয় ৭৭৪ শিশু ধর্ষণ চেষ্টা ও যৌন হয়রানীর শিকার হয় ১৮৫ শিশু এবং বলাৎকারের শিকার হয়েছে ৭৮ ছেলে শিশু।

গৃহকর্মী নির্যাতন ও অ্যাসিড নিক্ষেপ
আসকের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে ৪৫ নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে শারীরিক নির্যাতনের পরবর্তী সময়ে মারা যান ৩ নারী। অন্যদিকে এ বছরে অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন ২৩ নারী।  

সংবাদ সম্মেলনে ২০২১ সালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মূল প্রতিবেদন উপস্থাপন করেন আসকের জ্যেষ্ঠ সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির ও সহকারী সমন্বয়কারী অনির্বাণ সাহা।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আসক নির্বাহী কমিটির মহাসচিব মো. নূর খান। অন্যের মধ্যে উপস্থিত ছিলেন আসকের নির্বাহী পরিচালক গোলাম মনোয়ার কামাল ও পরিচালক নীনা গোস্বামী। -বাংলানিউজ

কক্সবাজারে কমেছে পর্যটক, ধর্ষণের বিরূপ প্রভাব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাম্প্রতিক একটি ধর্ষণের ঘটনায় বিরূপ প্রভাব পড়েছে কক্সবাজারের পর্যটন শিল্পে। যে কারণে আজ শুক্রবার (৩১ ডিসেম্বর) ২০২১ খ্রিস্টাব্দের শেষ দিনে অর্থাৎ থার্টি ফার্স্ট নাইটে নববর্ষ বরণে প্রতি বছরের মতো আশানুরুপ পর্যটক নেই। ফলে এ রকম একটি বিশেষ দিনেও কক্সবাজারের সাড়ে চার শতাধিক হোটেল-মোটেল ও গেস্ট হাউজে ফাঁকা রয়েছে অর্ধেকেরও বেশি কক্ষ।

হোটেল মোটেল ব্যবসায়ীরা বলছেন, প্রতি বছর থার্টি ফার্স্ট নাইট ও নববর্ষ উদযাপনে কম হলেও লক্ষাধিক পর্যটক কক্সবাজার ভ্রমণে আসেন কিন্তু সম্প্রতি এক নারীকে ধর্ষণের ঘটনার কারণে বিরূপ প্রভাব পড়েছে বলে মনে করছেন তারা। এ কারণে তারা হতাশ।

কক্সবাজার কলাতলীর হোটেল কক্স-ভিউ রিসোর্টের জেনারেল ম্যানেজার মো. শফিকুল ইসলাম বলেন, “অন্যান্য বছর এই দিনে শতভাগ বুকিং হলেও আজ অর্ধেকের বেশি কক্ষ ফাঁকা।” তিনি বলেন, “সম্প্রতি ধর্ষণের ঘটনাটি দেশজুড়ে ব্যাপক আলোচিত হয়েছে যে কারণে কক্সবাজারের পর্যটন শিল্পে নেতিবাচক প্রভাব পড়েছে।”

কলাতলীর হোটেল সী উত্তরা’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ওসমান গনি বলেন, “অন্যান্য বছরের তুলনায় এবারের চিত্র ভিন্ন। পুরো কক্সবাজারের কোনো হোটেল-মোটেল ও গেস্ট হাউজে আশানুরুপ পর্যটক নেই। করোনাকালের দীর্ঘ মন্দা কাটিয়ে আমরা মনে করেছিলাম পর্যটনে কিছুটা সুদিন আসবে কিন্তু সাম্প্রতিক ঘটনার কারণে নেতিবাচক প্রভাব পড়ায় এবারও কক্সবাজারে আশানুরুপ পর্যটক নেই।”

কক্সবাজার হোটেল-মোটেল গেস্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বলেন, “বাস্তবতায় কক্সবাজারে কিন্তু পর্যটকদের নিরাপত্তাজনিত কোনো সমস্যা নেই। সম্প্রতি যেটি ঘটেছে এটি বিচ্ছিন্ন একটি ঘটনা। আমরা এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।” তিনি বলেন, “সম্প্রতি খাবারের দাম বেশি নেওয়া এবং ধর্ষণ এ দু’টি ঘটনায় কক্সবাজারের বড় ধরনের ক্ষতি হয়ে গেছে।”

