- Lohagaranews24 - http://lohagaranews24.com -

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন শামসুল আলম

নিউজ ডেক্স : সন্ধ্যায় বঙ্গভবনে টেকনোক্র্যাট কোটায় পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

রোববার (১৮ জুলাই) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ড. শামসুল আলমকে প্রতিমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান। বাংলানিউজ

শপথ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, কৃষিমন্ত্রী, শিক্ষামন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

২০২১ সালের ১ জুলাই পর্যন্ত শামসুল আলমের চাকরির মেয়াদ বাড়িয়েছিল সরকার। ড. আলম ২০০৯ সালে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন। গত ১২ বছর ধরে জিইডি সদস্য পদে দায়িত্ব পালন করছেন তিনি।

ড. শামসুল আলমের হাত ধরে তৈরি হয়েছে বেশ কয়েকটি উন্নয়ন পরিকল্পনা। যেগুলো এখন চলমান। ষষ্ঠ পঞ্চবার্ষিক ও সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণীত হয়েছে তার হাত ধরে। সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে দ্বিতীয় দারিদ্র্য বিমোচন কৌশলপত্র (২০০৯-১১) সংশোধন ও পুনর্বিন্যাস করে ‘দিনবদলের পদক্ষেপ’ ২০১১ সাল পর্যন্ত বাস্তবায়িত হয়েছে।

রূপকল্প ২০২১-এর আলোকে বাংলাদেশের প্রথম পরিপ্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১) তৈরি করে জিইডি। এ ছাড়া প্রথমবারের মতো বাংলাদেশে টেকসই উন্নয়ন কৌশলপত্র, সামাজিক সুরক্ষা কৌশলপত্র প্রণীত হয়েছে তার সময়ে। বর্তমানে ১০০ বছরের বদ্বীপ পরিকল্পনা প্রণয়নের কাজ শেষের পথে। এগুলোর বাইরে তার দায়িত্ব পালনকালে এমডিজি অর্জন বিষয়ক ১৫টি গ্রন্থ, তার তত্ত্বাবধান ও সম্পাদনায় ৬৩টি মূল্যায়ন প্রতিবেদন, অধ্যয়ন ও গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে।

ড. শামসুল আলম এ বছর সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর ইকোনমিক মডেলিং কর্তৃক বাংলাদেশে এ সময়ে ইকোনমিস্ট অব ইনফ্লুয়েন্স অ্যাওয়ার্ড অর্জন করেন। এছাড়া বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির ১৬তম বার্ষিক সম্মেলনে এ বছর তাকে স্বর্ণপদকে ভূষিত করা হয়। বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষণ সোসাইটি তাকে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি পদক ২০১৮-এ ভূষিত করে। তার গবেষণাগ্রন্থ, পাঠ্যপুস্তকসহ অর্থনীতি বিষয়ক প্রকাশিত গ্রন্থ সংখ্যা ১২টি।

সাকিবের আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে সিরিজ জিতলো বাংলাদেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাকিব আল হাসানের দারুণ আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে ৩ উইকেটে ও ৫ বল হাতে রেখে জিতে ২-০ ব্যবধান করল টাইগাররা।

এদিন ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স করে ম্যাচ সেরাও নির্বাচিত হন সাকিব। বোলিংয়ে ২ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে দলের বিপর্যয়ে ৯৬ রানে অপরাজিত থাকেন। তার ১০৯ বলের ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি। এছাড়া প্রায় হারতে বসা ম্যাচে অষ্টম উইকেট জুটিতে সাকিবের সঙ্গে ৬৪ বলে ৬৯ রানের পার্টনারশিপ গড়ে জয়ে অনন্য ভূমিকা রাখেন মোহাম্মদ সাইফউদ্দিন। তিনি ৩৪ বলে ২৮ রানের হার না মানা ইনিংস খেলেন।

বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত চলতি ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে রোববার হারারে স্পোর্টস ক্লাব মাঠে নামে দুদল। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করতে ২৪১ রানের লক্ষ্য পায় বাংলাদেশ।

