- Lohagaranews24 - http://lohagaranews24.com -

মিয়ানমার সীমান্তে আটকা সেন্টমার্টিনগামী যাত্রীবাহী ট্রলার

নিউজ ডেক্স : বঙ্গোপসাগরে সেন্টমার্টিন যাওয়ার পথে মিয়ানমার সীমান্তের নাইক্ষ্যংদিয়া চরে আটকা পড়েছে একটি যাত্রীবাহী ট্রলার। এতে ২৫-৩০ যাত্রী আছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) বিকেল ৪টার দিকে টেকনাফ পৌরসভার কে কে পাড়া ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে রওয়ানা দেয় ট্রলারটি। জাগো নিউজ

এ রিপোর্ট লিখা পর্যন্ত আটকে পড়া ট্রলারটি ভাটার টানে নাইক্ষ্যংদিয়া চরে রয়েছে। ওই ট্রলারের মাঝি মোহাম্মদ ইলিয়াছ বলেন, ‘সবাই নিরাপদে আছে। সাগরের ওই চরে জোয়ার আসলে এটি সেন্টমার্টিনের দিকে অগ্রসর হবে।’

সেন্টমার্টিন বোট মালিক সমিতির সভাপতি মো. রশিদ আহমেদ বলেন, ‘টেকনাফ থেকে বিকেলে সেন্টমার্টিন আসার পথে একটি যাত্রীবাহী ট্রলার চরে আটকা পড়েছে। এটি উদ্ধার করার জন্য অন্য দুটি ট্রলার ঘটনাস্থলে পাঠানো হয়েছে।’

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহমদ বলেন, ‘ট্রলার আটকা পড়েছে এমন সংবাদ পেয়েছি। ট্রলারে থাকা যাত্রীদের উদ্ধার তৎপরতা চলছে।’

মাস্ক না পরলে জরিমানা, ক্ষমতা পাচ্ছে পুলিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

নিউজ ডেক্স : করোনা মহামারির মধ্যে মাস্ক না পরে ঘরের বাইরে বের হলে তাদের জরিমানা করার ক্ষমতা পুলিশকে দিতে যাচ্ছে সরকার।

করোনা পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (৩ আগস্ট) এক সভা শেষে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ তথ্য জানান। বাংলানিউজ

তিনি বলেন, সবাইকে মাস্ক পরতে হবে, শারীরিক দূরত্ব বজায় রাখাটা খুব গুরুত্বপূর্ণ। এটাকে সঠিকভাবে এনফোর্স করতে পুলিশকে ক্ষমতা দেওয়ার প্রয়োজন রয়েছে। যাতে করে যারা মাস্ক পরবে না তাদের জরিমানা করতে পারে। এ জন্য অধ্যাদেশ লাগবে। আলোচনা হয়েছে, আমরা সেদিকেও যাবো।

সভার সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, চলমান কঠোর বিধি-নিষেধ আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

মোজাম্মেল হক বলেন, আগামী ১১ আগস্ট থেকে সারাদেশের দোকানপাট খুলে দেওয়া হবে। সীমিত পরিসরে পর্যায়ক্রমে যানবাহন চলবে, খুলবে অফিস। ১১ আগস্টের পরে টিকা না নিয়ে কেউ মুভমেন্ট করলে শাস্তি হিসেবে বিবেচনা করা হবে।

আরও বলেন, কেউ ভ্যাকসিন নিয়েছে কিনা, সেই তথ্য ওয়েবসাইটে চলে যাবে, কেউ মিথ্যা বলতে পারবেন না। দোকানপাট খোলার আগে ৭, ৮ ও ৯ আগস্ট তিনদিন সুযোগ রাখলাম। এ সময়ের মধ্যে যাতে ভ্যাকসিন নিতে পারে সেই সুযোগ দিচ্ছি। ভ্যাকসিন নেওয়া ছাড়া কেউ যেন কর্মস্থলে না আসে।

