- Lohagaranews24 - http://lohagaranews24.com -

সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

নিউজ ডেক্স : সিআরবিকে নগরের ফুসফুস আখ্যা দিয়ে ৫০০ শয্যার নতুন হাসপাতাল ও ১০০ আসনের মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার প্রকল্প বাতিল না করা পর্যন্ত লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ‘নাগরিক সমাজ চট্টগ্রাম’।  বৃহস্পতিবার (১৫ জুলাই) সিআরবির সাত রাস্তার মোড়ে নগরের বিশিষ্টজনদের আহ্বানে সব শ্রেণি-পেশার নাগরিকদের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রতিবাদী অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, চট্টগ্রামের মানুষ এখানে বেসরকারি হাসপাতাল চায় না। এ আন্দোলনে শুধু চট্টগ্রামের সর্বস্তরের মানুষ নয় রাজনৈতিক নেতৃবৃন্দও শামিল হয়েছেন। সবাই বলেছেন সিআরবি রক্ষা করতে হবে চট্টগ্রামের স্বার্থে। যতদিন হাসপাতাল নির্মাণের এ সিদ্ধান্ত প্রত্যাহার না হবে ততদিন চট্টগ্রামবাসী এ আন্দোলন পরিচালনা করবে। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান এ সিআরবি। ঐক্যবদ্ধভাবে চট্টগ্রামের স্বার্থে আমরা এ আন্দোলন এগিয়ে নিয়ে যাব।  

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, এ সিআরবি আমাদের শৈশবের স্মৃতিধন্য স্থান। শুধু গাছ নয় আমরা সিআরবির পুরো জায়গাটাই রক্ষা করতে চাই। ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিধন্য সিআরবি। ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে বহু মানুষ শহীদ হয়েছেন এখানে। সংবিধানের দ্বিতীয় ভাগের ২৪ ধারায় বলা আছে, ঐতিহাসিক স্থাপনা ও প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থান রক্ষা করতে হবে। তা এক্ষেত্রে প্রযোজ্য। এখানে সাংস্কৃতিক বলয় গড়ে উঠেছে। সিআরবি ভবন ব্রিটিশ স্থাপত্যের শেষ কয়েকটির একটি। রেলের যে হাসপাতাল সেটাকে পুনরুজ্জীবিত করে ব্যবহার উপযোগী করা যেতে পারে। কোনো বাণিজ্যিক হাসপাতাল নয়। পিপিপি মানে জনগণের টাকা, জনগণের টাকায় ধনীদের হাসপাতাল চাই না। এ সঙ্গে ডিসি হিল রক্ষার আন্দোলনও আমরা চালিয়ে যাব। সেখানে যাতে সুস্থ সংস্কৃতির চর্চার সুযোগ থাকে।  

খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, জনগণের টাকাই সরকারের টাকা। রেলের জমি বলে কিছু নেই, সব জনগণের সম্পতি। সরকারি কোনো জায়গায় কোনো বেসরকারি প্রতিষ্ঠান হতে পারবে না। সিআরবি বা গোয়ালপাড়া নয় এখানে বেসরকারি হাসপাতাল হতে দেওয়া যাবে না। বেসরকারি হাসপাতালের চরিত্র করোনাকালে দেখেছি আমরা। চট্টগ্রামে একটা ক্যান্সার, অর্থোপেডিক, সরকারি শিশু হাসপাতাল বা হৃদরোগের বিশেষায়িত হাসপাতাল নেই। সরকারি হাসপাতাল করার উদ্যোগ নেন। এই প্রকল্প বাতিল না হলে আমরণ অনশন করব সবাইকে নিয়ে। একই সঙ্গে আমাদের ডিসি হিল রক্ষা করতে হবে।

বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, রেলওয়ে বলছে এখানে হাসপাতাল হলে গাছ কাটা পড়বে না। গুনে দেখেছি তিনশ’ গাছ আছে শতবর্ষী গাছসহ। যা বলা হচ্ছে গাছ কাটা হবে না, তা সঠিক নয়। হাসপাতাল ও মেডিক্যাল কলেজ হলে এ এলাকা ধ্বংস হয়ে যাবে। প্রধানমন্ত্রীকে যদি সঠিক তথ্য জানানো যায় তাহলে তিনি এ প্রকল্প বাতিল করবেন।  

