- Lohagaranews24 - http://lohagaranews24.com -

সংসদ নির্বাচনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন শেখ হাসিনা

নিউজ ডেক্স : প্রায় এক বছর পর দলের কার্যনির্বাহী কমিটির সভা করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। বৈঠকে আগামী নির্বাচন ও সাংগঠনিক বিষয়ে আলোচনাসহ তৃণমূল গুছিয়ে নির্বাচনী প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার পর গণভবনে এ সভা শুরু হয়ে চলে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। জাগো নিউজ

পরে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, দলের নেত্রী শেখ হাসিনা স্বাস্থ্য, শিক্ষাসহ বিভিন্ন বিভাগের সঙ্গে সেমিনার করে আগামী নির্বাচনী ইশতেহার প্রণয়নের কাজে হাতে দিতে বলেছেন। কোন কোন বিষয় ইশতেহারে আনা যায়, এ নিয়ে উপ-কমিটিগুলোকে কাজ করার জন্য বলা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের বক্তব্য শুনেছেন। ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায় পর্যন্ত দলীয় বিষয়ে কথা বলেছেন।

বিদ্রোহী ইস্যুতে তিনি বলেন, ক্ষমা চেয়ে চিঠি দেওয়ার পরিপ্রেক্ষিতে পাবনা পৌরসভা নির্বাচনের বিদ্রোহীদের ক্ষমা করে দিয়েছেন দলীয়প্রধান।

বৈঠকে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অপপ্রচার নিয়ে কথা হয়। এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, অপপ্রচার মোকাবিলা করতে হবে। নির্বাচন ঘনিয়ে আসায় অপপ্রচার বেশি হচ্ছে।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে তিনি বলেন, নোয়াখালী কমিটির একটি কাঠামো দাঁড় করানো হয়েছে। সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন দেশে এলে সিদ্ধান্ত হবে।

লামায় চলন্ত নোহায় হঠাৎ আগুন, আহত দুইজন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বান্দরবানের লামার মিরিঞ্জা মাদানিনগর এলাকায় একটি নোহা গাড়িতে হঠাৎ আগুন লেগেছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় এই ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন দুইজন। তারা হলেন গাড়িচালক মো. এনামুল হক (৩৭) ও যাত্রী আব্দুল্লাহ মো. সামীর (১৩)।

গাড়ির ওয়ারিং থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানান গাড়িচালক মো. এনামুল হক। তিনি বলেন, গাড়িতে আমিসহ ৭ জন ছিলাম। কয়েক মিনিটের মধ্যে ভয়াবহ আগুনে গাড়িটি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে।পরে লামা ফায়ার সার্ভিস, লামা থানা পুলিশ ও স্থানীয় লোকজন চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

গাড়ির যাত্রী মো. জিয়াবুল হক বলেন, আমরা দুপুরে চকরিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড পোস্টপাড়া থেকে আলীকদম উপজেলার চিনারীবাজার এলাকায় বউ দেখতে গিয়েছিল। আলীকদম থেকে চকরিয়া ফেরার পথে লামার মিরিঞ্জা এলাকায় গাড়িতে আগুন ধরে যায়। ড্রাইভার এনামুল হকের বিচক্ষণতার কারণে আমরা সবাই প্রাণে বেঁচে গেছি। আগুন লাগার পর পরই ড্রাইভার ঝুঁকি নিয়ে গাড়ির দরজা খুলে দিয়ে আমাদের গাড়ি থেকে বের করে জীবন বাঁচায়।

বিষয়টি নিশ্চিত করে লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ঘটনার পর পরই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। নোহা গাড়ির যাত্রীদের অন্য একটি গাড়িতে করে তাদের বাড়ি চকরিয়ায় পাঠানো হয়েছে। -পূর্বকোণ

জামায়াত নেতা শামসুল ইসলাম গ্রেপ্তার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও চট্টগ্রাম মহানগর জামায়াতের সদ্য সাবেক আমির মাওলানা আ ন ম শামসুল ইসলামকে আটক করা হয়েছে বলে দাবি করা হয়েছে দলটির পক্ষ থেকে।

