- Lohagaranews24 - http://lohagaranews24.com -

করোনার ধাক্কায় প্রবৃদ্ধি কমে ৩ দশমিক ৫১ শতাংশ

নিউজ ডেক্স : অবশেষে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

২০১৯-২০ অর্থবছরে জুন-জুলাই মাসে জিডিপি প্রবৃদ্ধি কমে হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। অথচ গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ১৫ শতাংশ। করোনা সংকটে এক বছরেই প্রবৃদ্ধি কমেছে প্রায় ৫ শতাংশ।

মূলত এক দশক ধরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিতে ধারাবাহিকভাবে সেবা ও কৃষি খাতের অবদান কমছে। গত এক দশকে জিডিপিতে কৃষি খাতের অবদান কমেছে প্রায় ৫ শতাংশ। আর সেবা খাতের অবদান কমেছে প্রায় ৪ শতাংশ।

তবে জিডিপিতে বেড়েছে শিল্প খাতের অবদান, প্রায় ৮ শতাংশ। তবে এবারের চিত্র ভিন্ন কৃষি খাতের অবদান প্রবৃদ্ধিতে বেড়েছে, কমেছে সেবা ও শিল্পখাতের অবদান।

বৃহস্পতিবার (০৫ আগস্ট) বিবিএস থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে। ২০১৭-১৮ অর্থবছরেও প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। বাংলানিউজ

বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, আমরা ২০১৮-১৯ অর্থবছরে প্রবৃদ্ধির হার প্রকাশ করেছি। প্রবৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। আমরা সবাই জানি সব খাতেই করোনার নেতিবাচক প্রভাব পড়েছে। মূলত জিডিপি প্রবৃদ্ধি কমেছে।

বিবিএস প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, চূড়ান্তভাবে ২০১৯-২০ অর্থবছরে কৃষিখাতে ৯ দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত বছরে যা ছিল ৯ দশমিক ৫৭ শতাংশ। ফলে করোনা সংকটেও অর্থনীতির চাকা সচল ছিল কৃষিখাতে। করোনা সংকটের মধ্যে দেশকে মূলত বাঁচিয়ে রেখেছিল কৃষিখাত। তবে ২০১৭-১৮ অর্থবছরে কৃষিখাতে প্রবৃদ্ধি হয়েছিল ১১ দশমিক ০২ শতাংশ। খাদ্য শষ্য, প্রাণিজ ও বনজ সম্পদ আহরণ ঠিক ছিল করোনা সংকটেও। কৃষির উপখাতে মৎস্যে প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৮৭ শতাংশ। শিল্পখাতে প্রবৃদ্ধির ধস দেখা গেছে। ২০১৯-২০ অর্থবছরে এই খাতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৭ দশমিক ৩৫ শতাংশ, অথচ গত অর্থবছরে যা ছিল ১৭ দশমিক ৩৮ শতাংশ। ফলে বিবিএস প্রতিবেদনে উঠে এসেছে করোনার বড় ধাক্কা লেগেছে শিল্পখাতে।

সেবাখাতেও বড় ধাক্কা লেগেছে প্রবৃদ্ধিতে। এই খাতে প্রবৃদ্ধি কমে হয়েছে ৮ দশমিক ৮৭ শতাংশ, গত ২০১৮-১৯ অর্থবছরে যা ছিল ১২ দশমিক ৭৪ শতাংশ।

বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, প্রবৃদ্ধি কমলো, এতে অবাক হওয়ার কারণ নেই। কারণ আমরা সবাই জানি করোনার কারণে প্রবৃদ্ধি কমলো। ২০১৮-১৯ অর্থবছরের প্রবৃদ্ধির হিসাব প্রশ্নবিদ্ধ ছিল বাস্তবতার সঙ্গে কোনো মিল ছিল না। ২০১৯-২০ অর্থবছরের প্রাথমিক হিসাবটাও প্রশ্নবিদ্ধ ছিল। কিন্তু এখন চূড়ান্ত হিসেবে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ, বলা যায় এটা বাস্তবতার কাছাকাছি। আমার মনে হয়েছে করোনাকালীন সময়ে যেখানে বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত ছিল সেখানে বাংলাদেশের প্রবৃদ্ধির এই অর্জন সত্যিই প্রসংশনীয়। এই জন্য সঠিক তথ্য তুলে ধরায় পরিকল্পনামন্ত্রী ধন্যবাদ পাওয়ার যোগ্য।

