- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চিঠি লিখে ক্ষমা চেয়ে আত্মহত্যা করলেন চবি শিক্ষার্থী

নিউজ ডেক্স : চিঠি লিখে ক্ষমা চেয়ে শেষ রাতে সিলিং ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করেছেন নাইমুল হাসান নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী। শুক্রবার (৫ মার্চ) দিনগত রাত তিনটার দিকে নিজ বাড়িতে তিনি আত্মহত্যা করেছেন বলে জানা যায়। নাইমুল ক্যারিয়ার ও সেশনজট নিয়ে বেশ কিছুদিন হতাশাগ্রস্ত ছিলেন বলে জানিয়েছেন তার বন্ধুরা।

নাইমুল হাসান বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার সোনাইপুল গ্রামে। বাবা মো. কামাল হোসেন সেনাবাহিনীতে কর্মরত আছেন।

নাইমুলের পরিবারের বরাত দিয়ে আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করেন নাইমুলের প্রতিবেশী ও সহপাঠী মো. আরমান। তিনি বলেন, “শুক্রবার দিবাগত রাত আনুমানিক তিনটার দিকে নাইমুল আত্মহত্যা করেছে। আবদ্ধ বাসা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।”

তিনি বলেন, “পারিবারিক তেমন কোনো সমস্যা ছিল না। মানসিক হতাশাগ্রস্ততার কারণে এমনটি করে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। যেমনটি সে লিখেছে। সকল পাবলিক পরীক্ষা পরীক্ষায় সে গোল্ডেন এ+ পেয়েছে। সেনাবাহিনীর অফিসার পদে দুইবার ও মেডিকেলে ভর্তির জন্য দুইবার চেষ্টা করেও সফল হয়নি। এর জন্য সে বিশ্ববিদ্যালয়ে ইয়ার ড্রপও দিয়েছিল। এজন্য মানসিকভাবে বিপর্যস্ত ছিল। আর সাম্প্রতিক সময়ে সেশনজট ও ক্যারিয়ার নিয়ে খুব হতাশাগ্রস্ত ছিল।”

চিরকুটে নাইমুল হাসান লিখেছেন, আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়, আমার বেঁচে থাকার জন্য কোনো ইচ্ছা নেই তাই আমি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। ডারউইন বলেছিলেন, survival for the fittest, but I am not even fit. আমার জন্য কেউ কখনো কষ্ট পেয়ে থাকলে, পারলে মাফ করে দিয়েন। আরও লিখেছেন, আম্মু আমাকে মাফ করে দিয়েন, লিমনের খেয়াল রাখিয়েন। আব্বু আমাকে সফল করার জন্য অনেক কষ্ট সহ্য করেছেন, আমি পারিনি, তাই ক্ষমাপ্রার্থী।

এ ব্যাপারে চবি রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. শাহানারা বেগম বলেন, “নাইমুলের মৃত্যুর খবর শুনেছি। সঠিক করে বলতে পারছি না কি হয়েছে আসলে। তবে ওর বন্ধুরা বলল সে ফার্স্ট ইয়ার ফাইনাল পরীক্ষা দেয় নাই। প্রথম বর্ষেই থেকে গেছে। তার কয়েকজন বন্ধু খাগড়াছড়ি যাচ্ছে। ওরা গেলে আরো কিছু খবর পাবে। তার অভিভাবকের সাথে কথা হয়নি।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, “এ ব্যাপারে তার বিভাগের শিক্ষকদের সাথে কথা হয়েছে। কিছু বিষয় নিয়ে সে মনে হয় হতাশাগ্রস্ত ছিল। যার কারণেই এরকমটি হয়েছে। সুইসাইড নোটেও আমরা এমনটি দেখেছি। তবে জীবনে উত্থান-পতন আসবে, তাই বলে আত্মহত্যা করা সঠিক সিদ্ধান্ত নয় মনে করি।”

নাইমুলের আত্মহত্যার সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বন্ধু, সিনিয়র-জুনিয়র অনেকে শোক প্রকাশ করেন। আবার পোস্ট করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন আত্মহত্যা করেন তার খুঁজে বের করারও আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেন, “বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েগুলো কেন এত আত্নহত্যা করে তার উপযুক্ত কারণগুলো অনুসন্ধান করা দরকার, অন্যথায় আরো প্রাণ ঝরবে।”

