- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চট্টগ্রামে এসেছে সিনোফার্ম ও মডার্নার ১ লাখ ৮৪ হাজার ডোজ টিকা

নিউজ ডেক্স : চট্টগ্রামে এসেছে চীন ও যুক্তরাষ্ট্রের তৈরি সিনোফার্ম এবং মডার্নার ১ লাখ ৮৪ হাজার ডোজ টিকা।

রোববার (১১ জুলাই) ভোর সাড়ে ৬টার দিকে সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছে টিকা বহনকারী বিশেষ গাড়ি। এসময় ভ্যাকসিন গ্রহণ কমিটির সদস্যদের উপস্থিতিতে টিকার চালান গ্রহণ করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

ডা. সেখ ফজলে রাব্বি বলেন, মডার্নার ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ এবং সিনোফার্ম এর দ্বিতীয় চালানে ৭৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন আমার পেয়েছি। সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই শাখায় এসব কোভিড-১৯ ভ্যাকসিন ওয়াক-ইন-কুলারে সংরক্ষণ করা রয়েছে।  বিভিন্ন টিকাদান কেন্দ্রে পর্যায়ক্রমে এসব টিকা পৌঁছে দেওয়া হবে। বাংলানিউজ

তিনি বলেন, মডার্নার টিকা সিটি করপোরেশন এলাকার ৯টি কেন্দ্রে এবং সিনোফার্ম এর টিকা উপজেলাগুলোতে দেওয়া হবে। ১২ জুলাই পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে সিনোফার্মের টিকা দেওয়া হবে। ১৩ জুলাই থেকে সিনোফার্ম এর টিকা বন্ধ করে মডার্নার টিকা দেওয়া হবে। তবে এখন পর্যন্ত যারা চমেক হাসপাতাল থেকে সিনোফার্ম এর টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণ করে রাখা হবে।

সাংবাদিক পরিচয়ে ইয়াবা পাচার, যুবক আটক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাকলিয়া থানাধীন শাহ আমানত সংযোগ সড়ক এলাকায় অভিযান চালিয়ে সাংবাদিক পরিচয়ে ইয়াবা পাচারকালে হাবিবুল ইসলাম (২৯) নামে এক যুবককে আটক করেছে র‌্যাব-৭। এসময় মাদক পরিবহনে ব্যবহৃত একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

রোববার (১১ জুলাই) দুপুরে এ তথ্য জানিয়েছেন র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো.নুরুল আবছার। আটক হাবিবুল ইসলাম কক্সবাজার জেলার টেকনাফ থানার জালিয়া পাড়া  ৯ নম্বর ওয়ার্ড ইসলাম বাড়ির আব্দুল করিমের ছেলে। বাংলানিউজ

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার জানান, কতিপয় মাদক ব্যবসায়ী একটি মোটর সাইকেলযোগে বিপুল পরিমাণ মাদকদ্রব্য নিয়ে কক্সবাজার হতে চট্টগ্রামের দিকে আসার খবর পাই। শনিবার (১০ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে রাজবাড়ি কনভেনশন সেন্টারের সামনে শাহ আমানত সংযোগ সড়কে মোটরসাইকেল আরোহী হাবিবুল ইসলাম র‌্যাবের চেকপোস্টের সামনে এসে গাড়ি থেকে নেমে দৌড়ে পালানোর চেষ্টা করে। র‌্যাব সদস্যরা ধাওয়া দিয়ে তাকে আটক করে।

তিনি আরও বলেন, হাবিবুলের হেফাজতে থাকা কলেজ ব্যাগের ভিতর হতে ৪ হাজার ৫২৫ পিস ইয়াবাসহ মোটরসাইকেলটি (কক্সবাজার-ল-১১-৪৬৭৬) জব্দ করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে জানা যায়, হাবিবুল দীর্ঘদিন ধরে সাংবাদিক পরিচয়ে কক্সবাজার জেলার সীমান্তবর্তী এলাকা হতে মাদকদ্রব্য সংগ্রহ করে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে আসছে।  

উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ১৩ লাখ ৫৮ হাজার টাকা। আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাকে বাকলিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাব কর্মকর্তা।

জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জের আড়াইহাজারের নোয়াগাঁও এলাকার একটি বাড়ি জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রেখেছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট- সিটিটিসি।  