জিডিপি প্রবৃদ্ধি প্রকাশ নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা ২০১৯-২০ অর্থবছরের প্রবৃদ্ধি প্রকাশ করেছি। প্রবৃদ্ধি অনেক কমেছে, এটা লুকানোর কিছু নয়। সঠিক চিত্র না এলে দেশের সঠিক উন্নয়ন সম্ভব নয়।

কওমি মাদরাসা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয়

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশের কওমি মাদরাসাসমূহ খুলে দেওয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  বৃহস্পতিবার (০৫ আগস্ট) রাতে শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়, দেশের কওমি মাদ্রাসাসমূহ খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। অথচ বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মাওলানা মোহাম্মদ জোবায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে যে, শিক্ষা মন্ত্রণালয় থেকে আগামী ১৬ আগস্ট বুধবার থেকে দেশের সকল কাওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। যা সত্য নয়।

করোনা সংক্রমণের কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সব শেষ ২৯ জুলাই সব শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।  

এজলাসে আইনজীবীর সঙ্গে পরীমনির ‌‘আলিঙ্গন’

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আলোচিত অভিনেত্রী পরীমনি এজলাসে ঢুকেই ঘটালেন কাণ্ড। তার ঘনিষ্ঠ এক জুনিয়র আইনজীবীর সঙ্গে কাঠগড়া থেকেই করেন ‘আলিঙ্গন’। সেই আইনজীবী অবশ্য নিজের নাম ও তার সঙ্গে সম্পর্ক প্রকাশ করতে রাজি হননি।

বৃহস্পতিবার (৫ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে পরীমনিকে সিজেএম আদালতের নয়তলায় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদের আদালতে তোলা হয়। এ সময় কাঠগড়ায় দাঁড়িয়েই ওই আইনজীবীর সঙ্গে ‘আলিঙ্গন’ করেন। এরপর কয়েকজন আইনজীবী পরীমনির পক্ষে ওকালতনামায় সই নিতে চাইলে হট্টগোল হয়। এ সময় বিচারক হট্টগোলের কারণে এজলাস থেকে নেমে যান।

এরপর পরীমনির পক্ষে মজিবর রহমান, নীলাঞ্জনা রিফাত সুরভীসহ কয়েকজনকে আইনজীবী নিযুক্ত করা হয়। অপরদিকে, রাজের পক্ষে ঢাকা বারের সাবেক এজিএস সিকদার মোহাম্মদ আক্তারুজ্জামান হিমেলকে আইনজীবী নিযুক্ত করে হলে বিচারক ফের এজলাসে উঠেন। এরপর শুনানি শেষে রাত ৯টার দিকে পরীমনিসহ চার আসামির চারদিন করে রিমান্ড মঞ্জুর করেন। বাংলানিউজ

লোহাগাড়ায় মাছ ধরতে গিয়ে বিষাক্ত সাপের কামড়ে ব্যবসায়ীর মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার আমিরাবাদে মাছ ধরতে গিয়ে বিষাক্ত সাপের কামড়ে আবুল কালাম (৪২) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তিনি ইউনিয়নের ৮নং ওয়ার্ডের হাছির পাড়ার মৃত আবুল খায়েরের পুত্র। ব্যক্তি জীবনে তিনি ৪ সন্তানের জনক ও পেশায় শস্যদানা ব্যবসায়ী। বুধবার (৪ আগস্ট) রাত ১১টার দিকে এক বেসরকারী হাসপাতালে তার মৃত্যু হয়।

স্থানীয় ইউপি সদস্য মামুন উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত ৮টার দিকে বাড়ি সন্নিহিত বোয়ালিয়া খালের পাশে একটি পানির ঝোরায় মাছ ধরতে যান আবুল কালাম। সেখানে একটি ঝোপে পা দিলে বিষাক্ত সাপ তাকে কামড় দেয়। বিষয়টি বাড়িতে এসে পরিবারের লোকজনকে জানায়। স্বজনরা তাকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। চিকিৎসক সেখানে সাপের কামড়ের প্রতিষেধক (ভ্যাকসিন) না থাকায় চট্টগ্রাম শহরে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু তিনি পুণরায় বাড়িতে চলে আসেন। অবস্থার অবনতি হওয়ায় তাকে সাতকানিয়া উপজেলার হলদিয়া এলাকায় এক ওঝার কাছে নিয়ে যায়। ততক্ষণে তার অবস্থার আরো অবনতি হওয়ায় সেখান থেকে কেরানীহাটের এক বেসরকারী হাসপাতালে নিয়ে যায়। সেখানে কতর্ব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরদিন বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ জানান, হাসপাতালে সাপের কামড়ের প্রতিষেধক মজুদ রয়েছে। তবে বিষাক্ত সাপের কামড়ে আক্রান্ত ব্যক্তির অবস্থা শংকটাপন্ন ছিল। তাই তাকে প্রাথমিক চিকিৎসা শেষে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যাবার পরামর্শ দেয়া হয়েছিল।

লোহাগাড়ায় শেখ কামালের জন্মদিন পালিত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মদিন পালিত হয়েছে লোহাগাড়ায়। বৃহস্পতিবার (৫ আগস্ট) সকালে মরহুমের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পরে উপজেলা পরিষদের হল রুমে স্বাস্থ্যবিধি মেনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু। উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মাহবুব আলম শাওন ভূইয়া প্রমুখ। এছাড়াও ভার্চুয়ালি বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ আলোচনায় যুক্ত ছিলেন।

সভায় বক্তারা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন, তাঁর হাত ধরে সমৃদ্ধ হয়েছে দেশের ক্রীড়াঙ্গন। এই শুণ্যতা কখনো পূর্ণ হবেনা।

চেম্বার-থানায় বসে নয়, মোবাইল কোর্ট হবে অনস্পট : হাইকোর্ট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ভ্রাম্যমাণ আদালতের (মোবাইল কোর্টের) কার্যক্রম পরিচালিত হবে অনলি স্পটে। যেখানে ঘটনা ঘটবে সেখানেই কোর্ট বসাতে হবে। কারও চেম্বারে বা থানায় বসে মোবাইল কোর্ট পরিচালনা করার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেটদের এ বিষয়ে পর্যাপ্ত প্রশিক্ষণের জন্য ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন হাইকোর্ট। প্রশিক্ষণের বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য অ্যাটর্নি জেনারেলকে মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে কথা বলতে বলেছেন আদালত।

এছাড়া নেত্রকোনার আটপাড়া উপজেলায় দুই শিশুকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেয়ার ঘটনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা রাজিয়ার ব্যাখ্যা দাখিল করতে বলা হয়েছে। আগামী ২৬ আগস্টের মধ্যে হাইকোর্টে এ ব্যাখ্যা দাখিল করতে হবে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। তার সঙ্গে ছিলেন ব্লাস্টের পক্ষে আদালতে যুক্ত হওয়া আইনজীবী রেজাউল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি সমরেন্দ্র নাথ বিশ্বাস ও বিপুল বাগমার।

নেত্রকোনায় দুই শিশুকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেয়ার ঘটনায় শুনানির এক পর্যায়ে বিচারপতি বলেন, ‘মিস্টার অ্যাটর্নি জেনারেল, আপনি আছেন, ভালোই হয়েছে। আমি যতটুকু নিউজে পড়ে জেনেছি ম্যাজিস্ট্রেট রাজিয়া সুলতানা, উনি চেম্বারে বসে অর্ডারটা পাস করেছেন। এটা কি এখানে তিনি পারেন?’

তখন অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এটা হয়তো মাই লর্ড অন্য বিষয়। এতে তিনি প্রসিডিউর লঙ্ঘন করেছেন।’

এতে বিচারপতি বলেন, ‘শুধু প্রসিডিউর না, সবটাই আপনাকে দেখতে হবে। আপনি দেশের অ্যাটর্নি জেনারেল। আইন কোথায়, কীভাবে লঙ্ঘন হয় সেটা আপনাকে দেখতে হবে। মোবাইল কোর্টটা হচ্ছে অনলি স্পট। যেখানে ঘটনা ঘটবে সেখানেই বিচার করতে হবে। এটা চেম্বারে বসে করার সুযোগ নেই। থানায় বসে করারও সুযোগ নেই।’

আদালত বলেন, ‘ম্যাজিস্ট্রেটদের ফাউন্ডেশন ট্রেনিং হয়, সেখানে মোবাইল কোর্ট কীভাবে পরিচালনা হবে সে বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হোক।’

নেত্রকোনার আটপাড়া উপজেলায় দুই শিশুকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেয়ার ঘটনায় বুধবার (৪ আগস্ট) বিচারপতিকে চিঠি লেখেন সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির। পরে আদালত বিষয়টি আমলে নিয়ে গতকালই শিশু দুটিকে মুক্তির নির্দেশ দেন।

গত রোববার (১ আগস্ট) রাতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিয়ে নিরোধ আইনে দুই শিশুকে এক মাসের দণ্ডাদেশ দেন নেত্রকোনার আটপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা রাজিয়া। তিনি তার নিজ কার্যালয়ে ওই দণ্ডাদেশ দেন।