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুচ বলেন, স্বাধীনতা বিরোধী চক্র বিএনপি নেতাদের গ্রুপ এখানে হাসপাতাল করতে চায়। এখানে ৯ জন শহীদের কবর আছে। শহীদের সমাধির ওপর রক্তাক্ত স্বাধীনতার ইতিহাস ম্লান করতে ষড়যন্ত্র শুরু হয়েছে। এর বিরুদ্ধে চট্টগ্রামের সব মানুষকে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আজ রাজনীতিবিদের হাতে রাজনীতি নেই। মহিউদ্দিন চৌধুরী থাকলে কারো সাহস হতো না এখানে হাসপাতাল করার। চট্টগ্রামে কোনো পার্ক নেই। চট্টগ্রামের হৃৎপিণ্ড ধ্বংসের ষড়যন্ত্র হচ্ছে। ধনীদের প্রাইভেট হাসপাতাল আমরা চাই না। মুক্তিযোদ্ধাদের সমাধির ওপর হাসপাতাল চাই না। প্রধানমন্ত্রী আপনি বঙ্গবন্ধুর কন্যা। বিনীত অনুরোধ প্রাকৃতিক শোভামণ্ডিত স্থানটি রক্ষা করুন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, সিআরবি এলাকা সিডিএ কর্তৃক হেরিটেজ ঘোষিত হয়েছে। এখানে হাসপাতাল হতে পারে না। রেল মন্ত্রণালয় তারপরও অনেক কিছু গোপন করে হাসপাতাল করতে চেয়েছে। আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যদি সিআরবিতে চট্টগ্রামের মানুষ হাসপাতাল না চায় তাহলে হবে না। মানুষের চেতনা, নতুন প্রজন্মের দৃষ্টিভঙ্গি উপেক্ষা করে প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করে কোনো উন্নয়ন হতে পারে না।

নগর আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, গোয়ালপাড়া কোনো সরকারি জায়গা না। ব্যক্তি মালিকানাধীন জায়গা। যে জমি একোয়ার করা হয়েছে সেটা হাসপাতাল কলোনি। যার আসল নাম শহীদ আবদুর রব কলোনি। বেশিরভাগ স্টাফদের বিদায় করে দেওয়া হয়েছে কলোনি থেকে। রেলের বক্তব্যের কোথাও নেই শহীদ আবদুর রব কলোনি একোয়ার করে হাসপাতাল হচ্ছে। তাই কৌশলে গোয়ালপাড়া বলছেন। চ্যালেঞ্জ করছি এটা গোয়ালপাড়া নয়। মুক্তিযুদ্ধে শহীদ আবদুর রবের বাবার বাসা। সে বাসা থেকে তিনি যুদ্ধে যান। যুদ্ধের ইতিহাস মুছে দিতে এখানে বাণিজ্যিক হাসপাতাল হতে পারে না। হাসপাতাল হলে মালিপাড়া, গোলায়পাড়া, এনায়েত বাজার, বাটালি রোডে মেডিক্যাল বর্জ্যের ভাগাড় হবে। তা হতে দেওয়া হবে না।  

অধ্যাপক মোহাম্মদ ইদ্রিস আলী বলেন, সমবেতরা সবাই চট্টগ্রামের স্বার্থে হাসপাতাল প্রকল্পের বিরোধিতা করছেন। এখানে যারা এসেছেন সবাই চট্টগ্রামকে ভালোবাসেন। আশাকরি এ হাসপাতাল প্রকল্প বাতিল করা হবে।  

সিপিবি নেতা নূরুচ্ছফা ভুঁইয়া বলেন, রেল কীভাবে এখানে প্রকল্প নিল সেটা তারাই ভালো বলতে পারবে। সবাই প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আছেন। প্রধানমন্ত্রীকে যদি সবকিছু দেখতে হয় তাহলে বাকিরা কী করেন। সিআরবিতে ধনীদের জন্য হাসপাতাল বানিয়ে প্রকৃতি ধ্বংসের প্রক্রিয়া আমরা চাই না।  

পিপলস ভয়েসের সভাপতি শরীফ চৌহান বলেন, সিআরবিতে কোনোভাবে এ হাসপাতাল চাই না। প্রতিবাদকারীরা চট্টগ্রামকে রক্ষার জন্য এসেছেন। আশা করি সরকারের শুভবুদ্ধির উদয় হবে। ধারাবাহিক কর্মসূচি থাকবে। সবাই ঐক্যবদ্ধ থাকলে সরকারের সিদ্ধান্তের পরিবর্তন হবে।  