ক্ষমা চাইলেন ডা. জাহাঙ্গীর কবির

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মানুষ হিসেবে আমি ভুলের উর্ধ্বে নই। তাই আমার কথায় হয়তো অনেক সহকর্মী-সিনিয়র চিকিৎসক কষ্ট পেয়েছেন। আমি তাদের সবার প্রতি আন্তরিকভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।

মঙ্গলবার ভেরিফায়েড ফেসবুক পেইজে এক পোস্টে এমন কথা লিখেছেন কিটো ডায়েটের পরামর্শদাতা ভাইরাল ডা. হিসেবে পরিচিত জাহাঙ্গীর কবির।  

এর আগে রোববার (১ আগস্ট) জাহাঙ্গীর কবিরের কর্মকাণ্ডকে অবৈজ্ঞানিক, অসত্য, দায়িত্বজ্ঞানহীন এবং শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করে চিঠি দিয়েছে চিকিৎসকদের একটি সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটস (এফডিএসআর)।  

ডা. জাহাঙ্গীর কবিরের ঠিকানায় কুরিয়ার সার্ভিসে পাঠানো এই চিঠিতে সংস্থাটির পক্ষে বলা হয়, ডা. জাহাঙ্গীর কবির কিটো ডায়েট নিয়ে ভুল এবং অসত্য তথ্য দিয়ে যাচ্ছেন। তিনি এই ডায়েটের স্বল্প ও দীর্ঘমেয়াদী সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কোনো লিখিত বা মৌখিক কাউন্সেলিং করেন না। বরং ডায়াবেটিস, কিডনিসহ বিভিন্ন রোগীদের ব্যাপকভাবে কিটো ডায়েটের পরামর্শ দিয়ে ক্ষতি করছেন। তিনি বিভিন্ন চিকিৎসকের দেওয়া প্রেসক্রিপশনকে হেয় করে মন্তব্য করেছেন। করোনার টিকা নিয়ে ইম্যুনোলজি বিষয়ক ভুল বক্তব্য দিয়েছেন।  

চিকিৎসকদের এই সংগঠন জাহাঙ্গীর কবিরের এসব কার্যক্রমকে  ম্যালপ্র্যাকটিস বা অপচিকিৎসা বলে আখ্যা দিয়েছে ও তা চিকিৎসাবিজ্ঞানের নীতিবিরোধী ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলেছে।

এখানে উল্লেখ করা হয়, এই পত্রপ্রাপ্তির এক সপ্তাহের মধ্যে সকল মাধ্যম থেকে ভুল ও বিকৃত তথ্যাদি অপসারণ এবং দুঃখ প্রকাশ না করলে জাহাঙ্গীর কবিরের বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।  

https://www.facebook.com/DrJahangirkabircmc/?ref=nf&hc_ref=ARRGsKZR5GG-J8syvvAZOKA_xStIoJ7fwd_kSn9HwceQ7CXMChbPssBeo_zRaR-8Za8

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জয়লাভ করায় বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং এ কথা জানায়।

প্রথমবারের মতো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েই অস্ট্রেলিয়াকে হারের স্বাদ দিল বাংলাদেশ। শুরুতে ব্যাটিংয়ে নেমে অজি পেসারদের তোপের মুখে মাঝারি সংগ্রহ পেলেও জবাবে দুর্দান্ত বোলিংয়ে জয় তুলে নেয় টাইগাররা।

এটাই টি-টোয়েন্টিতে অজিদের বিপক্ষে টাইগারদের প্রথম জয়। শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার (৩ আগস্ট) সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৩ রানে জিতেছে বাংলাদেশ।

শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩১ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ১০ উইকেট হারিয়ে ১০৮ রানে থামে অজিদের ইনিংস। এ জয়ে ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।  

১১ আগস্ট থেকে চলবে অল্প সংখ্যক গণপরিবহন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ রোধে শর্তসাপেক্ষে ১১ আগস্ট থেকে অল্প সংখ্যক গণপরিবহন চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এক্ষেত্রে ভ্যাকসিন না নিলে কেউ গণপরিবহনে চলাচল করতে পারবেন না।