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মাস্টার্সের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেছেন, “সম্প্রতি একটা বিষয় লক্ষ্য করলাম—সদ্য পড়াশোনা শেষ করা বন্ধুদের মধ্যে যাদের সঙ্গে সাম্প্রতিক সময়ে কথা হয়েছিল, তারা অনেকে হতাশাগ্রস্ত। করোনায় কেমন যেন এক ধরনের গুমোট পরিবেশ সৃষ্টি হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের উচিত শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে গুরুত্ব দেওয়া।” আজাদী অনলাইন

লোহাগাড়ায় মহাসড়কে উল্টে গেল যাত্রীবাহী বাস

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেছে যাত্রীবাহী একটি বাস। শনিবার (৬ মার্চ) সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ইউনিয়নের বনপুকুর এলাকায় এ দূর্ঘটনা ঘটে। তবে দূর্ঘটনায় কেউ গুরতর আহত হয়নি বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ জানায়, কক্সবাজারমুখী সাউদিয়া পরিবহণের যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে খোলা জায়গায় উল্টে যায়। স্থানীয়রা দ্রুত ঘটনাস্থলে এসে বাসের গ্লাস ভেঙ্গে ভেতরে আটকা পড়া যাত্রীদের উদ্ধার করেন। দূর্ঘটনায় কয়েকজন যাত্রী সামান্য আহত হয়েছেন। প্রাথমিক চিকিৎসার পর তাদেরকে ছেড়ে দেয়া হয়েছে। তবে তাদের নাম-ঠিকানা পাওয়া যায়নি। দূর্ঘটনার পর পরই চালক ও সহকারী গা ঢাকা দেয়। ধারণা করা হচ্ছে চালক বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে এ দূর্ঘটনা ঘটেছে।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। দূর্ঘটনা কবলিত বাসটি পুলিশ হেফাজতে রয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজিল্যান্ডে ভূমিকম্প, নিরাপদে রয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গতকাল ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প প্রবলভাবে নাড়া দিয়ে গেছে নিউজিল্যান্ডকে। ভূমিকম্পের পরে দেশটিতে বড় সুনামির সতর্ককতাও জারি হয়েছে। তবে নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশের কোনো ক্রিকেটারের কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। সবাই সুস্থ ও নিরাপদে আছেন।

গতকাল শুক্রবার স্থানীয় সময় রাত ২টা ২৭ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২৭ মিনিট) ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কেঁপে নিউজিল্যান্ডের উত্তর অংশ। কিন্তু তার কোনো প্রভাবে ক্রাইস্টচার্চে অবস্থানরত বাংলাদেশের ক্রিকেটারদের ওপর পড়েনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন দলের সবাই ভালো আছে।

বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন, দলের নিরাপত্তা প্রতিনিধি হিসেবে যাওয়া আকসু প্রধান মঞ্জুর মোর্শেদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তিনি জানিয়েছেন, ক্রিকেটাররা ভালো আছে। নিউজিল্যান্ডে যেকোনো জাতীয় দুর্যোগে সরকার সফরকারী দলগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখে। বাংলাদেশ দলের সঙ্গেও যোগাযোগ আছে নিউজিল্যান্ড সরকারের।

যেকোনো সমস্যায় তারা পাশে থাকবে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে এখন ক্রাইস্টচার্চে অবস্থান করছে টিম টাইগার্স।

সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ কাজ করছে : ফখরুল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ অবস্থান নিয়ে ভিন্নমতের ওপর নির্মম নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (৬ মার্চ) দুপুরে এক আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, ‘আজকের পত্রিকা খুললে দেখবেন, কাটুনিস্ট কিশোর জেল থেকে বেরিয়ে যে বিবৃতি দিয়েছে, সেই বিবৃতিতে বোঝা যায় যে, ভয়ংকর একটা শক্তি পেছনে থেকে এই সরকারের আড়ালে থেকে, সরকার স্ক্রিন তৈরি করেছে, সেই ক্রিনে থেকে যারাই এই সরকারের বিরোধিতা করছে, যারাই রাষ্ট্র প্রধানের বিরোধিতা করছে, যারাই সরকার প্রধানের বিরোধিতা করছে তাদেরকে নিশ্চিহ্ন করে দেয়ার জন্য অমানবিক নির্যাতন করছে।’

