- Lohagaranews24 - http://lohagaranews24.com -

২৮ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে পুরোদমে করোনা পরীক্ষা শুরুর আশা

নিউজ ডেক্স : প্রবাসীকর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। তবে ২৮ সেপ্টেম্বর থেকে ল্যাবটি পুরোদমে শুরুর আশা করছে সরকার।

রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, ‘আমাদের বন্ধুপ্রতীম রাষ্ট্র আরব আমিরাত একটি কন্ডিশন দিয়েছে। বাংলাদেশিদের যেতে হলে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর টেস্ট করতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে বিমানবন্দরের ভেতরে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আরটি-পিসিআর ল্যাবরেটরির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে।’

‘যদি এটি সাকসেসফুল হয় এবং সেফ ডিক্লেয়ার করে, তখন আমরা এয়ারলাইন্সগুলোকে অবহিত করব। আশা করছি ২৮ সেপ্টেম্বর থেকে…কারণ আমাদের ৪৮ ঘণ্টা সময় দিতে হবে। প্রত্যেক যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে পিসিআর টেস্ট করতে হবে। পিসিআর টেস্ট করার জন্য আমাদের কমপক্ষে দুদিন সময় দিতে হবে এয়ারলাইন্সগুলোকে যাত্রীদের জন্য।’

মফিদুর রহমান বলেন, ‘আশা করছি আগামী দু-তিনদিনের মধ্যে পুরোপুরিভাবে (আরটি-পিসিআর পরীক্ষা) শুরু হয়ে যাবে। এরইমধ্যে শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল, আমরা যাতে দ্রুত বাস্তবায়ন করি। সেজন্য টেস্ট কেস হিসেবে ৪৬ জনকে এরই মধ্যে পাঠিয়েছি। তারা এটা অ্যাকসেপ্ট করেছেন।’

চেয়ারম্যান আরও বলেন, ‘যে এসওপিটা পাঠিয়েছিলাম ছয়টি সংস্থার, ওটার অ্যাপ্রুভালটাও আজ পেয়ে যাব। সেক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তর বিমানবন্দর প্রস্তুত বলে ঘোষণা দেবে, মোট কতজন যাত্রী তারা হ্যান্ডেল করতে পারবেন এটা যখন জানাবেন, আমরা এয়ারলাইন্সগুলোকে জানিয়ে দেব। আশা করি দু-একদিনের মধ্যে যাত্রা শুরু হয়ে যাবে।’ এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩, আহত ৫০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যে যাত্রীবাহী অ্যামট্রাক ট্রেন লাইনচ্যুত হয়ে তিনজন নিহত হয়েছেন। রোববার (২৬ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় বিকাল ৪টার দিকে জোপলিন শহরের কাছে ট্রেনের পাঁচটি বগি লাইন থেকে ছিটকে পড়ে। দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

এএফপি জানিয়েছে, ট্রেনটি ১৪৭ জন যাত্রী ও ১৩ জন ক্রু নিয়ে শিকাগো থেকে সিয়াটলের দিকে যাচ্ছিল। মন্টানার দুর্যোগ ও জরুরি সহায়তা বিভাগ দুর্ঘটনায় ৫০ জনেরও বেশি লোক আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে।

অন্যদিকে, সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কয়েকটি ছবিতে দেখা গেছে, দুর্ঘটনার পর রাস্তার পাশে অনেক যাত্রী দাঁড়িয়ে ছিলেন। লাইনচ্যুত হওয়ার পরপরই ভেতরে আটকে থাকা যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে আনা হয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

রেল পরিচালনাকারী প্রতিষ্ঠান অ্যামট্রাক এক বিবৃতিতে বলেছে, স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে উদ্ধারকাজ পরিচালনা করা হচ্ছে। এখন পর্যন্ত দুর্ঘটনার কারণ বের করা যায়নি। তবে এ বিষয়ে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।

সন্ধ্যায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ভারতের উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। রোববার সন্ধ্যায় ভারতের ওড়িশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনমের কাছে আছড়ে পড়বে এই শক্তিশালী ঝড়। তবে ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গে না পড়লেও দুর্যোগের হাত থেকে রেহাই মিলছে না।

রোববার থেকেই বৃষ্টি শুরু হয়েছে উপকূলের জেলাগুলোতে। সেই সঙ্গে কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টি হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা টিমকে। একই অবস্থা পশ্চিমবঙ্গের উপকূল এলাকাতেও। মাইকে প্রচার করে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিচ্ছে প্রশাসন।

এরই মধ্যে সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার এই ঝড় পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় পৌঁছাবে। এর প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

সেই সঙ্গে উপকূলের জেলাগুলোতে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’ বাংলাদেশ সময় সকালে উপকূল থেকে ৫২৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই বাংলাদেশের চারটি সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত বহাল রাখা হয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গুলাব’ আরও পশ্চিম দিকে অগ্রসর হয়ে রোববার সকাল ৬টায় একই এলাকায় অবস্থান করছিল এবং এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রবাসীকর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম শুরু হয়েছে। রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ছয় প্রতিষ্ঠানের স্থাপিত ল্যাবে এ কার্যক্রম শুরু হয়।

