- Lohagaranews24 - http://lohagaranews24.com -

মিয়ানমারে সেনাবিরোধী আন্দোলনে গুলি, নিহত ২

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারের মান্ডালে শহরে শনিবার পুলিশের গুলিতে অন্তত দু’জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অন্তত ২০ জন। খবর এএফপির।

শহরের জরুরি সেবাদানকারী সংস্থা পারাহিতা দারহির স্বেদ্ধাসেবী কো অং এএফপিকে বলেন, ‘২০ জন আহত হয়েছেন ও দু’জন মারা গেছেন।’

মান্ডালেতে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিক্ষোভকারীরা ইটপাটকেল ছোড়ে। জবাবে পুলিশ টিয়ার গ্যাস ছোড়ে ও গুলি চালায়। তবে এটি রাবার বুলেট নাকি লাইভ রাউন্ড গুলি তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ভয়েস অব মিয়ানমারের সহকারী সম্পাদক লিন খাইয়াংসহ একাধিক গণমাধ্যম কর্মী জানিয়েছেন, মাথায় গুলিবিদ্ধ হয়ে একজন মারা গেছেন।

এক স্বেচ্ছাসেবী চিকিৎসক দু’জন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘একজন মাথায় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। আরেকজন বুকে গুলিবিদ্ধ হওয়ার কিছুক্ষণ পরে মারা যান।’ এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী এক অভ্যুত্থানের পর ক্ষমতাসীন দল এনএলডি’র নেতা অং সান সু চি ও সরকারের মন্ত্রীদের আটক করে। এর কয়েকদিন পর থেকেই হাজার হাজার জনতা সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে দেশটির বিভিন্ন রাস্তায় বিক্ষোভ শুরু করে।

অভ্যুত্থানের পর থেকে শত শত বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে অনেকেই আছেন সরকারী কর্মকর্তা ও কর্মচারী যারা ধর্মঘটের ডাক দিয়ে কাজে ইস্তফা দিয়েছেন।

শনিবার মিয়ানমারের কয়েকটি শহরে জাতিগত সংখ্যালঘু, কবি, পরিবহন শ্রমিকসহ সর্বস্তরের জনতা রাস্তায় বিক্ষোভ করে। সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়তে ও সু চিকে মুক্তি দেয়ার দাবি জানায় তারা।

উল্লেখ্য, মিয়ানমারে সেনাবিরোধী এক বিক্ষোভকারী গতকাল মারা গেছেন। পুলিশের গুলিতে আহত হয়ে গত ১০ দিন ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন তিনি। শুক্রবার মিয়া থোয়ে থোয়ে খাইন নামে সদ্য ২০ পেরোনো ওই তরুণী মারা যান। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এটিই ছিল প্রথম মৃত্যুর ঘটনা।

শনিবার ইয়াঙ্গুনে খাইনের জন্য স্মরণসভার আয়োজন করেন বিক্ষোভকারীরা। নেপিদোতেও একইরকম কর্মসূচী পালিত হয়েছে।

চট্টগ্রামে পৃথক ঘটনায় ৩ জনের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পৃথক দুর্ঘটনায় আহত হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুইজন অগ্নিদগ্ধ হয়ে ও একজন সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) ভোরে চমেক হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা। তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল হক ভূঁইয়া। বাংলানিউজ  

মৃত্যুবরণকারীরা হলেন- বোয়ালখালীর পোপাদিয়া ইউনিয়নের ধীরেন্দ্র সেনের স্ত্রী আলো রাণী সেন (৮০), সন্দ্বীপের হারামিয়া ইউনিয়নের বাসিন্দা আম্বিয়া খাতুন (৮০) ও ফটিকছড়ির হরিণাদিঘি এলাকার আমিন শরীফ ছেলে আনিসুল ইসলাম (২৩)।  

এদের মধ্যে অগ্নিদগ্ধ হয়ে ভোরে চমেক হাসপাতালের ৩৬ নম্বর বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় আলো রাণী সেন ও আম্বিয়া খাতুন মারা যান এবং  সকালে সড়ক দুর্ঘটনায় আহত আনিসুল ইসলাম আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পরিদর্শক জহিরুল হক ভূঁইয়া জানান, তিনজনের মরদেহ ময়নাতদন্তের জন্য চমেক হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বোয়ালখালীতে আলো রাণী সেন গত ৩১ জানুয়ারি মোমবাতির আগুন থেকে অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত ১৫ ফেব্রুয়ারি থেকে অগ্নিদগ্ধ হয়ে চিকিৎসাধীন ছিলেন আম্বিয়া খাতুন। আনিসুল ইসলাম গত ২ ফেব্রুয়ারি বাস ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে আহত হয়ে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।  

