- Lohagaranews24 - http://lohagaranews24.com -

শঙ্খ ব্রিজের গার্ডারে বার্জের ধাক্কা

নিউজ ডেক্স : অতি বর্ষণের ফলে শঙ্খনদীতে নেমে আসা পাহাড়ি ঢলের স্রোতে ভেসে এসে বিআইডব্লিউটিএ-এর একটি বিশালাকৃতির বার্জ শঙ্খ ব্রিজে ধাক্কা দিয়েছে। এতে ব্রিজের গার্ডারে কিছুটা ফাটল ধরেছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে বার্জটি প্রবল স্রোতের মধ্যে ব্রিজের গার্ডারের সাথে আটকে আছে। এতে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করা হচ্ছে।

জানা যায়, বিগত প্রায় এক বছর ধরে বিআইডব্লিউটিএ শঙ্খনদীর সাতকানিয়ার কালিয়াইশ ইউনিয়নের কাটগড়-উত্তর কালিয়াইশ পয়েন্টে নদী খননের নামে একই স্থান থেকে বালি উত্তোলন করছিল। ভারী ড্রেজারের সাথে থাকা পাইপ কেয়ারিং ডাম্প বার্জ- ৩ নদীর মাঝখানে নোঙর করা অবস্থায় ছিল।

বিগত কয়েকদিনের টানা ভারী বর্ষণে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে শঙ্খনদীর পানি বৃদ্ধি পেলে বার্জটি নদীর পাড়ের একটি ছোট গাছের সাথে বেঁধে রাখে সংশ্লিষ্টরা।

এদিকে, নদীতে স্রোত বৃদ্ধি পাওয়ায় আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল ৮টার দিকে প্রবল স্রোতের কারণে বেঁধে রাখা গাছটি উপড়ে গিয়ে দ্রুত বেগে বার্জটি ঘটনাস্থল থেকে প্রায় ১ থেকে দেড় হাজার মিটার দূরে গিয়ে প্রথমে নির্মাণাধীন রেল সেতুর পিলারের সাথে ধাক্কা খায়। ১০ থেকে ১৫ মিনিট আটকে থাকার পর সেখান থেকে ছুটে বার্জটি আরো ৫/৭শ’ মিটার দূরত্বে এসে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী শঙ্খ ব্রিজে দ্বিতীয় দফায় সজোরে ধাক্কা দেয়। এতে ব্রিজের নিচের অংশে ১ম পিলার ও ২য় পিলারের মাঝামাঝি গার্ডারের সাথে বার্জটি আটকে পড়ে।

এ ঘটনায় ব্রিজের গার্ডারে ফাটল ধরে এবং গার্ডার ক্ষতিগ্রস্ত হয়। বর্তমানে নদীতে প্রবল স্রোতের মধ্যে ব্রিজের গার্ডারের সাথে বার্জটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় আটকে আছে। নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ব্রিজের গার্ডার উপড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, খবর পেয়ে গতকাল বিকেলেই তত্ত্বাবধায়ক প্রকৌশলী, (চট্টগ্রাম সড়ক সার্কেল) হাফিজুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী মছউদর রহমান, সহকারী প্রকৌশলী আবদুল মালেক চৌধুরী, উপ-সহকারী প্রকৌশলী রাফিজ বিন মনজুর, কার্যসহকারী আবদুন নুরসহ একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী, চট্টগ্রাম সড়ক সার্কেল হাফিজুর রহমান বলেন, “বর্তমানে যে অবস্থায় বার্জটি ব্রিজের সাথে আটকে আছে তাতে মোটামুটি আশংকামুক্ত। যদি পানির স্রোত এর চেয়ে বেড়ে যায় তাহলে ব্রিজের গার্ডারকে টেনে উপরে তোলার একটা সম্ভাবনা আছে। আমরা ইতিমধ্যে বিআইডব্লিউটিএ কে চিঠির মাধ্যমে বিষয়টি অবহিত করেছি। তারাও আমাদের চিঠির মাধ্যমে জানায় যে বর্তমান স্রোতের মধ্যে বার্জটি উদ্ধার করা সম্ভব না, পানি একটু কমে আসলে তারা বার্জটি সরিয়ে নেবে বলে জানান।”

তিনি আরো বলেন, “যদিও ব্রিজের কোনো বড় দুর্ঘটনা ঘটে যায়, সেক্ষেত্রে তাৎক্ষণিক বেইলি ব্রিজ বসানোর প্রস্তুতিও রাখা হয়েছে।” -আজাদী অনলাইন