রোববার (১১ জুলাই) রাতে নোয়াগাঁও এলাকার মিয়া বাড়ির ওই বাড়িটিকে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা হয়।

আস্তানায় বোমা রয়েছে বলে ধারণা করছেন সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট।আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। বাংলানিউজ 

এর আগে ঢাকা থেকে আব্দুল্লাহ আল মামুন নামে এক জঙ্গিকে আটক করে সিটিটিসি। তার তথ্যমতেই চলছে এ অভিযান।  মামুন নোয়াগাঁও এলাকার একটি মসজিদের ইমাম বলে জানা যায়। তার তৈরি বোমা ১৯ মে সিদ্ধিরগঞ্জের একটি পুলিশ বক্সে বিস্ফোরণ ঘটানো হয় বলে ধারণা সিটিটিসির।  

ঈদে ‘শিথিল হচ্ছে’ বিধি-নিষেধ, চালু হতে পারে বাস!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মানুষের জীবন-জীবিকা প্রাধান্য দিয়ে আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে চলমান বিধি-নিষেধে কিছুটা শিথিলতা আনতে যাচ্ছে সরকার। এরমধ্যে স্বাস্থ্যবিধি মেনে পশুরহাট বসানো, শপিংমল খুলে দেওয়া এবং সিটি করপোরেশন ও জেলার ভেতর বাস চলার অনুমতি দেওয়া হতে পারে।

তবে দূরপাল্লার বাস ও যাত্রীবাহী লঞ্চ-ট্রেন বন্ধ রাখা হবে। আর ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশনা দেওয়া হবে। বাংলানিউজ

দেশের আকাশে রোববার (১১ জুলাই) পবিত্র জিলহজ্জ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ২১ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে। সার্বিক দিক বিবেচনায় চলমান বিধি-নিষেধ শেষে ঈদের সপ্তাহটিকেই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।  

সরকারি সূত্র বলছে, আগামী ১৪ জুলাই শেষ হচ্ছে দুই সপ্তাহের চলমান বিধি-নিষেধ। এই দুই সপ্তাহের ফলাফল দেখেই মূলত ঈদ সামনে রেখে মানুষের অর্থনৈতিক অবস্থা বিবেচনায় বিধি-নিষেধের শর্ত শিথিল করা হচ্ছে। তবে সবকিছুই নির্ভর করছে পরিস্থিতির উপর। আর ঈদের পর আবারও কঠোর বিধি-নিষেধ দেওয়া হতে পারে।

আসন্ন ঈদ সামনে রেখে চলমান বিধি-নিষেধের বিষয়ে সোমবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে জানিয়ে সরকারের শীর্ষ কর্মকর্তারা বলছেন, পরদিন মঙ্গলবার (১৩ জুলাই) এসব নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন রোববার (১১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের বলেন, আগামী ১৪ জুলাইয়ের পর চলমান বিধিনিষেধ আবারও বাড়তে পারে, আমরা সেদিকেই গুরুত্ব দিচ্ছি।

তিনি বলেন, যে সংক্রমণ পরিস্থিতি, সেটি আমরা পর্যবেক্ষণ করছি। বিধি-নিষেধ বাস্তবায়নের দিকেই সরকার বেশি গুরুত্ব দিচ্ছে। সংক্রমণ এবার এমনভাবে ছড়িয়েছে, সেটা খুবই আশঙ্কাজনক। ১৪ তারিখের পরের সময়ও আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদি আমরা এ সংক্রমণ কমাতে চাই, তাহলে এ প্রক্রিয়া কিন্তু অব্যাহত রাখতে হবে বিভিন্ন পর্যায়ে।

অনলাইনে গরু কেনাবেচায় গুরুত্ব দেওয়া হলেও কোরবানির পশুরহাট কীভাবে বসবে তা নিয়ে মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগের একটি সভা অনুষ্ঠিত হবে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