রাজধানী ঢাকার উত্তরার বাসা থেকে বুধবার (৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ১টায় আইনশৃঙ্খলা বাহিনী শামসুল ইসলামকে আটক করেছে বলে জামায়াতের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে। তাকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দলটির আমির ডা. শফিকুর রহমান। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত এই দলটির আমির।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো তথ্য গণমাধ্যমকে দেওয়া হয়নি।

জামায়েতের শ্রমিক সংগঠন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আ ন ম শামসুল ইসলাম চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাবেক সংসদ সদস্য এবং আইআইইউসি’র সদ্য সাবেক বোর্ড অব ট্রাস্টের চেয়ারম্যান। তার বিরুদ্ধে চট্টগ্রামের চকবাজার, কোতোয়ালী, সাতকানিয়া, লোহাগাড়া, সীতাকুণ্ডসহ চট্টগ্রামের বিভিন্ন থানায় ৪০টির বেশি মামলা রয়েছে। এসবের মধ্যে ১০টির বেশি মামলা বিস্ফোরক আইন ও ৮টির বেশি বিশেষ ক্ষমতা আইনে দায়ের হয়েছে।

জামায়াতের অন্যতম নীতিনির্ধারক শামসুল ইসলামের বিরুদ্ধে অন্তত ৪০টি নাশকতাসহ আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রামের (আইআইইউসি) অর্থ আত্মসাৎ, গাড়ি চুরি, বিশ্ববিদ্যালয়ে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ভাঙচুরের অভিযোগে মামলা রয়েছে। এসব মামলায় তিনি দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন। জামায়াত ইসলামীর অর্থ যোগানদাতা যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত মীর কাশেম আলীর বেয়াই শামসুল ইসলাম বর্তমানে জামায়াতের সেকেন্ড ইন কমান্ড। বেয়াই মীর কাশেম আলীর ব্যবসার অধিকাংশও এখন তার নিয়ন্ত্রণে। তিনি এখন জামায়াতের অর্থের যোগানদাতা।

তার বিরুদ্ধে আইআইইউসি কর্তৃপক্ষ প্রায় ১৫ কোটি টাকা আত্মসাতের মামলা দায়ের করে। এছাড়া আইআইইউসি ট্রান্সপোর্ট ডিভিশন আনম শামসুল ইসলামের বিরুদ্ধে টয়োটা প্রিমিও জি-সুপারিওর ব্র্যান্ডের গাড়ি আত্মসাতের মামলা দায়ের করে আদালতে।

এর আগে গত মার্চে আইআইইউসির নতুন ট্রাস্টি বোর্ড অনুমোদন করে সরকার। প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীকে চেয়ারম্যান করে ১৯ সদস্যের এই ট্রাস্টি বোর্ড দায়িত্ব নেওয়ার পরপরই জামায়াত নেতাদের দীর্ঘদিনের আর্থিক ও একাডেমিক এই সিন্ডিকেট ভেঙে যায়। প্রাথমিক তদন্তেই শামসুল ইসলামের অনুসারী জামায়াত নেতাদের সমন্বয়ে গঠিত ট্রাস্টি বোর্ডের বিরুদ্ধে পাওয়া গেছে অবিশ্বাস্য সব দুর্নীতি ও অনিয়মের অভিযোগ।

অভিযোগে জানা গেছে, চট্টগ্রামের সর্ববৃহৎ এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শামসুল ইসলাম প্রায় ১০ বছর ধরে গড়ে তোলেন একক সাম্রাজ্য। তার অনুগত শিবির ক্যাডারদের দিয়েই এই শিক্ষা প্রতিষ্ঠানে একাধিপত্য প্রতিষ্ঠা করেন তিনি। শিবির ক্যাডারদের পুনর্বাসন করার অন্যতম প্রধান প্রতিষ্ঠান হয়ে ওঠে আইআইইউসি ক্যাম্পাস। এমনকি চাকরি না করেই শিবির নেতাদের হাতে শামসুল ইসলামের ইশারায় এই প্রতিষ্ঠান থেকে তুলে দেওয়া হতো লাখ টাকা বেতন।

