- Lohagaranews24 - http://lohagaranews24.com -

জিয়ার লাশ নিয়ে বিএনপি আবোল-তাবোল বকছে : কাদের

নিউজ ডেক্স : সরকার নয়, জিয়ার লাশ নিয়ে ইতিহাসের অমোঘ সত্যের মুখোমুখি দাঁড়িয়ে বিএনপিই আবোল-তাবোল বকছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ৷

শনিবার (৪ সেপ্টেম্বর) বিকেলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার বাসভবনে ব্রিফিংকালে এ কথা বলেন। বাংলানিউজ

সরকার দেউলিয়া হয়ে জিয়ার লাশ নিয়ে আবোল-তাবোল বকছে বিএনপি মহাসচিবের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, জিয়ার লাশ নিয়ে বিএনপি মহাসচিবকে সুনির্দিষ্ট প্রশ্ন করলে জবাব পাওয়া যায় না ৷ তিনি এ প্রসঙ্গ বার বার এড়িয়ে সামঞ্জস্যহীন জবাব দেন এবং স্বভাবসুলভ আবোল-তাবোল বলেন।

নির্বাচন ও আন্দোলনে জনগণ দ্বারা প্রত্যাখ্যাত হয়ে বিএনপি এখন হতাশার গভীর সাগরে নিমজ্জিত উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ক্ষমতা নির্ভর দল বিএনপি দীর্ঘদিন ক্ষমতায় না থাকায় হতাশ হতে হতে এখন আর তারা স্বাভাবিক রাজনীতি করতে পারছে না। বিএনপির এখন কোনো রাজনৈতিক কৌশল নেই, তাই তারা সরকারের বিষোদগার করতে গিয়ে হতাশ হয়ে আবোল-তাবোল বলে যাচ্ছে।

সরকার দুর্নীতির কারণে অধিক সংখ্যক মানুষকে করোনার টিকা দিতে ব্যর্থ-বিএনপি মহাসচিবের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এটা তাদের চিরাচরিত কাল্পনিক অভিযোগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি মহাসচিবের উদ্দেশে বলেন, ঢালাওভাবে অভিযোগ না করে সুনির্দিষ্টভাবে তথ্য-প্রমাণ দিন, কোথায় দুর্নীতি হচ্ছে বা হয়েছে। টিকা নিয়ে বিএনপি একেক সময় একেক রকম কথা বলে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে। অথচ বিএনপির অনেকেই শুধু প্রথম ডোজ নয়, দ্বিতীয় ডোজও নিয়েছেন।

দেশের জনগণ এখন টিকা পেতে শুরু করেছে এবং পর্যায়ক্রমে সবাই পাবে এটা দেখে বিএনপির গাত্রদাহ শুরু হয়েছে অভিযোগ করে ওবায়দুল কাদের বলেন, আসলে বিএনপি তাদের নেতিবাচক রাজনীতির জন্য ভালো কিছু চোখে দেখে না ৷

বিএনপির কোনো পর্যায়ের কাউন্সিল কিংবা সম্মেলন সময় মতো হয়েছে? তাদের জাতীয় সম্মেলনও সময় মতো হয়নি, যা অনেক আগেই পেরিয়ে গেছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব প্রশ্ন রেখে বলেন, আগে আপনাদের নিজ দলের কথা ভাবুন?

লাল পাসপোর্ট থাকা সত্ত্বেও বিমানবন্দরে হয়রানির অভিযোগ রুমিনের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : লাল পাসপোর্ট থাকা সত্ত্বেও বিদেশে আসা যাওয়ার সময় বিমানবন্দরে হয়রানি ও থানায় নিয়ে আটকে রাখা হয় বলে অভিযোগ করেছেন বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

শনিবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে দেওয়া বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

রুমিন ফারহানা সংবিধানের উদ্ধুতি দিয়ে বলেন, কোনো নাগরিকের দেশের মধ্যে চলাফেলা, বিদেশে যাওয়া ও আসার ক্ষেত্রে কোনো বাধা দেওয়া হবে না এটা সংবিধান স্বীকৃত। কিন্তু গত ৭/৮ বছর ধরে আমি বিদেশে যাওয়ার সময় বিমানবন্দরে হয়রানির শিকার হচ্ছি। আমার বৈধ ভিসা থাকা সত্ত্বেও আমার পাসপোর্ট নিয়ে আটকে রাখা হয়, আমাকে বিমানবন্দর থানায় নিয়ে আটকে রেখে সময় ক্ষেপণ করা হয়। এরপর যখন আমাকে ছাড়া হয় তখন ফ্লাইটের সময় থাকলে আমি যেতে পারি। একজন সংসদ সদস্য হিসেবে আমি লাল পাসপোর্ট পেয়েছি তারপরও আমাকে হয়রানি করা হয়। আমার যাওয়ার সময়ও হয়রানি করা হয় আবার আসার সময়ও হয়রানি করা হয়। কিন্তু বহু বড় বড় অপরাধী দেশের বাইরে চলে যায় তাদের কোনো বাধা দেওয়া হয় না। বিদেশে যাওয়ার পর আমি লাল পাসপোর্টের অনেক সম্মান পেয়েছি, কিন্তু দেশে পাই না।