কোরবানির হাট বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, যেহেতু ঈদ এবং কোরবানির হাট আছে, এ দু’টি কীভাবে করলে সংক্রমণটি নিয়ন্ত্রণ করতে পারবো, সেটিই আমাদের মূল লক্ষ্য। হাটগুলো যাতে নিরাপদ জায়গায় হয়, যেখানে তিনটি গেট থাকতে পারে। একটি দিয়ে ক্রেতারা ঢুকবেন, তারা পশু কিনে নিয়ে আসবেন। আরেকটি দিয়ে পশু ঢোকানো হবে। যাতে নির্দিষ্ট সংখ্যক ক্রেতা সেখানে ঢোকে এবং স্বাস্থ্যবিধি তারা মেনে চলে। সংক্রমণ ও মৃত্যু, সেটি মাথায় রেখেই হাটে আসতে হবে।

পশু কেনাবেচায় অনলাইন হাটে গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, গতবার যেহেতু ২৫ শতাংশ সাকসেসফুল করেছি (ডিজিটাল হাট), অনলাইনের হাটগুলোকে যাতে আরও জনপ্রিয় করা যায়, সেটি আমরা আরও জোর দিচ্ছি।

সরকারের একজন কর্মকর্তা বলেন, শনিবার মন্ত্রিপরিষদ বিভাগের সভায় আসন্ন ঈদ সামনে রেখে বিধি-নিষেধ বিষয়ে সরকারের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক হয়। সেই বৈঠকে ঈদে সীমিত পরিসরে পশুরহাট বসানো, শপিংমল খোলা, জেলার ভেতরে বাস চলাচলের বিষয়ে আলোচনা হয়। তবে দূরপাল্লার বাস ও গণপরিবহন বন্ধ রাখার মত এসেছে। প্রয়োজন হলে ঈদের পর আবারও কঠোর বিধি-নিষেধ দেওয়ার মত দেন বেশিরভাগ কর্মকর্তা। করোনা পরিস্থিতির উপর ঈদ সামনে রেখে সরকার সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

ঈদ উপলক্ষে চলমান বিধি-নিষেধে শিথিলতা আসবে কিনা- জানতে চাইলে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, আমাদের টেকনিক্যাল কমিটি যারা আছেন, তাদের পরামর্শে সরকার যদি মনে করে বিধি-নিষেধ এগিয়ে (বাড়ানো) নেওয়ার ব্যাপারে সেটিও হতে পারে। সবকিছুই এখন পরিস্থিতির উপর নির্ভর করছে। একটা কথা বারবার বলেছি আমাদের জীবনে ঈদ অনেকবার আসবে যদি আমরা বেঁচে থাকি। আমাদের এই অবস্থা থেকে বের হতেই বিধি-নিষেধ দেওয়া হয়েছে, সেটি সবার মানা উচিত।

ঈদে গণপরিবহন চালু হবে কিনা- সে প্রশ্নে তিনি বলেন, বিধি-নিষেধ চলমান থাকলে গণপরিবহন চলাচলের কোনো সুযোগ নেই। আর বিধিনিষেধ যদি প্রত্যাহার হয় সেটা কীভাবে প্রত্যাহার হবে, যদি সীমিত আকারে হয় সীমিত আকারেই চলবে। যদি পুরোপুরি উঠে যায় পুরোপুরিই চলবে। আমার মনে হয় যে পরিস্থিতি আছে সেখানে আমাদের পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার মতো অবস্থায় পৌঁছাতে পারিনি।

সরকারি সূত্র আরও বলছে, আগামী ২১ জুলাই ঈদ উদযাপিত হলে ঈদের তিনদিনসহ সাপ্তাহিক দু’দিন মিলে পাঁচদিনের ছুটিতে সবাইকে কর্মস্থলে রাখতে সরকারের প্রচেষ্টা রাখা হবে।

করোনা মহামারির কারণে গত ১ জুলাই থেকে সরকারি বিধি-নিষেধে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে গণপরিবহনসহ শপিংমল। মানুষের চলাচলেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আগামী ১৪ জুলাই এই বিধিনিষেধ শেষ হওয়ার আগেই নতুন সিদ্ধান্ত আসবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মাহমুদউল্লাহর বিদায়ী টেস্টে বাংলাদেশের বড় জয়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গুঞ্জনকে সত্যি করে টেস্ট থেকে অবসরই নিয়ে ফেললেন মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের পঞ্চম ও শেষ দিন ফিল্ডিংয়ে নামার সময় সতীর্থরা তাকে গার্ড অব অনার জানায়।টিভি ধারাভাষ্যকাররাও তার অবসরের খবরটি নিশ্চিত করে। তবে শেষ টেস্টে মাহমুদউল্লাহকে বঞ্চিত করেনি বাংলাদেশ। ২২০ রানে বড় জয় তুলে নিয়েছে টাইগাররা।

দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয় এটিই। আগের বড় জয়টিও ছিল জিম্বাবুয়েতে, ১৪৩ রানে। দেশ-বিদেশ মিলিয়ে রানের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় ছয় জয়ই এখন জিম্বাবুয়ের বিপক্ষে। বাংলানিউজ

রোববার হারারে স্পোর্টস ক্লাবে খেলতে নামা বাংলাদেশ বোলারদের দাপটে নিজেদের দ্বিতীয় ইনিংসে সুবিধে করতে পারেনি স্বাগতিক জিম্বাবুয়ে। ৪৭৭ রানের লক্ষ্যে চতুর্থদিন ১৪০ রানে ৩ উইকেট হারানো দলটি এদিন দ্রুত আরও ৪টি উইকেট হারিয়ে বসে। মেহেদি হাসান মিরাজের ঘূর্ণি ও তাসকিন আহমেদের তোপে কেউই টিকতে পারেনি।

আগেরদিনের অপরাজিত থেকে মাঠ ছাড়া ডিওন মায়ার্স মিরাজারে বলে আউট হওয়ার আগে ২৬ রান করেন। তবে পঞ্চম দিন বাংলাদেশের গলার কাঁটা হয়ে ছিলেন ডোনাল্ড টিরিপানো। ভিক্টর নিয়াচি ও ব্লেসিং মুজারবানির সঙ্গে দুটি দারুণ জুটি উপহার দিয়ে পরাজয়ের ব্যবধান কমান। অবশেষে তাকে তুলে নেন এবাদত হোসেন। ১৪৪ বলে ৬টি চারে ৫২ রান করেন তিনি। শেষ অবধি ২৫৬ রানে থামে দলটির দ্বিতীয় ইনিংস।

বাংলাদেশি বোলারদের মধ্যে মিরাজ ও তাসকিন ৪টি করে উইকেট ভাগ করে নেন।  প্রথম ইনিংসের ৫টির সঙ্গে এবার মিরাজের শিকার ৪টি। ১৪৮ রানে ৯ উইকেট, দেশের বাইরে বাংলাদেশের সেরা বোলিং কীর্তি এটিই। আর ৮২ রানে ৪ উইকেট তাসকিনের ক্যারিয়ার সেরা বোলিং।  এছাড়া সাকিব আল হাসান ও এবাদত একটি করে উইকেট নেন।

এর আগে মাহমুদউল্লাহর ১৫০ রানের অসাধারণ ইনিংসে ভর করে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৪৬৮ রান করে। জবাবে ২৭৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে পরে সফরকারীরা নিজেদের দ্বিতীয় ইনিংসে সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে এক উইকেট হারিয়ে ২৮৪ রানে ইনিংস ঘোসণা করে।

বিদায়ী টেস্ট খেলা ও প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দারুণ অবদান রাখা মাহমুদউল্লাহকেই ম্যাচ সেরা নির্বাচিত করা হয়। আগামী ১৬ জুলাই একই ভেন্যুতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দুদল।

ব্রাজিল ভক্তের ছুরিকাঘাতে হাসপাতালে আর্জেন্টিনার সমর্থক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের টেকনাফে ব্রাজিল ভক্তের ছুরিকাঘাতে আহত হয়েছেন ইকবাল (২০) নামে আর্জেন্টিনার এক সমর্থক। রোববার সকাল সাড়ে ৯টার দিকে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের মহেশখালিয়াপাড়ায় এ ঘটনা ঘটে।

আহতকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত ইকবাল টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের মহেশখালিয়াপাড়ার বাদশা মিয়ার ছেলে। হামলাকারী রিদুয়ানুল ইসলাম একই এলাকার মোহাম্মদ শরীফের ছেলে। -যুগান্তর