জানা গেছে, শামসুল ইসলামের অনুগত শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও চট্টগ্রাম মহানগর জামায়াতের সাংগঠনিক সম্পাদক আ জ ম ওবায়দুল্লাহ এই প্রতিষ্ঠানের স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন। কিন্তু চাকরি না করেই তিনি তুলে নিয়েছেন লাখ লাখ টাকা বেতন। এ কারণে তাকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মাওলানা শামসুল ইসলামের পিএস শফিউল আলমও চাকরি না করে বেতন তুলে নিতেন এই প্রতিষ্ঠান থেকে।

একাউন্টস এন্ড ফাইন্যান্স ডিভিশনের সিনিয়র অ্যাসিস্টেন্ট ডাইরেক্টর জয়নুল আবেদিন স্বাক্ষরিত এক নথিতে দেখা গেছে, সাবেক ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শামসুল ইসলামের জন্য গাড়ি কেনার কথা উল্লেখ করে তার পিএস শফিউল আলম দুই দফায় মোট ৩০ লাখ টাকা তুলে নেন। এই টাকার অ্যাডজাস্টমেন্ট বিল দিলেও যথাযথ পর্ষদের অনুমোদন সংক্রান্ত কোনো নথি জমা দেননি।

আইআইইউসির অর্থ ও হিসাব বিভাগের পরিচালক তৌফিকুর রহমান ৩৪ লাখ ৫২ হাজার ৬৫৫ টাকা নিজের নামে নগদ চেকের মাধ্যমে তুলে নেন। গত ৬ মার্চ নতুন ট্রাস্টি বোর্ড দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি আর অফিসে আসেননি। পরে তার সঙ্গে বারবার যোগাযোগ করা হলেও তিনি এই টাকার হিসাব না দেওয়ায় তার বিরুদ্ধে সীতাকুণ্ড থানায় অর্থ আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করা হয়। গত ২৩ মে চট্টগ্রাম চান্দগাঁও থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। অভিযোগ রয়েছে, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক তৌফিকুর রহমান জামায়াত নেতা শামসুল ইসলামের আস্থাভাজন। তিনি নিয়মিত জামায়াতের নেতাদের হাতে আইআইইউসির ফান্ড থেকে লাখ লাখ টাকা নিয়মবহির্ভূতভাবে তুলে দিতেন।

জানা গেছে, প্রতিষ্ঠানটির চট্টমেট্রো-গ-১৩-৩৪১৮ প্রিমিও জি সিরিজের একটি নতুন গাড়ি এখনও জামায়াতের নায়েবে আমীর শামসুল ইসলাম পরিবহন পুলে ফেরত দেননি।

অভিযোগ রয়েছে, মাওলানা শামসুল ইসলামের ঘনিষ্ঠ হওয়ায় জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমীর অধ্যাপক আহসানুল্লাহ ভূঁইয়া, উত্তর জেলা জামায়াতের আমীর অধ্যাপক আমীরুজ্জামান, দক্ষিণ জেলা জামায়াতের আমীর জাফর সাদেককে আইআইইউসির ট্রাস্টি বোর্ডের সদস্য মনোনয়ন দেওয়া হয়। তাদের বিভিন্ন পদে নিযুক্ত করে এই উল্লেখযোগ্য অংকের ভাতাও দেওয়া হতো এই প্রতিষ্ঠান থেকে। -চট্টগ্রাম প্রতিদিন

৪২তম বিসিএসে ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চিকিৎসক নিয়োগে ৪২তম বিশেষ বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এ ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে মোট চার হাজার প্রার্থীকে চিকিৎসক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ বলেন, ৪২তম বিশেষ বিসিএসের ফলাফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার পিএসসির কমিশনের সভায় অনুমোদন হওয়ার পর এ ফলাফল প্রকাশ করা হয়। জাগো নিউজ

