- Lohagaranews24 - http://lohagaranews24.com -

লোহাগাড়ায় পাচারকালে জ্বালানী কাঠ জব্দ

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে পাচারকালে অবৈধ জ্বালানী কাঠ জব্দ করেছে বনবিভাগ। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাতে ইউনিয়নের চাঁন্দা এলাকা থেকে জীপ গাড়ি ভর্তি এ কাঠ জব্দ করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, অবৈধভাবে জ্বালানী কাঠ পাচারের সংবাদের অভিযান পরিচালনা করা হয়। এ সময় চাঁন্দা এলাকা থেকে জীপ গাড়ি ভর্তি ১৫০ ঘনফুট জ্বালানী কাঠ জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৮০ হাজার টাকা। বনবিভাগের লোকজনের উপস্থিতি টের পেয়ে চালক গাড়ি রেখে পালিয়ে যায়। তাই কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরো জানান, উদ্ধারকৃত জ্বালানী কাঠ ও জীপ গাড়ি বর্তমানে বনবিভাগের হেফাজতে রয়েছে। এ ব্যাপারে বন আইনে মামলা রুজু করা হয়েছে।

দিল্লির আদালতে গোলাগুলি, নিহত ৩

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ভারতের রাজধানী দিল্লির আদালতকক্ষে এলোপাতাড়ি গুলির ঘটনায় অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। শুক্রবার উত্তর দিল্লির রোহিণীতে আদালতকক্ষে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

খবরে বলা হয়, লড়াইয়ে দিল্লির কুখ্যাত সন্ত্রাসী জিতেন্দ্র গোগীর মৃত্যু হয়েছে। বেশ কিছু সন্ত্রাসী আইনজীবীদের পোশাক পরে আদালতকক্ষে প্রবেশ করেছিল।

সন্ত্রাসী গোগীর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। গত এপ্রিলে তাকে গ্রেফতার করে দিল্লি পুলিশের বিশেষ বিভাগ।

এক মামলায় আদালতে আনা হয়েছিল গোগীকে। তখনই বিরোধী গ্রুপের সন্ত্রাসীরা তার ওপর গুলি চালিয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

পুলিশের সন্দেহ, গোগীর ওপর হামলার ঘটনায় ‘টিল্লু’ গ্রুপের সন্ত্রাসীরা জড়িত। সন্ত্রাসীরা যখন গুলি চালায় সেসময় পাল্টা গুলি চালিয়েছে পুলিশও। এতে সন্ত্রাসীদের দুজনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রোহিণীর ডেপুটি পুলিশ কমিশনার প্রণব তয়াল বলেন, আইনজীবীর পোশাক পরে বন্দুকধারীরা আদালতের মধ্যেই গোগীর ওপর গুলি চালায়। তার পর পুলিশও পাল্টা গুলি চালিয়েছে।

সাড়ে তিন হাজার মাদক কারবারির তালিকা ধরে অভিযান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শুধু ঢাকা বিভাগেই  সাড়ে তিন হাজার মাদক কারবারি রয়েছে বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।  সম্প্রতি সংস্থাটির করা এক  তালিকায় এ তথ্য উঠে এসেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বলছে, তালিকা ধরে শিগগিরই অভিযান শুরু করবে তারা।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফরের ঢাকা মেট্রো উত্তরের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা বিভাগের প্রধান ও অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান। বাংলানিউজ

তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এর আগেও মাদক কারবারিদের তালিকা তৈরি করেছিল। দুই মাস আগে পূর্বের তালিকা হালনাগাদ করা হয়েছে। আমরা ঢাকা বিভাগের মাদক কারবারিদের গ্রেফতারে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছি।

তিনি বলেন, ইতি মধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভিন্ন অভিযান পরিচালনার জন্য লোকবল ও লজিস্টিক সার্পোট কিছুটা বেড়েছে। আমরা অভিযানের সংখ্যাও বৃদ্ধি করেছি।

সংবাদ সম্মলনে অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান বলেন, ২১ আগস্ট বনানী ও উত্তরায় অভিযান চালিয়ে ৫০০ গ্রাম আইসসহ ১০ মাদক কারবারিকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) গুলশান, ভাটারা, কুড়িল ও রমনা এলাকা থেকে আরও ৫ জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ৫৬০ গ্রাম ক্রিটাল মেথ আইস ও ১২০০ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।