আগের মতো ভিড় ছিল না সৈকতেও। সমুদ্র সৈকতের লাবণী, সুগন্ধা ও কলাতলী পয়েন্টে অন্যান্য বছর এই দিনে পর্যটকের ঢল নামলেও এ বছর তেমন ভিড় ছিল না। সৈকতের সুগন্ধা পয়েন্টে দেখা হয় ঢাকার উত্তরা থেকে আসা স্কুল শিক্ষক টুম্পার সাথে।

তিনি বলেন, “সাম্প্রতিক ঘটনা শুনেছি। তবে এখানে আসার পর এতটা অনিরাপদ মনে হয়নি। তবু আমাদের এটাই প্রত্যাশা সমুদ্র সৈকত যেন সবার জন্য নিরাপদ হয়। বিশেষ করে নারীরা যেন নিরাপদে ভ্রমণ করতে পারে।”

ময়মনসিংহ থেকে আসা পর্যটক মো. জুলহাস বলেন, “কক্সবাজার তো বাংলাদেশের অসাধারণ একটি জায়গা। এখানে এলেই মনটা ভালো হয়ে যায়। সৈকতের বিশালতায় কে না হারিয়ে যায় কিন্তু আমাদের প্রত্যাশা এখানকার সবকিছু যেন পর্যটকবান্ধব হয়।”

নরসিংদী থেকে আসা পর্যটক আলহ্বাজ জসীম উদ্দিন বলেন, “সাম্প্রতিক ঘটনাটি সবাইকে নাড়া দিয়েছে। এই ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।”

তিনি বলেন, “কক্সবাজার সমুদ্র সৈকত বললেই সবার কাছে অন্যরকম আবেদন বয়ে আনে। মানুষের কক্সবাজারের প্রতি সেই ভালোবাসা যেন অব্যাহত থাকে। সেভাবেই কক্সবাজারকে গড়তে হবে।”

তবে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সুপার মো. জিল্লুর রহমান বলেন, “সাম্প্রতিক ঘটনার কিছুটা প্রভাব আছে। তবে এ ধরনের ঘটনার যেন কোনোভাবেই পুনরাবৃত্তি না ঘটে সেজন্য ট্যুরিস্ট পুলিশ সজাগ রয়েছে।”

তিনি বলেন, “থার্টি ফার্স্ট নাইটকে কেন্দ্র করে সমুদ্র সৈকত ছাড়াও আশপাশের যেসব পর্যটক কেন্দ্র রয়েছে সেখানেও ট্যুরিস্ট পুলিশের তৎপরতা আগের চেয়ে বাড়ানো হয়েছে। পর্যটকেরা যেন নিরাপদে ভ্রমণ করতে পারে সেজন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।”

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, সমুদ্র সৈকত সহ আশপাশের বিনোদন কেন্দ্রগুলোতে ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ টিম কাজ করছে। তাদের সকলের লক্ষ্য পর্যটকদের নিরাপত্তা দেওয়া। -আজাদী অনলাইন

‘২০২১ সালে সহিংসতায় ১০০ প্রাণহানি, সাংবাদিক নির্যাতনও উদ্বেগজনক’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিদায়ী বছরে আলোচনার কেন্দ্রে ছিল দেশজুড়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় উপাসনালয়ে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা। এসব ঘটনায় প্রাণহানিও ঘটেছে। একই সঙ্গে নির্বাচনী সহিংসতায় হতাহতের ঘটনা ঘটেছে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) বিদায়ী বছরে সংখ্যালঘু সম্প্রদায়ের উপাসনালয়ে হামলা ও নির্বাচনী সহিংসতাকে আশঙ্কাজনক বলে উল্লেখ করেছে। দেশে সাংবাদিকদের ওপর নির্যাতনের ঘটনাও ছিল উদ্বেগজনক।