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, প্রথমে ৪২তম বিসিএস থেকে দুই হাজার চিকিৎসক নিয়োগের কথা থাকলেও সরকারের বিশেষ ক্ষমতায় এখান থেকে আরও দুই হাজার অর্থাৎ মোট চার হাজার চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারের ইচ্ছা দ্রুত সময়ে এ চিকিৎসকদের নিয়োগ প্রক্রিয়া শেষ করে তাদের পদায়ন করা। এ বিষয়েও সরকারের বিভিন্ন দপ্তর কাজ করে যাচ্ছে।

এর আগে করোনার সময় দফায় দফায় পেছানো হয় ৪২তম বিসিএসের ভাইভা। পরে স্বাস্থ্যবিধি মেনে ও করোনার সময় বিশেষভাবে চিকিৎসক নিয়োগ দিতে কাজ করে পিএসসি। এসময় জরুরি অবস্থায়ও সরকারের কাছে বিশেষ অনুমতি নিয়ে কাজ করে পিএসসি।

গত মে মাসে পিএসসি জানায়, ৪২তম বিসিএস বিশেষ ক্যাডারের লিখিত পরীক্ষায় (এমসিকিউ টাইপ) উত্তীর্ণদের মধ্যে ছয় হাজার ২২ জনের মৌখিক পরীক্ষা শুরু হবে ২৩ মে। ৩০ জুন পর্যন্ত ভাইভা অনুষ্ঠিত হবে।

১৮ মে বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, করোনা পরিস্থিতি বিবেচনায় বিধিনিষেধের কারণে ৪২তম বিসিএস (বিশেষ) মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়। অল্প সময়ের মধ্যে নতুন তারিখ জানানোর কথা বলা হয়েছিল ওই সময়।

৬ জুন থেকে আবার ভাইভা শুরু করে পিএসসি। এ পরীক্ষা ১৩ জুলাই পর্যন্ত চলার কথা থাকলেও করোনার কারণে সেই ভাইভা আরও কয়েক দফায় স্থগিত করে ১৩ আগস্ট শুরু করা হয়।

করোনার প্রেক্ষাপটে দুই হাজার চিকিৎসককে সরকারি চাকরিতে নিয়োগ দিতে গত বছর ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় (লিখিত টাইপ) ৩১ হাজার চিকিৎসক অংশ নেন। পরীক্ষার এক মাস পর ২৯ মার্চ এই বিসিএসের ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ছয় হাজার ২২ জন।

জেলার ‘বেস্ট সার্কেল’ পুরস্কার পেলেন জাকারিয়া রহমান জিকু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : চট্টগ্রাম জেলার ‘বেস্ট সার্কেল’ পুরস্কার পেলেন সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকারিয়া রহমান জিকু। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকালে জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশেষ অপরাধ বিষয়ক পর্যালোচনা সভায় প্রধান অতিথির কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক পিপিএম-সেবা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন বিপিএম (বার) পিপিএম (বার)। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশনস্ এন্ড ক্রাইম) মো. জাকির হোসেন খান পিপিএম। এছাড়া চট্টগ্রাম রেঞ্জ ও জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জেলার অপরাধ পরিসংখ্যান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও গুরুত্বপূর্ণ মামলা সমূহের তদন্তের অগ্রগতি আলোচনা করা হয়। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন প্রধান অতিথি চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি।

সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকারিয়া রহমান জিকু জানান, পুরস্কার সবসময় ভালো কাজের স্পৃহা, উৎসাহ ও উদ্দীপনা বাড়িয়ে দেয়। তাঁর এই কৃতিত্বের জন্য চট্টগ্রাম জেলা পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞতা এবং সাতকানিয়া ও লোহাগাড়া থানার অফিসার ইনচার্জসহ সকল অফিসার ও ফোর্সকে ধন্যবাদ জানান।

চলতি মাসে বাসা ভাড়া নেয় বসিলার জঙ্গি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাজধানীর মোহাম্মদপুরের বসিলা ব্রিজের পাশে একটি হাউজিং সোসাইটি। মূল সড়ক থেকে দুই মিনিটের হাঁটা পথ দূরত্বে একটা চারতলা ভবনের দ্বিতীয় তলায় বাসা ভাড়া নেয় জঙ্গিরা।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ভোর থেকে ওই বাড়িটিতে অভিযান চালিয়ে শীর্ষস্থানীয় নেতা এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এরপর সকাল থেকে র‌্যাবের ডগ স্কোয়াড ও বম্ব ডিস্পোজাল ইউনিট অভিযান চালায়।

ওই বাড়িটির মালিক শাহজাহান থাকেন মোহাম্মদপুর এলাকাতেই। আর বাড়িটি দেখাশোনা করতেন দারোয়ান মহিউদ্দীন। বাড়ি ভাড়া দেওয়া, ভাড়া উঠানোর যাবতীয় কাজ করতেন তিনিই।

অভিযান শেষে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, আটক উজ্জ্বল মাস্টার চলতি মাসের ২ তারিখে ভবনটির দোতালায় একটি ফ্ল্যাট ভাড়া নেন। বাসা ভাড়া নেওয়ার সময় প্রিন্টিং প্রেসে কাজ করেন বলে জানিয়েছিলেন তিনি।

বাসা ভাড়ার সময় ৫ হাজার টাকা অগ্রিম টাকা দেওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে পরিবারের লোকজন এলে জাতীয় পরিচয়পত্র দেবে এমন শর্তে বাসাটি ভাড়া নেন তিনি। বাসাটিতে আরও দুই জন লোকের আসা যাওয়া ছিল, তারা মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বাসা থেকে বের হয়ে যায়।

বাড়িটির দারোয়ান মহিউদ্দীন বলেন, ওই ব্যক্তি সকাল সাতটার সময় নাস্তা করে বাসা থেকে বের হয়ে যেতেন। সারাদিন বাসায় আসতেন না, বাসায় ফিরতে ফিরতে রাত ১২টা বাজতো। তিনি ছাড়াও তার সঙ্গে আরও দু’জন ছিলেন, তারা মাঝে-মধ্যে বাসায় আসতেন। ওই দুজনের নাম-পরিচয় জানি না, তবে দেখলে চিনবো। ওই দু’জন সর্বশেষ ৮ সেপ্টেম্বর বাসায় এসে বের হয়ে আর ফেরেননি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাসা ভাড়া নেওয়ার সময় জাতীয় পরিচয় পত্র কাছে না থাকায়, বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দিতে চেয়েছিল। অগ্রীম পাঁচ হাজার টাকা দিয়ে তিনি বাসা ভাড়া নেন। তার স্ত্রী-সন্তানকে নিয়ে আসার কথা থাকলেও পরে আর নিয়ে আসেননি।

যাকে আটক করা হয়েছে তিনি প্রিন্টিং প্রেসের মালিক দাবি করতেন। আর যে দু’জন আসা-যাওয়া করতেন তাদের প্রেসের কর্মচারী বলে পরিচয় দিতেন। তিনি কখনো প্যান্ট শার্ট আবার কখনো পায়জামা-পাঞ্জাবি পরতেন। মাঝে-মধ্যে তিনি পানির বোতল, আর খাবার-দাবার নিয়ে বাসায় আসতেন। এছাড়া অন্য কোনো কিছু আনা-নেওয়া করতে দেখেননি দারোয়ান মহিউদ্দীন।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ময়মনসিংহ থেকে গ্রেফতার জেএমবি চার সদস্যকে জিজ্ঞাসাবাদ করে বসিলায় জঙ্গি আস্তানার সন্ধান পাওয়া যায়। গ্রেফতার জঙ্গিরা জিজ্ঞাসাবাদে বসিলার জঙ্গির বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দেয় র‌্যাবকে।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব ঢাকার বাইরে জামালপুর ও রাজশাহীসহ বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। পরে গোপন সংবাদের ভিত্তিতে মধ্য রাত থেকে বসিলা জঙ্গি আস্তানাটিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বর্তমান সময়ের জেএমবির এক শীর্ষ নেতা এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারকে আটক করা হয়। অভিযানে পিস্তল, গুলি, নগদ পৌঁনে তিন লাখ টাকা, রাসায়নিক দ্রব্য, দেশীয় পদ্ধতিতে তৈরি বুলেট প্রুফ জ্যাকেট ও বেশ কিছু জিহাদি বই জব্দ করা হয়।