মঙ্গলবার (৩ আগস্ট) করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে বেলা সোয়া ১১টায় মন্ত্রিপরিষদের সভাকক্ষে সভাটি শুরু হয়। জাগো নিউজ

সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া ভার্চুয়ালি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যুক্ত ছিলেন।

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, অন্যান্য কারখানা আমরা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। ১১ আগস্ট থেকে দোকানপাট, যানবাহনও চলবে। সব একত্রে না। আমরা লোকাল অ্যাডমিনিস্ট্রেটরকে জেলা প্রশাসকের মাধ্যমে অনুরোধ করব, বাই রোটেশনে যাতে চলে।

উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, মনে করেন গাজীপুর থেকে ১০০ গাড়ি আসে প্রতিদিন ঢাকায়। ১০০ না, ৩০টি আসুক বা ৫০টি আসুক। আজ এগুলো যাবে কাল অন্যগুলো যাবে। এ রকম তারা নির্ধারণ করে দেবে। শ্রমিক-পরিবহন নেতা এবং যারা পরিবহনের মালিক, তাদের সঙ্গে বসে।

তিনি বলেন, লঞ্চ, স্টিমার আছে, রেল আছে, সেগুলোও চলবে। সব যে পরিমাণে অতীতে চলছিল, সে পরিমাণ না চলে সীমিত আকারে চলবে। কর্তৃপক্ষ সেগুলো নির্ধারণ করে জনগণকে অবহিত করবে। যেমন রেল হয়তো ১০টা চলতো, এখন ৫টা চলবে। কোন কোন সময় কোনটা ছাড়বে এবং কীভাবে যাবে, এগুলো নিজ নিজ মন্ত্রণালয় ও ডিপার্টমেন্ট জনগণকে অবহিত করবে, যাতে কোনো গ্যাপ না থাকে।

মন্ত্রী বলেন, ১১ আগস্টের পর ১৮ বছরের ঊর্ধ্বে কেউ ভ্যাকসিন ছাড়া মুভমেন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। ১১ আগস্টের পর ভ্যাকসিনেটেড ছাড়া রাস্তায় মোটরসাইকেল, বাইসাইকেল, বাস, ট্রেনে চলাচল করতে পারবে না। তাদের অবশ্যই ভ্যাকসিনেটেড হতে হবে। অন্যথায় নো বডি অ্যালাউড টু মুভ। আমরা তো সবার কাছে ভ্যাকসিন পৌঁছে দিচ্ছি, গ্রামে গ্রামে ভ্যাকসিন পৌঁছে দিচ্ছি। বলার সুযোগ নেই ভ্যাকসিন পাইনি, ১৪ হাজার কেন্দ্রে দেয়া হচ্ছে।

ইতিহাসে ফার্স্ট ক্লাস পেয়েও ডোমের চাকরিতে আবেদন!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : ইতিহাসে প্রথম শ্রেণিতে স্নাতক পাস করেছেন স্বর্ণালী। এরপরও কি-না চাকরির জন্য আবেদন করেছেন ডোম পদে! প্রথম শ্রেণির স্নাতক ডোম পদে চাকরিপ্রার্থী! বিষয়টি প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে শোরগোল। তবে যাকে নিয়ে এত আলোচনা, তিনি ঠিকই বিষয়টিকে স্বাভাবিক ভাবছেন। স্বর্ণালীর মতে, কোনো কাজই ছোট নয়। তার চাকরি দরকার।

আলোচিত এই শিক্ষার্থীর পুরো নাম স্বর্ণালী সামন্ত। বাড়ি পশ্চিমবঙ্গের হাওড়ার শিবপুর এলাকায়। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন থেকে জানা যায়, স্থানীয় এনআরএস হাসপাতালের পক্ষ থেকে গত বছরের ডিসেম্বরে ল্যাব অ্যাটেনডেন্ট বা পরীক্ষাগার সহকারী পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। অনলাইনে সেই বিজ্ঞাপনে নজর পড়ে স্বর্ণালীর।

