- Lohagaranews24 - http://lohagaranews24.com -

বিএনপির মুখে গণতন্ত্র বেমানান : আওয়ামী লীগ

নিউজ ডেক্স : বিএনপির মুখে গণতন্ত্র বেমানান বলে উল্লেখ করেছেন আওয়ামী লীগের নেতারা। তারা বলেন, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি খালেদার জিয়ার নেতৃত্বে বিএনপি ভোটারবিহীন প্রহসনের নির্বাচন করে ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়ের সৃষ্টি করে। মানুষের ভোটের অধিকার হরণ করে, গণতন্ত্র নস্যাৎ করে। তাদের মুখে গণতন্ত্রের জন্য মায়াকান্না শোভা পায় না।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) গণতন্ত্র নস্যাৎ দিবস পালন করে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন। এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর নানা স্পটে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করা হয়।

এ সময় বীর মুক্তিযোদ্ধাদের এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, সারাদেশে সেনাবাহিনী মোতায়েন করে ভোট করেন খালেদা জিয়া। ২ শতাংশ ভোটও পড়েনি, কিন্তু তিনি নিজেকে প্রধানমন্ত্রী দাবি করে বসেন। এটি বাংলাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়।

এছাড়া সকালে রাজধানীর রাসেল স্কয়ারে প্রতিবাদ সমাবেশ করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এতে শাখা সভাপতি বজলুর রহমানের সভাপতিত্বে অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি প্রমুখ।

BNP-1.jpg

ওবায়দুল কাদের বলেন, ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ ভোট ডাকাতি করে বিএনপি গণতন্ত্রের ফেরিওয়ালা সেজেছে। এটি রাজনীতির ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে।অপরদিকে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আরেকটি সমাবেশ হয়।

এতে দলটির প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী বিএনপির উদ্দেশে বলেন, গণতন্ত্র না থাকলে বিভিন্ন যায়গায় মিছিল-মিটিং করেন কেমনে? আপনাদের সভায় লোক হয় না, এটাও কি আওয়ামী লীগের দোষ? এটা আপনাদের গণধিকৃত রাজনীতির ফল।

তিনি বলেন, গণতন্ত্র বিএনপির হাতে বিকৃত হয়েছে। শিক্ষা-দীক্ষা ও বিজ্ঞান চর্চা সবকিছুই তাদের হাতে বিকৃত হয়েছে। তাদের বিকৃতমনা রাজনীতি জনগণ প্রত্যাখ্যান করেছে। সারাদেশের মানুষ তাদের থেকে মুখ ফিরিয়ে নেয়ায় ষড়যন্ত্র ও বিভ্রান্তির পথ বেছে নিয়েছে।

দীপু মনি বলেন, যারা বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস করতে স্বাধীন দেশে সামরিক শাসন চালিয়েছিল, নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করেছিল, ভোটারবিহীন নির্বাচন শুধু করেনি, ১ কোটি ২০ লাখ ভুয়া ভোটার করে গণতন্ত্রকে নস্যাৎ করেছে। তাদের মুখে গণতন্ত্রের জন্য মায়াকান্না শোভা পায় না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, যাদের জন্ম ক্যান্টনমেন্টের ভেতরে, তারা আবার গণতন্ত্রের কথা বলে। তাদের যারা এখন কথা বলে, সব দলছুট নেতা। জিয়াউর রহমানের বিলিয়ে দেয়া ক্ষমতার উচ্ছিষ্ট ভোগ করতে বিএনপিতে এসেছে।

মিয়ানমারে অভ্যুত্থানের বিরোধিতা করলে ২০ বছর কারাদণ্ডের হুমকি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারে সশস্ত্র বাহিনীর কাজে বাধা দিলে ২০ বছরের কারাদণ্ড হতে পারে বলে অভ্যুত্থানবিরোধীদের হুঁশিয়ারি দিয়েছে দেশটির জান্তা সরকার। এছাড়া নতুন আইনে কেউ অভ্যুত্থানকারী নেতাদের বিরুদ্ধে ‘ঘৃণা বা অপমানসূচক’ কিছু প্রকাশ করলেই দীর্ঘমেয়াদী কারাদণ্ড বা মোটা অংকের জরিমানার মুখে পড়তে পারেন বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

সোমবার মিয়ানমার সেনাবাহিনীর ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, কেউ নিরাপত্তা বাহিনীর দায়িত্ব পালনে বাধা দিলে সাত বছর আর জনসাধারণের মধ্যে ভীতি বা অশান্তি ছড়ালে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন।