এদিন সাবধানী শুরু করে বাংলাদেশ। দশম ওভার পর্যন্ত দেখেশুনে খেলে। তবে সেই ওভারে লুক জঙ্গের করা তৃতীয় বলে কাট করতে গেলে সিকান্দার রাজার কাছে ক্যাচ দেন তামিম ইকবাল।  ৩৪ বলে ২০ রান করেন টাইগার অধিনায়ক।

তামিম ইকবালের পর দ্রুত ফিরে যান লিটন দাশ। রিচার্ড এনগাভারার বলে তুলে মারতে গিয়ে ব্যক্তিগত ২১ রানে ব্র্যান্ড টেইলরকে ক্যাচ দেন। ৩৩ বলে ৪টি চারে নিজের ইনিংস সাজান তিনি। এরপর লুক জঙ্গের দ্বিতীয় শিকার হয়ে দ্রুত ফিরে যান মোহাম্মদ মিঠুন (২)। দলীয় ৫০ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ।

রান নেবেন কি নেবেন না, এই করতে করতেই উইকেটরক্ষক রেগিস চাকাভার দারুণ এক থ্রোতে আউট হলেন মোসাদ্দেক হোসেন (৫)। এরইসঙ্গে দলীয় ৪ উইকেট হারিয়ে বিপদে পড়েছে বাংলাদেশ।

ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম হাফসেঞ্চুরি করেন সাকিব আল হাসান। তবে স্বস্তিতে ছিল না বাংলাদেশ। কেননা বিশ্বসেরা অলরাউন্ডারের ফিফটির আগেই ব্যক্তিগত ২৬ রানে ব্লেসিং মুজারবানির শিকার হন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর ৬ রানে বিদায় নেন মেহেদী হাসান মিরাজ। দলীয় ১৪৫ রানে বাংলাদেশ হারায় ৬ উইকেট।

দারুণ ব্যাটিং করা সাকিবকে ভালো সঙ্গ দিতে পারেননি আফিফ হোসেন। সিকান্দার রাজার বলে আউট হওয়ার আগে ১৫ রান করেন এই ব্যাটসম্যান। তবে সাকিবের সঙ্গে দারুণ জুটি গড়ে হারের শঙ্কা উড়িয়ে দেন সাইফ। জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তারা।

টস জিতে এর আগে শুরুতে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। প্রথমে ব্যাট করা জিম্বাবুয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান করে।

ইনিংসের প্রথম ওভারেই বাংলাদেশ দলকে সাফল্য এনে দেন তাসকিন আহমেদ। ডানহাতি পেসারের শর্ট লেন্থের বল অফ স্ট্যাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাওয়ার পথে লাট করেছিলেন স্বাগতিক দলের ওপেনার তিনাশে কামুনহুকামুই। মাত্র ৩ রানেই প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ে ইনিংসে দ্বিতীয় আঘাত করেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশি স্পিনারের করা ইনিংসের ষষ্ঠ ওভারের পঞ্চম বলে আগেই ব্যাট চালিয়ে বোল্ড হয়ে ফিরেছেন স্বাগতিক দলের ওপেনার তাদিওয়ানাশে মারুমানি।

রেগিস চাকাভাকে সরাসরি বোল্ড করে ফেরান সাকিব আল হাসান। ইনিংসের ১৬তম ওভারে ও দলীয় ৮০ রানের মাথায় ব্যক্তিগত ২৬ রানে থাকা চাকাভা মাঠ ছাড়েন।

২৫তম ওভারে শরিফুল ইসলামের করা দ্বিতীয় বলে ব্যাট দিয়ে ওপরের দিকে খোঁচা দিতে চেয়েছিলেন ব্র্যান্ড টেইলর। তবে লাগেনি। কিন্তু জিম্বাবুয়ে অধিনায়ক আনমনে ব্যাট সরাতে কখন যে স্টাম্পে আঘাত করে ফেলেছেন নিজেও জানেন না। তৃতীয় আম্পায়ারের সাহায্য নিয়ে আউট দেওয়া হয় তাকে। স্বাগতিকরা হারায় চতুর্থ উইকেট।

