- Lohagaranews24 - http://lohagaranews24.com -

৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত

নিউজ ডেক্স : করোনাভাইরাস মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সচিবালয়ে আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর শিক্ষামন্ত্রী দীপু মনি এই সিদ্ধান্ত জানান সাংবাদিকদের। তিনি বলেন, “৩০ মার্চ থেকে খুললেও সব শিক্ষার্থী প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানে যাবে না।” বিডিনিউজ

দেশে করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে কওমি মাদ্রাসা বন্ধ থাকলেও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও ‘ছুটি’ চলছে।

মহামারীর প্রকোপ কিছুটা কমে আসায় এবং এ বছরের এসএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতির কথা বিবেচনা করে গত ২৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে বলেছিল।

তার মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা বিক্ষোভে নামলে সম্প্রতি জরুরি এক বৈঠক থেকে বিশ্ববিদ্যালয় ২৪ মে খোলার সিদ্ধান্ত নেয়। তারপর স্কুল-কলেজ খোলার সিদ্ধান্তও হলো।

দীপু মনি বলেন, “প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান আমরা আগামী মার্চ মাসের ৩০ তারিখ থেকে খুলে দেব। সেখানে আমরা আগেও যেভাবে বলেছি যে হয়ত পর্যায়ক্রমে, একদম প্রথমে প্রাথমিকে যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত তারা হয়ত প্রতিদিনই আসবে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে দশম ও দ্বাদশ প্রতিদিন আনব। বাকিগুলো হয়ত প্রথমে সপ্তাহে একদিন আসবে, তারপর থেকে সপ্তাহে দুইদিন করে আসবে। তারপর পর্যায়ক্রমে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব।”

প্রাক-প্রাথমিক পর্যায় আপাতত খুলছে না বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “পরিস্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি শিক্ষকদের জন্য যে করোনাভাইরাসের টিকা দেয়ার কার্যক্রম তা এর মধ্যে শেষ হবে।”

দীর্ঘদিন বন্ধ থাকায় রোজার ছুটি এবার কমবে বলে জানান দীপু মনি। কোভিড-১৯ মহামারীর মধ্যে গত বছর পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা নেওয়া যায়নি। আর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে অষ্টমের সমাপনী এবং এসএসসি ও সমমানের ফলাফলের ভিত্তিতে।

লোহাগাড়া সাংবাদিক ফোরামের নির্বাচিত নেতৃবৃন্দকে দায়িত্ব হস্তান্তর

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়া সাংবাদিক ফোরামের নির্বাচিত নেতৃবৃন্দকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বটতলী মোটর ষ্টেশনের এক হল রুমে আহবায়ক কমিটি নবনির্বাচিত নেতৃবৃন্দের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোহাগাড়া সাংবাদিক ফোরামের সভাপতি এম এম আহমদ মনির, সহ-সভাপতি মনির আহমদ আজাদ, সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মারুফ, সাংগঠনিক সম্পাদক সাত্তার সিকদার, সহ-সাংগঠনিক সম্পাদক এরশাদ আলম, অর্থ সম্পাদক মোজাহিদ হোসাইন সাগর, দপ্তর সম্পাদক জমির উদ্দিন, সহ-দপ্তর সম্পাদক আবদুল ওয়াহাব ও সদস্য এম. সাইফুল্লাহ চৌধুরী।

উল্লেখ্য, ফোরামের কমিটির মেয়াদ পূর্ণ হওয়ায় নির্বাচন পরিচালনার জন্য গত ২১ জানুয়ারি মোজাহিদ হোসাইন সাগরকে আহবায়ক, অধ্যাপক আবদুল খালেককে যুগ্ম আহবায়ক ও মোহাম্মদ মারুফকে সদস্য সচিব করে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। আহবায়ক কমিটি গত ৬ ফেব্রুয়ারি গোপন ব্যালটের মাধ্যমে ফোরামের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন করেন। সদস্যদের ভোটে এম এম আহমদ মনির সভাপতি, অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক সাধারণ সম্পাদক ও সাত্তার সিকদার সাংগঠনিক সম্পাদক নির্বাচন হন। পরে নির্বাচিতরা পূর্ণাঙ্গ কমিটি গঠন করেন। প্রেস বিজ্ঞপ্তি