‘হারাম খেলে নামাজ হবে না, প্রতিদিন আয়নার সামনে দাঁড়ান’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ‌হারাম কিছু খেলে নামাজ হবে না, ঘুষ খেলে নামাজ হবে না। প্রতিদিন আয়নার সামনে দাঁড়ান সারা দিন কী করলেন।সব দেশেই সম্পদ সীমিত। সম্পদের সঠিক ব্যবহারের জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  

শনিবার (৪ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ভবনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের প্রকল্প ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় এলজিইডি’র ৭৬ জন প্রকল্প পরিচালক উপস্থিত ছিলেন।  বাংলানিউজ

প্রকল্প পরিচালকদের উদ্দেশ্যে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের ধর্মে স্পষ্ট উল্লেখ আছে, হারাম খেলে নামাজ হবে না। শুধু তাই নয় হারাম টাকায় কেনা কোনো পোশাক যদি অন্য পোশাক স্পর্শ করে তবে নাপাক হয়ে যাবে। প্রতিদিন আয়নার সামনে দাঁড়ান সারা দিন কী কাজ করলেন। নিজেকে প্রশ্ন করুন। আমি যতদূর জানি এলজিইডি প্রকল্পে আইন-কানন মেনে প্রকল্প বাস্তবায়ন করা হয়। তারপরও আইনের মধ্যে থেকে অনেক কিছু করা হয় আমি খবর রাখি। এখন আরো সঠিকভাবে খোঁজ-খবর রাখবো কোনো ত্রুটি ধরা পড়লে রেহায় নেই। আপনারা প্রকৌশলী আমি বিজ্ঞানের ছাত্র ছিলাম আমিও হাফ প্রকৌশলী। সরকার আমাদের বেতন অনেক বাড়িয়েছে তারপরও যদি কেউ চুরি করে ধরা পড়লে সরাসরি অ্যাকশন নেওয়া হবে। ’ 

এলজিইডি’র প্রকল্প পরিচালকদের প্রতি ক্ষোভ প্রকাশ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আপনাদের কারণে স্যারকে (ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম) প্রধানমন্ত্রীর কাছে অপদস্ত হতে হচ্ছে। স্যারতো প্রকল্প বাস্তবায়ন করে না। প্রকল্প বাস্তবায়ন করেন আপনারা। এখনো পর্যন্ত এলজিইডি একটা মাস্টারপ্ল্যান করতে পারলো না। এলজিইডিকে অবশ্যই একটা মাস্টার প্ল্যান করতে হবে। এলজিইডি’র কাজ নিয়ে অনেক আপত্তি আছে। কাজের মধ্যে অবশই স্বচ্ছতা আনতে হবে। ’ 

নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমি দীর্ঘ ৭ বছর সেতু বিভাগের সচিব ছিলাম। তখন পদ্মাসেতু প্রকল্প নেওয়া হয়। পদ্মাসেতু প্রকল্পের সঠিক ফিজিবিলিটি স্টাডি করা হয়। পদ্মাসেতু প্রকল্প দেশের জন্য বাস্তবায়নের ল্যান্ডমার্ক। ২০১২ সালে প্রকল্প হাতে নেওয়া হয়। মূল সেতুর ব্যয় ১২ হাজার ৭শ কোটি টাকা। এর থেকে ব্যয়ের খুব বেশি তারতম্য হয়নি। অনেক প্রকল্প ফিজিবিলিটি স্টাডি না করেই নেওয়া হয়। ফলে প্রকল্পের সময়-ব্যয় বৃদ্ধি পায় এটাও এক ধরনের দুর্নীতি বলে দাবি করেন তিনি। ’ তিনি আরো বলেন, সঠিক ফিজিবিলিটি স্টাডি করে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণ করা হচ্ছে। ফলে সময়-ব্যয় বেশি বাড়ছে না। কিন্তু এলজিইডি থেকে অনেক প্রকল্প ফিজিবিলিটি স্টাডি করে নেওয়া হচ্ছে ফলে সময় ও ব্যয় বাড়ছে। ছোট প্রকল্পে কেন বার বার সময় ব্যয় বাড়াতে হবে। বার বার প্রকল্প সংশোধন করলে তাকে ব্যয় বহন করতে হবে বলে জানান তিনি।  

প্রকল্প কেন বার বার সংশোধন করতে হবে? সঠিকভাবে ফিজিবিলিটি স্টাডি করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এলজিইডির কাজ খুবই গুরুত্বপূর্ণ। দুর্নীতি করলে আমি এখন থেকে ধরবো। পারচেজও এখন অনেক শতর্কভাবে কাজ করা হচ্ছে দুনীতি ধরলে পারলে ক্ষমা নেই। ’

