- Lohagaranews24 - http://lohagaranews24.com -

লকডাউন মঙ্গলের জন্য, মানুষকে সেটা উপলব্ধি করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিউজ ডেক্স : সবদিক রক্ষা করে করোনা মোকাবিলার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, আমরা লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি মানুষের মঙ্গলের জন্য, মানুষকে সেটা উপলব্ধি করতে হবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) সন্ধ্যায় এ কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। সরকারের বিধিনিষেধের বিরুদ্ধে আন্দোলনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সবার ভেবে দেখা উচিত, আমরা ভুল করছি কিনা। জাগো নিউজ

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গত সোমবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে সাতদিনের লকডাউন শুরু হয়েছে। আগামী ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত থাকবে এই লকডাউন। গণপরিবহন না পেয়ে প্রতিদিন দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা, বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন তারা। একইসঙ্গে দোকান ও মার্কেট খুলে দিতেও আন্দোলনে নেমেছেন মালিক-শ্রমিকরা।

এরই মধ্যে মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, বুধবার (৭ এপ্রিল) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিটি করপোরেশন এলাকার মধ্যে গণপরিবহন চলাচল করবে।

এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘অফিসটা খুলে রাখতে হচ্ছে, না হলে তো লোকজন আবার এলাকার দিকে ছুটবে। পরিস্থিতি আরও খারাপ হবে। সেখানে কথা আসছে অফিস খুলে রাখা অনেক প্রতিষ্ঠান গাড়ির আয়োজনটা করছে না। সেখানে তো বাধাগ্রস্ত হচ্ছে। লোকজন কষ্ট পাচ্ছে। সে জন্য কিছু সিদ্ধান্ত নিতে হচ্ছে।’

তিনি বলেন, ‘মানুষের ভালোর জন্যই আমরা মানুষকে ঘরে রাখতে চাইছি। অপ্রয়োজনে মানুষের বাইরে আসার দরকার নেই। মানুষের সব দিক যাতে রক্ষা পায় সেই রকমভাবেই সাজানোর চেষ্টা করা হচ্ছে। অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারীরও অফিস করতে কষ্ট হচ্ছে। অফিসে আসতে ও বাসায় যেতে ৪০০ থেকে ৫০০ টাকা লেগে যাচ্ছে। এসব চিন্তা করেই আপাতত গাড়ি চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

‘আমরা চাই সবাই আমাদের সহযোগিতা করুক। করোনা তো বেড়ে যাচ্ছে, ঢাকায় তো জেনারেল বেডও পাওয়া যাচ্ছে না। আমরা লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি মানুষের মঙ্গলের জন্য, মানুষকে তো সেটা উপলব্ধি করতে হবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘সবার ভেবে দেখা উচিত আমরা ভুল করছি কিনা। সবাই এভাবে চললে চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়বে। পরিস্থিতি খারাপের দিকে গেলে আর বলার দরকার হবে না, সবাই এমনিতেই ঘরে থাকবে। ভয়াবহ পরিস্থিতির দিকে গেলে তো আর ট্রিটমেন্ট করা যাবে না, সেই সুযোগ থাকবে না।’

তিনি বলেন, ‘সবাই মাস্কটা পরলেই হতো শুধু। কিন্তু এখনও অনেকে মাস্ক পরে না। বিদেশে পিপিই পায়নি চিকিৎসকরা, শুধু মাস্ক পরে করোনা রোগীর চিকিৎসা করেছে। আমাদের চিকিৎসকরাও তাই বলেছেন। কিন্তু আমাদের ২০ শতাংশ মানুষ এখনও মাস্ক পরছে না। অনেকের মাস্ক পরার ধরনও ভালো না, থুতনিতে মাস্ক পরে, মুখে রাখছে না।’

সরকারি বিধিনিষেধ মেনে করোনা মোকাবিলায় এই মুহূর্তে সবার এগিয়ে আসা উচিত মন্তব্য করে ফরহাদ হোসেন বলেন, ‘সবার বলা উচিত আমরা নিজেরাই সাতদিন বাসায় থাকব। যাদের অফিস আছে, যতটুকু না করলেই নয়, সেটুকু করুক। সবাইকে সুবিবেচনার পরিচয় দেয়া উচিত। এতে নিজেদেরই ভালো।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বিভিন্নভাবে যারা ব্যর্থ তারাও এখানে (করোনার মধ্যে আন্দোলন) উসকানি দিচ্ছে। বিপদের সময় পজিটিভলি জনগণের সামনে আসতে হবে, এটা হচ্ছে রাজনীতি। আমরা আমাদের দলের লোকজনকে মাস্ক বিতরণ করতে বলেছি। অন্য দলের লোকজন কেন সেটা করছে না। আমাদের রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হওয়া প্রয়োজন।’