আস্তানা থেকে আটক জঙ্গি সদস্যকে র‌্যাব সদর দপ্তরে নেওয়া হয়েছে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানান কমান্ডার খন্দকার আল মঈন। বাংলানিউজ

তালেবান সরকারকে ৩ কোটি ডলার দিচ্ছে চীন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানের দখল নেওয়ার পর অন্তবর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। এই সরকারকে স্বাগত জানিয়েছে চীন।এছাড়া তালেবান সরকারকে ৩ কোটি ডলার অর্থ সহায়তারও ঘোষণা দিয়েছে দেশটি।  

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় গোষ্ঠীটি। দেশের নিয়ন্ত্রণ নেওয়ার ২২ দিন পর মঙ্গলবার অন্তবর্তীকালীন সরকারের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন মন্ত্রীর নাম ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এদিকে, সরকার গঠনের ঘোষণা দিতেই তালেবানকে ২০০ মিলিয়ন ইউয়ান (৩ কোটি মার্কিন ডলার) সহায়তার প্রতিশ্রুতি দিল চীন। জরুরি খাদ্য সরবরাহ ও করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের ব্যবস্থাসহ অন্যান্য সহায়তায় অর্থায়ন করতে এই ঘোষণা দিয়েছে চীন। বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক বৈঠকে এই সহায়তার ঘোষণা দেন। খবর বিবিসির।

এই সহায়তা দেওয়ার আগেই বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, আফগানিস্তানে সদ্য ঘোষিত তালেবান সরকারের নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে তারা প্রস্তুত।

নতুন অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা আফগানিস্তানে ‘শৃঙ্খলা ফিরিয়ে আনার জন‌্য প্রয়োজনীয় পদক্ষেপ’ ছিল বলেও চীন মন্তব‌্য করে। এদিকে, আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।  

ভাসানচর থেকে পালিয়ে আসা ৯ রোহিঙ্গা আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভাসানচর থেকে পালিয়ে আসা শিশুসহ ৯ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকালে মিরসরাইয়ে উপজেলার সাহেরখালী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড থেকে তাদের আটক করা হয়।

সাহেরখালি ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য আব্দুর রহমান বলেন, ভাসানচর থেকে পালিয়ে আসা কয়েকজন রোহিঙ্গাকে আটক করে স্থানীয়রা আমার কাছে নিয়ে আসে। আমি বিষয়টি চেয়ারম্যানকে জানাই। চেয়ারম্যান থানায় খবর দিলে পুলিশ এসে তাদের নিয়ে যায়।  

মিরসরাই থানার ওসি (অপারেশন) দীনেশ চন্দ্র দাশ বলেন, স্থানীয়রা শিশুসহ ৯ রোহিঙ্গাকে ধরার খবরে ঘটনাস্থল যাই এবং তাদের আটক করে থানায় নিয়ে আসি। তারা ভাসানচর থেকে পালিয়েছে বলে স্বীকার করেছে। আটককৃতদের মধ্যে ৩ জন শিশু, ৪ জন নারী এবং ২ জন পুরুষ রয়েছে।

তিনি বলেন, কয়েকদিন পর পর এমন ঘটনা ঘটছে। কারা ভাসানচর থেকে পালিয়ে আসতে রোহিঙ্গাদের সহযোগীতা করছে তা খুঁজে বের করার চেষ্টা চলছে। বাংলানিউজ 

চট্টগ্রামে জামায়াত-শিবিরের ৭ নেতা রিমান্ডে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামে গ্রেফতার জামায়াত-শিবিরের সাত নেতাকে এক দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত এ আদেশ দেন।

পাঁচলাইশ থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) ও পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শাহীন ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন। জাগো নিউজ

রিমান্ডপ্রাপ্তরা হলেন- মিফতাহুল আলম (২৭), ইরফান ইউনুছ (২৭), মো. আবদুল কাইয়ুম (৫৫), মোহাম্মদ আলী (৪০), মো. এমরান আলী (৩৮), মো. দেলোয়ার (৩২) ও মো. আবু বক্কর ছিদ্দিক (৩২)।