মতবিনিময় সভার সময় ক্ষুব্ধ হবে জাতীয় শুদ্ধাচার কৌশল (এনআইএস) ও প্রকল্পেরে সংজ্ঞা জানতে চান মন্ত্রিপরিষদ সচিব। তবে অনেক পিডি আশানুরুপ উত্তর দিতে পারেননি।  

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।  

এ সময় আরো বক্তব্য রাখেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী প্রমুখ।

শনিবার সারাদেশ ১৮ জনের অপমৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স :  শনিবার (৪ সেপ্টেম্বর) সারাদেশে ১৮ জনের অপমৃত্যু হয়েছে।

নেত্রকোণা: নেত্রকোণার আটপাড়ায় পুকুর থেকে আনুমানিক ৪৫ বছর বয়সের অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার তেলিগাতী ইউনিয়নের রামসিদ্ধ বাজারের পাশে জনৈক কামরুল মিয়ার পুকুর থেকে ওই মরদেহ উদ্ধার করা হয়। আটপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: জাফর ইকবাল বিষয়টি নিশ্চিত করেছেন।  

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের চৌহালীতে বন্যার পানিতে ডুবে তোয়া নামে ৩ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। সকালে উপজেলার খাষপুকুরিয়ার ইউনিয়নের কোদালিয়া এলাকায় এ ঘটনা ঘটে। মৃত শিশু ওই এলাকার ছবুর সিকদারের মেয়ে। সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোসাদ্দেক আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

মাদারীপুর: মাদারীপুরে ভাঙ্গাব্রিজ এলাকায় বাসচাপায় শুকুর গাজী (৩০) ও আমির বেপারী (৩৭) নামে দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও দুইজন। আহতদের উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সকালে ঢাকা-বরিশাল মহাসড়কের জেলার ডাসার উপজেলার বালীগ্রাম ইউনিয়নের ভাঙ্গাব্রিজ নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

রংপুর: রংপুরে চলন্ত রিকশার চাকার সঙ্গে ওড়না পেঁচিয়ে হাওয়া বেগম (৪০) নামে এক নারীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। সকাল সাড়ে আটটার দিকে বাংলাদেশ ব্যাংক সংলগ্ন আরডিআরএস মোড়ে এ ঘটনা ঘটে। রংপুর মহানগর পুলিশের কোতয়ালী থানার উপ পরিদর্শক (এসআই) মনোয়ার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

লালমনিরহাট: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় পানিতে ডুবে দুই কিশোরের মৃত্যু হয়েছে। শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার তুষভাণ্ডার ইউনিয়নের সুন্দ্রাহবি নাউখৈয়া দিঘির এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলো- একই গ্রামের মিঠু রহমানের ছেলে সিয়াম (১৫) ও মজিবর রহমানের ছেলে মাহিম (১৩)। কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেবব্রত কুমার রায় বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে একই জেলার বুড়িমারীর সড়কে পাথর বোঝাই একটি ট্রাক চাপায় মন্ডল হোসেন (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। দুপুরে লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের বুড়িমারী ইউনিয়নের সোনারভিটা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। পাটগ্রাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

কেরানীগঞ্জ: কেরানীগঞ্জের কদমতলী-বান্দুরা রোডে বাসের চাপায় অজ্ঞাত (৩৫) এক অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে। ভোরে শাক্তা ইউনিয়নের সরকারি শাক্তা স্কুলের সামনে এ দুর্ঘটনা ঘটে। কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু সালাম মিয়া বিষয়টি নিশ্চিত করেন।

পটুয়াখালী: পটুয়াখালী মহাসড়কের দুই মোটরসাইকেলে মুখোমুখি সংঘর্ষে শাহিন মৃধা (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। দুপুরে মহাসড়কের কৃষি বিমান অবতরণ কেন্দ্রের প্রবেশ পথে এ দুর্ঘটনা ঘটে। পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ আখতার মোর্শেদ বিষয়টি নিশ্চিত করেন।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে পদ্মানদীতে মামার সঙ্গে পানিতে নেমে ইমন আলী (৫) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।
শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে জেলার শিবগঞ্জের পদ্মানদীর চরপাঁকা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান জালাল উদ্দিন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