বুধবার থেকে ঢাকাসহ সব সিটিতে চলবে গণপরিবহন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আগামীকাল বুধবার (৭ এপ্রিল) থেকে ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলবে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিটি এলাকার মধ্যে গণপরিবহন চলাচল করবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিওবার্তায় এ কথা জানিয়েছেন।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত সোমবার (৫ এপ্রিল) থেকে লকডাউন কার্যকরের পর ঢাকাসহ সারাদেশে গণপরিবহন বন্ধ করে দেয়া হলে কর্মস্থলমুখী মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়ে। এ নিয়ে নানা পরিসরে আলোচনা চলছিল। এরই পরিপ্রেক্ষিতে সকাল-সন্ধ্যা গণপরিবহন চালুর ঘোষণা এলো।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলবে। তবে ওই সব গণপরিবহন সিটি এলাকার বাইরে যেতে পারবে না এবং বাইরে থেকে অন্য কোনো গণপরিবহন সিটি এলাকায় ঢুকতে পারবে না। সিটি করপোরেশনের আওতার বাইরে কোনো গণপরিবহন চলাচল করবে না।

বুধবার থেকে সব সিটিতে চলবে বাস : কাদের

গত বছরের মার্চে দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর তখন দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সারাদেশে যান ও জনচলাচলে কড়াকড়ি আরোপ করা হয়। মাঝে সংক্রমণ পরিস্থিতির কিছুটা উন্নতি হলে কড়াকড়ি শিথিলের পাশাপাশি ধীরে ধীরে গণপরিবহন চলাচল স্বাভাবিক করে দেয়া হয়।

কিন্তু গত মার্চের শেষ দিক থেকে দেশে সংক্রমণ ও মৃত্যুর আকস্মিক উর্ধ্বগতি দেখা যাচ্ছে। হাসপাতালগুলোতে রোগীর ভিড় বাড়তে থাকার পরিপ্রেক্ষিতে সরকার ৫ এপ্রিল থেকে সারাদেশে লকডাউন ঘোষণা করে। এরই অংশ হিসেবে সারাদেশে গণপরিবহনসহ জরুরি সেবার বাইরে সব ধরনের পরিবহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

তবে সেই সিদ্ধান্তের দুদিনের মাথায়ই অবস্থানে কিছুটা পরিবর্তন আনল সরকার। জনভোগান্তি বিবেচনায় নিয়ে সিটি এলাকায় গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে তারা।

রমজানের আগে ৬৫০ পণ্যের দাম কমাল কাতার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : পবিত্র রমজান মাস উপলক্ষে অন্তত সাড়ে ছয়শ’ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমিয়েছে কাতার সরকার। মঙ্গলবার দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় মূল্যছাড় দেয়া পণ্যের তালিকা প্রকাশ করেছে।

রমজান মাসে মুসলিমদের রোজা পালনের সুবিধার্থে গত নয় বছর ধরেই মূল্যছাড়ের এই কার্যক্রম পরিচালনা করছে কাতার। সরকারের এই উদ্যোগ বাস্তবায়নে হাত বাড়িয়ে দিয়েছে সেখানকার বড় বড় সব শপিংমল ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো।

jagonews24

এ বছর রমজান শুরু হতে এখনও কিছুদিন বাকি। তবে কাতার সরকারের ঘোষণা অনুসারে গত মঙ্গলবার থেকেই কার্যকর হয়েছে মূল্যছাড়ের নির্দেশনা, যা থাকবে রমজানের শেষ মুহূর্ত পর্যন্ত।

সরকারি নির্দেশনা মোতাবেক আটা, চিনি, চাল, পাস্তা, মুরগির মাংস, তেল, দুধসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য এবং রোজার সময় চাহিদা বেড়ে যায় এ ধরনের পণ্যগুলোর দাম কমানো হয়েছে।