মঙ্গলবার যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি ফেসবুকের মাধ্যমে এনআরএসের বিজ্ঞাপনটি দেখতে পাই। তারপর আবেদন করি। আমার সিভি, সব সনদপত্র ও মার্কশিট নিয়োগকর্তার ঠিকানায় পাঠাই। সেখান থেকে প্রবেশপত্র পাঠানো হয় গত ফেব্রুয়ারিতে। পরীক্ষা ছিল গত ২১ মার্চ। তবে সেই পরীক্ষা পিছিয়ে আগস্টে নেয়া হয়।’

এতদিন পর বিষয়টি নিয়ে শোরগোল শুরু হওয়ায় বেশ অবাক হয়েছেন স্বর্ণালী সামন্ত। আনন্দবাজারকে তিনি জানিয়েছেন, প্রথমে ‘পরীক্ষাগার সহকারী’ বিষয়টি না বুঝলেও কিছুটা খোঁজখবর নিতেই তার কাছে ওই পদ সম্পর্কে ধারণা স্পষ্ট হয়ে যায়।

স্বর্ণালীর কথায়, প্রথমে দেখেছিলাম ল্যাব অ্যাটেনডেন্ট হিসেবে চাকরি। পরে জানতে পারি, ওটা ডোমের কাজ। ভালো বেতন পাওয়া যাবে ভেবেই আবেদন করি।

ডোম পদে চাকরি হলে কী করবেন? স্বর্ণালীর সোজাসাপ্টা জবাব, চাকরি পেলে কেন করব না? ডোমের কাজ জেনেই তো পরীক্ষা দিতে গেছি। কোনো ধরনের খ্যাতির লোভে পরীক্ষা দেইনি। আমার বাড়ির লোকজনও এটি মেনে নেবে।

আনন্দবাজার পত্রিকার খবর অনুসারে, এনআরএস হাসপাতালে ডোম পদের জন্য পরীক্ষায় শুধু স্বর্ণালীই নন, স্নাতক-স্নাতকোত্তর আরও অনেকেই আবেদন করেছেন। আবেদন পড়েছে প্রকৌশলীদের কাছ থেকেও। স্বর্ণালীর মতো তারাও অপেক্ষায় রয়েছেন ওই চাকরির।

বাসায় আটকে রেখে পতিতাবৃত্তি, নারীসহ গ্রেফতার ৪

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরে  একটি বাসায় বিভিন্ন বয়সী তরুণীদের আটকে রেখে জোরপূর্বক পতিতাবৃত্তি করানোর অভিযোগে নারীসহ ৪ জনকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা দক্ষিণ বিভাগ।  

মঙ্গলবার (৩ আগস্ট) সকাল সোয়া ৬ টার দিকে পাহাড়তলী থানার দক্ষিণ কাট্টলীর ছদু চৌধুরী রোড এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানান গোয়েন্দা দক্ষিণ বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. দেলোয়ার হোসেন।

গ্র্রেফতারকৃতরা হলেন, মো. মজনু (৪৮), জগদীশ মল্লিক (৩২), পারভীন আক্তার (৪৫) ও নুর জাহান (২৩)।  

এসি মো. দেলোয়ার হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকালে অভিযান চালিয়ে নারীসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় ঐ বাসা থেকে আটকে রাখা ৫ জন তরুণীকে উদ্ধার করা হয়েছে। তাদের প্রায় দেড়মাস যাবত আটকে রেখে জোরপূর্বক পতিতাবৃত্তি করানো হয়েছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পাহাড়তলী থানায় নিয়মিত মামলা করা হয়েছে। বাংলানিউজ