কবি নাজিমুদ্দীন শ্যামল বলেন, কারা এ হাসপাতালের বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত তা চট্টগ্রামের মানুষ জানে। আপনারা কারা? ইউনাইটেড বেনিয়া গ্রুপ। হাইব্রিডদের কথায় মানুষের স্বার্থ নষ্ট করবেন না। ইউনাইটেডের সঙ্গে বিএনপির নেতারা জড়িত, হাইব্রিড আওয়ামী লীগের নেতাদের আত্মীয়রা জড়িত। এ চট্টগ্রাম বন্দরও বেনিয়াদের দেওয়ার চেষ্টা হয়েছিল তা চট্টগ্রামের মানুষ ঠেকিয়ে দিয়েছে। সিআরবিও আমরা বেনিয়াদের হাতে দিতে দেব না।  

নগর আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী বলেন, হাসপাতাল নির্মাণ রেলের কাজ না। ঐতিহ্য প্রকৃতি নষ্টের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান এটি। যত বড় নেতা হন জনগণের বিপক্ষে গেল গণদুশমন হবেন।  

প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান বলেন, এ হাসপাতাল বেনিয়া স্বার্থে করা হবে। জনগণের স্বার্থ রক্ষা হবে না। বেসরকারি হাসপাতাল সাধারণ মানুষ কোনো সেবা পাবে না। আমরা সিআরবিতে কোনো হাসপাতাল চাই না। আমাদের ইতিহাস ঐতিহ্য ও সাংস্কৃতিক বলয় সিআরবিকে অক্ষত রাখতে হবে।  

সাংবাদিক আলীউর রহমান বলেন, ইতিমধ্যে পরিবেশবাদী পাঁচ সংগঠন লিগ্যাল নোটিশ দিয়েছে ১৫ দিনের মধ্যে প্রকল্প বাতিল না হলে আপনাদের হাইকোর্টের কাঠগড়ায় দাঁড়াতে হবে। আইনে আছে খোলা স্থান জনসমাগমের স্থানে স্থাপনা করা যাবে না, লিজ দেওয়া যাবে না। রেলমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তার তীব্র নিন্দা জানাই।  

শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু বলেন, কাউকে ভুল বোঝাবেন না এটা গোয়ালপাড়া বলে। মেয়র বলেছেন- জমি লাগলে তিনি দেবেন। জনগণের কাতারে আসুন সবাই। দেড় কোটি টাকায় ডিসি হিলে মঞ্চ করার পর আজ সাংস্কৃতিক কার্যক্রম বন্ধ। শহীদ মিনার সরাতে চান। সিআরবি নিতে চান। কী বোঝাতে চাইছেন? প্রধানমন্ত্রীর কাছে আহ্বান আপনি ঘোষণা দিন হাসপাতাল সরে যাবে। হাসপাতাল হোক অন্য কোথাও।

বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী বলেন, আমরা সিআরবিতে কোনো হাসপাতাল চাই না। সিআরবি চট্টগ্রামের ফুসফুস। প্রধানমন্ত্রী পরিবেশের সুরক্ষা করেই উন্নয়ন প্রকল্প নেন। প্রকৃত তথ্য জানতে পারলে আশাকরি তিনি এ প্রকল্প বাতিল করবেন।  

আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সিনিয়র সাংবাদিক আসিফ সিরাজ, ঋত্বিক নয়ন, নগর ছাত্রলীগের সহ-সভাপতি আ ফ ম সাইফুদ্দিন, চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি এনি সেন প্রমুখ। প্রতিবাদী আবৃত্তি পরিবেশন করেন রাশেদ হাসান ও মিলি চৌধুরী।  

সংহতি জানান বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রামের আহ্বায়ক মাহবুবুর রহমান চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, কবি কামরুল হাসান বাদল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সাংস্কৃতিক সংগঠক শীলা দাশগুপ্তা, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, হাসান মনসুর নগর কৃষক লীগ নেতা হুমায়ন কবির মাসুদ, সাবেক ছাত্রলীগ নেতা শাহাদাত নবী খোকা, সাংবাদিক মহররম হোসেন, পার্থ প্রতিম বিশ্বাস, আমিন মুন্না, রাহুল দত্ত, টিটু দত্ত, মিনহাজুল ইসলাম ও বিনয় ভৌমিক প্রমুখ।  

