- Lohagaranews24 - http://lohagaranews24.com -

শেষ পর্যন্ত বন্ধই থাকছে পোশাক কারখানা

নিউজ ডেক্স : সরকার কঠোর লকডাউন (বিধিনিষেধ) ঘোষণা করার পর থেকে রপ্তানিমুখী তৈরি পোশাক ও বস্ত্র খাতের ব্যবসায়ী নেতারা কারখানা খোলা রাখার অনুরোধ জানিয়েছেন। কিন্তু মহামারি করোনা মোকাবিলায় এবার সরকার কঠিন অবস্থান নিয়েছে।  ফলে লকডাউনের পুরো সময় ৫ আগস্ট পর্যন্ত তৈরি পোশাক ও বস্ত্র কারখানা বন্ধই থাকছে।

এদিকে টানা দুই সপ্তাহ কারখানা বন্ধ থাকায় নানাভাবে ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করছেন পোশাক ও বস্ত্র খাতের ব্যবসায়ীরা। অন্যদিকে শ্রমিকনেতারা বলছেন, কারখানা বন্ধের অজুহাতে শ্রমিকের জুলাই মাসের বেতন কম দেওয়ার সুযোগ খুঁজতে পারেন অনেক কারখানার মালিক। সে রকম কিছু ঘটলে সরকারের হস্তক্ষেপ লাগবে।

চলতি বছরের এপ্রিলে সরকার বিধিনিষেধ আরোপ করলেও রপ্তানিমুখী পোশাকসহ অন্যান্য শিল্পকারখানা উৎপাদন চালানোর সুযোগ পায়।  

 সর্বশেষ গত ২৮ জুন শুরু হওয়া সীমিত ও পরে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধেও পোশাকসহ অন্যান্য শিল্পকারখানা চালু ছিল। তবে ২৩ জুলাই, অর্থাৎ গতকাল শুক্রবার শুরু হওয়া কঠোর বিধিনিষেধে সব ধরনের শিল্পকারখানা বন্ধ থাকবে।  

শুধু চামড়া, খাদ্য প্রক্রিয়াজাত, ওষুধ, অক্সিজেন ও করোনা প্রতিরোধে প্রয়োজনীয় পণ্য উৎপাদন বিধিনিষেধের আওতামুক্ত রাখা হয়েছে। বাংলানিউজ

সৌদি আরব থেকেও আসছে রোহিঙ্গা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সৌদি আরব থেকে আসা একজন রোহিঙ্গাকে আদালত কুতুপালং ক্যাম্পে পাঠিয়েছে। মনিরুল ইসলাম প্রকাশ ইব্রাহিম (৩০) নামের সৌদি প্রবাসী এই মিয়ানমার নাগরিককে আজ শনিবার (২৪ জুলাই) দুপুর সোয়া ১টার দিকে উখিয়ার কুতুপালং মধুর ছড়া পুলিশ ফাঁড়িতে নিয়ে আসে ঢাকা বিমানবন্দর থানা পুলিশ।

তিনি কুতুপালং ক্যাম্প নং-৩, ব্লক নং-এ বসবাসকারী সাদিকা বিশ্বাস প্রকাশ নজির আহম্মদের ছেলে। পরে তাকে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ক্যাম্প ইনচার্জ(সিআইসি) কুতুপালং ট্রানজিট ক্যাম্পে প্রেরণ করেছেন।

ঢাকা বিমানবন্দর থানার এসআই মাহবুব জানান, রোহিঙ্গা মনিরুল ইসলাম প্রকাশ ইব্রাহিম গত ২০ জুন সৌদি আরব হতে ঢাকা বিমানবন্দরে আসলে ইমিগ্রেশন পুলিশ আটক করে বিমানবন্দর থানায় সোপর্দ করে। বিমানবন্দর থানা পুলিশ মনিরুলকে বিমানবন্দর থানার সাধারণ ডায়েরি (নং ৮৩১, (তাং২০/৭/২১) মূূূলে ধারাঃফৌঃকাঃবিঃ ৫৪) মতে আদালতে প্রেরণ করে।