চন্দনাইশে ভোজের আয়োজন করায় জরিমানা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা। চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের পাঠানদণ্ডী এলাকার সর্দারপাড়ায় এক পরিবারে চলছে ভোজের বিরাট আয়োজন। প্রায় ৫শ’ মানুষের সমাগম ঘটে সেখানে। মানা হয়নি কোনোরকম স্বাস্থ্যবিধি।  

গোপন সংবাদের ভিত্তিতে সেখানে হাজির হন চন্দনাইশ উপজেলার সহকারী কমিশনার ভূমি মাহফুজা জেরিন। তাকে দেখেই দৌড়ে পালিয়ে যান অনেকেই। পরে স্বাস্থ্যবিধি অমান্য করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।  

এ ছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ৫ মামলায় ৮ হাজার ৫০০ টাকা  জরিমানা আদায় করা হয়েছে।  

সহকারী কমিশনার ভূমি মাহফুজা জেরিন বলেন, চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের পাঠানদণ্ডী এলাকার সর্দারপাড়ায় এক ভদ্রলোক স্বাস্থ্যবিধি অমান্য করে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন। প্রায় ৫শ’ মানুষের ভোজের আয়োজন ছিল সেখানে। মানা হয়নি কোনোরকম স্বাস্থ্যবিধি। তাই সেই পরিবারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ও তাদের স্বাস্থ্যবিধি প্রতিপালনে সতর্ক করা হয়েছে। বাংলানিউজ

তিনি বলেন, সকাল থেকে আমরা উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করি। এ সময় সর্বাত্মক বিধিনিষেধ অমান্য করায় ৫ মামলায় সাড়ে ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

টাইগারদের কাছে ধরাশায়ী অজিরা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রথমবারের মতো দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েই অস্ট্রেলিয়াকে হারের স্বাদ দিল বাংলাদেশ। শুরুতে ব্যাটিংয়ে নেমে অজি পেসারদের তোপের মুখে মাঝারি সংগ্রহ পেলেও জবাবে দুর্দান্ত বোলিংয়ে জয় তুলে নেয় টাইগাররা।এটাই টি-টোয়েন্টিতে অজিদের বিপক্ষে টাইগারদের প্রথম জয়।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ২৩ রানে জিতেছে বাংলাদেশ। শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩১ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ১০ উইকেট হারিয়ে ১০৮ রানে থামে অজিদের ইনিংস। এই জয়ে ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।  

এর আগে দুই দল এই ফরম্যাটে ৪ বার মুখোমুখি হলেও প্রতিটি ম্যাচ ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে। সবগুলো ম্যাচেই জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। অর্থাৎ পঞ্চমবারের দেখায় অজিদের হারালো বাংলাদেশ।  

বোলিংয়ে নেমেই অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দেয় বাংলাদেশ। ১১ রানেই ৩ উইকেট হারায় সফরকারীরা। ইনিংসের প্রথম বলেই অ্যালেক্স ক্যারিকে (০) বোল্ড করে দেন মেহেদি হাসান। পরের ওভারের চতুর্থ বলে আরেক ওপেনার জস ফিলিপসকে (৯) স্টাম্পড করেন উইকেটরক্ষক সোহান। বোলার ছিলেন নাসুম আহমেদ। তৃতীয় ওভারে মঞ্চে আসেন সাকিব। প্রথম বলেই বোল্ড করে দেন মোইজেস হেনরিক্সকে (১)।  

১১ রানে ৩ উইকেট হারানোর পর অজি অধিনায়ক ম্যাথু ওয়েড আর মিচেল মার্শ ইনিংস মেরামতের চেষ্টা শুরু করেন। দুজনে রান তুলছিলেন বটে, তবে বাংলাদেশি বোলারদের সামনে সহজ ছিলেন না। ২৩ বলে ১৩ রান করা ম্যাথু ওয়েডকে ফিরিয়ে জুটি ভাঙেন নাসুম আহমেদ। লেগ স্টাম্পের অনেক বাইরের বল পুল করতে গিয়ে শর্ট ফাইন লেগে মুস্তাফিজের দুর্দান্ত ক্যাচে পরিণত হন ওয়েড। ৪৪ বলে ৪র্থ উইকেট জুটিতে আসে ৩৮ রান। ১৪তম ওভারে অ্যাস্টন আগারকে ফেরান নাসুম আহমেদ (৭)।  

টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকি অজি ব্যাটসম্যানরা খাবি খেলেও বাংলাদেশের পথের কাঁটা হয়ে ছিলেন মিচেল মার্শ। এই অজি অলরাউন্ডার দেখেশুনে খেলছিলেনও ভালোই। তবে ১৬তম ওভারে তার প্রতিরোধ ভাঙেন নাসুম। এই স্পিনারের বলে সুইপ শট খেলতে গিয়ে হাওয়ায় বল তুলে দেন মার্শ। তবে ১০-১৫ গজ দৌড়ে ডাইভ দিয়ে ক্যাচ তালুবন্দি করেন শরিফুল। ফলে শেষ হয় মার্শের ৪৫ বলে ৪ চার ও ১ ছক্কায় সাজানো ৪৫ রানের ইনিংস।

মার্শের বিদায়ের পর কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় অজিরা। ৯৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা দলটি ১৮তম ওভারে হারায় অ্যাস্টন টার্নারের উইকেট। মোস্তাফিজের করা ওই ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকানোর পরের বলে ক্যাচ তুলে দেন টার্নার (৮)। এক্সট্রা কাভারে থাকা মাহমুদউল্লাহ বাকি কাজ সহজেই সারেন। শেষ ১২ বলে অজিদের লক্ষ্য দাঁড়ায় ৩১ রান। তবে ১৯তম ওভারের দ্বিতীয় বলে টাইকে (০) মোহাম্মদ নাঈমের ক্যাচ বানিয়ে ফেরান শরিফুল। ওই ওভারের পঞ্চম বলে অ্যাডাম জাম্পা (০) তথা নবম উইকেট হারায় অজিরা। ওই ওভারে আসে মাত্র ৩ রান। শেষ ওভারে ১ উইকেট হাতে রেখে অজিদের লক্ষ্য দাঁড়ায় ২৮ রান। ওভারের শেষ বলে স্টার্ককে (১৪) বোল্ড করেন ফিজ। ওভারে আসে ৪ রান।

বল হাতে ৪ ওভারে ১৯ রান খরচে ৪ উইকেট নেন নাসুম আহমেদ। ২টি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজ ও শরিফুল। এর মধ্যে ৪ ওভারে মাত্র ১৬ রান খরচ করেছেন ফিজ। ১টি করে উইকেট গেছে মেহেদী হাসান ও সাকিব আল হাসান।

এর আগে শুরুতে ব্যাটিংয়ে নেমে মিচেল স্টার্কের করা ইনিংসের দ্বিতীয় বলে ছক্কা মেরে নিজের ও দলের রানের খাতা খোলন নাঈম শেখ। ওই ওভারে আর কোনো রান দেননি স্টার্ক। পরের ওভারে হ্যাজেলউড দেন ২ রান। তৃতীয় ওভারেই জাম্পাকে দিয়ে স্পিন আক্রমণ শুরু করে অস্ট্রেলিয়া। শুরু থেকেই নড়বড়ে ছিলেন সৌম্য সরকার। চতুর্থ ওভারের তৃতীয় বলে তাকে বোল্ড করে দেন জস হ্যাজেলউড। শরীর বরাবর আসা বলটি ৯ বলে ২ রান করা সৌম্যর ব্যাট ছুঁয়ে স্টাম্পে গিয়ে লাগে।

পঞ্চম ওভারে আবার স্টার্ক আসেন বোলিংয়ে। আবারও তার ওভারের দ্বিতীয় বলে মিড উইকেট দিয়ে ছক্কা হাঁকান নাঈম। এবার বল গিয়ে পড়ে গ্যালারিতে। অস্ট্রেলিয়ার জৈব সুরক্ষার শর্ত অনুযায়ী সেই বল আর ব্যবহৃত হয়নি। নতুন বল দিয়ে খেলা শুরু হয়। উইকেটে সেট হয়ে যাওয়া নাঈমকে থামান জাম্পা। তার বলে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান ২৯ বলে ২ চার ২ ছক্কায় ৩০ রান করা নাঈম।  