ময়মনসিংহ: ময়মনসিংহের ফুলবাড়য়া উপজেলায় পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। দুপুর আড়াইটার দিকে উপজেলার এনায়েতপুর ইউনিয়নের গোপিনাথপুর গ্রামে এ মর্মান্তিক ঘটনা ঘটে। মৃত দুই শিশু হল- মাদরাসা ছাত্র মো: নিরব মিয়া(১১)। সে স্থানীয় বাসিন্দা মো: মফিজ উদ্দিনের পুত্র। অপর শিশুর নাম- মো: বিল্লাল হোসেন(১০)। তাঁর পিতার নাম মো: হায়দার আলী। উপজেলার ৯ নম্বর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. আব্দুল হালিম বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে গফরগাঁওয়ে শিলা নদীতে ডুবে সিফাত (১০) নামে প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। দুপুরে শিলা নদীতে গোসলে নেমে তার মৃত্যু হয়। লংগাইর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল্লাহ আল আমিন বিপ্লব বাংলানিউজকে তথ্যটি নিশ্চিত করেন।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা অবৈধ ইঞ্জিনচালিত আলমসাধু ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে মনোয়ারা খাতুন নামের এক বৃদ্ধা নিহত হয়েছেন। দুপুরে আলমডাঙ্গা উপজেলার নগরবোয়ালিয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে। আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

হবিগঞ্জ: হবিগঞ্জের খোয়াই নদী থেকে অজ্ঞাত পরিচয় এক নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। দুপুরে সদর উপজেলার তেতৈয়া এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী বিষয়টি নিশ্চিত করেন।

মানিকগঞ্জ: মানিকগঞ্জে সিংগাইর উপজেলার শায়েস্তা ইউনিয়নের ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে দুই জন নিহত হয়েছেন।
বিকেলে ওই ইউনিয়নের শিবপুর এলাকায় এ ঘটনা ঘটে। সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) শেখ মোহাম্মদ আবু হানিফ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। বাংলানিউজ

ক্লাসের বিকল্প কিছু নেই : শিক্ষামন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর শিক্ষার্থীদের ঘাটতি পূরণে সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় চাঁদপুরে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘদিন শিক্ষার্থীদের পাঠদান বন্ধ ছিল। আমরা অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছিলাম। সেখানে কিছু শিক্ষার্থীর টেলিভিশন দেখার বা অনলাইন ক্লাসের সুযোগ ছিল না, তখনই আমরা অ্যাসাইনমেন্টের ব্যবস্থা করেছি।

অ্যাসাইনমেন্টের মাধ্যমে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর কাছে পৌঁছাতে সম্ভব হয়েছে। ক্লাসের মতো ষোলআনা শিক্ষার কোনো বিকল্প নেই। সে ঘাটতি রয়েই গেছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর সে ঘাটতি পূরণে সুনির্দিষ্ট বেশকিছু পরিকল্পনা রয়েছে।

সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, নৌ-পুলিশের এসপি মোহাম্মদ কামরুজ্জামান, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর মোহাম্মদ নাসিম আক্তারসহ জেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

পাহাড়ে বাড়ছে মানুষ-হাতির দ্বন্দ্ব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মানবিক কারণে বর্তমান বিশ্বের বৃহৎ শরণার্থী ক্যাম্প আর রাষ্ট্রীয় প্রয়োজনে সেনা ক্যাম্প দুটোই করা হয়েছে দেশের দক্ষিণাঞ্চলের জেলা কক্সবাজারের উখিয়া-টেকনাফ ও রামুর বিস্তৃর্ণ পাহাড় ঘিরে। বিশেষত উখিয়া ও টেকনাফে ১১ লাখেরও বেশি রোহিঙ্গার বসতি গড়তে ধ্বংস হয়েছে প্রায় সাড়ে ছয় হাজার একর বন। এতে সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে পাহাড়ি হাতির বিচরণের উখিয়া-ঘুমধুম করিডোর। আর রাষ্ট্রীয় প্রয়োজনে গড়ে উঠা রামু ক্যান্টনমেন্টের বিশাল এরিয়ার জন্য বন্ধ হয়েছে পানেরছড়া-তুলাবাগান করিডোরটিও।

এসব কারণে দক্ষিণ বন বিভাগের দখল হয়ে যাওয়া পাহাড়ে বিচরণ করা ৬৩টি এশিয়ান হাতি সম্পূর্ণ আবদ্ধ হয়ে গেছে বলে দাবি করেছেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ূন কবির। দুই করিডোর বন্ধ হয়ে যাওয়ায় হাতির পাল মাঝেমধ্যেই লোকালয়ে হানা দিচ্ছে। এতে মানুষের মধ্যে ছড়াচ্ছে আতঙ্ক-ভীতি। জেলা বাড়ছে মানুষ-হাতির দ্বন্দ্ব।