তিনি বলেন, ‘আপনারা দেখেছেন যে, মুশতাক আহমেদ শুধুমাত্র লেখার অপরাধে আর কিশোর শুধুমাত্র কার্টুন আঁকার অপরাধে নির্মম অত্যাচার করে ছয়মাস আটক করে রাখা হয়েছে। এরা তো দু’জন শুধু ছয়মাস তাদের কথা বলা যায়..। গতকালই একজন নারী এসেছিলেন আমার কাছে। তিনি একজন রিটায়ার্ড মেজর মোরসালীনের স্ত্রী। এক বছর ধরে এই মোরসালীন আটক আছে। তার কোনো খবর বাইরে দিতে চায় না। কারণ একটাই তিনি (মোরসালীন) লিখতেন, তার লেখার কারণে তাকে তুলে নিয়ে গেছে। আজকে পত্রিকাতে এসেছে, কত মানুষকে, শিশুকে সাত বছরের শিশু, কত বয়োঃজ্যেষ্ঠদের তুলে নিয়ে গেছে, জেলে নিয়ে গেছে; শুধুমাত্র সরকারের সমালোচনা করার অপরাধে।’

তিনি বলেন, ‘আজকে স্বাধীনতার চেতনা সম্পূর্ণ ভুলণ্ঠিত, গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রকে পুরোপুরিভাবে দলীয়করণ করেছে, এই রাষ্ট্রকে একটা দলীয়করণের রাষ্ট্র, একটা অকার্যকর রাষ্ট্র, একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে বাংলাদেশকে এরা একেবারে ভাগাড়ে পরিণত করেছে। বাংলাদেশের আত্মাকে ধবংস করে দিয়েছে, সোল অব বাংলাদেশ, গণতন্ত্র যেটা আমাদের আত্মা, সেই আত্মাকে ধবংস করে দিয়েছে। এরা শুধুমাত্র নিজেদের ক্ষমতা, দাম্ভিকতা আর দুর্নীতির বৃত্ত তৈরি করার জন্য তারা গোটা জাতিকে তারা ধবংস করে দিচ্ছে।’

ফখরুল প্রশ্ন রেখে বলেন, ‘আমরা যারা একাত্তর সালে যুদ্ধ করেছিলাম, আমাদের এখন প্রতিনিয়ত রক্তক্ষরণ হয়। এজন্য কী আমরা দেশটাকে স্বাধীন করেছিলাম। যেন আমার সন্তান সে একটা সুস্থ পরিবেশে মানুষ হতে পারবে না, আমরা ভাই সে একটা সত্য কথা উচ্চারণ করতে পারবে না, আমার বোন সে নিরাপদে রাস্তায় চলাচল করতে পারবে না, আমার মা সে তার সন্তানকে একটু ভালোভাবে দেখতে পর্যন্ত পারবে না, আমাদের যে নতুন শিশু আসছে সেই শিশু কোন জগতে বাস করবে। কোন জনপদে বাস করবে যেখানে শুধু হত্যা-হিংসা-ভয়াবহতা।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি দেশনেত্রী বেগম খালেদা জিয়া যিনি শুধুমাত্র গণতন্ত্রের জন্য কারাবন্দি হয়ে আছেন, তাকে বের করে আনতে চাই, আমাদের নেতা তারেক রহমান যাকে সামনে রেখে আমরা পথ চলতে চাচ্ছি, তাকে যদি দেশে ফিরিয়ে আনতে চাই, আমাদের ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করাতে চাই, প্রতিদিন আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করছে তাদের যদি জেল থেকে মুক্ত করতে চাই আমাদেরকে অবশ্যই তরুণদেরকে, যুবকদেরকেই সামনে আসতে হবে। সব সময় তরুণরা সব কিছু পাল্টিয়ে দিয়েছে, পরিবর্তন এনেছে।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের দিকে সবাই তাকিয়ে আছে। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে এই ভয়াবহ ফ্যাসিস্ট দানবকে পরাজিত করি। আমাদের বাংলাদেশকে তারা লুটে নিয়ে যাচ্ছে, হাজার হাজার কোটি টাকা লুট করে নিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে রক্ষা পেতে হলে আমরা ঐক্যবদ্ধ হয়ে লড়াই করে দেশের গণতন্ত্র ও স্বাধীনতা ফিরিয়ে আনি।’

সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ের মিলনায়তনে বাংলাশে ছাত্র ফোরাম ও উত্তর ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৪তম কারাবন্দি দিবস উপলক্ষে এ আলোচনা সভা হয়।

বাংলাদেশ ছাত্র ফোরামের প্রধান উপদেষ্টা ব্যারিস্টার মীর হেলালের সভাপতিত্বে ও বিএনপির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের পরিচালনায় সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ, আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন প্রমুখ বক্তব্য দেন।

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেক্স : বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের জন্য জাতিসংঘের সুপারিশ লাভ করায় ভারত অত্যন্ত খুশি এবং অর্থনৈতিক উন্নতি হলেও প্রতিবেশীদের সহযোগিতা অব্যাহত রাখবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর দ্য হিন্দু বিজনেস লাইনের।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব গত শুক্রবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, সম্প্রতি ঢাকায় এক যৌথ সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের ভূয়সী প্রশংসা এবং গর্বপ্রকাশ করেছেন।

শ্রীবাস্তব বলেন, এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণে আমরা খুশি এবং এই প্রবৃদ্ধির পথে তাদের সঙ্গে সহযোগিতা ও অংশীদারিত্ব অব্যাহত রাখব।

বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিকের প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে সাফটার (দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য চুক্তি) অধীনে ভারতে যে শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা পেত, এলডিসি থেকে উত্তরণের পরও সেটি পাবে কি না জানতে চাওয়া হয়েছিল ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে।

jagonews24

জবাবে তিনি বলেন, ভারত এবং বাংলাদেশ উভয় দেশের প্রধানমন্ত্রী নিজ নিজ কর্মকর্তাদের দ্বিপাক্ষিক বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (সিইপিএ) সম্ভাবনা নিয়ে একটি যৌথ গবেষণা দ্রুত সমাপ্তের নির্দেশ দেন।

গত ১৭ ডিসেম্বর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যকার একটি ভার্চুয়াল সম্মেলনে নতুন এই চুক্তির বিষয়টি সামনে আসে।

শ্রীবাস্তব বলেন, ভারত-বাংলাদেশের সাম্প্রতিক ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেওয়া শুল্কমুক্ত কোটামুক্ত সুবিধার প্রশংসা করেন। সাফটার ভিত্তিতে ২০১১ সাল থেকে ভারত বাংলাদেশকে এই সুবিধা দিচ্ছে।

সম্প্রতি জাতিসংঘের উন্নয়ন নীতি সংক্রান্ত কমিটি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ করেছে। নিয়ম অনুযায়ী, তিনটি শর্ত পূরণ হলে এবং পরপর দুটি পর্যালোচনায় এ মানদণ্ড ধরে রাখতে পারলে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়া যায়।

jagonews24

শর্ত তিনটি হলো- মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১ হাজার ২৩০ মার্কিন ডলার, মানবসম্পদ সূচকে ৬৬ পয়েন্ট ও অর্থনীতির ভঙ্গুরতা সূচকে ৩২ বা তার নিচে থাকতে হবে। বাংলাদেশ এসব শর্ত ২০১৮ থেকেই পূরণ করে আসছে।

সাধারণত প্রতি তিন বছর পরপর এই মানদণ্ড পর্যালোচনা করে সিডিপি। তবে করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর বাড়িয়ে বাংলাদেশকে পরবর্তী পর্যালোচনার জন্য ২০২৬ সালের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ আগামী পাঁচ বছর উপরের তিনটি মান ধরে রাখতে পারলেই মিলবে উন্নয়নশীল দেশের আনুষ্ঠানিক স্বীকৃতি।

ডিজিটাল নিরাপত্তা আইনকে কবর দিতে বললেন জাফরুল্লাহ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডিজিটাল নিরাপত্তা আইন কবর দেওয়ার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।  

শনিবার (৬ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও কারা হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে এক মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে তিনি এ আহ্বান জানান। ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) এ মানববন্ধনের আয়োজন করে।  