বন্য হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আনোয়ারায় বন্য হাতির আক্রমণে আজিজ ফকির নামে ৭৩ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। শনিবার (২০ ফেব্রুয়ারি) ভোরে আনোয়ারার বটতলী ইউনিয়নের চাপাতলী গ্রামে এ ঘটনা ঘটে।

বটতলী ইউনিয়নের গ্রাম পুলিশ সদস্য সুনীল নাথ বলেন, শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে বন্য হাতির দল লোকালয়ে নেমে আসে। এলাকার লোকজন প্রথমবার হাতির দলকে তাড়িয়ে দেয়। কিন্তু ভোরে গ্রামের অন্যপাশ দিয়ে আবারও হাতির দল লোকালয়ে নেমে আসে। এসময় আজিজ ফকির ফজরের নামাজ পড়তে বের হলে হাতির আক্রমণে মৃত্যু হয়।
 
আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এস দিদারুল ইসলাম সিকদার হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যুর খবর শুনেছেন বলে জানান। বাংলানিউজ

আনোয়ারায় ছাত্রলীগ কর্মীকে ছুরিকাঘাতে খুন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আনোয়ারায় পূর্ব শত্রুতার জেরে আশরাফ উদ্দীন (২০) নামে এক ছাত্রলীগ কর্মীকে ছুরিকাঘাতে খুন করা হয়েছে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে আনোয়ারা উপজেলার জয়কালী বাজারে এ ঘটনা ঘটে।

নিহত আশরাফ উদ্দীন নোয়াখালী জেলার মাইজদী এলাকার মোহাম্মদ আব্দুল্লাহর ছেলে। আশরাফ তার পরিবারের সঙ্গে আনোয়ারা এলাকায় বসবাস করতেন। তিনি দিলোয়ারা জাহান কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী বলে জানা গেছে।  

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক শীলাব্রত বড়ুয়া বলেন, আনোয়ারা এলাকা থেকে ছুরিকাহত আশরাফকে রাত ১০টার দিকে হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।  

নিহত আশরাফ দক্ষিণ জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী। তিনি দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু তাহেরের অনুসারী বলে জানা গেছে।

আশরাফকে ছুরিকাঘাতের অভিযোগ উঠেছে দক্ষিণ জেলা ছাত্রলীগের উপ-ছাত্র বিষয়ক সম্পাদক নয়ন সরকারের বিরুদ্ধে। দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা আসিফ বলেন, আশরাফের সঙ্গে আগে থেকে ঝামেলা ছিল নয়ন সরকারের। রাত ৯টার দিকে জয়কালি বাজারে আশরাফকে দেখেই ছুরিকাঘাত করেন নয়ন সরকার।

আসিফ জানান, নয়ন সরকার ও আশরাফ দুইজনই দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু তাহেরের অনুসারী। নয়ন এলাকায় বিভিন্ন মানুষের কাছ থেকে চাঁদা দাবি করে মানুষকে হয়রানি করেন। কিছুদিন আগে এ রকম একটি ঘটনার প্রতিবাদ করেছিলেন আশরাফ। তারপর থেকে আশরাফের ওপর ক্ষেপে ছিলেন নয়ন।  

এদিকে, রাত সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, ছেলের শোকে মূর্ছা যাচ্ছেন আশরাফের মা। এ সময় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের সামনে আশরাফ হত্যার বিচার চেয়ে বিক্ষোভ করেন তার সহপাঠী ও রাজনৈতিক সহকর্মীরা।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিদারুল ইসলাম সিকদার বলেন, নয়ন ও আসিফ গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ চলছে। একে কেন্দ্র করে রাতে আসিফ গ্রুপের আশরাফকে ছুরিকাঘাত করেন নয়ন। পরে আশরাফ হাসপাতালে মারা যান। নয়ন ও আসিফ দু’জনই দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু তাহেরের অনুসারী। ঘটনার পর পালিয়েছেন নয়ন। আমরা তাকে গ্রেফতারে অভিযান চালাচ্ছি। বাংলানিউজ

কাদের মির্জাকে আ.লীগ থেকে বহিষ্কারের সুপারিশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য আবদুল কাদের মির্জাকে দলের সব কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে। একই সঙ্গে তাকে দল থেকে চূড়ান্ত বহিষ্কারেরও সুপারিশ করা হয়েছে।

শনিবার (২০ ফেব্রুয়ারি) নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এএইচএম খায়রুল আনম চৌধুলী সেলিম এবং সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এ সুপারিশ করা হয়েছে। জাগো নিউজ

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিগত কয়েক সপ্তাহ ধরে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা দলীয় নেতা-কর্মীদের ওপর সন্ত্রাসী লেলিয়ে দিয়ে গুরুতর আহত করেছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও নোয়াখালী জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ সম্পর্কে মিথ্যা, অশালীন ও আপত্তিকর বক্তব্য দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে সংগঠনবিরোধী অশোভনীয় মন্তব্য ও নেতাকর্মীদের হুমকি দিয়েছেন। এসব অভিযোগে আবদুল কাদের মির্জাকে সংগঠনের সব কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হলো।