ধৈর্য হারিয়ে তুলে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচে পরিণত হন ডিয়ন মায়ার্স (৩৪)। বুদ্ধিদীপ্ত বোলিংয়ে জিম্বাবুয়ের পঞ্চম ও নিজের দ্বিতীয় উইকেট তুলে নিলেন সাকিব আল হাসান।

জিম্বাবুয়ের ইনিংসে সর্বোচ্চ ৫৬ রান করা ওয়েসলি মাধেভেরেকে তামিম ইকবালের ক্যাচে ফেরান শরিফুল ইসলাম। ৬৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় নিজের ইনিংস সাজান মাধেভেরে। পরে ৪৪ বলে ৩০ রান করা সিকান্দার রাজাকে ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন।

টাইগার বোলারদের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট পান শরিফুল ইসলাম। সাকিব দখল করেন ২টি উইকেট। এছাড়া তাসকিন, সাইফ ও মিরাজ একটি করে উইকেট লাভ করেন।

আগের ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। অর্থাৎ, প্রস্তুতিমূলক ম্যাচে চোট পাওয়া পেসার মোস্তাফিজুর রহমান এই মাচেও অনুপস্থিত। অন্যদিকে ইনজুরির কারণে জিম্বাবুয়ের একাদশ থেকে ছিটকে গেছেন টিমিসেন মারুমা ও রায়ান বার্ল। তাদের জায়গায় দলে ঢুকেছেন সিকান্দার রাজা ও তিনাশে কামুনহুকামুই।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহিদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, ব্র্যান্ডন টেইলর (অধিনায়ক), ডিয়ন মায়ার্স, রেগিস চাকাভা, লুক জঙওয়ে, টেন্ডাই চাতারা, ব্লেসি মুজারাবানি, রিচার্ড এনগাভারা, তিনাশে কামুনহুকামুই। বাংলানিউজ

লোহাগাড়ায় আশঙ্কাজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। স্বাস্থ্যবিধি না মানায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। রোববার (১৮ জুলাই) ২০ নমুনা পরীক্ষায় ১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

এক্ষুনি সচেতন না হলে সামনে পরিস্থিতি আরো খারাপ হতে পারে এমন আশংকা প্রকাশ করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, চলতি মাসে ২০২ জনের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে ৭৯ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের ২ জন উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্সের অধীনে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম সমৃদ্ধ মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন বীর বিক্রম আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন। অপর ৪ জন নগরীর বিভিন্ন হাসপাতালে এবং অন্যরা হোম আইসোলেশনে থেকে চিকিৎসাসেবা নিচ্ছেন। যারা হোম আইসোলেশনে আছেন তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চিকিৎসাসহ বিভিন্ন পরামর্শ দেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মেডিকেল টিম। করোনার শুরু থেকে এই পর্যন্ত ১ হাজার ৭৪৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে ২৯৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। উপজেলায় এই পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৯ জন।

অপরদিকে, দ্বিতীয় পর্যায়ে উপজেলায় ভ্যাকসিন বরাদ্দ পেয়েছে ৪ হাজার ২শ ডোজ। ১৩ জুলাই থেকে এই পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৬৭০ জন। প্রথম পর্যায়ে ভ্যাকসিন বরাদ্দ ছিল সাড়ে ১৩ হাজার ডোজ। তারমধ্যে প্রথম নিয়েছেন ৭ হাজার ৭৮০ জন।