ডা. জাফরুল্লাহ বলেন, “বর্তমানে এক লাখের বেশি ব্যক্তি জেলে আছে, ব্রিটিশ আমলেও এত মানুষ জেলে ছিল না, পাকিস্তান আমলেও না। ঢাকার কাশিমপুর বলেন আর কেরানীগঞ্জ বলেন সেখানকার হাসপাতালে একটা ইসিজি মেশিন নেই, ভেন্টিলিটার নেই। আপনার বাবা তার অসমাপ্ত আত্মজীবনীতে ও কারাগারের এ হাসপাতালগুলোর দুরবস্থার কথা বলে গেছেন। আপনি তো আসলে আমাদের ছোট করছেন না, আপনার বাবাকে ছোট করছেন। আমাদের নেতাকে ছোট করছেন। এ মহানুভব ব্যক্তি তাকে কী জবাব দেবেন? আপনাকে আমি বলছি, আপনি এ ডিজিটাল নিরাপত্তা আইনকে অবশ্যই কবর দিয়ে দেন। এ যে সরকারি অর্থ লুট হয়েছে, একটা মামলা এ পর্যন্ত করেননি। দেশে অনেক আইন আছে, এ আইনের সংশোধন করে কোনো লাভ নেই। এ আইনের সংশোধন প্রতারণা হবে, আর কতদিন প্রতারণা করে চলবেন। ” 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনার উজবুক মন্ত্রীদের কথা না শুনে এ আইনটি বাতিল করেন। পঁচাত্তরে বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয়েছিল তখন চাটুকাররা কোথায় ছিল? অজানা ঘটনা ঘটলে আপনার ডা. হাছান মাহমুদ বলেন আর আনিসুল হক বলেন এদের আর খুঁজে পাওয়া যাবে না। ”                                           

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ডা. জাফরুল্লাহ বলেন, “আমি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাতে চাই, শেষ মুহূর্তে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে তিনি সাহস করে করোনার টিকা নিয়েছেন। যে টিকা এতদিন নেওয়ার আহ্বান জানাচ্ছিলাম সেটা তিনি এতদিন নেননি। ”

ডা. জাফরুল্লাহ বলেন, “যে তথ্যগুলো তিনি প্রকাশ করেননি সেটা হলো এ টিকা কোন টিকা। এটা কী অ্যাস্ট্রাজেনেকার টিকা, নাকি ভারতীয় উৎপাদিত কোনো টিকা। নাকি জনগণ যে টিকা পেয়েছে, সে টিকা। সে সঙ্গে আমি তাকে শোকবার্তায় জানাচ্ছি, দিনের ভোট রাতে নেওয়ার মাধ্যমে গণতন্ত্র নিয়ন্ত্রণের যিনি মাস্টারমাইন্ড, এইচ টি ইমাম সাহেব, দু’দিন আগে ইন্তেকাল করেছেন। যার মৃত্যুতে যত না ক্ষতি হয়েছে রাষ্ট্রের জনগণের, তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে প্রধানমন্ত্রী আপনার। আমলাদের মাধ্যমে গণতন্ত্রকে নিয়ন্ত্রণ এত বড় ঘটনা পৃথিবীতে খুব বেশি নেই। অবশ্য এজন্য আপনি আমলাদের অনেক সুযোগ-সুবিধা দিয়েছেন। তবে এটা অস্বীকার করার উপায় নেই যে, এইচ টি ইমাম একজন মুক্তিযোদ্ধা ছিলেন, মুক্তিযুদ্ধে তার অংশগ্রহণ ছিল। ” 

প্রধানমন্ত্রীর উদ্দেশে ডা. জাফরুল্লাহ বলেন, “একটা কার্টুনিস্ট কার্টুন একে ব্যঙ্গ করে দেশের কী ক্ষতি করতে পারে তাকে দশ মাস জামিন দেননি। লেখক মুশতাক আহমেদের কথা আপনারা বলছেন তার স্বাভাবিক মৃত্যু হয়েছে, কিন্তু কাউকে যদি আপনারা চিকিৎসা না দেন তাহলে সেটাকে কী স্বাভাবিক মৃত্যু বলা যাবে?” 

এনডিপির চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে বক্তব্য রাখেন লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ। বাংলানিউজ

জিয়ার খেতাব বাতিলের সুপারিশ করা হয়েছে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়নি শুধু সুপারিশ করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (৬ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ দিবস উপলক্ষে ৭ই মার্চ থেকে ১৯ মার্চ ১৯৭১ প্রথম সশস্ত্র প্রতিরোধ আন্দোলন ও মুক্তিযুদ্ধের গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।  

মোজাম্মেল হক বলেন, বিষয়টিতে বোঝার ভুল আছে। যেদিন আমরা এ বিষয়ে সভা করি সেদিন কিছু লোকের খেতাব বাতিলের সুপারিশ করা হয়েছে। এরা হচ্ছে আত্মস্বীকৃত খুনি, আদালত কর্তৃক দোষী সাব্যস্ত এমন ব্যক্তি। সেই পর্যায়ে আলোচনা হয়েছিল যে বঙ্গবন্ধুর খুনির সঙ্গে জিয়াউর রহমান জড়িত ছিলেন। অনেকেই অনেক উদাহরণ দিয়েছেন। তিনি যে খুনি সেটা প্রমাণ করে অনেকেই অনেক তথ্য দিয়েছেন।  

মন্ত্রী আরো বলেন, এ পর্যায়ে আমরা একটি কমিটি করে দিয়েছি। দুই মাসের মধ্যে তারা যে দালিলিক প্রমাণ, কবে কত তারিখে কে কি করেছে এসব প্রমাণ দাখিল করতে হবে। তারপর রিপোর্ট পাওয়ার পর কমিটিতে আলোচনা হবে। চুলচেরা আলোচনা করে পরবর্তীকালে বলতে হবে। কেউ কেউ লিখেছে পত্রিকায় এটা বাতিলের জন্য সুপারিশ করা হয়েছে, কেউ কেউ বলেছে কমিটি করা হয়েছে। আমি চেষ্টা করেছি মিডিয়ায় বিষয়টা পরিষ্কার করতে। আমরা খেতাব বাতিল করি নাই, বাতিল করার জন্য সিদ্ধান্ত হয়েছিল। সিদ্ধান্ত হয়েছিল যে তদন্ত কমিটি করে তার রিপোর্ট পাওয়ার পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নেব। সিদ্ধান্ত হয়েছে তিনি কবে কোথায় কিভাবে খুনের সঙ্গে জড়িত ছিলেন সেটা খুঁজে বের করার। এটা বের করার পর আমরা জাতির সামনে পেশ করবো।  

অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান ভূঁইয়া প্রমুখ। বাংলানিউজ

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ২০৫ শ্রমিক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের পুডুর একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে ২০৫ জন বিদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন পুলিশ। আটকদের মধ্যে বাংলাদেশি, ইন্দোনেশিয়ান, মিয়ানমার ও নেপালের নাগরিক রয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার (৫ মার্চ) দিনগত রাত ১১টার দিকে তাদের আটক করা হয়। কুয়ালালামপুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক হামিদি আদম এ তথ্য জানিয়েছেন।মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য সান ডেইলি এই আটকের খবর প্রকাশ করেছে।  

রাতে ইকসোরা অ্যাপার্টমেন্টে অভিযান শেষে ইমিগ্রেশন বিভাগের পরিচালক সাংবাদিকদের বলেন, অভিবাসন আইন ১৯৫৯/৬৩ (আইন ১৫৫) এর ধারা ১৫ (১) (সি) এবং ৬ (১) (সি) এর আওতায় তাদের আটক করা হয়েছে।

হামিদি আদম জানান, কোভিড-১৯ এর বিস্তাররোধে নির্মাণ শ্রমিকরা এসওপি অনুযায়ী কাজ করছেন কি না, তা নিশ্চিত করতেই এই অভিযান চালানো হয়। আটকদের অনেকের কাছে কোভিড-১৯ পরীক্ষার কাগজও ছিল না। অ্যাপার্টমেন্টে বসবাসরত ৪২৫ বিদেশির কাগজপত্র পরীক্ষা করা হয়। এর মধ্যে ২০৩ জন পুরুষ ও দুই নারীর কাজের কোনও নথি না রাখার জন্যও তাদের আটক করা হয়।