তিনি বলেন, পাঁচলাইশ থানায় গ্রেফতার জামায়াত-শিবিরের সাত নেতার প্রত্যেককে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিন করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে আদালত প্রত্যেককে এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন। এর আগে গত মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ও বুধবার (৮ সেপ্টেম্বর) ভোরে নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

পুলিশ জানায়, রাজধানীতে জামায়াতের কেন্দ্রীয় সেক্রেটারিসহ শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে গত মঙ্গলবার সকালে পাঁচলাইশ থানার মুরাদপুর ১ নম্বর রেল গেট এলাকায় বিক্ষোভ মিছিল করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। মিছিল থেকে নেতাকর্মীরা বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে।

পরবর্তীতে এ ঘটনায় পাঁচলাইশ থানায় বিশেষ ক্ষমতা আইনে ১৬ জনের নাম উল্লেখ ও ৭০ থেকে ৮০ জনকে অজ্ঞাতনামা করে মামলা দায়ের করা হয়। ওই মামলায় অভিযান চালিয়ে এজাহারে থাকা সাতজনকে গ্রেফতার করা হয়। তাদের প্রত্যেককে সাত দিনের রিমান্ড আবেদন করে বুধবার আদালতে পাঠানো হয়েছিল।

প্রকৃত আসামি ধরতে থানা-কারাগারে বায়োমেট্রিক পদ্ধতি চালুর নির্দেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রকৃত আসামি শনাক্ত করতে দেশের সব থানা ও কারাগারে ক্রমান্বয়ে বায়োমেট্রিক পদ্ধতি চালু করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা কর্তৃপক্ষকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ-সংক্রান্ত রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে নাশকতার অভিযোগে রাজধানীর খিলগাঁও থানায় করা মামলায় প্রকৃত আসামি নোয়াখালীর মোদাচ্ছের আনছারী ওরফে মোহাদ্দেসের পরিবর্তে মো. জহির উদ্দিনের গ্রেফতারি পরোয়ানা অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। আদালতে আজ রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। জাগো নিউজ

রায়ের বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির জানান, আদালত পর্যবেক্ষণসহ রুলের চূড়ান্ত রায় ঘোষণা করেছেন। আবেদনকারী জহির উদ্দীনের বিরুদ্ধে জারি করা পরোয়ানা অবৈধ এবং আইন-বহির্ভূত হিসেবে ঘোষণা করেছেন।

পর্যবেক্ষণে আদালত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তিনটি নির্দেশনা দিয়েছেন। সেগুলো হলো-
১. বিদ্যমান ব্যবস্থার সঙ্গে সব থানায় আসামির হাতের আঙুল ও তালুর ছাপ, চোখের মণি, বায়োমেট্রিক পদ্ধতি চালুকরণ।

২. গ্রেফতারের পর আসামির সম্পূর্ণ মুখের ছবি (Mugshot photographs) ধারণ ও কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে (integrated) সংরক্ষণ।

৩. দেশের সব কারাগারে আঙুল ও হাতের তালুর ছাপ, চোখের মণির সংরক্ষণের মাধ্যমে বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ সিস্টেম চালুকরণ।

নাশকতার অভিযোগে রাজধানীর খিলগাঁও থানার এক মামলায় প্রকৃত আসামি নোয়াখালীর মোদাচ্ছের আনছারী ওরফে মোহাদ্দেসের পরিবর্তে মো. জহির উদ্দিনকে আসামি করার বিষয়ে এর আগে গত ৫ সেপ্টেম্বর শুনানি শেষ হয়। এরই ধারাবাহিকতায় আজ ওই আদেশ দেওয়া হয়।

এর আগে নাশকতার অভিযোগে রাজধানীর খিলগাঁও থানায় দায়ের হওয়া এক মামলায় প্রকৃত আসামি নোয়াখালীর বসুরহাটের মোহাম্মদ জহির উদ্দিন নয়, মর্মে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। প্রতিবেদনে বলা হয়েছে, মামলার প্রকৃত আসামি নোয়াখালীর কোম্পানীগঞ্জের আহসান উল্লাহর ছেলে মোদাচ্ছের আনছারী ওরফে মোহাদ্দেস।

এ অবস্থায় করণীয় বিষয়ে রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীপক্ষের কাছে লিখিত ব্যাখ্যা জানতে চান হাইকোর্ট। ৫ সেপ্টেম্বরের মধ্যে উভয়পক্ষকে ব্যাখ্যা দাখিল করতে বলা হয়। ধার্যকৃত দিনে ওই প্রতিবেদনের ওপর শুনানি হয়। এর আগে ভুক্তভোগী জহির উদ্দিনের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিল করে পিবিআই।

হাইকোর্টের একই বেঞ্চ গত বছর ১০ মার্চ এক আদেশে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে জহির উদ্দিনের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানার কার্যকারিতা স্থগিত করেন।

একইসঙ্গে নোয়াখালীর জহির উদ্দিন ওই মামলার যথাযথ আসামি কি না, তা তদন্ত করে দুমাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন। কিন্তু দীর্ঘদিনেও তদন্ত প্রতিবেদন না পাওয়ায় গত ১৮ আগস্ট হাইকোর্ট অসন্তোষ প্রকাশ করেন এবং এ বিষয়ে কী অগ্রগতি হয়েছে, তা আদালতকে জানাতে নির্দেশ দেন।

এরপর পিবিআইয়ের অতিরিক্ত পুলিশ সুপার মো. সারোয়ার আলম তদন্ত করে প্রতিবেদন পিবিআইয়ের ডিআইজি কার্যালয়ে দাখিল করেন। সেখান থেকে প্রতিবেদনটি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ে জমা দেওয়া হয়। রেজিস্ট্রার কার্যালয় প্রতিবেদনটি আদালতে দাখিল করে।

প্রতিবেদনে বলা হয়েছে, জহির উদ্দিনকে খিলগাঁও থানার মামলায় (নম্বর-১২(৪)১৩) গ্রেফতারি পরোয়ানার আসামি হিসেবে চিহ্নিত করার মতো পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণ পাওয়া যায়নি। জহির উদ্দিন প্রকৃতপক্ষে গ্রেফতারি পরোয়ানাধারী ব্যক্তি নয়। প্রকৃত আসামি মোদাচ্ছের আনছারী ওরফে মোহাদ্দেস।

অ্যাডভোকেট শিশির মনির জানান, রাজধানীর খিলগাঁও থানায় ২০১৩ সালের ৯ এপ্রিল দায়ের হওয়া মামলায় (নম্বর-১২(৪)১৩) পুলিশ নোয়াখালীর কোম্পানীগঞ্জের শাহজাদপুর গ্রামের আহসান উল্লাহর ছেলে মোদাচ্ছের আনছারীকে গ্রেফতার করে।

পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর মোদাচ্ছের তার নাম-ঠিকানা গোপন করে নিজেকে নোয়াখালীর বসুরহাট পৌরসভার আজগর আলী মোল্লা বাড়ি মসজিদ রোড এলাকার মোহাম্মদ আব্দুল কাদেরের ছেলে মোহাম্মদ জহির উদ্দিন নামে পরিচয় দেন।

এরপর ওই বছরের ৩১ অক্টোবর মোদাচ্ছের জামিন পেয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়ে পালিয়ে যান। তিনি জহির উদ্দিন নামেই আদালতে জামিনের আবেদন করেছিলেন।

এদিকে, পুলিশ তদন্ত শেষে জহির উদ্দিনসহ অন্য আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ৮ এপ্রিল অভিযোগপত্র দেয়। এরপর ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ২০১৭ সালের ১১ অক্টোবর জহিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এ অবস্থায় জহির উদ্দিন যথাযথ আইনগত প্রক্রিয়ায় সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষের কাছ থেকে মূল আসামি মোদাচ্ছের আনছারীর ছবি এবং শারীরিক বর্ণনাসহ বিভিন্ন তথ্যাদি সংগ্রহ করেন। পরবর্তীতে জহির উদ্দিন তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন।