- Lohagaranews24 - http://lohagaranews24.com -

কর্ণফুলীর দুই ঘাট বন্ধ

নিউজ ডেক্স : ঘাটের ইজারা নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে সাম্পান মালিকদের বিরোধে কর্ণফুলী নদীর ১৬টি ঘাটের দু’টি ঘাট দিয়ে যাত্রী পারাপার বন্ধ রয়েছে।

বাংলাবাজার ও ইছানগর ঘাটের সাম্পানওয়ালারা এই ধর্মঘট করছেন গত চার দিন ধরে। এই দু’টি ঘাট দিয়ে প্রতিদিন কয়েক হাজার যাত্রী পারাপার হয়। চট্টগ্রামের কর্ণফুলী নদীর দুই পাড়ে মোট ১৬টি ঘাট আছে যার আটটি চট্টগ্রাম শহরে। বিডিনিউজ

এগুলো দিয়ে দক্ষিণ চট্টগ্রামের মানুষদের পাশাপাশি বিভিন্ন কলকারাখানার শ্রমিক ও বিভিন্ন জাহাজ-ট্রলার ও লাইটারেজের নাবিকরা পারাপার করে।

এসব ঘাটগুলো প্রতি বাংলা বছরে ইজারা দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। কিন্তু এবছর নানা জটিলতায় ইজারা দেওয়া হয়নি বাংলাবাজার ঘাট। মূলত এ নিয়ে বিরোধের সৃষ্টি। অন্যান্য ঘাটে যাত্রী পারাপারে ইজারাদাররা এক টাকা করে আদায় করলেও বাংলাবাজার ঘাটে পাঁচ টাকা করে আদায় করা হচ্ছে বলে অভিযোগ সাম্পান মাঝিদের।

চট্টগ্রাম ইছানগর-বাংলাবাজার ঘাট সাম্পান মালিক কল্যাণ সমিতির সভাপতি লোকমান হোসেন বলেন, “অন্য ঘাটগুলোতে ইজারাদাররা জনপ্রতি এক টাকা করে আদায় করে কিন্তু বাংলাবাজার ঘাটে আদায় করা হয় জনপ্রতি পাঁচ টাকা।” সিটি করপোরেশন এ বছর ঘাট ইজারা না দিলেও আগের ইজারাদারের লোকজন এ টাকা আদায় করছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন আগের ইজারাদার শফিক আহমেদ।

তিনি বলেন, “এবছর আমি টেন্ডারও দাখিল করিনি। গত বছর ইজারা নিয়ে সাম্পান মাঝিদের দায়িত্ব দিয়েছিলাম। তারা টাকা তুলেছিলেন। আমি সেগুলোর খোঁজ রাখি না।” সিটি করপোরেশনের লোকজন ঘাটের টাকা তুলছে বলে দাবি শফিকের।

সাম্পান মালিকরা জানান, এ ঘাটটি পাঁচবার ‘রি-টেন্ডার’ হলেও ইজারা দেওয়া হয়নি কম রাজস্বের অজুহাতে কিন্তু নিয়মানুযায়ী তিন বার ‘রি-টেন্ডার’ হলে সর্বোচ্চ দরদাতাকেই ঘাট ইজারা দেওয়া হয়।

জানা যায়, চসিক থেকে ২০২৭ বঙ্গাব্দে বাংলাবাজার ঘাট ইজারা দেয়া হয়েছিল ৩৭ লাখ টাকায়। আর এ বছর ওই ঘাটে সর্বোচ্চ দর উঠে ২৫ লাখ ৪৫ হাজার টাকা যেখানে সাম্পান মালিক সমিতিও অংশ নিয়েছিল।