ডিএফও হুমায়ূন কবির বলেন, ‘হাতি এমন এক প্রাণী তারা দলবেঁধে চলাচল করে। এসব করিডোর দিয়ে হাতিগুলো একস্থান হতে অন্যস্থানে যাওয়া-আসা করতো। কিন্তু গুরুত্বপূর্ণ দুটি করিডোর হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় তাদের চলাচলে মারাত্মক ব্যাঘাত ঘটছে। আর এ বাধার মুখে বন্য হাতির পাল এসে হানা দিচ্ছে আশপাশের লোকালয়ে। ক্ষতি করছে ফসলের। এতে মানুষ-হাতির দ্বন্দ্ব ছাড়াও বাড়ছে হাতি হত্যার ঘটনা। বিষয়টির সুরাহায় বন বিভাগ ও প্রশাসন আপ্রাণ চেষ্টা করলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। রোহিঙ্গা দ্বারা সম্পূর্ণ ধ্বংস হওয়া বনভূমি পুনরুদ্ধারে বন বিভাগ ব্যাপকভাবে বনায়নের মাধ্যমে হাতির আবাসস্থলের উন্নয়ন চেষ্টা চলমান রাখলেও এর সুফল পেতে দীর্ঘ সময় লেগে যাবে।’

দক্ষিণ বন-বিভাগ সূত্রে জানা গেছে, গত চার বছরে এসব পাহাড়ে ৯টি হাতির মৃত্যু হয়েছে। যার মধ্যে তিনটি হাতিকে বৈদ্যুতিক ফাঁদ পেতে হত্যার প্রমাণ মিলেছে। তবে গত ৩১ আগস্ট নিহত হাতিটিকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। উখিয়া-টেকনাফ-রামুর বনাঞ্চলে এখন যে ৬৩টি হাতি রয়েছে, সেখানে হাতি শাবকের সংখ্যা ১০-১২টি। রামুর রাজারকুল, খুনিয়াপালং, পানেরছড়া, গাইন পাড়া, টেকনাফের হ্নীলা, শীলখালী, নাইটং পাড়া, উখিয়ার ঘুমধুম ও পালংখালী এসব বন্য হাতির অবাদ বিচরণের ক্ষেত্র হিসেবে পরিচিত।

কক্সবাজারে বন ও পরিবেশ সংরক্ষণ নিয়ে কাজ করা সংস্থাগুলোর দায়িত্বশীলদের মতে, রোহিঙ্গারা এসব পাহাড়ি অঞ্চলে শরণার্থী হয়ে আশ্রয় নেয়ার পর থেকে আবাসস্থল হারিয়েছে দক্ষিণ বন-বিভাগের আওতাধীন এলাকায় থাকা হাতিগুলো। আবাসস্থলের পাশাপাশি চরম খাদ্য সংকটের কারণে মাঝেমধ্যেই লোকালয়ে হানা দিচ্ছে এসব বন্য হাতি। এখন সবচেয়ে বেশি প্রয়োজন এই হাতিগুলো রক্ষার দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

এ বিষয়ে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের ধোয়াপালং রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘বিভিন্ন পাহাড়ি এলাকার পাদদেশ ও আশপাশে জোত (খতিয়ানভুক্ত) জমি রয়েছে। এখানে চাষ করা ফসলে হাতির পাল হানা দেয়। ফসলে হাতির হানা রোধে অনেকে আইন বহির্ভূতভাবে বৈদ্যুতিক ফাঁদ পাতে। গত বছরের শেষ দিকে একটি হাতি মারা যাওয়ার পর বৈদ্যুতিক ফাঁদ না পেতে চাষাবাদ করতে গত জানুয়ারিতে সচেতনতামুলক সভা করা হয়। পরে মাইকিংও করা হয়। জানানো হয়, হাতির পাল ফসল নষ্ট করলে আবেদনের ভিত্তিতে বনবিভাগ যথোপযুক্ত ক্ষতিপূরণ দেবে। বন্যপ্রাণীর চলাচল ঠেকাতে এভাবে বৈদ্যুতিক ফাঁদ পাতা বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। এরপরও বন্যপ্রাণী হত্যার গোপন তৎপরতা কমছে না।’

রেঞ্জার সাজ্জাদ আরো বলেন, ‘হাতি হত্যা বন্ধে চিহ্নিত এলাকায় ২৫ হাজার লিফলেট বিতরণসহ নানা সচেতনতামূলক তৎপরতা চালানো হয়। এরপরও কিছু অসাধু লোক হাতির প্রতি নৃশংসতা বন্ধ করেনি। এরইমধ্যে এ দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া শুরু হয়েছে।’

jagonews24

তিনি বলেন, ‘গত ৩১ আগস্ট বৈদ্যুতিক ফাঁদে একটি মাদি হাতিটিকে হত্যার পর নৃশংসভাবে খণ্ড-বিখণ্ড করা হয়েছে। এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে আমি বাদী হয়ে একটি মামলা আদালতে এবং অপর মামলাটি থানায় দায়ের করেছি। জমির মালিক নজির আহমদকে ধরার পর হাতি হত্যার সঙ্গে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন। তার স্বীকারোক্তির ভিত্তিতে এ ঘটনায় জড়িত আরও ১২ জনকে এসব মামলায় আসামি করা হয়েছে।’