আটক হতে পারেন হেলেনা জাহাঙ্গীর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সম্প্রতি আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাব। অভিযান শেষে তাকে আটক করা হবে বলে জানিয়েছে র‍্যাবে‌র গোয়েন্দা সূত্র।

বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত ১১টার দিকে এ তথ্য নিশ্চিত করা হয়। -জাগো নিউজ

র‌্যাবের গোয়েন্দা সূত্র জানায়, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে হেলেনা জাহাঙ্গীরের বাসায় অভিযান চালানো হচ্ছে। অভিযানের পরে তাকে আটক করা হবে এবং অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

এর আগে রাত ৮টার দিকে র‌্যাবের সদ্যরা হেলেনা জাহাঙ্গীরের বাসভবনে প্রবেশ করে। এর ২ ঘণ্টার মাথায় রাত ১০টার দিকে র‍্যাবের তিনজন নারী সদস্য প্রবেশ করেন।

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত তার সাম্প্রতিক কর্মকাণ্ড সংগঠনের নীতিবহির্ভূত হওয়ায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে তাকে অব্যাহতি প্রদান করা হয়।

নামের সঙ্গে লীগ যুক্ত করে গড়ে ওঠা আওয়ামী লীগের অননুমোদিত একটি সংগঠনের সভাপতি পদে নাম আসার পর তার বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটি।

এই উপ-কমিটিতেই সদস্য ছিলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর পরিচালক পদে থাকা হেলেনা জাহাঙ্গীর। জয়যাত্রা গ্রুপের কর্ণধার হেলেনা জাহাঙ্গীর নিজেকে আইপি টিভি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি হিসেবেও পরিচয় দেন।

সম্প্রতি ফেসবুকে বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ নামের একটি সংগঠনের সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীরের নাম আসে। সব বিতর্কিত কর্মকাণ্ডে সম্পৃক্ততা তিনি অস্বীকার করেছেন।

হেলেনা জাহাঙ্গীরের বাসায় মিলল বিপুল পরিমাণ মাদক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আওয়ামী লীগের উপকমিটির সদস্য পদ হারানো এফবিসিসিআইর পরিচালক হেলেনা জাহাঙ্গীরের রাজধানীর গুলশানের বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদক উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। অভিযান শেষে তাকে আটক করা হবে। আটকের পর তাকে জিজ্ঞাসাবাদের জন্য নেয়া হবে র‍্যাব সদরদফতরে।

অভিযানে থাকা র‍্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে গুলশানের ৫ নম্বর সড়কের ৩৬ নম্বর বাসায় অভিযান শুরু করে র‍্যাব। এই নিউজ লেখা পর্যন্ত তার বাসায় অভিযান চলছিল। -জাগো নিউজ

বাসাটি ঘিরে র‍্যাবের বিপুল সংখ্যক সদস্য অবস্থান নিয়েছে। এছাড়া বাড়িটির ভেতরে প্রবেশ করে তল্লাশি করছে র‍্যাব সদস্যরা। এর আগে রাত ১০টার দিকে র‍্যাবের নারী সদস্যরা ভেতরে প্রবেশ করেন।

র‍্যাব সূত্র জানায়, অভিযানে বিপুল পরিমাণ মাদকসহ অবৈধ জিনিস উদ্ধার করা হয়েছে। কোথা থেকে এই মাদক আসলো সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। এজন্য তাকে র‍্যাব সদরদফতরে নেয়া হবে।

সম্প্রতি ফেসবুকে বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ নামের একটি সংগঠনের সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীরের নাম আসায় তাকে উপকমিটির পদ থেকে অব্যাহতি দেয়া হয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

চুমকি বলেন, ‘তিনি (হেলেনা) এগুলো আমাদের না জানিয়ে করেছেন। আমি এরইমধ্যে আমাদের দফতরে জানিয়েছি তাকে অব্যাহতির চিঠি দিয়ে দেয়ার জন্য। আমাদের উপকমিটিতে যেহেতু তিনি নিয়মনীতি ভঙ্গ করেছেন, তাই তার সদস্যপদ আমরা বাতিল করে দিয়েছি।’

হেলেনা জাহাঙ্গীর কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন। সেখান থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় র‌্যাবের অভিযান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সম্প্রতি আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৯ জুলাই) সন্ধ্যার পর এ অভিযান শুরু হয় বলে র‌্যাবের গোয়েন্দা সূত্র নিশ্চিত করে। জাগো নিউজ

র‌্যাবের গোয়েন্দা সূত্র জানায়, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে হেলেনা জাহাঙ্গীরের বাসায় অভিযান চালানো হচ্ছে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত তার সাম্প্রতিক কর্মকাণ্ড সংগঠনের নীতিবহির্ভূত হওয়ায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে তাকে অব্যাহতি প্রদান করা হয়।

নামের সঙ্গে লীগ যুক্ত করে গড়ে ওঠা আওয়ামী লীগের অননুমোদিত একটি সংগঠনের সভাপতি পদে নাম আসার পর তার বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটি।

এই উপ-কমিটিতেই সদস্য ছিলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর পরিচালক পদে থাকা হেলেনা জাহাঙ্গীর। জয়যাত্রা গ্রুপের কর্ণধার হেলেনা জাহাঙ্গীর নিজেকে আইপি টিভি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি হিসেবেও পরিচয় দেন।

সম্প্রতি ফেসবুকে বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ নামের একটি সংগঠনের সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীরের নাম আসে। সব বিতর্কিত কর্মকাণ্ডে সম্পৃক্ততা তিনি অস্বীকার করেছেন।

সাতকানিয়ায় পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গত কয়েক দিনের টানা বর্ষণ, শঙ্খ, ডলুনদী ও হাঙর খাল দিয়ে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাতকানিয়ার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। কিছু গ্রামীণ অভ্যন্তরীণ সড়ক বন্যার পানির নিচে তলিয়ে গেছে। ফলে এসব এলাকায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। শঙ্খ ও ডলুনদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাজালিয়া ও কালিয়াইশসহ কয়েকটি এলাকায় শঙ্খনদীর পানি তীর উপচে প্রবাহিত হচ্ছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে শঙ্খনদীর কয়েকটি এলাকায় ভাঙন সৃষ্টি হয়েছে। ভাঙনের মুখে রয়েছে চরতি এলাকার বেশ কিছু বসতঘর ও আবাদী জমি।

এদিকে, শঙ্খনদী থেকে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত তমা কন্সট্রাকশনের ড্রেজার মেশিনবাহী ভল্বগেট নদীর স্রোতের তোড়ে ভেসে গিয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর থাকা দোহাজারী ব্রিজের সাথে ধাক্কা লেগেছে। এতে ব্রিজের কিছুটা ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বন্যার পানি বৃদ্ধি এখনো অব্যাহত রয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্থ ইউনিয়ন গুলোর জন্য ৩১ মেট্রিক টন এবং পৌরসভার জন্য ২২ মেট্রিক টন চাউল বরাদ্দ দেয়া হয়েছে।

সরেজমিন পরিদর্শন ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায়, কয়েক দিনের অবিরাম বর্ষণ, শঙ্খ, ডলুনদী ও হাঙর খাল দিয়ে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সাতকানিয়ার বাজালিয়া, ছদাহা, কেঁওচিয়া, ধর্মপুর, কালিয়াইশ, নলুয়া, আমিলাইষ, চরতি, এওচিয়া, কাঞ্চনা, ঢেমশা ও পৌরসভার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। এসব এলাকার কিছু কিছু অভ্যন্তরীন সড়ক পানির নিচে তলিয়ে গেছে। ফলে মানুষের চলাচলে দূর্ভোগ সৃষ্টি হয়েছে।

ছদাহা ইউপি চেয়ারম্যান মো. মোসাদ হোসেন চৌধুরী জানান, পূর্ব ছদাহা ও উত্তর ছদাহা এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। এসব এলাকার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। পানি বৃদ্ধি এখনো অব্যাহত রয়েছে। ফলে উত্তর ছদাহা ও পূর্ব ছদাহা এলাকার কিছু বসত ঘরে পানি ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে।

চরতি ইউপি চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ রেজাউল করিম জানান, চরতির বেশ কিছু এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। কিছু মানুষ ইতিমধ্যে পানিবন্দি হয়ে পড়েছে। কয়েকটি সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। শঙ্খনদীর ভাঙনে কয়েকটি বসত ঘরের অংশ বিশেষ ক্ষতিগ্রস্থ হয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় অনেক বসত ঘরে পানি প্রবেশের সম্ভাবনা রয়েছে।

আমিলাইষ ইউপি চেয়ারম্যান এইচ এম হানিফ জানান, আমিলাইষের নিচু এলাকা গুলো বন্যায় প্লাবিত হয়েছে। সারওয়ার বাজারের পূর্ব পার্শ্বে অপরিকল্পিত ভাবে বালির স্তুপ করায় পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়ে বেশ কিছু পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। নলুয়া ইউপি চেয়ারম্যান তসলিমা আকতার জানান, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে নলুয়ার নিচু এলাকায় বন্যা সৃষ্টি হয়েছে। দক্ষিন মরফলা এলাকায় কিছু মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

কাঞ্চনা ইউপি চেয়ারম্যান রমজান আলী জানান, নিচু এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। ৯নং ওয়ার্ডের কসাই পাড়া এলাকায় বুড়াইছড়ি খালের ভাঙ্গনে ৩টি বসত ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে।এওচিয়া ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মানিক জানান, বন্যায় ৮ ও ৯নং ওয়ার্ডের অন্তত ২ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের জানান, অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পৌরসভার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে।ডলুনদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে রাতের মধ্যে কিছু কিছু এলাকায় মানুষ পানিবন্দি হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এজন্য পৌরসভার পক্ষ থেকে লোকজনকে তাৎক্ষনিক ভাবে প্রযোজনীয় সহায়তার প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

এদিকে, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (ক্রস বর্ডার) জুলফিকার আহমেদ জানান, ভল্বগেটের ধাক্কায় দোহাজারী ব্রিজে কিছুটা আঁচড় লেগেছে। তবে মারাত্মক ভাবে কোন ক্ষতি হয়নি।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা জানান, কয়েক দিনের একটানা বৃষ্টি এবং পাহাড়ী ঢলের কারণে সাতকানিয়ার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। আমি এলাকায় সরেজমিন গিয়ে বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছি। জনপ্রতিনিধিরাও এলাকার মানুষের পাশে রয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্থদের ইউনিয়ন গুলোর জন্য ৩১ মেট্রিক টন এবং পৌরসভার জন্য ২২ মেট্রিক টন চাউল বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত এসব চাউল দ্রুত সময়ের মধ্যে বিতরণ করা হবে। -আজাদী অনলাইন

২৫ বছর বয়সীরাও পাবেন করোনার টিকা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : করোনা ভাইরাস প্রতিরোধে টিকা নেওয়ার জন্য বয়সসীমা কমিয়ে ২৫ করেছে সরকার। টিকা পাওয়ার জন্য নিবন্ধন সাইট সুরক্ষা অ্যাপে দেখা যায়, দেশের ২৫ বছর ও তদূর্ধ্ব বয়সীরা এখন টিকা নিতে পারবেন।

বৃহস্পতিবার (২৯ জুলাই) সুরক্ষা অ্যাপে ২৫ বছর বা তার চেয়ে বেশি বয়সের নাগরিকরা টিকার জন্য নিবন্ধন করতে পারছেন। করোনা ভাইরাস নিবন্ধনের সুরক্ষা অ্যাপে নিবন্ধনের পরিচয় যাচাই কলামের শ্রেণি বা ধরনের প্রথমেই দেখা যায়, নাগরিক নিবন্ধন (২৫ বছর বা তদূর্ধ্ব)।

দেশে টিকা নিবন্ধনের শুরুর দিকে ৫৫ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেওয়া হয়েছিল। পরে নিবন্ধন কম হওয়ায় আরও বেশি সংখ্যক মানুষকে টিকার আওতায় আনতে বয়স কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর ৫৫ থেকে বয়স কমিয়ে ৪৪ বছর করা হয়। এরপর দ্বিতীয় দফায় আরও কমিয়ে ৪০ বছর করা হয়। তৃতীয় দফায় কমিয়ে ৩৫ বছর করা হয়। চতুর্থ দফায় তা আরও কমিয়ে ৩০ বছর করা হয়েছে। যা বর্তমানে ২৫ বছর করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে তিন বিষয়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে।  

বৃহস্পতিবার (২৯ জুলাই)  বিকেল সাড়ে ৫টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। বাংলানিউজ

তিনি বলেন,  পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীর পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ আবশ্যক।

২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। আংশিক বিষয়ে অকৃতকার্য (এক দুই বিষয়ে অকৃতকার্য) পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে, সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, একজন আংশিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী বাংলা আবশ্যিক বিষয় ও রসায়ন নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হলে সেক্ষেত্রে শুধু রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে।

নারায়ণ চন্দ্র নাথ বলেন, আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।  মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা এর ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের জন্য প্রদত্ত অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে লিখে পরীক্ষার্থীরা সে মােতাবেক সম্পন্ন করবে এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দেবে।

নিরপরাধ মিনুকে জেল খাটানো কুলসুমীসহ ২ জনের বিরুদ্ধে মামলা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
কুলসুমী ও মর্জিনা।

নিউজ ডেক্স : নামের মিল না থাকার পরও কুলসুম আক্তার কুলসুমীর বদলে মিনু চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ছিলেন ২ বছর ৯ মাস ১০ দিন। এ ঘটনায় কুলসুম আক্তার কুলসুমী ও সহযোগীসহ অজ্ঞাত একাধিক জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) কোতোয়ালী থানায় উপপরিদর্শক (এসআই) আকাশ মাহমুদ ফরিদ বাদি হয়ে এ মামলা করেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি কুলসুমী লোহাগাড়া উপজেলার গৌরস্থান মাঝের পাড়া আহাম্মদ মিয়ার বাড়ির আনু মিয়ার মেয়ে। অপরজন মর্জিনা আক্তার (৩০)।  

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন বলেন, বৃহস্পতিবার (২৯ জুলাই) ভোরে নগরের পতেঙ্গা এলাকা থেকে তাদের ২ জনকে গ্রেফতার করা হয়। কুলসুমী ও মর্জিনাকে নতুন মামলায় গ্রেফতার দেখিয়ে রিমান্ড আবেদনসহ আদালতে পাঠানো হবে।  

আদালত সূত্রে জানা যায়, নগরের রহমতগঞ্জে একটি বাসায় ২০০৬ সালের জুলাই মাসে মোবাইলে কথা বলার ঘটনাকে কেন্দ্র করে গার্মেন্ট কর্মী কোহিনুর আক্তার পারভীনকে গলা টিপে হত্যা করা হয়। এরপর রহমতগঞ্জে একটি গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়। কোহিনুর আত্মহত্যা করেছে বলে দাবি করেন গার্মেন্ট কর্মী কুলসুম আক্তার কুলসুমী। পরে একটি অপমৃত্যু মামলা হয়। পুলিশ দুই বছর তদন্ত শেষে হত্যাকাণ্ডের প্রতিবেদন জমা দেয়।  

২০১৭ সালে নভেম্বর তৎকালীন অতিরিক্ত চতুর্থ মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. নুরুল ইসলাম আসামি কুলসুম আক্তার কুলসুমীকে পারভিন হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ডের আদেশ দেন। সাজার পরোয়ানামূলে কুলসুম আক্তার কুলসুমীর পরিবর্তে মিনু ২০১৮ সালের ১২ জুন কারাগারে যান। গত ১৮ মার্চ চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. শফিকুল ইসলাম খান নারী ওয়ার্ড পরিদর্শনকালে মিনু কোনো মামলার আসামি নন বলে জানান। বিষয়টি আদালতের নজরে আনেন হাইকোর্টের আইনজীবী মো. শিশির মনির। পরে জামিনে মুক্ত হন মিনু।

গত ২৮ জুন বায়েজিদ লিংক রোড সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর ‘অজ্ঞাত’ হিসেবে মিনুর মরদেহ দাফন করা হয়। ট্রাক চাপায় মিনু আক্তারের মৃত্যুকে অস্বাভাবিক দাবি করেন আইনজীবী গোলাম মাওলা মুরাদ।  

মিনুর মৃত্যুর ঘটনায় সড়ক দুর্ঘটনা আইনে দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) মো. খোরশেদ আলম বলেন, সড়কের ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে। গাড়িটি শনাক্তের চেষ্টা চলছে। দুর্ঘটনাটি রাতের বেলায় হওয়ায় একটু সময় লাগছে। বাংলানিউজ

মাতামুহুরীর পানি বিপৎসীমা পার, কক্সবাজার-বান্দরবানে বন্যার শঙ্কা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : টানা অতি ভারী বর্ষণে লামায় মাতামুহুরীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কক্সবাজার ও বান্দরবানে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি সৃষ্টির শঙ্কা। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃহস্পতিবার (২৯ জুলাই) এ আভাস দিয়েছে।

পাউবো জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে। আগামী শুক্রবার (৩০ জুলাই) পর্যন্ত ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল থাকতে পারে। অপরদিকে যমুনা নদীর পানির সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে। বাংলানিউজ

গঙ্গা নদীর পানির সমতল বাড়ছে, অপরদিকে পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা আগামী শনিবার (৩১ জুলাই) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। মনু নদী ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার সব প্রধান নদীসমূহের পানির সমতল হ্রাস পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী শনিবার নাগাদ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা এবং দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় এলাকাগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে এ সময়ে দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় এলাকায় এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

আগামী শুক্রবার নাগাদ কক্সবাজার ও বান্দরবান জেলার কতিপয় স্থানে আকস্মিক বন্যার ঝুঁকি রয়েছে। ইতোমধ্যে লামায় মাতামুহুরী নদীর পানি বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে বৃহস্পতিবার (২৯ জুলাই) ৩৬টির পানির সমতল বেড়েছে, কমেছে ৭১টি পয়েন্টের পানির সমতল। একটি পয়েন্টের পানির সমতল বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একটি পয়েন্টের তথ্য এখনো সংগ্রহ শুরু হয়নি।