শুধু মূল্যছাড় দেয়াই নয়, এটি ঠিকভাবে কার্যকর হওয়া এবং পণ্যের গুণগত মান নিশ্চিতে পুরোটা সময় কঠোর নজরদারি চালাবে কাতারের ভোক্তা সুরক্ষা বিভাগ। সূত্র: দ্য পেনিনসুলা কাতার

হাসপাতালের সামনে থেকে বিনা চিকিৎসায় কোন রোগী যেন ফেরত না যায় : আরমান বাবু

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া প্রাইভেট হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আরমান বাবু রোমেল বলেন, করোনা ভাইরাসের ভয়ে হাসপাতালের সামনে থেকে কোন রোগী যেন বিনা চিকিৎসায় ফেরত না যায় সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। হাসপাতালে আসা রোগীদের আন্তরিকতার সাথে যথাসম্ভব চিকিৎসাসেবা দিতে হবে। আমাদের সকলকে সরকারি নির্দেশ মতে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। করোনা ভাইরাসের প্রথম ধাপে আমরা একসাথে মানবতার কল্যাণে কাজ করেছি। দ্বিতীয় ধাপেও আমাদেরকে মানবতার কল্যাণে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) রাতে উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশনে লোহাগাড়া সিটি হাসপাতালের হল রুমে লোহাগাড়া প্রাইভেট হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক এসোসিয়েশনের উদ্যোগে ‘নোভেল করোনা ভাইরাস’র ২য় দাপ মোকাবেলায়’ করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

লোহাগাড়া মা-মনি হাসপাতালের প্রতিষ্ঠাতা পরিচালক এম. এ. কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনা করেন লোহাগাড়া আধুনিক হাসপাতালের পরিচালক দেলোয়ার হোসেন। বক্তব্য রাখেন লোহাগাড়া সিটি হাসপাতালের ম্যানেজিং ডাইরেক্টর মুুহাম্মদ সরওয়ার আলম কোম্পানী, লোহাগাড়া জেনারেল হাসপাতালের পরিচালক নজরুল ইসলাম, লোহাগাড়া প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহেদুল ইসলাম ও লোহাগাড়া সাউন্ড হেলথ হাসপাতালের ডাইরেক্টর শাহাব উদ্দিন।

লোহাগাড়া ডায়াবেটিক জেনারেল হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, উপজেলা বিআরডিবির চেয়ারম্যান, জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য সমাজকর্মী মুহাম্মদ আরমান বাবু রোমেল বলেন, চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফের নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে আজকের আলোচনা সভা আয়োজন করা হয়েছে। আমরা মানুষের দৌড়গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছি। করোনা মোকাবেলায় আমাদের বেসরকারী হাসপাতালগুলো সবসময় পাশে থাকবো। সেবার মন মানসিকতা নিয়ে আমরা হাসপাতাল পরিচালনা করে যাচ্ছি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন লোহাগাড়া জেনারেল হাসপাতালের পরিচালক রিটন দাশ, রেডিয়াম ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক মুুহাম্মদ জাহাঙ্গীর আলম, লোহাগাড়া মেটারনিটি হাসপাতালের পরিচালক কাঞ্চন প্রমুখ। এছাড়া লোহাগাড়া প্রাইভেট হসপিটাল এন্ড ডায়াগনষ্টিক এসোসিয়েশনের অফিস সহকারী মুহাম্মদ কাইছারসহ বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের পরিচালকবৃন্দরা এবং সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। সভায় আগামী ৮ এপ্রিল বৃহস্পতিবার সকালে হাসপাতাল এসোসিয়েশনের উদ্যোগে জনসচেতনতা মূলক মাস্ক বিতরণ করার সিদ্ধান্ত গৃহিত হয়।

লোহাগাড়ায় ১২ দোকানিকে জরিমানা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ১২ দোকানিকে ১ হাজার ৬৫০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (৬ এপ্রিল) সকালে উপজেলা সদর বটতলী মোটর ষ্টেশন ও পদুয়া তেওয়ারীহাট বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন উপজেল নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আহসান হাবিব জিতু এবং উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম চৌধুরী।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আহসান হাবিব জিতু জানান, সংক্রমণ ও রোগ নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ২৪ ধারায় ১২ দোকানিকে জরিমানা করা হয়েছে। এছাড়া সরকারি নির্দেশনা মোতাবেক মানুষের মাঝে সচেতনতা ও স্বাস্থ্যবিধি মানার জন্য সতর্ক করা হয়। অপ্রয়োজনীয় দোকান খোলা না রাখা ও অযথা রাস্তায় ঘুরাঘুরি না করারও নির্দেশনা প্রদান করা হয়েছে। করোনা ভাইরাসের মহামারি থেকে রক্ষা পেতে সরকার ঘোষিত লকডাউন মেনে চলার আহবান জানান তিনি।