স্থানীয়রা জানান, রোববার সকালে টেকনাফের মহেশখালিয়াপাড়ার স্টেশনের এক দোকানে বসে কোপা আমেরিকা ফুটবলের ফাইনাল খেলা দেখছিলেন স্থানীয়রা। শিরোপার লড়াইয়ে ব্রাজিল হেরে যাওয়ায় স্থানীয় এক যুবক আর্জেন্টিনা দলের খেলোয়াড় ও সমর্থকদের উদ্দেশ করে গালিগালাজ শুরু করে। এ নিয়ে প্রতিবাদ জানালে ব্রাজিলের ভক্ত রিদুয়ান ক্ষিপ্ত হয়ে আর্জেন্টিনা সমর্থক ইকবালের ওপর উপর্যুপরি ছুরিকাঘাত করে। এতে সে আহত হয়। স্থানীয়রা উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করেন।

হাসপাতালে চিকিৎসাধীন মোহাম্মদ ইকবাল বলেন, সকালে ফাইনাল খেলা শেষে ব্রাজিল সমর্থক রিদুয়ান আর্জেন্টিনার খেলোয়াড় ও সমর্থকদের গালিগালাজ করলে আমি প্রতিবাদ করি। এতে সে ক্ষিপ্ত হয়ে আমাকে ছুরিকাঘাত করেছে।

টেকনাফ থানার ওসি মো. হাফিজুর রহমান বলেন, খেলার জয়-পরাজয় নিয়ে মহেশখালিয়াপাড়ায় দুই দলের সমর্থক যুবকের মধ্যে হামলার ঘটনা ঘটেছে বলে শুনেছি। তবে এখনো পর্যন্ত এ বিষয়ে কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে  আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ঈদুল আজহা ২১ জুলাই

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বাংলাদেশের আকাশে রোববার সন্ধ্যায় হিজরি ১৪৪২ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ২১ জুলাই বুধবার দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে রোববার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ধর্ম প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রোববার বাংলাদেশের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। 

জিলহজ মাসের ১০ তারিখ ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। করোনা মহামারিতে বিধিনিষেধের মধ্যে এবার এ উৎসব উদযাপন করতে হতে পারে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২০ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে। হজ অনুষ্ঠিত হবে ১৯ জুলাই।

ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে তাদের প্রিয় বস্তু অর্থাৎ পশু কোরবানি করেন।

ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন। কিন্তু করোনার কারণে এবারও পৃথিবীর অন্যান্য দেশ থেকে হজ করতে যাওয়ার সুযোগ বাতিল করেছে সৌদি কর্তৃপক্ষ। হজের সুযোগ পাবে শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

এবার ঈদে ২০, ২১ ও ২২ জুলাই সরকারি ছুটি থাকার কথা। এরপর ২৩ ও ২৪ জুলাই (শুক্র ও শনিবার) রয়েছে সাপ্তাহিক ছুটি। যদিও করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে কিছুদিন ধরে কঠোর বিধিনিষেধের মধ্য দিয়ে যাচ্ছে দেশের মানুষের জীবন। শিল্প কারখানা ছাড়া বন্ধ সরকারি-বেসরকারি অফিস।

প্রচলিত রীতি অনুযায়ী, গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়েন অসংখ্য মানুষ। চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ ১৪ জুলাই পর্যন্ত। বিধিনিষেধে সব ধরনের গণপরিবহণ বন্ধ রয়েছে। কিন্তু এখনো করোনা পরিস্থিতির উন্নতি নেই। তাই মনে করা হচ্ছে ঈদও কাটবে বিধিনিষেধের মধ্যে। সে হিসাবে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল ফিতরের মতো এবারও মসজিদেই ঈদের নামাজ পড়ার নির্দেশনা আসতে পারে।

ঢাকা-কক্সবাজার রেল প্রকল্প হচ্ছে সর্বোচ্চ ব্যয়ের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ব্যয় এখন সরকারি হিসাবে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা। এটাই এ যাবৎকালের সর্বোচ্চ ব্যয়বহুল প্রকল্প। তবে এই প্রকল্পকে পেছনে ফেলে সর্বোচ্চ ব্যয়ের প্রকল্প হতে যাচ্ছে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্প। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ১ লাখ ১৬ হাজার কোটি টাকা।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, প্রকল্পের আওতায় ১৩টি নদীর উপর রেলওয়ে ব্রিজ নির্মাণের লক্ষ্যে ইনল্যান্ড ওয়াটারওয়েজ ক্লাসিফিকেশন দেওয়ার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বরাবর অনুরোধ করা হয়েছে। নেভিগেশনাল ক্লিয়ারেন্স অনুযায়ী প্রস্তাবিত ব্রিজের উচ্চতা বিদ্যমান ব্রিজের চেয়ে বেশি হবে। প্রকল্পে নিয়োজিত পরামর্শকের মতে, বিআইডব্লিউটিএ প্রয়োজনীয় নেভিগেশন ক্লিয়ারেন্স রেখে ব্রিজগুলো নির্মাণ করা হলে বিভিন্ন সমস্যার সৃষ্টি হবে, যা প্রকল্প বাস্তবায়নে বিরূপ প্রতিক্রিয়া ফেলবে এবং প্রকল্প ব্যয় বৃদ্ধি পাবে। স্থানীয় ১৩টি ছোট-বড় নদী-খাল পেরিয়ে সরাসরি ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মিত হবে। প্রকল্পের আওতায় গুরুত্বপূর্ণ ৮টি কম্পোনেন্ট রয়েছে। টঙ্গী খাল, বালু নদী, শীতলক্ষ্যা, আড়িয়াল খাঁ, পুরাতন ব্রহ্মপুত্র, মেঘনা, ছোট ফেনী, মুহুরী, ফেনী, কর্ণফুলী, মাতামুহুরী শাখা নদী ও পুরাতন মাতামুহুরী শাখা নদী পেরিয়ে রেলপথ নির্মাণ করা হবে। ১৩টি নদীতে নির্মাণ করতে হবে সেতু। সেতুর নিচের অংশের অবকাঠামো কংক্রিটের। অন্যদিকে উপরের অংশের অবকাঠামো হবে স্টিলের। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নির্দেশনা অনুযায়ী প্রতিটা সেতুর উচ্চতাও বৃদ্ধি করতে হবে। ফলে মূল প্রকল্পের ব্যয়ও বেড়ে দাঁড়াবে ১ লাখ ১৬ হাজার কোটি টাকা। রেলওয়ের প্রস্তাবিত প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের পর বাংলাদেশের ইতিহাসে এটাই হবে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প। প্রাথমিক হিসেবে প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৭৬ হাজার কোটি টাকা। কিন্তু ব্রিজগুলোর উচ্চতা বৃদ্ধির কারণেই মূলত প্রকল্পের ব্যয় বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মূলত চলমান কারিগরি প্রকল্পের উপর নির্ভর করে মূল প্রকল্প গ্রহণ করা হয়। বিআইডব্লিউটিএর নির্দেশনা অনুযায়ী ১৩টা নদীর নেভিগেশনাল হাইট (উচ্চতা) নিয়ে আলোচনা চলছে। আমরা ধারণা করেছিলাম ৭৬ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। তবে নদীতে ব্রিজের উচ্চতা বৃদ্ধি করা হবে। ফলে প্রকল্পের ব্যয় আরো ৪০ শতাংশ বাড়বে। সেই হিসেবে প্রকল্পের ব্যয় ১ লাখ ১৬ হাজার কোটি টাকা হবে। মূল প্রকল্প গ্রহণের জন্য ‘ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্প প্রস্তুতিমূলক সুবিধার জন্য কারিগরি সহায়তা’ শীর্ষক প্রকল্প চলমান। ২০২১ সালের ডিসেম্বর মাসে কারিগরি প্রকল্প সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ২০১৫ সালের জুলাই থেকে প্রকল্পের কাজ চলমান। এই প্রকল্পের পরেই মূল প্রকল্প শুরু হবে। কারিগরি প্রকল্পটি ২১২ কোটি ৬৪ লাখ ৩১ হাজার টাকায় বাস্তবায়িত হচ্ছে। বর্তমানে প্রকল্পের বাস্তব অগ্রগতি ৮২ শতাংশ। প্রকল্পের আর্থিক অগ্রগতি ৭৫ শতাংশ। ইতোমধে প্রকল্পের আওতায় ১৬০ কোটি টাকা খরচ হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, সেতুগুলোর উচ্চতা বৃদ্ধির নির্দেশনা দেওয়া হয়েছে। ভার্টিকেল ২ দশমিক ১২ মিটার থেকে হরাইজন্টাল সর্বোচ্চ ৭৬ দশমিক ২২ মিটার হতে হবে। হরাইজন্টাল নেভিগেশন ক্লিয়ারেন্স অনুসরণে ব্রিজের নির্মাণ কারিগরিভাবে বাস্তবসম্মত হবে। তবে ভার্টিকেল নেভিগেশন ক্লিয়ারেন্স বাস্তব অবস্থার তুলনায় অধিক হওয়ায় রেল ব্রিজ নির্মাণে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। বিআইডাব্লিউটিএ ভার্টিকেল নেভিগেশন ক্লিয়ারেন্স সমুন্নত রেখে ব্রিজ নির্মাণের ক্ষেত্রে ২৩ কিলোমিটার ভায়াডাক্ট নির্মাণ এবং ৬২ কিলোমিটার এমব্যাংকমেন্টের উচ্চতা বৃদ্ধির প্রয়োজন হবে। এছাড়া অধিকাংশ ব্রিজের পাশে রেলওয়ে স্টেশন বিদ্যমান থাকার কারণে প্রায় এক কিলোমিটার স্টেশন ইয়ার্ড রেইজ অথবা স্টেশন ইয়ার্ড স্থানান্তর করার প্রয়োজন হবে, যা ব্যয় সাপেক্ষ।

বিআইডব্লিউটিএ প্রদত্ত নেভিগেশন ক্লিয়ারেন্স রেখে রেলওয়ে ব্রিজসমূহ নির্মাণ করতে হলে অতিরিক্ত বিশাল অর্থের প্রয়োজন হবে। বিপুল পরিমাণ অর্থের বিনিয়োগে নির্মিত প্রকল্পের ফাইন্যান্সিয়াল অ্যান্ড ইকোনোমিক ইন্টারনাল রেল অব রিটার্ন গ্রহণযোগ্য হবে কিনা সন্দিহান রেলওয়ে। চলমান কারিগরি প্রকল্পের মাধ্যমেই সম্ভাব্য ব্যয় বের করা হয়েছে। অধিকাংশ অর্থই দেওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছে এডিবি। সংস্থাটির ঋণের পাশাপাশি সরকারি অর্থও ব্যয় হবে।

রেলওয়ে মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার বলেন, এটা বিশাল ব্যয়ের প্রকল্প হবে। আমরা ফিজিবিলিটি স্টাডি শেষ করে সরকারের কাছে প্রস্তাব করব। এটা জিওবি (সরকারি অর্থায়ন) অর্থায়নে হবে না প্রকল্প ঋণ নেবে সরকারের উচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।

রেলওয়ে জানায়, পদ্মা নদীর ভাটি এবং বঙ্গোপসাগরের মুখে ছোট ছোট নদীসহ গুরুত্বপূর্ণ নৌ-রুটে সেতু নির্মাণের সময় আবশ্যিকভাবে নেভিগেশন ক্লিয়ারেন্সের বিধি-বিধান প্রতিপালন করতে হবে। অথবা সেতুতে এক বা একাধিক লিফটিং স্প্যানের ব্যবস্থা রেখে সেতুর নকশা প্রণয়ন করতে হবে।

রেলওয়ে সূত্র জানায়, প্রকল্পের আওতায় ১৩টি নদীর ওপর রেলওয়ে ব্রিজ নির্মাণের লক্ষ্যে ইনল্যান্ড ওয়াটারওয়েজ ক্লাসিফিকেশন দেওয়ার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বরাবর অনুরোধ করা হয়েছে। নেভিগেশনাল ক্লিয়ারেন্স অনুযায়ী প্রস্তাবিত ব্রিজের উচ্চতা বিদ্যমান ব্রিজের চেয়ে বেশি হয়ে যাবে।

চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত মিটার গেজ রেলপথ থাকলেও নতুন প্রকল্পের মাধ্যমে ডুয়েল গেজে রূপান্তর করা হবে। পাশাপাশি ফৌজদারহাট থেকে একটি কার্ভ বা কর্ডলাইন নিয়ে ষোলশহর রেলস্টেশনে যুক্ত করা হবে। ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত একটি কর্ডলাইনও নির্মাণ করা হবে। ফলে ঢাকা-চট্টগ্রাম হয়ে সরাসরি রেলপথ চলে যাবে কক্সবাজার পর্যন্ত।