মানবাধিকার নিয় কাজ করা সংস্থাটি বলছে, ‘২০২১ সালে দেশে বিরাজমান সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি ছিল লক্ষণীয়ভাবে উদ্বেগজনক। নির্বাচনী ও সাম্প্রদায়িক সহিংসতায় অন্তত ১০০ মানুষের প্রাণহানি ঘটেছে। বছরজুড়ে সাংবাদিক নির্যাতনও ছিল উদ্বেগের।’ শুক্রবার (৩১ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থার পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। -জাগো নিউজ

তারা জানিয়েছে, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফের সংগৃহীত তথ্যানুযায়ী বছরজুড়ে সংখ্যালঘু নির্যাতন, উপাসনায়ে ভাংচুরের ঘটনা অব্যহত ছিল। এসময়ে নির্যাতনের শিকার হয়েছেন ৮৫ জন। ১৩৮টি ঘরবাড়িতে আক্রমণ ও অগ্নিসংযোগ করা হয়েছে। উপাসনালয়ে ভাংচুরের ঘটনা ঘটেছে ১২০টি। ১০টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও চারটি হিন্দু পরিবারের ওপর হামলার ঘটনা ঘটেছে। এসময় হামলায় ২০২১ সালে নিহত হয়েছেন ৯ জন এবং আহত হয়েছেন ২৪৯ জন।

বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, অক্টোবরে সবচেয়ে উদ্বেগজনক ঘটনা ঘটেছে। ওই মাসে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের দুর্গাপূজা পালনকালে তাদের উপর সুপরিকল্পিত ও নিরবচ্ছিন্ন সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। হিন্দু সম্প্রদায়ের দুর্গোৎসব চলাকালে কুমিল্লায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়। এর জেরে ধর্মীয় উগ্রবাদী ও সুবিধাভোগী গোষ্ঠী নোয়াখালী, রংপুরসহ ১৯ জেলায় হামলা, ভাংচুর, লুটপাট এবং অগ্নিসংযোগ করে। ওই সময় পুলিশ ও হামলাকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

সংস্থা থেকে জানানো হয়, বছরের প্রথম থেকেই উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হয়। নির্বাচন কমিশনসহ দায়িত্বশীলদের পক্ষ থেকে সহিংসতামুক্ত ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে বাস্তবে দেখা গেছে, উৎকন্ঠা, সহিংসতা, হানাহানি ও হতাহতের মাত্রা নতুনভাবে যোগ হয়েছে।

নির্বাচনী সংঘাত, সহিংসতা ও নানাবিধ অনিয়মের কারণে স্বাধীনভাবে নিজেদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করার অধিকার থেকে জনগণ বঞ্চিত হয়েছেন। এসব নির্বাচনে অন্তত ১৫৬টিতে চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনগুলো প্রহসনে পরিণত হচ্ছে এবং প্রশ্নবিদ্ধ এসব নির্বাচন ক্রমাগত জনগণের আস্থা হারাচ্ছে। যা দেশের গণতন্ত্রের প্রতি হুমকি বলে এমএসএফ মনে করে।

সংস্থাটি আরও জানায়, জানুয়ারি থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার ১৬৭টি ঘটনায় কমপক্ষে ঘটনায় ৯১ জন নিহত হয়েছেন। ১০০ জন গুলিবিদ্ধসহ গুরুতর আহত হয়েছেন এক হাজার ৮১৫ জন।

নির্বাচনী সহিংসতায় নিহতদের মধ্যে ২১ জন প্রতিপক্ষের গুলিতে এবং ৬ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে মারা গেছেন। নিহতরা ভোটে অংশ নেওয়া প্রার্থীদের সমর্থক বা কর্মী। সবচেয়ে বেশি নিহত হয়েছেন নভেম্বরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে, যার সংখ্যা ৪৯। এ মাসেই নরসিংদীতে নিহত হয়েছেন ১১ জন।