স্থানীয় সূত্র জানিয়েছে, মা হাতিটি হত্যার পর টানা দুই রাত বন্য হাতির বড় একটি পাল ঘটনাস্থলের আশপাশে ঘোরাফেরা এবং চিৎকার করেছে। স্থানীয় লোকজনের আশঙ্কা, তারা যেকোনো সময় এসব বন্য হাতির আক্রমণের শিকার হতে পারেন। যদিও পরে বনকর্মী, ইআরটি সদস্য, ফরেস্ট ভিলেজাররা নানা কৌশলে সংক্ষুদ্ধ বন্য হাতির পাল গভীর বনে ফিরাতে সক্ষম হন। মূলত রোহিঙ্গা বসতি ও বিশাল পাহাড় দখলের কারণে আবাসস্থল হারানোর পাশাপাশি তৈরি হয়েছে চরম খাদ্যসংকট। এতে প্রতিনিয়ত লোকালয়ের দিকে ঝুকছে হাতিগুলো।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা বলেন, হাতি বা বন্যপ্রাণী হত্যার পর নিজেদের বাঁচাতে নানা তৎপরতা চালায় দুর্বৃত্তরা। গত ৩১ আগস্ট খুনিয়াপালংয়ে হাতি হত্যার ঘটনায় আটক নজির আহমেদের পায়ে একটি প্লাস্টার ছিল। পারিবারিক বিরোধের জেরে সংঘর্ষে তার পা কেটে যাওয়ায় প্লাস্টার করা হয়েছে বলে দাবি করা হয়। হাতি হত্যায় তার স্বীকারোক্তিতে তাকে কারাগারে পাঠাতে আদালতে নেয়ার পর তৈরি হয় বিপত্তি। পায়ে আঘাত দেখে তাকে কারাগারে পাঠাতে রাজি নয় কোর্ট পুলিশ। পরে বনকর্মীরা চিকিৎসকের কাছে নিয়ে প্লাস্টার খুলে দেখে পায়ে কোনো ক্ষত নেয়। এতে চিকিৎসক ও বনকর্মীরা রীতিমতো অবাক হয়ে যান।’

এর মূল কারণ ব্যাখা করতে গিয়ে আসামি নজির আহমেদ জানান, বিরোধের জেরে এক প্রতিবেশীর বিরুদ্ধে হামলার অভিযোগে মামলা করে আইনি পন্থা সহজ করতে পায়ে এমন অভিনব কায়দায় প্লাস্টার লাগিয়েছেন তিনি। সেটা দিয়েই হাতি হত্যার মামলা থেকেও জামিন পাওয়ার সুযোগ খুঁজছিলেন।

এদিকে, মামলাগুলোর ১২ জন আসামির মধ্য রামুর খুনিয়াপালংয়ের ধোয়াপালং এলাকার মৃত আলী হোসেনের ছেলে নজির আহমেদ, স্ত্রী শাহেদা আক্তার, নজিরের ছেলে তৈয়ব আলী, আয়ুব আলী ও মোহাম্মদ আলম এই পাঁচজন রয়েছেন। বাকি সাত আসামি ওই এলাকার অজ্ঞাত সহযোগী বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা বলেন, ‘বনের ভেতর মানুষের আবাসস্থল বাড়ায় বন্যপ্রাণীর অভয়ারণ্য নষ্ট হয়েছে। এরমধ্যে নৃশংসভাবে কোনো হাতিকে হত্যার ঘটনা এই প্রথম দেখেছি। এটার যথোপযুক্ত বিচার ও শাস্তি হলে ভবিষ্যতে কেউ এমন কাজ করতে ভয় পাবে।’

jagonews24

এদিকে হাতির প্রতি অত্যাচার বন্ধে জনপ্রতিনিধিদের সজাগ থাকার অনুরোধ করেছে উপজেলা প্রশাসন। খুনিয়াপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল মাবুদ বলেন, ‘নিরীহ বন্যপ্রাণীকে হত্যা কোনোভাবেই মানা যায় না। আমরা পাহাড়বেষ্টিত ইউনিয়নগুলোতে হাতিসহ বন্যপ্রাণী রক্ষায় পরিষদের উদ্যোগে সচেতনতামূলক কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা নিয়েছি। এসব বন্যপ্রাণী আমাদের সম্পদ। এগুলো রক্ষার দায়িত্বও আমাদের।’

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হুমায়ুন কবির বলেন, ‘কক্সবাজার দক্ষিণ বন বিভাগে হাতির উপদ্রুত এলাকায় অসংখ্য সভা, মাইকিং, লিফলেট বিতরণের পাশাপাশি এরইমধ্যে ১৬টি ইআরটি (এলিফ্যান্ট রেসপন্স টিম) গঠন ও প্রশিক্ষণ প্রদানসহ আরও ২০টি ইআরটি গঠনের কার্যক্রম চলমান আছে। এসব পাহাড়ি এলাকায় বৈদ্যুতিক লাইন বিচ্ছিন্নকরণে ব্যবস্থা নিতে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে। বিষয়গুলো বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং সরকারের ঊর্ধ্বতন মহলেও লিখিতভাবে জানানো হচ্ছে। আমরা চাই, হাতি ও মানুষের দ্বন্দ্ব অচিরেই নিরসন হোক।’