লোহাগাড়ায় মাদ্রাসা ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পুটিবিলায় শারমিন আক্তার (১৩) নামে এক মাদ্রাসা ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাত ৮টায় ইউনিয়নের গৌড়স্থান নয়াপাড়ার রাবার ড্যামের পাশে খামার বাড়িতে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়।

নিহত শারমিন আক্তার ওই এলাকার নুরুল আলম প্রকাশ খুলু মিয়ার মেয়ে ও গৌড়স্থান আখতারুল উলুম দাখিল মাদ্রাসার ৭ম শ্রেণীর ছাত্রী।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হাজী মুহাম্মদ ইউনুছ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গাছের ডালের সাথে মাদ্রাসা ছাত্রীর ঝুলন্ত লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়া হয়। পুলিশ ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে যায়।

নিহতের পিতা নুরুল আলম জানান, পরিবারের সকলে কাজে ব্যস্ত ছিলেন। মেয়েকে অনেকক্ষণ দেখতে না পেয়ে খোঁজাখুজি করেন। এক পর্যায়ে বাড়ির পাশে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় মেয়ের লাশ দেখতে পান। তার মেয়েকে কে বা কারা পরিকল্পিতভাবে হত্যা করে ঝুলে রেখেছে। তিনি এ ঘটনার সুষ্ঠু তদন্ত দাবী করেন।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় ওড়না প্যাঁচানো এক কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। লাশের সুরতহাল লিপিবদ্ধ শেষে ময়নাতদন্তের জন্য লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হবে। এটি হত্যা নাকি আত্মহত্যা ময়নাতদন্ত রিপোর্ট পাওয়ার পর জানা যাবে। তবে এ ঘটনার ব্যাপারে পুলিশী তদন্ত অব্যাহত রয়েছে।

দোহাজারী-কক্সবাজার-ঘুমদুম রেললাইনে বসানো হচ্ছে রেলট্রেক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দোহাজারী-কক্সবাজার-ঘুমদুম রেললাইন প্রকল্পের কাজ ৫১ ভাগ শেষ হয়েছে। এখন চলছে রেলট্রেক বসানোর কাজ। প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, বর্ষাকালের আগেই রেলট্রেক বসানোর কাজ শেষ করবেন তারা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) কক্সবাজার সদরের রামু উপজেলার পানির ছড়া বাজার এলাকা থেকে রেলট্রেক বসানোর কাজ শুরু হয়। যেখানে মাটির কাজ শেষ, সেখানে এই রেলট্রেক বসানো হচ্ছে।  

কক্সবাজার রেললাইন প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান বলেন, সামনে বর্ষাকাল। এসময়ে কাজ করা যায় না। তাই বর্ষা আসার আগেই রেলট্রেক বসানোর কাজ শেষ করতে চাই। রামুর পানির ছড়া থেকে এই কাজ চট্টগ্রামের দিকে চলে আসবে। বাংলানিউজ

সূত্র জানায়, সরকারের মেগা এই প্রকল্পের কাজ ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। এ প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৫১ শতাংশ। রেললাইন তৈরির জন্য মাটি ভরাট কাজের অগ্রগতি হয়েছে ৭০ শতাংশ। প্রকল্পের ৯টি স্টেশন বিল্ডিংয়ের মধ্যে ৫ টির নির্মাণকাজ হয়েছে ২০ শতাংশ।  

৩৯টি ব্রিজের মধ্যে ৩০টির কাজ শেষ হয়েছে ৮০ শতাংশ। কক্সবাজারের নির্মাণাধীন সর্বাধুনিক স্টেশন আইকনিক বিল্ডিংয়ের কাজ শেষ হয়েছে ২০ শতাংশ। বনাঞ্চলের ভেতরে হাতি চলাচলের জন্য ২টি আন্ডারপাসের কাজ শেষ হয়েছে। ওভারপাস তৈরির কাজও চলছে দ্রুততার সঙ্গে।

এই রেললাইনটি দ্রুত নির্মাণের মাধ্যমে যাতায়াত শুরু হলে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজারসহ সারা দেশের সঙ্গে অর্থনীতি, পর্যটনখাতে বিপুল রাজস্ব আয় হবে। পাশাপাশি যোগাযোগের ক্ষেত্রেও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং এই অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নও ঘটবে।  

দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৫ কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়ন হলে পর্যটক ও স্থানীয় জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক, সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থার প্রবর্তন হবে। ১২৮ কিমি রেলপথে স্টেশন থাকছে ৯টি।  

এগুলো হলো- সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাও, রামু, কক্সবাজার সদর, উখিয়া ও ঘুমধুম। এতে থাকবে কম্পিউটার বেইজড ইন্টারলক সিগন্যাল সিস্টেম এবং ডিজিটাল টেলিকমিউনিকেশন সিস্টেম। সাঙ্গু, মাতামুহুরী ও বাঁকখালী নদীর ওপর নির্মাণ করা হবে তিনটি বড় সেতু।  

উন্নয়নশীল দেশের তালিকায় যেতে জাতিসংঘের সুপারিশ পেল বাংলাদেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উন্নীত হতে যাচ্ছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশ জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে। জাতিসংঘের এ সংক্রান্ত পাঁচ দিনব্যাপী এক বৈঠক শেষে এ তথ্য জানানো হয়।

গত ২২-২৬ ফেব্রুয়ারি নিউইয়র্কে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (সিডিপি) বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এলডিসি স্ট্যাটাস পর্যালোচনা করে বাংলাদেশ, নেপাল ও লাওসকে এলডিসি থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের সুপারিশ করা হয়।

পাঁচ দিনব্যাপী বৈঠকে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সূচক পর্যালোচনা করা হয়। বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণে সব ধরনের সূচকের অগ্রগতি হয়েছে।

বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ৮২৭ মার্কিন ডলার। তবে কোনো দেশ উন্নয়নশীল দেশ হতে হলে জাতিসংঘের মান অনুযায়ী মাথাপিছু আয় ১ হাজার ২৩০ মার্কিন ডলার হতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে আছে। অন্যদিকে, মানবসম্পদ সূচকেও এগিয়ে রয়েছে বাংলাদেশ। মানবসম্পদ সূচকে প্রয়োজন ৬৬ পয়েন্ট। আর বাংলাদেশের রয়েছে ৭৫ দশমিক ৩ পয়েন্ট। সব মিলিয়ে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। এসব অগ্রগতি পর্যালোচনা শেষে বাংলাদেশকে এলডিসি থেকে উত্তরণে চূড়ান্ত সুপারিশ করেছে জাতিসংঘ। বাংলানিউজ

চকরিয়ায় বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের চকরিয়া উপজেলায় যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে চালকসহ দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও নয়জন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলার ইসলামনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত দু’জন হলেন- চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মো. হোসেনের ছেলে মাইক্রোবাস চালক এনামুল হক (২৫), পেকুয়ার শীলখালীর চাঁদ মিয়ার ছেলে আবু তালেব (৪২)।

আহত নয়জন হলেন- চকরিয়া পৌরসভার দিগরপানখালীর সুনীল দাশ (৫১), পৌরসভার থানা সেন্টার এলাকার আবদুল হাকিম (৩২), পৌরসভার স্টেশনপাড়া এলাকার জাফর আলম (৩৩), খুটাখালী এলাকার তাফসির (৩১), ছাইরাখালী এলাকার মো. জাকেরিয়া (৫০), সাহারবিল এলাকার শুভ (৪৯), মালমুঘাটের মতিউর রহমান (৬৩) ও একই এলাকার আবদুর রহিম (২১) এবং খুটাখালীর ওসমান গনি (২৫)।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে চিরিঙ্গা থেকে ছেড়ে আসা যাত্রীবাহী মাইক্রোবাসটি চট্টগ্রাম যাওয়ার পথে ইসলামনগর এলাকায় পৌঁছালে কক্সবাজারমুখী এনা পরিবহনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসের চালকসহ দুইজন নিহত হন। পরে স্থানীয়রা ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহতদের দ্রুত উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। হাসপাতালের চিকিৎসকরা আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে রেফার্ড করেছেন।  

চিরিংগা হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সিরাজুল জানান, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। আর মাইক্রোবাসের চালকসহ দুইজন মারা গেছেন।

তিনি বলেন, দুর্ঘটনার পর ওই মহাসড়কে যানজটের সৃষ্টি হলেও বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।  দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি জব্দ করা হয়েছে। এনা পরিবহনের চালক ও হেলপার পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি। এ ঘটনায় মামলা দায়ের করাসহ নিহত দুজনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান এসআই সিরাজুল। বাংলানিউজ