অভিযানে সাথে ছিলেন লোহাগাড়া থানার এসআই ভক্ত দত্ত ও উপজেলা ভূমি অফিসের সমির চৌধুরী প্রমুখ।

করোনায় সব রেকর্ড ভেঙে মৃত্যু ৬৬

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে নয় হাজার ৩৮৪ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন সাত হাজার ২১৩ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৫১ হাজার ৬৫২ জনে।

মঙ্গলবার (৬ এপ্রিল ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলানিউজ

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৯৬৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৫৮ হাজার ৩৮৩ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২৩৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২১টি, জিন এক্সপার্ট ৩৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৮২টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩৪ হাজার ৩৬০টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৩১১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৮ লাখ ৪৭ হাজার ৯৩৫টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২১ দশমিক ২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬৯ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ৫২ জনের মধ্যে ৩৯ জন পুরুষ, ২৭ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ৫৪ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে তিনজন। খুলনা ও বরিশাল বিভাগে দুইজন করে চারজন। এছাড়া সিলেট বিভাগে এক জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৬৪ জন, বাড়িতে দুই জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ৪১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ১১ থেকে ৩০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫৯৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২১৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ সাত হাজার ৮২৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯৪ হাজার ২৪২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৩ হাজার ৫৮১ জন।

লোহাগাড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ৪, মাইক্রোবাস ও প্রাইভেটকার জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পৃথক অভিযান চালিয়ে ৮ হাজার পিস ইয়াবাসহ ৪ পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় জব্দ করা হয়েছে ইয়াবা পাচারকাজে ব্যবহৃত মাইক্রোবাস ও প্রাইভেটকার।

সোমবার (৫ এপ্রিল) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের আধুনগর ডলু ব্রীজ এলাকায় ও চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে সামনে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, মাদারীপুরের সদর থানার ছিলার চর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সিকদার বাড়ির মো. কুদ্দুছ সিকদারের পুত্র মো. মিলন সিকদার (২৫), চট্টগ্রামের ফটিকছড়ি থানার সমিতির হাট ইউনিয়নের ১নং ওয়ার্ডের উখরা আমির মোহাম্মদ তালুকদার বাড়ির মো. মফিজুর রহমানের পুত্র মো. আলী আকবর (৪৫), ফেনীর সোনাগাজী থানার ৫নং ওয়ার্ডের চরগনেশ বদর উদ্দিন ভুঁইয়া বাড়ির মৃত মো. ছাদেক হোসেনের পুত্র মো. কামাল উদ্দিন (৪০) ও একই থানার ৬নং ওয়ার্ডের তুলাতলী হাজি বাড়ির মীর আহম্মদের পুত্র আবুল বশর প্রকাশ সেন্টু (২৮)।

পুলিশ জানায়, আধুনগর ডলু ব্রীজ এলাকায় চট্টগ্রামমুখী একটি প্রাইভেটকারে তল্লাশী করা হয়। এ সময় মিলন সিকদারের কাছে ৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। অপরদিকে চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে মাইক্রোবাসে অন্যদের কাছে ৪ হাজার পিস ইয়াবা পাওয়া যায়।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, ইয়াবাসহ গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা রুজু করা হয়। মঙ্গলবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

ইউএনও কার্যালয় থেকেই তাদের নিরাপত্তারক্ষীদের বেতন-ভাতা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশের সব উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তার জন্য মোতায়েন করা পিসি/এপিসি ও আনসার সদস্যদের বেতন-ভাতা সরাসরি উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় থেকে পরিশোধের নির্দেশ দিয়েছে সরকার।
 