রেলওয়ে সূত্র জানায়, ঢাকাসহ সারা দেশ থেকে আসা ট্রেনগুলোর শেষ গন্তব্য চট্টগ্রাম স্টেশন হওয়ায় সাইডিং লাইনে ট্রেন কক্সবাজারে যেতে সময়ক্ষেপণ হবে। এজন্য নতুন প্রকল্পের মাধ্যমে ফৌজদারহাট থেকে প্রায় ছয় কিলোমিটার কর্ডলাইন নির্মাণ করে ষোলশহর স্টেশনের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা চলছে। এজন্য প্রকল্প বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করছে রেলওয়ে।

দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ৯৯ দশমিক ৩ কিলোমিটার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৮ দশমিক ৯৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। অর্থাৎ প্রকল্পের আওতায় মোট ১২৭ দশমিক ৬৬ কিলোমিটার সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ট্রাক নির্মাণ করা হবে, যা পরে ট্রান্স এশিয়ান রেলওয়ের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে। এছাড়া রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে কক্সবাজারের সুবিধা আরও বাড়বে। সবগুলো কাজ বাস্তবায়নে মোট ব্যয় হবে ৭৬ হাজার ৬৭৪ কোটি টাকা। -আজাদী

তুরস্কে বাস খাদে পড়ে বাংলাদেশীসহ নিহত ১২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : তুরস্কে বাংলাদেশী, পাকিস্তানি ও আফগান অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় পড়ে কমপক্ষে ১২ জন নিহত ও আরও ২৬ জন আহত হয়েছেন।

আজ রোববার (১১ জুলাই) স্থানীয় সময় ভোররাতে তুরস্কের পূর্বাঞ্চলে দুর্ঘটনাটি ঘটেছে বলে স্থানীয় কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিডিনিউজ

দুর্ঘটনাটি সম্পর্কে অবহিত স্থানীয় দু’টি সূত্র রয়টার্সকে বলেছে, তুরস্কের ভান প্রদেশের ইরান সীমান্তবর্তী জেলা মুরাদিয়েতে দুর্ঘটনাটি ঘটেছে, সেখানে বাসটি একটি খাদে পড়ে যাওয়ার পর তাতে আগুন ধরে যায়।

দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের পরিচয় তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি বলে উভয় সূত্রই বার্তা সংস্থাটিকে বলেছে। বাসটির মালিককে আটক করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

ইউরোপে অভিবাসন প্রত্যাশীদের একটি প্রধান ট্রানজিট রুট তুরস্ক। প্রধানত ইরান, আফগানিস্তান ও পাকিস্তান থেকে যাওয়া অভিবাসন প্রত্যাশীরা হেঁটে ইরান সীমান্ত পার হয়ে তুরস্কে প্রবেশ করে। তারপর তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে নৌকাযোগে তারা ইউরোপের পথে পাড়ি জমায়।

লোহাগাড়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার কলাউজানে পুকুরে ডুবে মো. সাঈদ (৪) নামে এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। রোববার (১১ জুলাই) দুপুর ১টার দিকে ইউনিয়নের ১নং ওয়ার্ডের দারোগা পাড়ায় বসতবাড়ি সংলগ্ন পুকুর থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত শিশু মো. সাঈদ ওই এলাকার ফৌজুল কবিরের পুত্র।

স্থানীয় ইউপি সদস্য সালাহ উদ্দিন সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, সকাল থেকে শিশুটিকে পাওয়া যাচ্ছিল না। ধারণা করা হচ্ছে খেলাচ্ছলে বাড়ি সন্নিহিত পুকুরে পড়ে যায় শিশুটি। পরিবারের লোকজন অনেকক্ষণ শিশু সাঈদকে দেখতে না পেয়ে বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি শুরু করে।

পুকুরে খোঁজাখুঁজির এক পর্যায়ে ডুবন্ত অবস্থায় শিশুটিকে পাওয়া যায়। দ্রুত উদ্ধার করে উপজেলা সদরের এক বেসরকারী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। একইদিন রাতে নামাজে জানাজা শেষে শিশুটিকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। এদিকে, শিশু সাঈদের মৃত্যুতে স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।