লোহাগাড়ায় ইয়াবা ও গাঁজা উদ্ধার, মহিলাসহ গ্রেপ্তার ৪

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ৯ হাজার ২শ পিস ইয়াবা ও ২০ গ্রাম গাঁজাসহ ৪ মাদক কারবারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (১৭ জলাই) রাতে উপজেলা বিভিন্ন স্থানে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হল, টেকনাফ থানার চিলবুনিয়া পাড়ার রফিক আহমদের পুত্র মো. ইয়াছিন (২০), চাকমার কুল রোহিঙ্গা ক্যাম্পের হামিদুল্লাহর পুত্র দিল মোহাম্মদ (২০), চন্দনাইশ থানার হাশিমপুর সৈয়দাবাদ গাছবাড়িয়া পদ্মা ডেবা এলাকার মো. ইউসুফের স্ত্রী জান্নাতুল ফেরদৌস (৩৫) ও উপজেলার পদুয়া ইউনিয়নের উত্তর জলদাশ পাড়ার নীল জলদাশের পুত্র সোয়াদেব জলদাশ (৩৫)।

পুলিশ জানায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে প্রাইভেটকারে তল্লাশী করা হয়। এ সময় মো. ইয়াছিন ও দিল মোহাম্মদের কাছে পাওয়া যায় ৭ হাজার পিস ইয়াবা। একইস্থানে যাত্রীবাহী বাসে তল্লাশী করে জান্নাতুল ফেরদৌসের কাছ থেকে উদ্ধার করা হয় ২ হাজার পিস ইয়াবা। এছাড়া পদুয়া তেওয়ারীহাট বাজারে অভিযান চালিয়ে ২শ পিস ইয়াবা ও ১০ গ্রাম গাঁজাসহ সোয়াদেব জলদাসকে গ্রেপ্তার করা হয়।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা রুজু করা হয়। রোববার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

অতি লোভী কিছু গরু ব্যবসায়ীর কারণে সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না : সাতকানিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, “কিছু ভুল বুঝাবুঝি এবং অতি লোভী কিছু গরু ব্যবসায়ীর কারণে সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একবার আমাকে বলেছিলেন তারা বাংলাদেশকে আর গরু দিতে চায় না। তখন আমিও তাকে বলেছিলাম বাংলাদেশ এখন আর ভারতের গরু চায় না। আমরা দেশে উৎপাদিত গরু দিয়েই চাহিদ মিটাবো।”

তিনি আজ শনিবার (১৭ জুলাই) দুপুরে সাতকানিয়ার বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের ৯৬ তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

এর আগে মন্ত্রী বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহন করেন।

সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্যারেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন ৯৬ তম রিক্রুট ব্যাচের অফিসার ইনচার্জ মেজর মো. শাহরিয়ার ইফতেখার পিএসসি এবং প্যারেড এ্যাডজুটেন্টের দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক মোহাম্মদ ইমরান হোসেন।

কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান নবীন সৈনিকদের উদ্দেশে বলেন, “বিজিবিকে একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিজিবির সাংগঠনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন এনে বিজিবিকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে উন্নীত করা হয়েছে। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর অংশ হিসেবে সীমান্তে নতুন বিওপি, বিএসপি নির্মাসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। এছাড়া অতি সম্প্রতি এই বাহিনীতে অত্যাধুনিক এন্ট্রি ট্যাংক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে।”

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “জাতির পিতার হাতে গড়া এই বাহিনী একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার দেশপ্রেমিক বাহিনীতে পরিণত হয়েছে। বিজিবি সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে দেশের ৪৪২৭ কিলোমিটার সীমান্ত সুরক্ষা, সীমান্ত ভুমি ও সম্পদের নিরাপত্তা বিধান, সীমান্ত চোরাচালান, নারী ও শিশু পাচার রোধসহ যেকোন ধরনের সীমান্ত অপরাধ দমন করে আসছে। এছাড়া দেশের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষার মহান দায়িত্ব অত্যন্ত সফলতার সাথে পালন করে আসছে। দেশের অভ্যন্তরীন নিরাপত্তা রক্ষায় অসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানসহ যেকোনো দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে বর্ডার গার্ড বিশ্বস্ততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে সেবা ও কর্তব্যপরায়ণতার মাধ্যমে সমগ্র জাতির শ্রদ্ধা, ভালোবাসা ও আস্থা অর্জনে সক্ষম হয়েছে।”