সংহতি জানায় আমরা কৃষকের সন্তান পরিষদ, প্রমা, বোধন, বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রামের আহ্বায়ক কমিটি, খেলাঘর চট্টগ্রাম মহানগর, ছাত্র ইউনিয়ন, উদীচী চট্টগ্রাম, বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ ফাউন্ডেশন, আমরা চট্টগ্রামবাসী, স্মাইল বাংলাদেশ, মানবিক সংগঠন মুসাফির, বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন দক্ষিণ জেলা, ভয়েস অব চট্টগ্রাম, জাগো চট্টগ্রাম বাঁচাও সিআরবি, অদিতি সঙ্গীত নিকেতন প্রভৃতি।  

শেষ চট্টগ্রামের বিশিষ্টজনরা প্রস্তাবিত হাসপাতাল এলাকায় বৃক্ষরোপণ করেন। একই দাবিতে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করে বিভিন্ন সামাজিক ও অরাজনৈতিক সংগঠন। বাংলানিউজ

চার ধরনের টিকা নিয়ে প্রবাসীরা সৌদি ফিরতে পারবেন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশে অবস্থানরত সৌদি প্রবাসীরা শুধু চার ধরনের টিকা নিয়ে সৌদি আরব ফিরতে পারবেন। এর বাইরে অন্য কোনো টিকা নিলে তাদের গ্রহণ করবে না সৌদি সরকার। বৃহস্পতিবার (১৫ জুলাই) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

রিয়াদ দূতাবাস জানায়, যারা নতুন করে সৌদি আরবে আসছেন, সৌদি সরকার করোনা ভাইরাসের টিকা হিসেবে চার প্রকার টিকা গ্রহণযোগ্য বলে অনুমোদন দিয়েছে। এসব টিকা হলো—ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ও জনসন অ্যান্ড জনসন (১ ডোজ)। বাংলানিউজ

বাংলাদেশ থেকে যারা সৌদি আরবে যাবেন তারা এর যেকোনো একটি কোম্পানির টিকার ডোজ নিলে তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। তবে টিকা নিলেও ভ্রমণের আগে (৭২ ঘণ্টার মধ্যে) অবশ্যই পিসিআর টেস্ট করে নেগেটিভ সনদ নিয়ে ভ্রমণ করতে হবে।

টিকার পূর্ণ ডোজ নেওয়া ছাড়া কোনো বাংলাদেশি অভিবাসী সৌদি আরবে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলকভাবে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ইকামাধারী অভিবাসী যারা সৌদি আরবে টিকা নিয়ে ছুটিতে দেশে রয়েছেন এবং যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন প্রদর্শন করছে তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রয়োজন হবে না। কিন্তু পিসিআর নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

প্রথম ডোজ টিকা নেওয়ার ১৮০ দিন পর্যন্ত তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন প্রদর্শন করে। এ সময়ের মধ্যে ভ্রমণ করলে কোয়ারেন্টিন প্রয়োজন হবে না।

যারা প্রথমবারের মতো সৌদি আরব যাবেন তাদের জন্য সৌদি সরকার অনুমোদিত টিকা ভ্রমণের ১৪ দিনে আগে নেওয়া হলে এবং টিকা নেওয়ার সনদ থাকলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রয়োজন হবে না।

চরম্বায় রাতের আঁধারে টিলা কেটে মাটি বিক্রি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার চরম্বায় একটি প্রভাবশালী মহল রাতের আঁধারে টিলা কেটে মাটি বিক্রি করার অভিযোগ করছেন স্থানীয়রা। ইউনিয়নের ৫নং ওয়ার্ডের উত্তর কালোয়ার পাড়ার হাতির জোড়া নামক স্থানে মিঠা বেপারীর টিলা থেকে মাটি কাটা হচ্ছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকেলে সরেজমিনে গিয়ে কর্তনকৃত ক্ষতবিক্ষত টিলার চিত্র দেখা যায়।

স্থানীয়রা জানান, গুচ্ছগ্রামের বাসিন্দা জনৈক মায়মুনা বেগম ও আসহাব উদ্দিন বন্দোবস্তীকৃত ওই টিলার কিছু অংশ ক্রয় করেন। টিলার ওই অংশ কেটে সমান করার দায়িত্ব নেন গুচ্ছগ্রামের বাসিন্দা জনৈক আবুল হাশেম। তিনি রাতের আঁধারে স্কেভেটর দিয়ে টিলা কেটে ডাম্পট্রাক ভর্তি করে বিভিন্ন স্থানে মাটি বিক্রি করছেন। যার টিলার মাটি কাটছেন তারা এলাকার প্রভাবশালী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কর্তনকৃত টিলা ক্ষতবিক্ষত অবস্থায় রয়েছে। তারা প্রভাবশালী হওয়ায় স্থানীয় কেউ মুখ ভয়ে খুলতে সাহস করছেন না। যেহেতু রাতের আঁধারে টিলা কাটা হয়, সেহেতু মাটি কাটার স্কেভেটর কিংবা পরিবহণের ডাম্পট্রাক ঘটনাস্থলে দেখা যায়নি। তবে মাটি পরিবহণের জন্য ডাম্পট্রাক চলাচল করায় সড়কের অবস্থা বেহাল হয়ে পড়েছে। এতে যাতায়াতে দূর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী।

টিলা কেটে মাটি বিক্রির বিষয়টি অস্বীকার করেছেন জনৈক আবুল হাশেম। তবে প্রায় এক বছর পূর্বে গুচ্ছগ্রামে তার বসতঘর সংলগ্ন টিলা কেটে জমি বানানোর বিষয়টি স্বীকার করেছেন। টিলা কাটার ফলে হুমকীতে আছে গুচ্ছগ্রামের অনেক বসতঘর।

স্থানীয় আবুল কাশেম জানান, রাতের আঁধারে তার বসতঘর সংলগ্ন টিলা কেটে সাঁবাড় করা হচ্ছে। তবে কে বা কারা টিলার মাটি কাটছেন তা তিনি জানেন না।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান জানান, রাতের আঁধারে টিলা কাটার বিষয়টি তিনি জেনেছেন। তবে কারা টিলা কাটছেন তিনি জানেন না। টিলা কাটার মাটি ও অবৈধ বালু পরিবহণের ফলে সড়কের অবস্থা নাজুক হয়ে পড়েছে। তাদেরকে আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. খোরশেদ আলম চৌধুরী জানান, টিলা কাটা আইনত অপরাধ। তিনি বিষয়টি অবগত হয়েছেন। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী নভেম্বরে মাধ্যমিক (এসএসসি) এবং ডিসেম্বরে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তবে, পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প মূল্যায়ন করা হবে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১টায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখেছি গতবার সেপ্টেম্বর থেকে নভেম্বরের দিকে সংক্রমণ অনেকটা কমে গিয়েছিল। আগামী কয়েক মাসের মধ্যে ব্যাপক সংখ্যক জনগোষ্ঠীর মধ্যে টিকা দেওয়া সম্ভব হবে, গতবারের অভিজ্ঞতায় নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ কমে নিয়ে যাওয়ার সম্ভব হবে।

‘পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুধু নৈর্বাচনিক বিষয়ে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। যদি পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সেক্ষেত্রে পূর্ববর্তী জেএসসি-জেডিসি-এসএসসির ভিত্তিতে এবং অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এসএসসি-এইচএসসির মূল্যায়ন করা হবে।’ বাংলানিউজ

শিক্ষামন্ত্রী বলেন, ঈদুল আজহার পর পর এইচএসসির ফরম পূরণ অনলাইনে শুরু হবে। কোনো শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না। অল্প বিষয়ে পরীক্ষা নেওয়া হবে, তাই ফিও কম নেওয়া হবে। এ বিষয়ে বোর্ড থেকে নির্দেশনা জারি করা হবে।

আমড়া গাছ থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাউজানে গাছ থেকে পড়ে আহম্মদ উল্লাহ চৌধুরী (৪০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল পৌনে দশটার দিকে উপজেলার পাহাড়তলী শেখ পাড়া আব্বাস আলী চৌধুরী বাড়িতে এ দুর্ঘটনা ঘটে। নিহত আহম্মদ উল্লাহ চৌধুরী (৪০) ওই এলাকার মরহুম জমির হোসেন চৌধুরীর ছেলে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপপরিদর্শক (এএসআই) শীলব্রত বড়ুয়া বলেন, সকালে আমড়া পাড়তে গাছে উঠেন আহম্মদ উল্লাহ। বাংলানিউজ

অসাবধানতাবশত হঠাৎ নিচে পড়ে গেলে বাউন্ডারি ওয়ালের সঙ্গে ধাক্কা লেগে গুরুতর আহত হন। চমেক হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঈদেও বন্ধ থাকছে কক্সবাজারের হোটেল-মোটেল ও পর্যটন স্পট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আসন্ন ঈদুল আজহা উপলক্ষে করোনার বিধিনিষেধ শিথিল করে দিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি মেনে আগামী ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত গণপরিবহন চলাচলসহ দোকানপাট, হোটেল ও পর্যটনস্পট খুলে দেয়া যাবে। তবে খুলছে না কক্সবাজারের হোটেল-মোটেল ও পর্যটন স্পট। এমনটি জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক (ডিসি) মো. মামুনুর রশীদ।

ডিসি বলেন, দেশের মানুষ নিরোগ ও নিরাপদ থাকুক এটাই সরকারের কামনা। তাই করোনা মহামারি রোধে কঠোর লকডাউন পালনে উদ্বুদ্ধ করা হয়েছে। সচেতনতা সৃষ্টিতে জরিমানা ও সাজার মতো ঘটনার অবতারণাও করতে হয়েছে প্রশাসনকে। মনস্তাত্ত্বিক কারণে লকডাউন শিথিল হলেও আগের মতো পর্যটন স্পট, হোটেল-মোটেল বন্ধ থাকবে।

jagonews24

এ বিষয়ে কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, কক্সবাজারের পর্যটনকেন্দ্রিক ব্যবসায়িক ক্ষতির তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। করোনাও সাম্প্রতিক অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। তারপরও মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে পর্যটন ব্যবসাও খুলে দেয়া দরকার ছিল।

খালে ভেসে এলো ১০০ কেজি ওজনের মরা ডলফিন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বোয়ালখালী উপজেলার পূর্ব গোমদণ্ডীতে কর্ণফুলী নদীর শাখা ছন্দারিয়া খালে ভেসে উঠেছে ১০০ কেজি ওজনের ৭ ফুট লম্বা মরা ডলফিন। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে ডলফিনটি ভেসে আসে।

পরে স্থানীয় লোকজন প্রশাসনকে খবর দিলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া ঘটনাস্থলে গিয়ে ডলফিনটিকে উদ্ধার করেন। পরে ময়নাতদন্ত শেষে শরীরের বেশিরভাগ অংশ পচে যাওয়ায় ডলফিনটি মাটি চাপা দেওয়া হয়।

এ সময় বোয়ালখালী থানার একটি টিম, একজন বন কর্মকর্তা ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উপস্থিত ছিলেন।  

অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে ছুটে যাই। ডলফিনটি উদ্ধার করি। ময়নাতদন্ত শেষে জানা যায় ডলফিনটির পেছনে আঘাতের চিহ্ন ছিল। কোনো ইঞ্জিন চালিত নৌযানের আঘাতে মৃত্যু হয়েছে। মারা গেছে আরও দু’দিন আগে। বাংলানিউজ

মাথায় নিজ রাইফেলের গুলি চালিয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাঙামাটিতে নিজ রাইফেলের গুলিতে আত্মহত্যা করেছেন এক পুলিশ কন্সটেবল। আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুর পৌনে দুইটার সময় এই ঘটনা ঘটে।

নিহত কন্সটেবল মো. কাইয়ুম সরকার (৩৪) রাঙামাটির সুখী নীলগঞ্জস্থ পুলিশ লাইনে কর্মরত ছিলেন।

রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, “কন্সটেবল কাইয়ুম দায়িত্ব পালন করার জন্য ব্যারাক থেকে অস্ত্র নিয়ে রাস্তায় এসে এ ঘটনা ঘটান। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পারিবারিক কলহের জের ধরে এ ঘটনা ঘটে থাকতে পারে।”

তিনি গাজীপুর জেলার কালিয়াকৈর থানার বাঁশকৈর গ্রামের মো. আইয়ুব আলী সরকারের ছেলে। আজাদী অনলাইন