সংস্থাটি বলছে, বিদায়ী বছরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধ ও গুলিবিনিময়ে ৪৮ জন নিহত হয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনী ও হেফাজতে ১১ জন মারা গেছেন। একই সময়ে কারা হেফাজতে মারা গেছেন হয়েছেন ৫৩ জন। বিভিন্ন বাহিনীর পরিচয়ে তুলে নেওয়ার পর নিখোঁজ হয়েছেন ১১ জন।

সংস্থার তথ্যানুসন্ধান এবং গণমাধ্যমে প্রকাশিত তথ্য মোতাবেক ২০২১ সালে গুমের অভিযোগ কিছুটা কম থাকলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে।

সাংবাদিকতার ক্ষেত্রে ২০২১ সালের চিত্র ছিল উদ্বেগজনক। এই বছর একজন নিহতসহ ১৩৬ জন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনের সময় নানাভাবে বাধাগ্রস্ত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৭৮ জন। নিপীড়ন, হয়রানি, হুমকি ও নির্যাতনের শিকার হয়েছেন অন্তত ৫৭ জন।

লোহাগাড়ায় অবৈধ ৩ করাতকল সিলগালা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চরম্বায় অভিযান চালিয়ে অবৈধ ৩ করাতকল সিলগালা করে দিয়েছে বনবিভাগ। শুক্রবার (৩১ ডিসেম্বর) দুপুরে ইউনিয়নের নয়া বাজার ও মুনিয়া মসজিদ নামক স্থানে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় করাতকলে ছিরানোর জন্য রাখা ২০ ঘনফুট কাঠও জব্দ করা হয়েছে। অবৈধ করাতকলের মালিকরা হলেন, ওই এলাকার আবদুল শুক্কুর, গুরা মিয়া ও নজির আহমদ।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, লাইসেন্স হালনাগাদ না থাকায় বিধিমালা ২০১২ আইনের ৩(১) ধারায় ৩ করাতকল সিলগালা করা হয়েছে। এসব করাতকল যাতে পুণরায় চালু করতে না পারে তারজন্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

বছরের শেষ সূর্যাস্ত দেখতে কক্সবাজার সৈকতে পর্যটকদের ভিড়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ৫টা বেজে গেলেই ডুবে যাবে ২০২১ সালের শেষদিনের সূর্য। সেই ক্ষণের সঙ্গী হতে বিশ্বের দীর্ঘতম কক্সবাজার সমুদ্রসৈকতে ভিড় জমিয়েছেন বিপুলসংখ্যক দর্শনার্থী। 

বছরের শেষ সূর্যাস্ত দেখতে এসেছেন কক্সবাজার সরকারি কলেজের শিক্ষার্থী আনাস মাহমুদ ও তার সঙ্গীরা। তারা জাগো ‍নিউজকে বলেন, ‘শুক্রবারের এ সূর্যটি পশ্চিমাকাশে অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে বিদায় হবে ঘটনাবহুল ২০২১ সাল। শনিবার থেকে পথচলা শুরু হবে নতুন বছর ২০২২ সালের। এ বছরের শেষ সূর্যাস্ত দেখতে আমরা বন্ধুরা মিলে বালিয়াড়িতে এসেছি।’

করোনা মহামারি আর রোহিঙ্গা ইস্যুর কারণে বেশ কয়েক বছর থার্টি ফার্স্ট নাইট উদযাপন নিয়ে সৈকতের বালিয়াড়ি বা উন্মোক্ত কোনো স্থানে অনুষ্ঠান হয়নি। এবারও কক্সবাজারে হচ্ছে না কোনো আয়োজন। তবে, নিয়মরক্ষায় তারকা হোটেল ওশান প্যারাডাইজ, সায়মন বিচ রিসোর্ট, কক্স-টু-ডে এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা’ নিজস্ব ব্যবস্থাপনায় ইনডোর প্রোগ্রামের আয়োজন করছে। হোটেলের অতিথি, বিদেশি পর্যটক এবং বিশেষ মেহমান ছাড়া এসব অনুষ্ঠানে অন্যদের শরিক হওয়ার তেমন সুযোগ নেই।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের এসপি মো. জিললুর রহমান বলেন, বিগত সময়ের অভিজ্ঞতায় এবারও বছরের শেষ দিনে লাখো পর্যটক উপস্থিতির কথা মাথায় রেখে সেভাবে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বালিয়াড়ি ও সৈকতের আশপাশে টহল জোরদার করেছে ট্যুরিস্ট পুলিশ। সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে।

কক্সবাজার হোটেল-গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বলেন, হোটেলগুলোতে এখনও কিছু রুম খালি আছে। তবে সাপ্তাহিক ছুটি ও থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে অতীতের মতো পর্যটকে ভরে গেছে সৈকত।

কক্সবাজারের তারকা হোটেল ওশ্যান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, পর্যটন বিকাশে আমরা শুরু থেকেই বাংলা নববর্ষ, থার্টি ফার্স্ট নাইটসহ নানা দিবসকে পর্যটকদের কাছে উপভোগ্য করে তুলি। পর্যটক চাহিদার কারণে এবারও বলরুমে ইনহাউজ গেস্টদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। ব্যুফে ডিনারের সঙ্গে ছাদে থাকছে স্টেজ প্রোগ্রাম।

সায়মন বিচ রিসোর্টের হিসাব ব্যবস্থাপক আসাদুজ্জামান নূর জানান, বিদেশি ও ইনহাউজ অতিথিদের জন্য ব্যুফে খাবার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে কর্তৃপক্ষ। অন্যসময় বাইরের অতিথি ব্যুফে খেতে আসতে পারলেও থার্টি ফার্স্ট নাইটের অনুষ্ঠান বাইরের অতিথির প্রবেশ বন্ধ থাকবে।

থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে দুরাত তিনদিনের প্যাকেজ ঘোষণা করা হয়েছে বলে জানিয়ছেন তারকা হোটেল কক্সবাজার সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পারর সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) নাভিদ আহসান চৌধুরী।

আরেক তারকা হোটেল দ্য কক্স-টু-ডের ব্যবস্থাপক আবু তালেব বলেন, উল্লেখ করার মতো কোনো আয়োজন নেই। তবে, অতিথিদের জন্য লবিতে ঘরোয়া পার্টির আয়োজন থাকছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, নানা কারণে সরকার এবারও থার্টি ফার্স্ট নাইটে ওপেন অনুষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। তবে পর্যটকরা চাইলে গভীর রাত পর্যন্ত বিচে ঘুরতে পারবেন। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের বেশ কয়েকটি টিম মাঠে থাকবে। কিন্তু রাত ১০টার পর হোটেলের সব বার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, থার্টি ফার্স্ট নাইট উদযাপনে কোনো আতশবাজি, পটকা ফুটানো বা কোনো উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করা যাবে না। পাশাপাশি রাত ১২টার পর উচ্চস্বরে কোনো মাইক কিংবা সাউন্ড বাজানো নিষেধ। -জাগো নিউজ

যুক্তরাষ্ট্রের কলোরাডোয় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা জারি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়েছে। এরই মধ্যে একশর মতো বাড়িঘর আগুনে পুড়ে গেছে বলে খবর পাওয়া গেছে।

জানা গেছে, ১৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে। খবর বিবিসির।

দাবানলের কারণে ডেনভারের উত্তরে বোল্ডার কাউন্টিতে দ্রুত ছড়িয়ে পড়ছে আগুন। এতে হতাহতের শঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর আগে লুইসভিল এবং সুপেরিয়র শহরের প্রায় ৩০ হাজার লোককে স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) তাদের ঘর-বাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

jagonews24

এদিকে, রাজ্যটির গভর্নর জ্যারেড পলিস জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি সংবাদ সম্মেলনে করে বলেন, এটি প্রকৃতির শক্তিশালী আঘাত। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করেছেন তিনি।

বোল্ডার কাউন্টির শেরিফ জো পেলে বলেন, এখন পর্যন্ত আগুন লেগে ৩৭০টির বেশি ঘর পুড়ে গেছে। স্থানীয় একটি শপিং মলও পুড়ে ছাই হয়ে গেছে। এখন পর্যন্ত ৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। চলতি বছরে কলোরাডো রাজ্যে ভয়াবহ খরা দেখা দেয়। জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি বলে ধারণা করা হচ্ছে।

jagonews24

এর আগে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়ে। এ ছাড়া তুরস্কে ভয়াবহ দাবানলে প্রাণ গেছে অনেকের। গ্রিস ও অস্ট্রেলিয়াও দাবানলের কবলে পড়ে ২০২১ সালে।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে প্রকৃতির উপর। ফলে দাবানল, খরা, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বারবার। বৈশ্বিক উষ্ণতা রোধে সবাইকে সতর্ক করে আসছেন তারা।

পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে ৬ জানুয়ারি পর্যন্ত

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

চনিউজ ডেক্স : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থীদের ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদন করা যাবে ৬ জানুয়ারি পর্যন্ত।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ। -বাংলানিউজ  

তিনি বলেন, শুধুমাত্র টেলিটক মোবাইল থেকে নির্ধারিত ফি পরিশোধ করে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। মোবাইলের Message অপশনে গিয়ে RSC লিখে < Space> দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে <Space> দিয়ে রোল নম্বর লিখে <Space> দিয়ে Subject Code লিখে SMS করুন ১৬২২২ নম্বরে। যেমন: RSC CHI ROLL SUB. CODE Send করতে হবে ১৬২২২ নম্বরে।

তিনি আরও বলেন, ফিরতি SMS এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN Number প্রদান করা হবে। এতে সম্মত থাকলে Message অপশনে গিয়ে RSC লিখে <Space> দিয়ে YES <Space> দিয়ে PIN Number <Space> দিয়ে Contact Mobile No. লিখে SMS করতে হবে ১৬২২২ নম্বরে।

ফল পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই SMS এর মাধ্যমে একাধিক বিষয়ের (যে সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে) জন্য আবেদন করা যাবে। এ ক্ষেত্রে Subject Code পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে। প্রতি পত্রের জন্য আবেদন ফি ১২৫ টাকা। ফল পুনঃনিরীক্ষণের জন্য শুধুমাত্র Teletalk মোবাইলের মাধ্যমে আবেদন করতে হবে।

সৌদির গ্র্যান্ড মসজিদে ফের বিধিনিষেধ আরোপ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম পুনরায় চালু করেছে দেশটির সরকার। করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্ক এবং নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার (২৯ ডিসেম্বর) দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানায়।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ডিসেম্বর) থেকে সেটি কার্যকর হয় বলে জানা গেছে। করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব কমতে শুরু করলে দেশটির কর্তৃপক্ষ অক্টোবরে এ দুই মসজিদ থেকে স্বাস্থ্যবিধি শিথিল করেছিল। বুধবার সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিল, মসজিদুল হারামে মুসল্লি ও ওমরাহ পালনকারীদের সামাজিক দূরত্ব মেনে চলার ব্যবস্থা পুনরায় জারি করা হবে। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৭টা থেকে নতুন বিধি কার্যকর হতে যাচ্ছে।

জেনারেল প্রেসিডেন্সি জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্মীরা ধর্মপ্রাণ মুসল্লিরা কিভাবে সামাজিক দূরত্ব বজায় রাখবেন সেসব নিয়ম কানুন নিয়ে পরিকল্পনা করছেন। এরই মধ্যে মসজিদের করিডোরসহ ভেতরের বিভিন্ন জায়গায় এ সংক্রান্ত তথ্যাবলি জানানোর জন্য লাগানো হয়েছে স্টিকার। এই প্রতিরোধমূলক ব্যবস্থা মদিনার মসজিদে নববীতেও প্রয়োগ করার কথা জানান তিনি।

তবে মসজিদে মুসল্লিদের প্রবেশে সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। এদিকে, স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ, ৫৫ হাজার ৪১৭ জন। একই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন এবং মোট মৃত্যু হয়েছে আট হাজার ৮৭৫ জনের। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চিকিৎসাধীন আরও ৪৯ জনের অবস্থা গুরুতর। করোনা মোকাবিলায় সৌদিজুড়ে চলছে টিকা কার্যক্রম চলছে।