গ্রেফতার মাদক কারবারিরা হলেন, জাকারিয়া আহমেদ অমন (৩২), তারেক আহম্মেদ (৫৫), সাদ্দাম হোসেন (৩১), শহিদুল ইসলাম খান (৪৮) ও জসিম উদ্দিন (৫০)।

ফজলুর রহমান বলেন, ঢাকায় এই চক্রটি আইস মাদকের একটি শক্তিশালী নেটওয়াক ছিল। প্রথমে রমনা এলাকায় অভিযান চালিয়ে আসামী জাকারিয়া আহমেদ অমনকে ৫ গ্রাম ক্রিস্টাল মেথ আইসসহ গ্রেফতার করা হয়।

পরে জাকারিয়ার দেওয়া তথ্যের ভিত্তিতে গুলশান থানাধীন বারিধারা দূতাবাস এলাকায় অভিযান চালিয়ে তারেক আহম্মেদকে গ্রেফতার করে।  তার কাছ থেকে ৫ গ্রাম ক্রিস্টাল মেথ আইস মাদক ও ১০০ পিস ইয়াবা ট্যাবলেটও একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

তিনি বলেন, জাকারিয়া ও তারেকের দেওয়া তথ্যের ভিত্তিতে কুড়িল বিশ্বরোড এলাকায় অভিযান চালিয়ে সাদ্দাম হোসেনকে ৯০ গ্রাম ক্রিস্টাল মেথ আইচ মাদক ও পরবর্তীতে বিভিন্ন কৌশল অবলম্বন করে আসামী শহীদুল ইসলাম খানকে ২০০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস মাদক ও ৫০০ ইয়াবা ট্যাবলেট ও একটি প্রাইভেটকারসহ গ্রেফতার করা হয়।

পরে চার আসামীকে জিজ্ঞাসাবাদের তথ্য অনুযায়ী রাজধানীর জোয়ার সাহারা, ভাটারা এলাকায় অভিযান পরিচালনা করে জসিম উদ্দিনকে ২৬০ গ্রাম আইস মাদক ও ২০০ পিস ইয়াবা ট্যাবলেটসহ হাতেনাতে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, গ্রেফতার পাঁচ আসামীদের কাছ মোট ৫৬০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস মাদক ও ১ হাজার ২০০ পিস ইয়াবা ট্যাবলেট এবং দুইটি প্রাইভেটকার উদ্ধার করা হয়। আসামীদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ (সংশোধিত ২০২০) অনুযায়ী সংশ্লিষ্ট থানায় মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

তিনি বলেন, যারা ইয়াবা কারবার করে তারা নতুন করে মিয়ানমার থেকে আইস মাদকের কারবারে যুক্ত হওয়ার চেষ্টা করছে। এছাড়াও বর্তমানে আইস মাদকে যুক্ত হচ্ছে বিত্তশালীরা। গ্রেফতার আসামীদের সবার অবস্থা ভালো ও তারা বিত্তশালী।  তাদের কেউ ইংল্যান্ড থেকে বিবিএ করেছেন, কেউ আবার অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেছেন। তারাই রাজধানীর অভিজাত এলাকায় করছেন মাদকের কারবার। তারা সেবনের পাশাপাশি ভয়ানক মাদক আইস কারবারের সিন্ডিকেট গড়ে তুলেছেন।

এসব মাদকের উৎস মিয়ানমার। নাফ নদী পথে গভীর সমুদ্র হয়ে মাদকের এসব চালান দেশে আসছে বলেও জানান তিনি। তিনি বলেন, ক্রিস্টাল মেথ (আইস) একটি ভয়ঙ্কর মাদক যা ইয়াবার থেকে বহুগুন শক্তিশালী। এই মাদক মানুষের মস্তিস্কের নিউরোনে ব্যপক প্রভাব ফেলে। এটি একটি ক শ্রেণির মাদকদ্রব্য।

প্রধানমন্ত্রীর জাতিসংঘ সফরের সমালোচনায় রিজভী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ সফর নিয়ে কঠোর সমালোচনা করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন (রুনেসা) আয়োজিত সাবেক ছাত্রদল নেতা প্রয়াত নিশতাক আহমেদ রাখীর স্মরণে শোক সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই সমালোচনা করেন।

রিজভী বলেছেন, ‘আপনি (প্রধানমন্ত্রী) ১৪১ জন আত্মীয়-স্বজন, দলের লোক সব নিয়ে প্রথমে গেলেন ফিনল্যান্ড তারপরে নিউইয়র্ক। ফিনল্যান্ডে আপনার কী কাজ ছিল? কী এমন গুরুত্বপূর্ণ কাজ ছিল যে একটা গোটা বিমান চাটার্ড করে আপনি সেখানে গেলেন। তাতে বোঝাই যাচ্ছে পারিবারিক কোনো লেনদেনের ব্যাপার সেইটা হয়তো মিটমাট করার জন্য আপনি গেছেন। সেখানে আপনার ভাগ্নের মান ভাঙার জন্য, তাকে সন্তুষ্ট করার জন্য। যেটা আজকে প্রচার হচ্ছে সেটা কি অসত্য? মানুষ খাবারের জন্য হাহাকার করছে আর আপনি প্রধানমন্ত্রী ১৪১ জন মানুষ নিয়ে যাচ্ছেন নিউইয়র্কে।’

প্রধানমন্ত্রীর নিউইয়র্ক সফরের কড়া সমালোচনা করে রিজভী তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ১৪১ জন সহযাত্রী নিয়ে প্রমোদ ভ্রমণে গেছেন। সবাই বলাবলি করছে বিভিন্ন মাধ্যমে দেখছি ভাগ্নের মান ভাঙাতে তিনি নাকি সেখানে গেছেন এই যদি হয় তাহলে কোথায় যাব আমরা? ফিনল্যান্ড থেকে নিউইয়র্ক উনি (প্রধানমন্ত্রী) গেছেন জাতিসংঘের বাৎসরিক অধিবেশনে সেখানে বক্তব্য রাখার জন্য। কই আপনি (প্রধানমন্ত্রী) সেখানে তো রোহিঙ্গাদের কথা বলেননি। বাংলাদেশে আজকে যে পরিস্থিতি সেই পরিস্থিতির জন্য আপনি দায়ী সেটি তো আপনি বলেননি। তাহলে আপনি সেখানে কিসের কথা বলতে গেছেন? আপনি যে দিনের ভোট রাত্রে দেন, আপনি যে নিশিরাতের প্রধানমন্ত্রী সেটা একবার নিজের দিকে তাকিয়ে আপনি সেখানে বক্তব্য দিতেন। দেশের স্বার্থে জনগণের স্বার্থে আজকে দেশের যে সঙ্কট রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে দেওয়ার জন্য যে উদ্যোগ থাকার দরকার ছিল, যে কূটনৈতিক তৎপরতা থাকার দরকার ছিল সেই কূটনৈতিক তৎপরতা আপনি দেখাতে পারেননি। আপনি চারিদিক থেকে ব্যর্থ।’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘একটা গরিব দেশ, কর্মসংস্থান নেই। হাজার হাজার যুবক এমএ পাস করে, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং পাস করে হাতে সার্টিফিকেট নিয়ে ঘুরে বেরাচ্ছে। মহামারি এই করোনার কারণে বহুমানুষ কর্মহীন হয়ে ঢাকা ছেড়ে গ্রামে চলে গেছে। পাশাপাশি একই সঙ্গে আমরা দেখছি দেশের এক শ্রেণির মানুষের কী আনন্দঘন বিলাস চলছে।’

রিজভী বলেন, ‘আপনারা দেখুন, বিশ্ববিদ্যালয় প্রায় দুই বছর বন্ধ রাখলেন সেই সঙ্গে স্কুল কলেজ ও বন্ধ রাখলেন। এখন ৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় তারা নাকি খুলবেন এবং ২৭ সেপ্টেম্বরের মধ্যে সবাইকে নাকি টিকা নিতে হবে এবং টিকা কার্ড নিয়ে সবাইকে নাকি যেতে হবে। তারপর বলছেন, সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান নজরদারিতে থাকবে। কি চলছে দেশে? শিক্ষাপ্রতিষ্ঠান নজরদারিতে থাকবে কেন? তাহলে এতদিন আপনারা যে করোনার অজুহাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখলেন এইটা তাহলে রাজনৈতিক উদ্দেশে। এইটা করোনার বিষয় নয়, একধরনের ভীতি থেকে, এক ধরনের শঙ্কা থেকে। কারণ আপনার মনের মধ্যে দুর্বলতা, আপনি নিশিরাতের প্রধানমন্ত্রী। আপনার সরকার নিশিরাতের। পুলিশ-র‌্যাব দিয়ে আপনি দেশ চালাচ্ছেন। এজন্যই আপনারা আতঙ্কিত যে কখন কী হয়ে যায়।’

প্রয়াত নিশতাক আহমেদ রাখীর স্মৃতিচারণ করে বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, ‘রাখীর মতো ছেলেদের এই মুহূর্তে দেশে খুব প্রয়োজন ছিল। চারিদকে যখন অসৎ বাটপার-দুর্নীতিবাজ-লুটেরারা তাদের প্রভাব বিস্তার করার জন্য গোটা জাতিকে এক ভয়ংকর অন্ধকারের মধ্যে নিপতিত করেছে সে মুহূর্তে রাখীদের মতো সৎ সাহসী নির্ভীক এবং তার পেশাদারিত্বে চরমভাবে নিষ্ঠাবান ছেলের পৃথিবী থেকে চলে যাওয়া একটা বিরাট ক্ষতি বলে আমি মনে করি। এক বিরাট শূন্যতার সৃষ্টি হয়েছে বলে আমি মনে করি। এই শূন্যতা যে খুব তাড়াতাড়ি খুব সহজে পূরণ হবে এটা আমার বিশ্বাস হয় না।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে দোয়া মাহফিলে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, ওলামা দলের আহ্বায়ক শাহ মো. নেছারুল হক, মৎসজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম প্রমুখ বক্তব্য দেন। জাগো নিউজ

মানুষের পছন্দের লোককে নেতা বানাতে হবে : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শেখ হাসিনার লক্ষ্য এদেশের মানুষের ভাগ্য উন্নয়ন আর বিএনপির লক্ষ্য নিজেদের পকেটের উন্নয়ন। জনগণের পাশে থেকে তাদের জন্য কাজ করতে হবে। নিজের অবস্থান ভারি করার জন্য নিজের লোকদের কমিটিতে রাখা যাবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেছেন। শুক্রবার তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মন্তব্য করেন। জাগো নিউজ

তিনি বলেন, দলের দুঃসময়ের ত্যাগী কর্মীদের কমিটিতে সুযোগ করে দিতে হবে। যাদের মানুষ পছন্দ করে তাদেরই নেতা বানাতে হবে। নিজের পছন্দের কাউকে নয়। যেসব জনপ্রতিনিধি অপকর্ম, মাদক, সন্ত্রাসের সঙ্গে জড়িত, তাদের আগামীতে যেকোনো পর্যায়ের নির্বাচনে দল থেকে মনোনয়ন দেওয়া হবে না।

বিএনপির হাতে দেশের গণতন্ত্র নিরাপদ নয় মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তারা দেশের জন্য রাজনীতি করে না। তারা রাজনীতি করে লুটপাটের জন্য। যারা নিজেদের নেত্রীর জন্য একটা কার্যকরী মিছিল করতে পারে না তাদের মুখে আন্দোলনের কথা মানায় না। বিএনপির সিরিজ বৈঠক হচ্ছে সিরিজ ষড়যন্ত্রের অংশ।

‘জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে বলেই তারা নির্বাচনকে ভয় পায়। তাই নির্বাচন নিয়ে বিএনপি অপপ্রচার চালাচ্ছে। দেশের মানুষ ভালো আছে বলেই বিএনপি ভালো নেই।’

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক এক করে দেশে পদ্মাসেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, একাধিক আন্ডারপাস, চারলেন, আটলেন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ায় বিএনপির গায়ে জ্বালা ধরেছে। বিএনপি নেতাদের এত উন্নয়ন সহ্য হয় না বলে তারা প্রলাপ বকছে।

তেলের ট্যাংকার বিস্ফোরণ: নিখোঁজ শ্রমিকের মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কর্ণফুলী নদীর দক্ষিণপাড়ে ‘ওটি ওশান’ নামের তেলের ট্যাংকার বিস্ফোরণের পর নিখোঁজ শ্রমিক নজরুল ইসলাম সাদ্দামের (৩০) মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ব্রিজঘাট এলাকা থেকে ভাসমান মরদেহটি উদ্ধার করা হয় বলে জানান সদরঘাট নৌ-থানার এসআই কুমারেশ।

তিনি বলেন, চরলক্ষ্যা ইউনিয়নের মাইজ্যা ফকির বাড়ির আবুল হাশেমের ছেলে নজরুল ইসলাম সাদ্দামের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। বাংলানিউজ

এর আগে বুধবার (২২ সেপ্টেম্বর) রাত আটটার দিকে কর্ণফুলী নদীর দক্ষিণপাড়ের চরপাথরঘাটার ২ নম্বর ওয়ার্ডের লেবুরঘাট এলাকায় ভাসমান তেলের ট্যাংকার বিস্ফোরণের ঘটনা ঘটে। ট্যাংকারের ইঞ্জিন রুমে ওয়েল্ডিংয়ের কাজ করছিলেন শ্রমিকেরা। এসময় মো. জিসান (২১) নামে এক শ্রমিক নিহত হন। তিনি পটিয়ার তেকোটা এলাকার জসিম উদ্দীনের ছেলে।  

এ ঘটনায় আহত আরও একজন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আগুন থেকে বাঁচতে নদীতে ঝাঁপ দেন শ্রমিকেরা। তখন থেকেই নিখোঁজ ছিলেন শ্রমিক নজরুল ইসলাম সাদ্দাম।  

বাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) লটে নিউইয়র্ক প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময় এই প্রশংসা করেন।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধানমন্ত্রীর সার্বিক কার্যক্রমের ব্যাপারে সাংবাদিকদের ব্রিফিং করেন। বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে স্বাগত জানান।

জাতিসংঘ বাংলাদেশের অগ্রাধিকারগুলোকে গুরুত্ব দেয় উল্লেখ করে মহাসচিব প্রধানমন্ত্রীকে বলেন, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের মতো বাংলাদেশের অগ্রাধিকারগুলো জাতিসংঘেরও অগ্রাধিকার।

শেখ হাসিনা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উচ্চপদে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আরও বেশি সদস্য নিযুক্ত করতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর আহ্বানে জাতিসংঘের সাড়া দেওয়ার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গুতেরেস এই আহ্বানকে ইতিবাচক হিসেবে দেখেছেন এবং তিনি এটিকে ন্যায্য মনে করেন ও বাংলাদেশের জন্য আরও কিছু করতে চান।

এ পরিপেক্ষিতে তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব এ ব্যাপারে বাংলাদেশের সুনাম অর্জনের কথা ও শান্তিরক্ষা মিশনে তাদের সাফল্যের গল্প রয়েছে বলেও উল্লেখ করেন।

ড. মোমেন বলেন, একটি গতিশীল অর্থনীতির দেশ বাংলাদেশকে জাতিসংঘ ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃতি দেয়। গুতেরেস বাংলাদেশের ও দেশটির সার্বিক অর্জনের ব্যাপারে এর নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী জাতিসংঘ সদরদপ্তরে নেদারল্যান্ডের রানি ম্যাক্সিমা, ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুক ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মাদ সহিলের সঙ্গেও বৈঠক করেন।

নেদারল্যান্ডের রানি ম্যাক্সিমার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি সামলাতে তার সরকার ইন্সুরেন্স ব্যবস্থা চালু করার চিন্তা ভাবনা করছে।

এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মাদ সহিলের সঙ্গে বৈঠকের ব্যাপারে ড. মোমেন বলেন, মালে ও চট্টগ্রামের মধ্যে বাণিজ্যিক জাহাজ চালু করার ব্যাপারে উভয় দেশ কাজ করছে।

ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুকের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের তাদের নিজ জন্মভূমিতে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষকে চাপ দিতে ফুককে অনুরোধ জানান।