মন্ত্রী বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। একই সাথে তিনি মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বিজিবির ৮১৭ জন অকুতোভয় বীর বিশেষ করে বর্ডার গার্ড বাংলাদেশের শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ ও বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নুর মোহাম্মদ শেখ-এর নাম শ্রদ্ধার সাথে স্মরণ করেন। মুক্তিযুদ্ধে অনন্য অবদানের জন্য এ বাহিনীর ৮ জন বীর উত্তম, ৩২ জন বীর বিক্রম, ৭৭ জন বীর প্রতীক খেতাবে ভূষিত বীরদেরও শ্রদ্ধাভরে স্মরণ করেন তিনি।

আসাদুজ্জামান খান ১৯৭৪ সালের ৫ ডিসেম্বর তৎকালীন বিডিআর-এর তৃতীয় ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে চোরাচালান বিরোধী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূল্যবান বক্তব্যের কথা স্মরণ করে চোরাচালান রোধে নবীন সৈনিকদেরকে পেশাগত দক্ষতা অর্জনসহ ব্যক্তিগতভাবে সুশৃঙ্খল, নির্লোভ, নির্ভীক ও উন্নত চরিত্রের অধিকারী হওয়ার উপদেশ দেন।

কুচকাওয়াজ অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার) এনডিসি, পিএসসি, বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মুঃ হাসান উজ জামান, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, চট্টগ্রাম-১৪ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, কক্সবাজার-১ আসনের সাংসদ জাফর আলম, সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোতালেব সিআইপি, বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের ডেপুটি কমান্ড্যান্ট কর্নেল মোঃ তরিকুল ইসলাম, পিবিজিএমএস, পিএসসি, এ্যাডমিন ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল খন্দকার গোলাম সারোয়ার পিপিএম, রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল কাজী আবুল কালাম আজাদ, পিবিজিএমএস, পরিচালক (কলেজ সদর) লেঃ কর্নেল মোঃ মিজানুর রহমান, রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়ন-২ এর পরিচালক শরীফ আহমেদ পিএসসি, এ্যাডভান্স ট্রেনিং ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল সাজ্জাদ সরোয়ার পিএসসি, পরিচালক (সমন্ময়) লেঃ কর্নেল রাশেদুজ্জামান, পিএসসি, এ্যাডভান্স ট্রেনিং কোম্পানীর কোম্পানী কমান্ডার মেজর মোঃ শাহীন আখতার পিবিজিএমএস, জিপ্লাস, স্পেশালাইজড ট্রেনিংয়ের কোম্পানী কমান্ডার মেজর মোহাম্মদ আবুল হাসান, অতিরিক্ত পরিচালক (গবেষনা ও উন্নয়ন) মেজর হাসনাত রেজা নাসিমুল আলম, রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়নের কোম্পানী কমান্ডার মেজর শিরিন আক্তার জাহান, মেডিকেল অফিসার মেজর মোহাম্মদ নাজমুল আমীন হাসান, উইপন্স ট্রেনিং কোম্পানীর কোম্পানী কমান্ডার মেজর মোসাব্বির আহমেদ, মেডিকেল অফিসার মেজর নওসাবা আমরিন ও সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের।

কুচকাওয়াজ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ৯৬ তম রিক্রুট ব্যাচের ৬৫৬ জন পুরুষ ও ১২৮ জন মহিলার মধ্যে সর্ব বিষয়ে সেরা রিক্রুট মোঃ নয়ন, সেরা শারীরিক কৃতিত্ব (মহিলা) রিক্রুট শারমিন খাতুন, সেরা ফায়ারার রিক্রুট মোঃ আতিকুর রহমান ও সেরা শারীরিক কৃতিত্ব (পুরুষ) রিক্রুট মিজানুর রহমানের হাতে ক্রেস্ট তুলে দেন। আজাদী অনলাইন