অন্যদিকে, শুক্রবার (৩১ ডিসেম্বর) সকাল ৯টায় বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৬৭৪ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৪৫ হাজার ৯৫৮ জনে। এছাড়া করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়েছে বহু দেশে। ওমিক্রন ঠেকাতে অন্যান্য দেশগুলোও নানা বিধিনেষেধ পুনরায় চালু করেছে।

কুকুরের দুধ খেয়ে বেঁচে আছে ছাগলছানা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সড়কে দাঁড়িয়ে থাকা একটি কুকুরের স্তন পান করছে ছাগলছানা। তার পাশেই বসে আছে এক কিশোর।এমন ঘটনার কয়েকটি ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভারতের পূর্ব বর্ধমান জেলার ভাতার বিধানসভা কেন্দ্রের খারজুলি গ্রামে ঘটেছে এমন ঘটনা।  

প্রতিবেদনে বলা হয়, খারজুলি গ্রামের বাসিন্দা শেখ ফিরোজের বাড়িতে কয়েকটি ছাগল রয়েছে। তার মধ্যে একটি ছাগল কয়েক দিন আগে সন্তান প্রসব করে। সাত দিন বয়সের সেই ছাগলছানা নিয়ে সমস্যায় পড়েন তিনি। কেননা, সেই ছাগলছানা মায়ের দুধ খেতে পারছিল না।  

শেখ ফিরোজ বলেন, বাচ্চা হওয়ার পর থেকে ছাগলটির স্তনে দুধ আসেনি। বাচ্চাটা কাছে গেলেই মেরে তাড়িয়ে দিত মা। তাই দুধ না পেয়ে ছাগলের বাচ্চাটি মরেই যেত। কিন্তু পাশের বাড়ির তাহসিন আমার খুব উপকার করে দিয়েছে।

তিনি আরও বলেন, দ্বিতীয় শ্রেণির ছাত্র তাহসিন একটি কুকুর নিয়ে সেই ছাগলছানাকে দুখ খাওয়ায়। সে কুকুরটির নাম দেয় ‘টাইগার’। কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে, টাইগার এলেই তাহসিন তার গায়ে হাত বুলিয়ে প্রতিদিন ছাগলছানাটিকে স্তন পান করায়।  

এ বিষয়ে রাজ্য প্রাণী স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার ডা. উষা দে বলেন, ‘এটা একটা ব্যতিক্রমী ঘটনা। সচরাচর দেখা যায় না। ’ 

বোনকে নিয়ে পদ্মা সেতুতে হাঁটলেন প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পদ্মা সেতু পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিছুটা হেঁটে এবং কিছুটা গাড়িতে চড়ে স্বপ্নের পদ্মা সেতু পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এ সময় সঙ্গে ছিলেন তার বোন শেখ রেহানা।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সকাল ৭টা ২৩ মিনিটে প্রধানমন্ত্রী গাড়িবহর নিয়ে পদ্মা সেতুতে পৌঁছান। ৭ থেকে ১৮ নম্বর পিলার পর্যন্ত প্রায় দুই কিলোমিটার পথ তিনি ছোট বোনসহ অন্যান্যদের নিয়ে হাঁটেন। এরপর গাড়িতে চড়ে তিনি সেতু পার হয়ে জাজিরা প্রান্তে সার্ভিস এরিয়া-২ এ নাস্তা করেন। পদ্মা সেতু প্রকল্প সংশ্লিষ্টরা নাস্তার আয়োজন করেন।

এরপর সকাল দশটায় তিনি সেখান থেকে গণভবনের উদ্দেশ্যে রওনা হন। পদ্মা সেতু পরিদর্শনের সময় প্রধানমন্ত্রীকে উৎফুল্ল দেখাচ্ছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সঙ্গে থাকা পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের।

প্রসঙ্গত, ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে নিচ দিয়ে রেলপথ ও ওপর দিয়ে সড়কপথ থাকবে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি) এবং নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। সেতুর কাজ প্রায় ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী বছরের ৩০ জুন যান চলাচলের জন্য উদ্বোধনের কথা রয়েছে।