মঙ্গলবার (৬ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি স্পষ্টীকরণ চিঠি গত ১ এপ্রিল সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। এরআগে এ বিষয়ে ঝিনাইদহের কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার স্পষ্ট ব্যাখ্যা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিল।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরিবীক্ষণ অধিশাখার চিঠিতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগে গতবছরের ৯ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুসারে জনপ্রশাস মন্ত্রণালয়ের অধীন ৪৯২টি উপজেলা নির্বাহী অফিসারের সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তার জন্য মোতায়েন করা পিসি/এপিসি ও আনসার সদস্যদের বেতন-ভাতাদি সংক্রান্ত যাবতীয় ব্যয় সরাসরি উপজেলা নির্বাহী অফিসারদের তত্ত্বাবধানে তাদের কার্যালয় থেকে পরিশোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী অধিদপ্তরের এ বিষয়ে কোনো ভিন্নমত থাকলে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রস্তাব পাঠানোর জন্য ঝিনাইদহ জেলা কমান্ড্যান্টকে নির্দেশনা দেওয়ার জন্য কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ করা হয়েছে। এই আদেশ সব উপজেলা নির্বাহী অফিসারদের অনুসরণ করতে বলা হয়েছে।

গত বছরের ২ সেপ্টেম্বর দিনাজপুরের ঘোড়াঘাটে সরকারি বাসায় ঢুকে দুর্বৃত্তরা এই উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম ও তার বাবার উপর হামলা চালায়। এ হামলার পর ইউএনওদের নিরাপত্তার দাবি ওঠে।

এরপর ৪ সেপ্টেম্বর দেশের সব ইউএনও’র সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের জন্য আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালককে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রাথমিকভাবে ইউএনওদের নিরাপত্তায় সশস্ত্র চারজন করে আনসার সদস্য মোতায়েনের নির্দেশ দেওয়া হয়। পরে জানানো হয় প্রয়োজন হলে তা আরও বাড়ানো হবে। বাংলানিউজ

নাইজেরিয়ায় কারাগারে হামলা, পালিয়েছে ১৮০০ বন্দি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : আফ্রিকার দেশ নাইজেরিয়ার একটি কারাগারে হামলা চালিয়েছে অজ্ঞাত বন্দুকধারীরা। এ ঘটনার সময় কারাগার থেকে এক হাজার ৮০০ জনের বেশি বন্দি পালিয়ে গেছে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর জানিয়েছে।

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ওয়েরি শহরের কারাগারে হামলা করে দুর্বৃত্তরা। এ সময় বিস্ফোরক ব্যবহার করে সেখানকার প্রশাসনিক ব্লক উড়িয়ে দেয় তারা। এরপর তারা কারাগারের ভেতরে প্রবেশ করে।

নাইজেরিয়ান কারেকশনাল সার্ভিস জানিয়েছে, সশস্ত্র দুর্বৃত্তদের হামলার পর দেশটির ইমো প্রদেশের একটি কারাগার থেকে মোট এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে গেছে।

সংস্থাটি জানিয়েছে, সোমবার (৫ এপ্রিল) সকালে ব্যাপক অস্ত্রশস্ত্রে সজ্জিত দুর্বৃত্তরা ট্রাক ও বাসে করে এসে ওয়েরি বন্দিশিবিরে হামলা চালায়। দেশটির পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্বৃত্তরা রকেট-চালিত গ্রেনেড, মেশিন গান, বিস্ফোরক ও রাইফেল নিয়ে কারাগারে হামলা করে।

শীতলক্ষ্যায় লঞ্চডুবিতে মৃত বেড়ে ৩৫

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় লঞ্চডুবির ঘটনায় শিশুসহ আরও পাঁচ জনের মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ। এ নিয়ে এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৫ জনে।

মঙ্গলবার (৬ এপ্রিল) সকালে শিশুসহ আরও পাঁচ জনের মরদেহ উদ্ধার করা হয়। পরে তাদের পরিবারের সদস্যদের কাছে মরদেহগুলো বুঝিয়ে দেওয়া হয়েছে।

সদর নৌ-থানার পরিদর্শক শহিদুল আলম জানান, শীতলক্ষ্যায় লঞ্চডুবির ঘটনায় সকালে শিশুসহ আরও পাঁচ জনের মরদেহ করেছি। ইতোমধ্যে মরদেহগুলো পরিবারের সদস্যদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। বাংলানিউজ

এর আগে রোববার (৪ এপ্রিল) রাতে শীতলক্ষ্যায় লঞ্চডুবির পর গত দুই দিনে ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছিল।