- Lohagaranews24 - http://lohagaranews24.com -

আল্লামা ফজলুল্লাহ আদর্শ দাখিল মাদ্রাসায় মাতৃভাষা দিবস পালিত

লোহাগাড়ার চুনতি ইউনিয়নের নারিশ্চা এলাকায় প্রতিষ্ঠিত আল্লামা ফজলুল্লাহ আদর্শ দাখিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী, শ্রেষ্ঠ শিক্ষক সম্মাননা- ২০২১ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম. ইব্রাহীম কবির। প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মোহাম্মদ মহিউদ্দিন মাহি। বিশেষ অতিথি ছিলেন অত্র মাদ্রাসার সাবেক ছাত্র তুরস্কে অধ্যয়নরত মোহাম্মদ হাসান কবির।

অনুষ্ঠানে মাদ্রাসার সুপার মৌলানা মো. ইসমাঈলসহ শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি

এবার সশস্ত্র বাহিনীতেও যোগ দেবেন সৌদি নারীরা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরবের নারীরা এখন সশস্ত্র বাহিনীতে যোগ দিতে এবং হাতে অস্ত্র তুলে নিতে পারবেন। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির সবশেষ পদক্ষেপ হিসেবে এই সংস্কার এনেছে দেশটি। রোববার আরব নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটির সূত্রমতে, এখন থেকে সৌদি নারীদের সেনা সদস্য, ল্যান্স করপোরাল, করপোরাল, সার্জেন্ট ও স্টাফ সার্জেন্ট পদে নিয়োগ দেওয়া হবে। এক্ষেত্রে আগ্রহীদের অবশ্যই নির্দিষ্ট ওজন ও উচ্চতার পাশাপাশি অন্তত উচ্চমাধ্যমিক পাস হতে হবে। তবে বিদেশি নাগরিককে বিয়ে করা নারীরা সৌদির সশস্ত্র বাহিনীতে যোগদানের অযোগ্য বলে বিবেচিত হবেন।

Saudi--2.jpg

সৌদি আরবে নারীদের সশস্ত্র বাহিনীতে যোগদানের অনুমতির বিষয়টি প্রথম ঘোষণা হয়েছিল ২০১৯ সালে। ওই বছরই দেশটি জানিয়েছিল, তারা নারীদের বিদেশ ভ্রমণে পুরুষ আত্মীয়ের অনুমতির বাধ্যবাধকতা তুলে নিচ্ছে। এর এক বছর আগে, ২০১৮ সালে নারীদের গাড়িচালনার ওপর থেকে বহুল বিতর্কিত বিধিনিষেধ তুলে নেয় সৌদি সরকার।

গত বছর সৌদির বিচার বিষয়ক মন্ত্রী নোটারি পাবলিক হিসেবে ১০০ জন নারীকে নিয়োগ দিয়েছিলেন। আর এবছরের জানুয়ারিতে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, খুব শিগগিরই দেশটি আদালতে নারী বিচারক নিয়োগ দিতে যাচ্ছে।

বহু বছরের ধর্মীয় গোঁড়ামি কাটিয়ে সৌদিতে নারীদের জন্য কর্মক্ষেত্র ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে। তেলনির্ভরতা কমিয়ে অর্থনীতি বহুমুখীকরণে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে এসব পরিবর্তন আনা হচ্ছে দেশটিতে।

সেন্টমার্টিনে হোটেল থেকে পর্যটকের মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সেন্টমাটিনে ভ্রমণ করতে এসে বাচ্চু নামে এক পযটকের ঘুমন্ত অবস্থায় মৃত্যু হয়েছে। নিহত পর্যটক হচ্ছেন নারায়ণগঞ্জ জেলার অন্তর্গত রুপগঞ্জ পূর্ব ডেমরা বাজার চমপাড়া এলাকার মৃত আব্দুল হামিদের পুত্র। ঘটনাটির সত্যতা নিশ্চিত করেছেন সেন্টমার্টিন দ্বীপে কর্মরত পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মাসুদুর রহমান।

তিনি জানান, গতকাল রবিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে ইপসিটা কমপিউটার পিটি ঢাকা থেকে সাতজনের একটি গ্রুপ সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণ করতে এসে রাত্রিযাপন করার জন্য দ্বীপের নীল দিগন্ত রিসোর্টের ছায়া বিথি কটেজ-এর ১৭, ১৮ নম্বর রুমে উঠে।

নিহত ব্যক্তির সাথে বেড়াতে আসা সফরসঙ্গী সজীব বলেন, “সেন্টমার্টিনে পৌঁছার পর বিকালের দিকে আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে যাওয়া বাচ্চু মিয়া বুকে ব্যথা নিয়ে অসুস্থ বোধ করলে আমরা সবাই মিলে তাকে দ্বীপের হাসপাতালে নিয়ে যাই। সেখানে ডা. সৈকতের কাছ থেকে চিকিৎসা সেবা নিয়ে ঔষধ নিয়ে চলে আসি। তারপর রাতে আমরা যে যার কক্ষে ঘুমিয়ে পড়ি। সকালে সবাই জেগে উঠলেও বাচ্চু মিয়ার কোনো সাড়াশব্দ না পেয়ে আমরা তাকে অনেক ডাকাডাকি করি কিন্তু আমাদের ডাকে সে সাড়া দেয়নি। এরপর আমরা বিষয়টি স্থানীয় আইন-শৃংখলা বাহিনী ও চেয়ারম্যানকে অবগত করি। তারা হোটেলে এসে রুম থেকে বাচ্চুর নিথর দেহটি উদ্ধার করেন।”

এ ব্যাপারে সেন্টমার্টিনের চেয়ারম্যান নুর আহমদ জানান, নিহত ব্যাক্তির সাথে ভ্রমণে আসা সঙ্গীরা জানিয়েছেন, রাতে বুকে ব্যথা অনুভব করলে ফার্মেসি থেকে ঔষধ খেয়ে ঘুমিয়ে পড়েছিলেন বাচ্চু। সকালে সবাই ঘুম থেকে উঠে যান। তিনি ঘুম থেকে না উঠলে সবাই মিলে তাকে অনেক ডাকাডাকি করতে থাকেন। এরপর রুমের তালা ভেঙে তাকে মৃত অবস্থায় দেখতে পান।

রবিবার ঢাকা বিসিএস কম্পিউটার সিটিতে কর্মরত সাতজনের একটি গ্রুপ সেন্টমার্টিন ভ্রমণ করতে এসে নীল দিগন্ত রিসোর্টে উঠেছিলেন।

টেকনাফ মড়েল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, সেন্টমার্টিন-এর একটি হোটেল থেকে উদ্ধার করা মরদেহটি টেকনাফ নিয়ে আসার পর ময়নাতদন্ত রিপোর্ট তৈরি করার জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছেে। রিপোর্ট হাতে পেলে মৃত্যুর আসল রহস্য জানতে পারবেন বলে জানান তিনি। আজাদী অনলাইন

পাপুলের সংসদ সদস্য পদ বাতিল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) সংসদ সচিবালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ থেকে নির্বাচিত সংসদ সদস্য শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদ থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।’

মানব ও অর্থপাচারের দায়ে কুয়েতের আদালতের রায়ে দণ্ডিত হওয়ায় সংসদ সদস্য পদ হারালেন তিনি। বাংলাদেশের ইতিহাসে তিনি প্রথম এমপি যিনি বিদেশে আটক ও ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ার পর পদ হারালেন।

জানা যায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সিদ্ধান্তে তার সংসদ সদস্য পদ কেড়ে নেয়া হয়েছে। এর আগে বিষয়টি নিয়ে সংসদ সচিবালয়ে স্পিকার সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করেন। এসময় কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়।

আরবি ও ইংরেজিতে লেখা ৬১ পৃষ্ঠার রায়ের কপি পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকারের দফতরে ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। সংবিধান, কার্যপ্রণালি বিধি ও আইন অনুযায়ী এখন তার আর সংসদ সদস্য পদ নেই।

অর্থ ও মানবপাচারের মামলায় গত ২৮ জানুয়ারি পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেন কুয়েতের আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি দিনার বা ৫৩ কোটি টাকা জরিমানাও করা হয়। গত বছরের ৬ জুন রাতে কুয়েতের বাসা থেকে আটক করা হয় পাপুলকে। আটকের সাড়ে সাত মাস আর বিচারপ্রক্রিয়া শুরুর সাড়ে তিন মাসের মাথায় দণ্ডিত হন তিনি।

সংবিধানের ৬৬ অনুচ্ছেদে বলা আছে- কোনো ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না, যদি- (ক) কোনো উপযুক্ত আদালত তাকে অপ্রকৃতিস্থ ঘোষণা করে,(খ) তিনি দেউলিয়া ঘোষিত হওয়ার পর দায় হতে অব্যাহতি না পেয়ে থাকেন, (গ) তিনি যদি কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করেন, (ঘ) তিনি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং মুক্তির পর পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকে।

বাংলাদেশের সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ অনুযায়ী, নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে মুক্তি পাওয়ার পর পাঁচ বছর পর্যন্ত তিনি আর সংসদ সদস্য হওয়ার যোগ্য বিবেচিত হন না।

২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দীর্ঘ এক বছরের বেশি সময় বন্ধের পর আগামী ২৪ মে (পবিত্র ঈদুল ফিতরের পর) থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ভার্চুয়ালি এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ সিদ্ধান্তের কথা জানান।

গত বছরের ১৭ মার্চ করোনার প্রাদুর্ভাব রুখতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। কয়েক ধাপে বাড়ানোর পর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। এরপর ঢাবি, রাবিসহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ে আন্দোলন ছড়িয়ে পড়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে বিশ্বের অনেক দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আমাদেরও গত ১৭ মার্চ থেকে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া না হলেও দেশের সব পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২৪ মে থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শ্রেণি-ক্লাস কার্যক্রম শুরু করা হবে। এর আগে ১৭ মে থেকে সব আবাসিক হল খুলে দেয়া হবে।

দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শ্রেণি-ক্লাস চালুর আগ পর্যন্ত অনলাইনে ক্লাস চলমান থাকলেও কোন ধরনের পরীক্ষা নেয়া যাবে না। শ্রেণি-ক্লাস খোলার পর পরীক্ষা নেয়া হবে। বিশ্ববিদ্যালয় খোলার আগে দীর্ঘদিন বন্ধ থাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ শেষ করতে হবে। ক্যাম্পাস ও হলে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনে সংস্কার কাজ করারও পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় খোলার আগে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের করোনার টিকাদান নিশ্চিত করা হবে। টিকা প্রদানের পর বিশ্ববিদ্যালয়ের শ্রেণি-ক্লাস শুরু করা হবে। ইতোমধ্যে তাদের টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে বলেও জানান তিনি।

শাহ আমানতে বিমানে মিলল সাড়ে ১৭ কেজি স্বর্ণ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আবুধাবি থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে ১৭ কেজি ৪০০ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দর কাস্টমস, শুল্ক গোয়েন্দা ও এনএসআই টিম যৌথভাবে অভিযান চালিয়ে এসব স্বর্ণ উদ্ধার করেন।

বিমানবন্দর কাস্টমসের ডেপুটি কমিশনার রোকসানা আক্তার দুপুর ১২টায় জানান, ওই ফ্লাইটে তল্লাশি করে পরিত্যক্ত অবস্থায় ১৫০টি স্বর্ণের বার পাওয়া যায়। যার ওজন ১৭ কেজি ৪০০ গ্রাম। বাংলানিউজ

তালা ভেঙে হলে ঢুকলেন ঢাবি শিক্ষার্থীরা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : এবার তালা ভেঙে হলে ঢুকে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। ঢাবির শহীদুল্লাহ হলে ঘটেছে এ ঘটনা। সোমবার দুপুরে শহীদুল্লাহ হলের গেটের তালা ভেঙে ফেলেন তারা।

একইসঙ্গে হলে অবস্থান নিয়ে সব হল খুলে দেওয়ার দাবিতে স্লোগানও দিচ্ছেন শিক্ষার্থীরা।প্রাধ্যক্ষ ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, বিষয়টি শুনেছি। প্রক্টরের সঙ্গে কথা বলে সব বিষয় জানাচ্ছি।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর হল খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা। এরমধ্যে শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হলের তারা ভেঙে হলে ঢুকে পড়েন। তাদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হলেও তা মানছেন না।

লোহাগাড়ায় বাস-ট্রাক সংঘর্ষে দুই মহিলা নিহত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার যাত্রীবাহী বাস ও পাথর বোঝাই ট্রাকের সংঘর্ষে দুই মহিলা ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৮টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাড়কের উপজেলার চুনতি ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকায় এ ঘটনা ঘটে। এ দূর্ঘটনায় আরো একজন আহত হয়েছেন। তবে তার নাম-ঠিকানা তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

নিহতরা হলেন, কক্সবাজারের রামু থানার পূর্ব জোয়ারিয়ানাল এলাকার আলতাফ আহমদের কন্যা এনজিও কর্মী ছেনু আরা বেগম (২৯) ও চকরিয়া থানার পূর্ব বেওলা সিকদার পাড়ার মো. লোকমানের স্ত্রী রিনা আক্তার (১৮)।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ জানায়, চট্টগ্রামমুখী মারসা পরিবহণের যাত্রীবাহী বাসের (চট্টমেট্রো-ব-১১-১১৮০) সাথে বিপরীতমুখী পাথর বোঝাই ট্রাকের (ঢাকামেট্রো-ট-১৩-৬৭৩০) সংঘর্ষ হয়। এতে বাসের পেছনে থাকা দুই মহিলা যাত্রী ঘটনাস্থলে নিহত হন। দূর্ঘটনায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে খাদে পড়ে যায়। স্থানীয় আহতকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করেন।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়। নিহত দুই মহিলার লাশ উদ্ধার করে হেফাজতে নিয়ে আসা হয়। পরে আইনী প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। দূর্ঘটনার কবলিত বাস ও ট্রাক হাইওয়ে থানা হেফাজতে রয়েছে। দূর্ঘটনার পর উভয় গাড়ির চালক ও সহকারি পালিয়ে যায়। তাই তাদেরকে আটক করা সম্ভব হয়নি। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।