দ্বিতীয় উইকেট পতনের পর ইনিংস মেরামতের দায়িত্ব নেন দুই সিনিয়র সাকিব আর মাহমুদউল্লাহ। মাঝে অ্যাস্টন আগারের বলে মাহমুদউল্লাহর ক্যাচ ছাড়েন টার্নার। সাকিব ও মাহমুদউল্লাহর জুটিতে রান আসে ৩১ বলে ৩৬। এই জুটি ভাঙে মাহমুদউল্লাহর বিদায়ে। হ্যাজেলউডের বলে ম্যাট হেনরিকসের তালুবন্দি হন ২০ বলে ১ ছক্কায় ২০ রান করা মাহমুদউল্লাহ। এরপর নুরুল হাসান (৩) অ্যান্ড্রু টাইয়ের বলে দ্রুত বিদায় নেন। ১৭তম ওভারের শেষ বলে বিদায় নেন সাকিবও। হ্যাজেলউডের বলে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৩৩ বলে ৩৬ রান। ইনিংসটি ৩টি চারে সাজানো।  

সাকিবের বিদায়ের পরের ওভারেই মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে ফেরেন তরুণ শামিম হোসেন (৪)। এরপর স্টার্কের করা ইনিংসের শেষ ওভারের শেষ বলে বোল্ড হওয়ার আগে ১৭ বলে ২৩ রান করেন আফিফ হোসেন। অবশ্য শেষ ওভারের চতুর্থ বলে তাকে বোল্ড করেছিলেন স্টার্ক। কিন্তু আম্পায়ার নো বল ডাকেন। ফ্রি হিটেও ক্যাচ দিয়েছিলেন আফিফ। ৬ বলে ৭ রানে অপরাজিত থাকেন মেহেদী হাসান।

বল হাতে ৩ উইকেট নিয়েছেন অজি পেসার জশ হ্যাজেলউড। ২ উইকেট গেছে স্টার্কের দখলে। আর ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন অ্যাডাম জাম্পা ও অ্যান্ডু টাই। ম্যাচ সেরা নির্বাচিত হন ৪ উইকেট তুলে নেওয়া নাসুম আহমেদ।  

চুনতিতে আগুনে পুড়েছে ৪ দোকান

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চুনতিতে আগুনে পুড়ে গেছে ৪টি দোকান। মঙ্গলবার (৩ আগস্ট) ভোররাত ৪টার দিকে ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দক্ষিণ সাতগড় নোয়া পাড়ায় সাঈদী মার্কেটে এ দূর্ঘটনা ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তরা হলেন, ওই মার্কেটের মুদি দোকানদার মোহাম্মদ শওকত, ব্রয়লার মুরগীর দোকানদার হাফেজ মোহাম্মদ মুছা, টেইলার্সের দোকানদার মো. নুরুন্নবী ও সেলুন দোকানদার ছোটন।

প্রত্যক্ষদর্শীরা জানান, আগুনের সূত্রপাত সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। মুহুর্তের মধ্যে আধা পাকা দোকানগৃহে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আশপাশের লোকজন এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। ততক্ষণে দোকানের ভেতর থাকা আসবাবপত্র ও মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

চুনতি ইউপি চেয়ারম্যান জয়নুল আবেদীন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, খবর পেয়ে সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। অগ্নিকান্ডে তাদের প্রায় ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

চকরিয়া ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা সাইফুল হাসান জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে যাবার উদ্দেশ্যে রওয়ানা হই। পথিমধ্যে স্থানীয়রা ফোনে জানান তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন। তাই ঘটনাস্থলে যেতে হয়নি।