হুমায়ুন কবিরের মতে, এতো নিপীড়নের মুখেও গত বছর দেড়েক সময়ে দক্ষিণ বন বিভাগের বনাঞ্চলে হাতির পালের সঙ্গে বাচ্চা হাতির দেখা মিলছে। এসময়ে কমপক্ষে ১০ থেকে ১২টি বাচ্চা হাতির জন্ম হয়েছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

গত মঙ্গলবার (৩১ আগস্ট) ভোরে রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের ধোয়াপালং এলাকায় সমতলে নামা একটি মা হাতিকে বৈদ্যুতিক ফাঁদ পেতে হত্যা করা হয়। এমনকি হত্যার পর হাতিটির মাথা ও পাসহ শরীরের বিভিন্ন অংশ কেটে ছিন্ন-বিচ্ছিন্ন করা হয়। ওইদিন দুপুরে ঘটনাস্থল থেকে নিহত হাতিটির শরীরের সেসব খণ্ডিত অংশ উদ্ধার করে বন বিভাগ। এ ঘটনায় একজনকে আটকের পর পৃথক দুটি মামলা দায়ের করা হয়। জাগো নিউজ

১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীরা পাবে ফাইজার-মডার্নার টিকা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘১২ বছরের বেশি, তবে ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের ফাইজার ও মডার্নার টিকা দেওয়া হবে। তবে ১২ বছরের ঊর্ধ্ব বয়সী শিক্ষার্থীদের টিকাদান শুরুর বিষয়ে পর্যাপ্ত টিকাপ্রাপ্তি সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।’

মন্ত্রী বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী- স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকাদানের বিষয়টি বয়সের ওপর নির্ভর করবে। শিক্ষার্থীর বয়স যদি ১৮ বছরের বেশি হয়, তাহলে যেকোনো টিকা দেওয়া যাবে। ১২ বছরের বেশি, কিন্তু ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের উন্নত বিশ্বে ফাইজার ও মডার্নার টিকা দেওয়া হচ্ছে। আমাদের দেশে শিক্ষার্থীদের টিকা দেওয়া হলে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করেই দেওয়া হবে।’

শনিবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে অনুষ্ঠিত কম্প্রেহেনসিভ (লাইসেন্সিং/প্রি-রেজিস্ট্রেশন) পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন। তিনি রাজধানীর তেজগাঁওয়ের একটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। জাগো নিউজ

heal

জাহিদ মালেক বলেন, ‘স্বাস্থ্যসেবায় নার্সদের গুরুত্ব অপরিসীম। এখন পর্যন্ত দেশে চিকিৎসক ও নার্সদের আনুপাতিক হার কম। একজন চিকিৎসকের বিপরীতে তিনজন নার্স প্রয়োজন। কিন্তু প্রকৃতপক্ষে তা নেই। সরকারি হাসপাতালে চিকিৎসক ও নার্স এখন সমান। বর্তমান সরকারের আমলে নার্সের সংখ্যা বাড়ানো হয়েছে। আগামীতে আরও বাড়ানো হবে।’

মন্ত্রী বলেন, চিকিৎসাশিক্ষায় জড়িত ৮০ শতাংশের বেশি শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে। অন্য শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে টিকাপ্রাপ্তি সাপেক্ষে সব শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, ‘এতদিন অনলাইনে ক্লাস ও পরীক্ষা হলেও দ্রুত মেডিকেল কলেজগুলো স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়া হবে। সেখানে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু হবে।’

গাড়িচাপা দিয়ে পুলিশ হত্যা, গ্রেফতার ১

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের চান্দগাঁও থানা এলাকায় দায়িত্ব পালনরত অবস্থায় উপসহকারী পরিদর্শক (এএসআই) কাজী মো.সালহউদ্দিনকে গাড়িচাপা দিয়ে হত্যা মামলার অন্যতম অভিযুক্ত মো. জুয়েলকে (৩০) গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (৩ সেপ্টেম্বর) ভোরে ৫ টার দিকে কর্ণফুলী থানার সৈন্যার টেক এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মঈনুর রহমান বলেন, এএসআই কাজী মো.সালহউদ্দিনকে মাইক্রোবাস  চাপা দিয়ে হত্যা মামলার অন্যতম অভিযুক্ত মো. জুয়েলকে গ্রেফতার করা হয়েছে। মাইক্রোবাসটিতে জুয়েল ছিল। জুয়েলকে আদালতে পাঠানো হলে, আদালত কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। আগামীকাল (শনিবার)  সাতদিনের রিমান্ড আবেদন করা হবে। বাংলানিউজ