শিশু দুটির বাড়ি আটপাড়া উপজেলার দুওজ ইউনিয়নে। তাদের মধ্যে নবম শ্রেণিতে পড়ুয়া মেয়েটির বয়স ১৫ বছর (জেএসসির নিবন্ধন কার্ড অনুযায়ী)। ছেলেটিও সমবয়সী। -জাগো নিউজ

চার দিনের রিমান্ডে রাজ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে দায়ের করা মামলায় ঢাকাই চলচ্চিত্রের প্রযোজক নজরুল ইসলাম রাজের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সন্ধ্যা ৮টা ২৮মিনিটে তাকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর বনানী থানার মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে দায়ের করা মামলায় পরীমনিকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করে মামলার তদন্তকার্রী কর্মকর্তা বনানী থানার পরিদর্শক (তদন্ত) শেখ সোহেল রানা।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে র‍্যাব সদরদফতর থেকে কালো একটি মাইক্রোবাসে পরীমনি ও রাজকে বনানী থানায় নেয়া হয়। পরে তাদের বনানী থানায় হস্তান্তর করে র‌্যাব। এরপর বনানী থানায় র‌্যাব বাদী হয়ে মামলা পৃথক দু’টি মামলা করে।

এর আগে বিকেলে বনানী থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে রাজ ও তার সহযোগী মো. সবুজ আলীর বিরুদ্ধে মামলা করে র‌্যাব। এদিকে, বনানী থানার ‍পৃথক মাদক মামলায় নায়িকা পরীমনিকেও চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

চার দিনের রিমান্ডে পরীমনি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় আলোচিত নায়িকা পরীমনির চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এই মামলায় আরেক আসামি আশরাফুল আলম দীপুকেও চার দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৫ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ রিমান্ডের এই আদেশ দেন। বাংলানিউজ

এদিন পরীমনিকে আদালতে হাজির করে মাদক মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন।

আসামিপক্ষে মজিবুর রহমানসহ কয়েকজন আইনজীবী রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তার চার দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।  
 
বুধবার (৪ আগস্ট) বিকেলে সুনির্দিষ্ট কিছু অভিযোগের ভিত্তিতে পরীমনির বাসায় অভিযান চালানো হয়। অভিযানে বিপুল পরিমাণ বিদেশি মদসহ অন্যান্য মাদক উদ্ধার করা হয়।  

বুধবার রাত সোয়া আটটার দিকে বনানীর বাসা থেকে পরীমনিকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য র‌্যাব সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়।

অভিযানের প্রথম দিকে পরীমনি র‌্যাবকে সহযোগিতা করেননি। পরে তার ঘর তল্লাশি করে ফ্ল্যাটের কেবিনেট থেকে ১৮.৫ লিটার বিদেশি মদসহ দুইটি গ্ল্যানলিভেট, একটি গ্ল্যানফিডিচ, চার গ্রাম আইস, এক স্লট এলএসডি এবং একটি পাইপ উদ্ধার করা হয়।  পরে তাদের বিরুদ্ধে র‌্যাব-১ এর সিপিও মজিবর রহমান মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন।  

দোহাজারীতে জায়গার বিরোধে মারামারিতে শিক্ষক নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চন্দনাইশের দোহাজারীতে জায়গার বিরোধকে কেন্দ্র করে কথা কাটাকাটি ও মারামারির ঘটনায় দোহাজারী জামিজুরী আহমদুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আলহাজ্ব মো. বাহারুল আলম (৬৫) নিহত হয়েছেন। তিনি ওই বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম আহমদুর রহমান চেয়ারম্যানের ২য় পুত্র।

গতকাল বুধবার আসর নামাজের পর দোহাজারী পৌরসভার ২নং ওয়ার্ড উত্তর চাগাচর ফুলতলাস্থ ফজর আলী খান মসজিদ প্রাঙ্গণে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আরো ৪ জন আহত হয়।

নিহতের ছোট ভাই আকতারুল আলম বাদি হয়ে ঘটনার দিন রাতেই ৫ জনের নাম উল্লেখ করে চন্দনাইশ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার ১নং আসামি ছৈয়দ মো. খোরশেদ আলমকে(৪০) গ্রেপ্তার দেখিয়ে আদালতে চালান দিয়েছে পুলিশ।

মামলা সূত্রে জানা যায়, ঘটনার দিন আসর নামাজের পর জায়গা-সম্পত্তির বিরোধ নিয়ে পৌরসভার ৪নং ওয়ার্ডের মৃত মাহাবুবুর রহমানের পুত্র ছৈয়দ মো. খোরশেদ আলমসহ অন্যান্যদের সাথে শিক্ষক বাহারুল আলমের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে তা হাতাহাতি ও মারামারিতে রুপ নেয়। এসময় প্রতিপক্ষের লোকজন শিক্ষক বাহারুল আলমকে কিল-ঘুষি মারলে তিনি ঘটনাস্থলে পড়ে অচেতন হয়ে পড়েন।

ঘটনার সময় আকতারুল আলমের দুই পুত্র প্রবাসী কাউসার আলম ও সায়েদ মো. রাব্বি (২১), মৃত আনোয়ারুল আলমের পুত্র আহমদুর রহমান রিপন (৩০), মৃত শামসুল আলমের পুত্র মো. জুনায়েদ (২৬) এবং মৃত মাহাবুবুর রহমানের পুত্র ছৈয়দ মো. খোরশেদ আলম (৪০) আহত হন। ঘটনার পরপর শিক্ষক বাহারুল আলমকে উদ্ধার করে দোহাজারী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দোহাজারী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আবু তৈয়ব জানান, আসরের নামাজের পর বাহারুল আলম নামে ওই ব্যক্তিকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তবে দু’পক্ষের মারামারির সময় মারা যাওয়ার ঘটনা শুনে তিনি পুলিশকে বিষয়টি অবহিত করেন। মরদেহের মুখের বাম পাশে আঘাতের চিহ্ন ছিল বলেও জানান তিনি।

এদিকে, ঘটনার খবর পেয়ে সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) মো. হুমায়ুন কবির, চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন সরকার, ওসি (তদন্ত) মজনু মিয়া ঘটনাস্থল পরিদর্শন করেন।

নিহতের ভাই আকতারুল আলম জানান, তার বড় ভাই বাহারুল আলম মসজিদ থেকে আসর নামাজ পড়ে বের হলে মসজিদ প্রাঙ্গণে তার চাচাতো ভাইয়ের ছেলে ছৈয়দ মো. খোরশেদ আলম জায়গা-সম্পত্তির বিষয় নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে বুকে ও মুখে জোরে ঘুষি মেরে ধাক্কা দিয়ে ফেলে দেয়। এতে ঘটনাস্থলে তার ভাই বাহারুল আলম মারা যান। এ ঘটনায় তিনি বাদি হয়ে খোরশেদ আলমকে ১নং আসামি করে ৫ জনের নাম দিয়ে চন্দনাইশ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন সরকার জানান, ঘটনার সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায় এবং দোহাজারী হাসপাতাল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়। এ ঘটনায় নিহতের ভাই আকতারুল আলম বাদি হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। ইতিমধ্যে ওই মামলার ১নং আসামি খোরশেদকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

এদিকে, আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) বাদে মাগরিব দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে শিক্ষক বাহারুল আলমকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তিনি স্ত্রী, ৪ কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে যান। আজাদী অনলাইন

মাইক্রোবাসের ধাক্কায় চেকপোস্টে দায়িত্বরত দোহাজারী হাইওয়ে থানার কনস্টেবল নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাতকানিয়ায় একটি বেপরোয়া মাইক্রোবাসের ধাক্কায় চেকপোস্টে দায়িত্বরত রাব্বি ভূঁইয়া (২৮) নামে এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আরাফাত হোসেন নামে আরেক পুলিশ সদস্যও আহত হন।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে দোহাজারী হাইওয়ে থানার সামনে এ ঘটনা ঘটে।

রাব্বি ভূঁইয়ার গ্রামের বাড়ি নরসিংদীর পলাশ উপজেলার মালিথা চরসিন্দু এলাকায়। তার বাবার নাম মোজাম্মেল হক। তিনি দোহাজারী হাইওয়ে থানার কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, দোহাজারী হাইওয়ে থানার সামনে নিয়মিত চেকপোস্ট চলছিল। সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজার থেকে আসা একটি মাইক্রোবাসকে থামার সংকেত দেন পুলিশ সদস্যরা। পরে গাড়িটি না থামিয়ে উল্টো দায়িত্বরত পুলিশ সদস্যদের ধাক্কা দিয়ে চলে যায়। এ ঘটনায় রাব্বি ভূঁইয়া নামে এক পুলিশ সদস্য ঘটনাস্থলেই নিহত হন এবং আরেক পুলিশ সদস্য আহত হয়ে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চেকপোস্ট থেকে কিছুদূর সামনে গাড়িটি রেখে চালক পালিয়ে যান।

ঘটনার সত্যতা নিশ্চিত করে দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রব বলেন, মাইক্রোবাসটিকে জব্দ করা হয়েছে। ঘটনাস্থলে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। জাগো নিউজ