প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে ১০০ প্রবাসীকর্মীর নমুনা সংগ্রহ ও ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি হবে। ইতোমধ্যেই এ পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভাইরোলজিস্টরা বিমানবন্দরে হাজির হয়েছেন।

প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ খবরের সত্যতা নিশ্চিত করেন।

রোববার সকাল সোয়া ১০টায় আলাপকালে তিনি বলেন, শনিবার রাতে পরীক্ষামূলকভাবে ল্যাবগুলো চালু হওয়ার কথা ছিল। কিন্তু সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যান ও বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ অন্যদের কিছু পর্যবেক্ষণ থাকায় আজ সকাল থেকে পরীক্ষামূলকভাবে ল্যাবগুলো চালু করা হয়েছে। জাগো নিউজ

তিনি বলেন, প্রাথমিকভাবে স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠানের সবগুলোতেই পরীক্ষামূলক নমুনা পরীক্ষা করা হবে। এ পরীক্ষার রিপোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির কাছে পাঠানোর পর নমুনা পরীক্ষার সকল প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে কিনা, কোনো সংশোধন প্রয়োজন হবে কিনা ইত্যাদি পর্যালোচনা করে চূড়ান্তভাবে ল্যাবরেটরি কার্যক্রম শুরু হবে।

এদিকে শনিবার (২৫ সেপ্টেম্বর) বিমানবন্দরের চামেলী-বিডা লাউঞ্জে বিদেশগামী যাত্রীদের দ্রুত কোভিড পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদান বিষয়ে সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। সভায় লাইন ডিরেক্টর (সিডিসি), সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের ঊর্ধতন কর্মকর্তা, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তা, স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার কর্মকর্তা, বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও ল্যাব সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বিদেশগামী যাত্রীদের দ্রুততম সময়ের মধ্যে কোভিড পরীক্ষার রিপোর্ট প্রদানের বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হয় এবং কোভিড পরীক্ষার মূল্য নির্ধারণ নিয়ে নীতিনির্ধারণী আলোচনা হয়। সভার এক পর্যায়ে সকলে বিমানবন্দরে স্থাপিত পিসিআর ল্যাব পরিদর্শন করেন।

করোনা মহামারির মধ্যে আমিরাত বাংলাদেশ থেকে বিমানযোগাযোগ শুরু হলেও ফ্লাইটের ছয় ঘণ্টার মধ্যে র‌্যাপিড পিসিআর টেস্ট করে ফল নেগেটিভ আসতে হবে- এমন শর্ত আরোপ করে। এছাড়াও আমিরাতে প্রবেশের পর আবারও করোনা পরীক্ষা করা হবে।

আমিরাতের দেওয়া ছয় ঘণ্টার মধ্যে পরীক্ষার শর্তের জন্য বাংলাদেশে আটকে যান প্রায় সাত হাজার প্রবাসী। ল্যাব স্থাপনের ফলে তারা শিগগিরই দেশটিতে যেতে পারবেন বলে আশা করা যাচ্ছে।

সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেসের কাছে বোমা হামলা, নিহত ৮

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেসের কাছে একটি চেক পয়েন্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৭ জন। স্থানীয় সময় শনিবার (২৫ সেপে্টম্বর) এ হামলার ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

হামলার ঘটনার পর এক বিবৃতিতে, জঙ্গি গোষ্ঠী আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

এদিকে, জেলা পুলিশের প্রধান মুকাওয়ি আহমেদ মুডে সাংবাদিকদের জানান, ওই হামলায় আরও ৭ জন আহত হয়েছেন।

দেশটির পুলিশের মুখপাত্র আব্দিফাতাহ আদেন হাসান সাংবাদিকদের জানান, হামলাকারীদের লক্ষ্য ছিল প্রেসিডেন্ট প্যালেস। বোমা হামলায় এক সেনা সদস্যসহ আটজন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, হামলার জন্য আল-শাবাব দায়ী।

নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে প্রধানমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন ও বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধানদের সঙ্গে আলোচনায় যোগদান শেষে নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে পৌঁছেছেন যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সপ্তাহব্যাপী সরকারি সফর শেষে স্থানীয় সময় শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে ওয়াশিংটনের উদ্দেশে যাত্রা করেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওয়ানা দিয়েছে।’

বিমানটি স্থানীয় সময় সকাল ১০টা ০৩ মিনিটে ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। নিউইয়র্ক বিমানবন্দরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা প্রধানমন্ত্রীকে বিদায় জানান। পরে ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিয়ে দুদিনের যাত্রা বিরতির পর গত ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। এর আগে গত ১৭ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে অবস্থানকালে গত ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ দেন। এছাড়া ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানের সময় বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী। বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্র ও সংগঠন প্রধানের সঙ্গেও কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠক হয় তার।

গত ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তার সম্মানে জাতিসংঘ সদরদপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপন করেন প্রধানমন্ত্রী। প্রায় দুই সপ্তাহের সফর শেষে আগামী ১ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।