সংগঠন বিরোধী উল্লেখিত কারণ ও দলীয় গঠনতন্ত্র পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে তাকে প্রাথমিক সদস্য পদ থেকে চূড়ান্ত বহিষ্কারের জন্য আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সমীপে সুপারিশ করা হয়েছে।

একুশে পদক পেলেন ২১ গুণীজন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২১ জন বিশিষ্ট নাগরিক চলতি বছর (২০২১) একুশে পদক পেয়েছেন। শনিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পদক তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পদক তুলে দেন। এ বছর ভাষা আন্দোলনে তিনজন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে তিনজন, শিল্পকলায় সাতজন, ভাষা ও সাহিত্যে তিনজন এবং সাংবাদিকতা, শিক্ষা, গবেষণা, অর্থনীতি ও সমাজসেবায় একজনকে একুশে পদক দেয়া হয়েছে।

পদক বিজয়ীরা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর কাছ থেকে নিজ নিজ পদক গ্রহণ করেন এবং মরণোত্তর একুশে পদক বিজয়ীদের পক্ষে তাদের পরিবারের সদস্যরা এই পদক গ্রহণ করেন।

ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতিস্বরূপ পদক পেয়েছেন মোতাহার হোসেন তালুকদার (মরণোত্তর)। মোতাহার হোসেনের পুত্রবধূ জান্নাত আরা সিদ্দিকী পদক গ্রহণ করেন।

এছাড়া ভাষা আন্দোলনে শামছুল হক (মরণোত্তর) এবং অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ (মরণোত্তর) পদক পেয়েছেন। শামছুর হকের ছেলে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী মো. শরীফ আহমেদ এবং আফসার উদ্দীনের মেয়ে শারমীনা পারভীন পদক গ্রহণ করেন।

শিল্পকলায় পদক পেয়েছেন পাপিয়া সরোয়ার (সংগীত), রাইসুল ইসলাম আসাদ (অভিনয়), সালমা বেগম সুজাতা (অভিনয়), আহমেদ ইকবাল হায়দার (নাটক), সৈয়দ সালাউদ্দিন জাকী (চলচ্চিত্র), ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় (আবৃত্তি) ও পাভেল রহমান (আলোকচিত্র)।

মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর) পদক পেয়েছেন। সৈয়দা ইসাবেলার ছেলে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার পদক গ্রহণ করেন।

এছাড়া সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা, শিক্ষায় মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল, সমাজসেবায় অধ্যাপক কাজী কামরুজ্জামানের হাতে একুশে পদক তুলে দেয়া হয়। ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী, গোলাম মুরশিদ পদক নিয়েছেন।

পদকপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, একটি সম্মাননাপত্র ও ৪ লাখ টাকার চেক দেয়া হয়। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে চালু করা একুশে পদক সরকার প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দিয়ে থাকে।

অনুষ্ঠানে পদকপ্রাপ্ত সুধীজনে নাম ঘোষণা ও পরিচিতি পাঠ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

চুনতিতে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় যাত্রীবাহী বাস ও ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবার (২০ ফেব্রুয়ারি) রাত দেড়টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ইউনিয়নের হাজি রাস্তার মাথায় এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় বাসের চালকসহ ৪ যাত্রী আহত হয়েছেন। তবে তাদের নাম-ঠিকানা জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী ও হাইওয়ে পুলিশ জানায়, কক্সবাজারমুখী ট্রাকের সাথে বিপরীতমুখী ইউনিক পরিবহণের যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাসের সম্মুখভাগ দুমড়ে-মুচড়ে যায়। স্থানীয়রা আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করেন। দূর্ঘটনার পর ট্রাকটি দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। দূর্ঘটনা কবলিত বাস থানা হেফাজতে রয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রবাসী আলীমুজ্জামান রিপনের শুভেচ্ছা

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লোহাগাড়াবাসী ও প্রবাসের সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের মক্কার বিশিষ্ট ব্যবসায়ী লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের সন্তান আলহাজ্ব আলীমুজ্জামান রিপন। সেই সাথে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেছেন।

তিনি বলেন, পৃথিবীতে বোধ করি বাঙালিই একমাত্র জাতি যাঁরা মাতৃভাষার অধিকার আদায়ে জীবন দিয়েছেন। আমরা গর্ববোধ করি এই ভেবে যে, অমর একুশের চেতনা আজ দেশের গন্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা যোগাচ্ছে। তাই একুশে ফেব্রুয়ারী এখন আর এককভাবে আমাদের সম্পদ নয়; এটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের সকল ভাষাভাষীর প্রেরণার উৎসও।