আদালত আসামিকে জেলহাজতে প্রেরণ করে এবং আসামী রোহিঙ্গা হওয়ায় তাকে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে প্রেরণ করার আদেশ প্রদান করে। বিমানবন্দর থানা পুলিশ আদালতের আদেশ মোতাবেক আসামিকে কেরানীগঞ্জ জেলখানা থেকে মধুর ছড়া পুলিশ ক্যাম্পে নিয়ে আসে।

সৌদি আরব থেকে আসা মনিরুল ইসলাম প্রকাশ ইব্রাহিম বলেন, “আমি পাসপোর্ট বিহীন গত ৪ বছর পূর্বে সৌদি আরব যাই। সেখানে অবৈধভাবে বসবাস করাকালে গত ৪ মাস আগে সৌদি আরব পুলিশ আটক করে জেলখানায় রাখে। জেলখানা থেকে গত ১৯ জুন বাংলাদেশে পাঠিয়ে দেয়।”

উল্লেখ্য, মনিরুলের মা-বাবা ২০১৭ সালে মিয়ানমার হতে বাংলাদেশে এসে ক্যাম্প নং-৩ এর ব্লক-এ ঠিকানায় বসবাস করে আসছে। এ বিষয়টি অবগত করা হলে তাকে ট্রানজিট ক্যাম্পে প্রেরণ করার জন্য নির্দেশ দেন ক্যাম্প ইনচার্জ (সিআইসি)।

পরে এপিবিএন সদস্যরা সৌদি প্রবাসী রোহিঙ্গা মনিরুল ইসলাম প্রকাশ ইব্রাহিমকে কুতুপালং ট্রানজিট ক্যাম্পে প্রেরণ করে বলে জানান কক্সবাজার ১৪ এপিবিএন অধিনায়ক (এসপি) মোহাম্মদ নাইমুল হক।

এদিকে, কোনো কাগজপত্র ছাড়া সৌদি সরকার কীভাবে এই রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠালো নাকি কোনো বাংলাদেশী পাসপোর্ট বা জন্ম নিবন্ধন দেখিয়ে ‘আউট পাস’-এর মাধ্যমে এসেছে তা খতিয়ে দেখা জরুরি বলে দাবি করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

তিনি বলেন, “এভাবে যদি হয় তাহলে সৌদি আরবে অবৈধভাবে অবস্থান করা কয়েক লক্ষ রোহিঙ্গাকে বাংলাদেশে ঠেলে পাঠানোর আশংকা উড়িয়ে দেওয়া যায় না।”এ বিষয়টি কূটনৈতিক দৃষ্টিকোণ দিয়ে বিচার-বিশ্লেষণেরও দাবি করেন তিনি। আজাদী অনলাইন

লোহাগাড়ায় লকডাউনের দ্বিতীয় দিনে ৫ হাজার ২শ টাকা জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ঈদ পরবর্তী কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে লোহাগাড়ায় ১৬ মামলায় ৫ হাজার ২শ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৪ জুলাই) দিনব্যাপী উপজেলা সদর বটতলী স্টেশন, দরবেশহাট, হিন্দুর হাট, কানুরাম বাজার, বাংলা বাজার, দরবার শরীফ, এম চরহাট, চুনতি মেহেরুন্নেছা স্কুলের পাশের বাজার, চুনতি বাজার, আধুনগর খান হাটসহ বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. খোরশেদ আলম চৌধুরী। সাথে ছিলেন থানার এসআই ভক্ত চন্দ্র দত্ত ও ভূমি অফিসের মুহাম্মদ মহসিন লিটন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দোকানপাট খোলা রাখা ও অযথা ঘুরাঘুরি করায় সংক্রমণ আইনে ২০১৮ এর ২৪ ধারায় ১৬ মামলায় ৫ হাজার ২শ টাকা জরিমানা করা হয়েছে। লকডাউন বাস্তবায়নে উপজেলা প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশ আন্তরিকতার সাথে কাজ করছে।