গত ১৯ জুন দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ডিসি উত্তরের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে হত্যা মামলার মূল আসামিসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারকৃতরা হলেন- ঘটনার সময় জব্দকৃত মাইক্রোবাস চালক মো. বেলাল (৩৪ ), মো. রাশেদ প্রকাশ রাসেল (২৬), সারোয়াতলী আহলা দরবার শরীফ কালু শাহ বাড়ির মৃত জাকের হোসেনের ছেলে সামশুল আলম (৬০)।

চক্রটি রাঙামাটি থেকে মাদক এনে চট্টগ্রামসহ আশপাশের কয়েকটি জায়গায় সরবরাহ করে। তারা দীর্ঘ একবছর ধরে মাদক ব্যবসা করে আসছে। তাদের নামে এর আগেও বিভিন্ন জায়গায় মাদকের মামলা রয়েছে। মাদক পরিবহনে ব্যবহার করা মাইক্রোবাসটি জব্দ করা হয়েছে। গাড়ি থেকে সাড়ে ৭শ লিটার চোলাই মদ উদ্ধার করা হয়েছে। মাদক পাচারের সময় সঙ্গে থাকা মোটরসাইকেল জব্দ করা হয়েছিল।  

গত ১১ জুন চান্দগাঁও থানার কর্মরত এএসআই কাজী মো.সালাহউদ্দীন সঙ্গীয় ফোর্সসহ  থানা এলাকায় রাতের ডিউটি করাকালীন চোলাই মদ বহনকারী একটি  মাইক্রোবাস  মেহেরাজখানঘাটা পেট্রোল পাম্পের সামনে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়েছিল।

চট্টগ্রামে আরও এক নারীর শরীরে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও একজনের শরীরে ‘মিউকোরমাইকোসিস’ বা ব্ল্যাক ফাঙ্গাস রোগী শনাক্ত হয়েছে।  শনিবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেডিকেলে কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. সুযত পাল এ তথ্য জানিয়েছেন। বাংলানিউজ

এরআগে গত ২৫ জুলাই শরীরে করোনা পরবর্তী বিভিন্ন জটিলতা নিয়ে চমেক হাসপাতালে ভর্তি হয় এই নারী। পরে চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করে রোগীর শরীরে মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস রয়েছে বলে নিশ্চিত হন। নতুন করে শনাক্ত হওয়া এই রোগীর বয়স ৩৫ বছর। বর্তমানে চমেক হাসপাতালের মেডিসিন বিভাগে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

সুযত পাল বলেন, নারী করোনা থেকে সুস্থ হওয়ার এক নারী বিভিন্ন জটিলতা নিয়ে হাসপাতালে গত ৩ দিন আগে ভর্তি হন। পরে বিভিন্ন পরীক্ষায় নিরিক্ষায় জানা গেছে রোগীটি মিউকোরমাইকোসিস রোগে আক্রান্ত। তার চিকিৎসা চলছে। এর আগে মাসখানেক আগে আরও একজনের শরীরে এই রোগ শনাক্ত হয়।  

নিয়ন্ত্রণ হারিয়ে বাস-লেগুনা মুখোমুখি সংঘর্ষ, নারী-শিশুসহ আহত ৪

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস ও লেগুনার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে নারী-শিশুসহ আহত হয়েছেন ৪ জন। শনিবার (৪ আগস্ট) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকায় এ দূর্ঘটনা ঘটে।

দূর্ঘটনায় আহতরা সকলে কক্সবাজারের চকরিয়া থানার বাসিন্দা। তারা হলেন, স্টেশন পাড়ার লেগুনা চালক কুতুব উদ্দিন (২৫), ইসলাম নগরের মাহাবুব আলমের পুত্র চালক সহকারি ইয়াছিন আরাফাত (১৪), খাসমহল খাচারি পাড়ার সমশুল আলমের স্ত্রী ছালেহা বেগম (৪০) ও হারবাং গুদার পাড়ার নবাব মিয়ার পুত্র মো. তারেক (১১)।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ জানায়, কক্সবাজারমুখী হানিফ পরিবহণের যাত্রীবাহী বাসের সাথে নিয়ন্ত্রণ হারিয়ে বিপরীতমুখী লেগুনার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে লেগুনার চালক, সহকারি ও দুই যাত্রী আহত হন। দুমড়ে-মুচড়ে যায় যাত্রীবাহী লেগুনার সম্মুখভাগ। তবে যাত্রীবাহী বাসের কেউ হতাহত হয়নি বলে জানা গেছে। স্থানীয়রা আহতদের উদ্ধার করে উপজেলা সদরের এক বেসরকারী হাসপাতালে নিয়ে যান। সেখানে তাদেরকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। দূর্ঘটনা কবলিত যাত্রীবাহী বাস ও লেগুনা হাইওয়ে থানা হেফাজতে রয়েছে। ঘটনাস্থলে বাসের চালক ও সহকারি কাউকে পাওয়া যায়নি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।