সাম্পান মালিক কল্যাণ সমিতির সভাপতি লোকমান বলেন, “আমরা দুইবার সিটি করপোরেশনের সাথে বৈঠকে বসেছি কিন্তু কোনো সমাধান না আসায় আমরা ধর্মঘট চালিয়ে যাচ্ছি।” এ বিষয়ে কথা বলতে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলামকে একাধিকবার ফোন করলেও তিনি তা ধরেননি।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে বাংলাবাজার ঘাটে গিয়ে কোনো সাম্পানের দেখা পাওয়া যায়নি। যাত্রী ছাউনিতে কিছু লোককে বসে দেখা গেছে গল্প করতে। আর টাকা আদায়কারীর টেবিলে বসে দুই যুবককে পত্রিকা পড়তে দেখা গেছে।

তাদের সাথে কথা বললে তারা জানান, অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে মাঝিরা সাম্পান চলাচল বন্ধ রেখেছে। তাই এ ঘাট দিয়ে যাত্রী পারাপার হচ্ছে না। ইজারাদারের লোকদের খবর জানতে চাইলে তারা বলেন, সাম্পান চলাচল না করায় কেউ নেই।

এদিকে, ধর্মঘটে যাত্রী পারাপার বন্ধ থাকায় মাঝিরা বিপাকে পড়েছে বলে জানান কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলী। তিনি বলেন, “এ ঘাটে মোট ৩১২ জন মাঝি আছে। এখন তারা সবাই বেকার। যাত্রীরা এ ঘাট দিয়ে পার না হয়ে সদরঘাটসহ অন্যান্য ঘাট দিয়ে পার হচ্ছে।”

সদরঘাটে গিয়ে কথা হয় মো. ইসলাম নামে এক ব্যক্তির সঙ্গে। তিনি বলেন, “আমার অফিস বারিক বিল্ডিং এলাকায়। সেখান থেকে বাংলাবাজার ঘাট দিয়ে প্রতিদিন যাতায়াত করতাম। এখন ওই ঘাটে যাত্রী পারাপার বন্ধ থাকায় অতিরিক্ত রিকশা ভাড়া দিয়ে সদরঘাট এসে পারাপার হতে হচ্ছে।”

শাহজালালে ৩-৬ দিনের মধ্যে আরটি-পিসিআর ল্যাব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বহির্গামী যাত্রীদের করোনা (কোভিড-১৯) পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপনে সাতটি ল্যাবরেটরিকে নির্বাচিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কল্যাণ শাখার সিনিয়র সহকারী সচিব মো. সরোয়ার জীবন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। বিদেশগামী কর্মী-যাত্রীদের বিমানবন্দরে স্বল্পতম সময়ে আরটি-পিসিআর ল্যাব চালুর বিষয়ে মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তুত আছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। জাগো নিউজ

ল্যাবরেটরিগুলো হলো- স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল (প্রাইভেট) লিমিটেড, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক। এ প্রতিষ্ঠানগুলো আগামী তিন থেকে ছয়দিনের মধ্যে শাহজালাল বিমানবন্দরে ল্যাব স্থাপন করবে।

জানা গেছে, বিমানবন্দরে এ সাতটি ল্যাবরেটরির মধ্যে স্টেমজ হেলথকেয়ারে নমুনা পরীক্ষায় দুই হাজার টাকা, সিএসবিএফ হেলথ সেন্টারে এক হাজার ৮৫০ টাকা, এএমজেড হাসপাতালে এক হাজার ৮০০ টাকা, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে দুই হাজার টাকা, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে এক হাজার ৭০০ টাকা, গুলশান ক্লিনিকে এক হাজার ৭৫০ টাকা ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকে দুই হাজার ৩০০ টাকা খরচ হবে।

বৈশ্বিক মহামারি করোনার কারণে সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ যাত্রা শুরুর চার থেকে ছয় ঘণ্টার মধ্যে করোনার নমুনা পরীক্ষা সার্টিফিকেট ছাড়া সে দেশে প্রবেশ করতে দেয় না। এর ফলে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে প্রবাসীকর্মীদের সমস্যায় পড়তে হয়।

এ বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়ের নজরে এলে সম্প্রতি মন্ত্রিপরিষদের সভায় দ্রুততম সময়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশনা প্রদান করে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিমানবন্দরে টার্মিনালের দ্বিতীয় তলায় ল্যাবরেটরি স্থাপনের জন্য জায়গা বরাদ্দ দেয়।

রোববার থেকে প্রতিদিন ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বাড়াতে আগামী রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত মোট চার ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (উপ-প্রধান তথ্য অফিসার) মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এ তথ্য জানান। জাগো নিউজ

আগের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত মোট ছয় ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু সিএনজি স্টেশন মালিকদের আপত্তির মুখে সেই সিদ্ধান্তে পরিবর্তন আসলো।

জনসংযোগ কর্মকর্তা বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বিদ্যুতের দৈনিক পিক আওয়ারে সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত চার ঘণ্টা সিএনজি স্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।

গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর গ্যাসের চাহিদা ও সরবরাহের স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন বিষয়ে গত ১৯ জুলাই প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ-বিষয়ক উপদেষ্টার উপস্থিতিতে ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় ‘বিদ্যুতের দৈনিক পিক-আওয়ারে সিএনজি স্টেশন বন্ধ রাখতে হবে’ বলে সিদ্ধান্ত হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ১৩ সেপ্টেম্বর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় জানায়, প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি স্টেশন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

কিন্তু ওই দিন বিকেলেই সিদ্ধান্ত কার্যকরের তারিখ থেকে সরে আসে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। বিকেলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সকাল ১১টায় পেট্রোবাংলা সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে এ সিদ্ধান্ত কার্যকরের বিষয়ে একটি সভা করবে।

পরে সেই সভায় সিএনজি স্টেশন মালিকরা প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত তিন ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ রাখার প্রস্তাব দেয়। কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় সেই সভাটি। শেষে সভায় দেয়া মালিকদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত পরিবর্তন করে জ্বালানি মন্ত্রণালয়।

যাত্রীবেশে ইয়াবা পাচার, গ্রেপ্তার ২

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : যাত্রীবেশে ইয়াবা পাচারকালে ২০ হাজার পিস ইয়াবাসহ ২ পাচারকারীকে গ্রেপ্তার করেছে লোহাগাড়া থানা পুলিশ। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, কক্সবাজার সদরের পিএম খালী ছনখোলা এলাকার আবদু শুক্কুরের পুত্র আবদুল আজিজ (২১) ও কক্সবাজারের উখিয়া থানার শীলের ছড়া এলাকার মৃত মীর মুহাম্মদের পুত্র মো. কামাল (২৮)।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, যাত্রীবাহী ম্যাজিক গাড়িতে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে ইয়াবাসহ গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার এড়াতে তারা গাড়ি পরিবর্তন করে ইয়াবা পাচার করছিল। দুই জনের কাছ থেকে ১০ হাজার পিস করে ইয়াবা উদ্ধার করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৬০ লাখ টাকা। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা রুজু করা হয়। বুধবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশ্বকাপের পরপর তিনটি টি-টোয়েন্টি ও দুইটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান ক্রিকেট দল। দীর্ঘ ৬ বছর পর অবশেষে মিরপুরের মাটিতে টাইগারদের বিপক্ষে মাঠে নামবে বাবর আজমরা। 

আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে থাকা টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচ মাঠে গড়াবে নভেম্বর মাসের ১৯, ২০ এবং ২২ তারিখে। বাকি দু’টি টেস্ট থাকবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে। নভেম্বরের ২৬ তারিখে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয়টি মাঠে গড়াবে ডিসেম্বরের ৪ তারিখ।  

টি-টোয়েন্টি সিরিজের ৩টি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে। বাকি টেস্ট খেলতে আবারও মিরপুর আসতে হবে ক্রিকেটারদের।  

সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসেছিল পাকিস্তান। এরপর আর বাংলাদেশে আসা হয়নি তাদের। সেই সিরিজের পর বাংলাদেশ দলের পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল। যদিও ক্রিকেটারদের আপত্তির মুখে সেবার পাকিস্তান সফরে আর যাওয়া হয়নি টাইগারদের। বাংলানিউজ

ফেসবুক-ইউটিউব মনিটরিং করতে মাঠ পুলিশকে আইজিপির নির্দেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের উদ্দেশে বলেছেন, কোনো নাগরিক যাতে সাইবার অপরাধের শিকার না হন সেজন্য ফেসবুক, টুইটার, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যম কঠোরভাবে নিয়মিত মনিটর করতে হবে। তিনি পুলিশ কর্মকর্তা ও সদস্যদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রেও সরকার ও পুলিশ বাহিনীর প্রদত্ত অনুশাসন মেনে চলার নির্দেশ দেন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) তিন দিনব্যাপী অপরাধ পর্যালোচনা সভায় সমাপনী বক্তৃতায় আইজিপি এ নির্দেশ দেন।  পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব ইন্টেগ্রিটিতে অনুষ্ঠিত এ সভায় সব অতিরিক্ত আইজি, রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটন কমিশনার, সব জেলার এসপি, মেট্রোপলিটন এলাকার উপ-কমিশনাররা উপস্থিত ছিলেন। বাংলানিউজ

সম্প্রতি দেশে ও দেশের বাইরে একটি চক্র রাষ্ট্র, বঙ্গবন্ধু পরিবার, সরকার, বিচার বিভাগ, শিল্পপতিসহ সমাজে প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে নানা ধরনের বিষোদগার ছড়াচ্ছে। ভাড়া করা সাইবার সস্ত্রাসী গোষ্ঠীকে চিহ্নিত করা গেলেও দেশের বাইরে থাকায় ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর জবাবদিহি না থাকায় এসব অপরাধীকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রথম সারির কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদ তুলে ধরে ক্রাইম কনফারেন্সে মাঠপর্যায়ের পুলিশ সদস্যরা এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে জবাবদিহির আওতায় আনার ওপর জোর দিলে আইজিপি তাদের এ বার্তা দেন।  

আইজিপি বলেন, ‘এবার নতুন নীতিমালায় পুলিশ কনস্টেবল নিয়োগ করা হচ্ছে। এটা অত্যন্ত দক্ষতার সঙ্গে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে। আমরা পাশের বিভিন্ন দেশ এবং উন্নত অনেক দেশের নিয়োগ নীতিমালা পর্যালোচনা করে বাংলাদেশ পুলিশের উপযোগী কনস্টেবল নিয়োগ নীতিমালা প্রণয়ন করেছি। এর ফলে কনস্টেবল পদে মেধা ও শারীরিক দিক থেকে অধিকতর যোগ্যতাসম্পন্ন পুলিশ সদস্য নিয়োগে সক্ষম হব। অচিরেই পুলিশের সাব-ইন্সপেক্টর ও সার্জেন্ট পদে নতুন নীতিমালা অনুযায়ী লোক নিয়াগ করা হবে। ’

আইজিপি আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনায় আমরা দেশ ও জনগণের কল্যাণে দুর্নীতিমুক্ত পুলিশ বাহিনী গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। পুলিশের কোনো সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তাকে ছাড় দেওয়া হবে না। ’

মাদকের বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে আইজিপি বলেন, ‘পুলিশের কোনো সদস্যের মাদকের সঙ্গে কোনো ধরনের সংশ্লেষ থাকতে পারবে না। কারও যদি মাদকের সঙ্গে কোনো ধরনের সংশ্লেষ থাকে তাহলে তাকে বেরিয়ে আসতে হবে। কোনো পুলিশ সদস্যের মাদক গ্রহণ, মাদক ব্যবসা বা মাদক ব্যবসায়ীদের সঙ্গে সখ্য প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একজন পুলিশ সদস্য হিসেবে এমন কোনো কাজ করা যাবে না যাতে পুলিশ বাহিনী ক্ষতিগ্রস্ত হয়, দেশ ক্ষতিগ্রস্ত হয়, দেশের জনগণ ক্ষতিগ্রস্ত হয়। ’

বাংলাদেশ পুলিশকে একটি সুশৃঙ্খল বাহিনী উল্লেখ করে আইজিপি বলেন, ‘বাহিনীর শৃঙ্খলা এবং কল্যাণ এক বিষয় নয়। শৃঙ্খলাকে কল্যাণের সঙ্গে মিলিয়ে ফেলা যাবে না। বাহিনীর শৃঙ্খলা রক্ষার বিষয়ে কোনো ধরনের আপোস করা যাবে না। কোনো পুলিশ সদস্য শৃঙ্খলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি তাদের কল্যাণ নিশ্চিত করতেও আমরা যথেষ্ট সচেষ্ট রয়েছি। ’ তিনি আরও বলেন, ‘জুনিয়রদের কাজকর্ম তদারক করতে হবে। তাদের পুলিশ বাহিনীর একজন যোগ্য সদস্য হিসেবে গড়ে তোলার দায়িত্ব সিনিয়র সহকর্মীদের পালন করতে হবে। ’

জনগণের দোরগোড়ায় পুলিশি সেবা নিয়ে যাওয়ার কার্যকর একটি পদ্ধতি ‘বিট পুলিশিং’ উল্লেখ করে ড. বেনজীর আহমেদ বলেন, ‘বিট পুলিশিংয়ের মাধ্যমে সামাজিক অনেক অপরাধ প্রতিরোধ করা যায়। বিট পুলিশিংয়ের কারণে বর্তমানে মামলা অর্ধেকে নেমে এসেছে। ’ তিনি বিট পুলিশিংয়ের মাধ্যমে চুরি, ডাকাতিসহ অন্যান্য অপরাধ দমনে তৎপর হওয়ার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন।  

উদ্ভাবনী পুলিশিংয়ের ওপর জোর দিয়ে পুলিশপ্রধান বলেন, ‘পুলিশিংয়ের ক্ষেত্রে উদ্ভাবনী কৌশল ব্যবহার করতে হবে। পুলিশে বেস্ট প্র্যাকটিসের চর্চা বাড়াতে হবে। ’ তিনি বলেন, ‘আমরা যেখানেই কাজ করি না কেন আমাদের পদচিহ্ন রেখে যাওয়ার চেষ্টা করতে হবে; যাতে মানুষ আমাদের স্মরণ করে, মনে রাখে। ’

পুলিশপ্রধান সাধারণ মানুষের প্রতি আচরণ বদলানোর আহ্বান জানিয়ে বলেন, ‘মানুষের সঙ্গে অমানবিক আচরণ করা থেকে বিরত থাকতে হবে। এজন্য প্রয়োজন দৃষ্টিভঙ্গি বদলানো। আর এটা এখনই করা যায়। এতে সময় এবং আর্থিক বিনিয়োগ কোনোটারই প্রয়োজন হয় না। ’ মামলার সঠিক তদন্ত পুলিশের প্রধান দায়িত্ব উল্লেখ করে আইজিপি বলেন, ‘মামলা তদন্তের মান আরও বাড়াতে হবে। তদন্তের প্রতি অত্যন্ত মনোযোগী হতে হবে। তদারকি বাড়াতে হবে। ’

ড. বেনজীর আহমেদ বলেন, ‘অবৈধ অস্ত্রের ব্যবহার ও বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার বন্ধ করতে হবে। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে মেগা প্রজেক্ট বাস্তবায়ন হচ্ছে। এসব প্রজেক্টে অনেক বিদেশি নাগরিক কাজ করছেন। তাদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কিছুদিন পরই ইউনিয়ন পরিষদ নির্বাচন। সেখানে যেন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হতে পারে সেজন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। ’

তিনি আরও বলেন, ‘শুধু চাকরি করলে হবে না। চাকরিতে প্রাইড নিয়ে আসতে হবে। এজন্য মানসিকতা ও মনস্তাত্ত্বিক পরিবর্তন আনতে হবে। ’ আইজিপি পুলিশ বাহিনীকে বটবৃক্ষের সঙ্গে তুলনা করে বলেন, ‘সংগঠন যত বড় হবে তত এর শ্রীবৃদ্ধি ঘটবে। দেশ ও দেশের মানুষ এর থেকে উন্নত সেবা পাবে।’