এতে আরও বলা হয়েছে, কেউ ‘মৌখক বা লিখিত শব্দ’ দিয়ে, কোনও ধরনের প্রতীক ব্যবহার করে বা দৃশ্যমান যেকোনও উপস্থাপনার মাধ্যমে সেনাদের প্রতি ঘৃণা প্রকাশ করলে দীর্ঘমেয়াদী কারাদণ্ড বা বড় অর্থদণ্ডের মুখে পড়তে পারেন।

মিয়ানমারে রোববার টানা ৯ম দিনের মতো অভ্যুত্থানবিরোধীরা রাস্তায় নামার পরপরই আইনের বেশ কিছু ধারায় এই পরিবর্তন আনল নতুন জান্তা সরকার। গতকাল থেকেই দেশটির রাস্তায় টহল দিচ্ছে সাঁজোয়া যান।

jagonews24

বিবিসির প্রতিবেদনে বলা হযেছে, মিয়ানমারের রাস্তায় সেনা টহল বৃদ্ধিকে অভ্যুত্থানবিরোধীদের ওপর সম্ভাব্য জোরজবরদস্তির সবশেষ নমুনা বলে মনে করা হচ্ছে।

রোববার দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য কাচিনে আইনশৃঙ্খলা বাহিনী বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে। রাজ্যটির রাজধানী মিতকিনায় বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষের সময় এই গুলির শব্দ শোনা যায়। তবে সেটি সাধারণ বন্দুকের গুলি নাকি রাবার বুলেট তা নিশ্চিত হওয়া যায়নি।

বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দি অন্য নেতাদের দ্রুত মুক্তি এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, ১৫ ফেব্রুয়ারি সু চির বন্দিদশা শেষ হওয়ার কথা। তবে সোমবার তার আইনজীবী জানিয়েছেন, এ নেতা আরও দু’দিন বন্দি থাকতে পারেন। এরপর ভিডিওকলের মাধ্যমে সু চিকে নেপিদোর একটি আদালতে হাজির করা হবে।

কর্ণফুলীতে ডুবেছে পণ্যবাহী নৌযান, নিখোঁজ ৩

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কর্ণফুলী নদীর পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনাল এলাকায় একটি পণ্যবাহী ইঞ্জিনচালিত নৌযান ডুবে গেছে। কাঠের তৈরি নৌযানটিতে থাকা তিনজন মাঝিমাল্লা নিখোঁজ রয়েছেন। উদ্ধার অভিযান পরিচালনা করছে নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ।  

সূত্র জানায়, ভোর পাঁচটার দিকে ঘনকুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে আসায় একটি অয়েল ট্যাংকারের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায় ‘এফবি জনসেবা’ নামের নৌযানটি। চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জের আড়ত থেকে ডিজেল, কেরোসিন, ময়দা, চাল, সবজিসহ বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে কুতুবদিয়া যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়ার আগে ৯ জন সাঁতরে তীরে আসতে সক্ষম হলেও ৩ জনের খোঁজ মেলেনি।  

খবর পেয়ে কোস্ট গার্ড, বাংলাদেশ নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের টাগবোট কাণ্ডারী ঘটনাস্থলে উদ্ধার অভিযান চালায়। এ সময় ডুবে যাওয়া নৌযানটিকে টেনে তীরের দিকে নিয়ে আসার চেষ্টা করা হয়। নিরাপদ করা হয় চট্টগ্রাম বন্দর চ্যানেলে জাহাজ চলাচল। নদীতে তল্লাশি করা হয় নিখোঁজ তিনজনের।  

কোস্টগার্ডের স্টাফ অফিসার লে. কমান্ডার হাবিবুর রহমান রাত সোয়া নয়টায় জানান, কোস্ট গার্ডের জাহাজ ‘সবুজ বাংলা’, স্পিড বোট মেটাল শার্কসহ দুইটি টিম উদ্ধার অভিযান পরিচালনা করছে। বাংলাদেশ নৌবাহিনীর টিম ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ‘কাণ্ডারী’ টাগবোট রয়েছে ঘটনাস্থলে। নিখোঁজ তিনজনকে উদ্ধারে ৭২ ঘণ্টা অভিযান পরিচালনা করা হবে। বাংলানিউজ 

তিনি কখনও উপ-সচিব, কখনও সাংবাদিক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : মোজাম্মেল হক (৪৩)। কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা এলাকার হাজী আব্দুল হকের ছেলে। থাকেন নগরের আলকরণ এলাকায়। তিনি নিজেকে কখনও বিসিএস অফিসার, কখনও সাংবাদিক পরিচয় দেন। এসব পরিচয়ে প্রতারণা করে বেড়ান নগর জুড়ে।  

গত ২১ জানুয়ারি এক ছাত্রকে সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি করিয়ে দেওয়ার আশ্বাস দিয়ে চট্টগ্রামের জেলা প্রশাসকের স্বাক্ষর ও সিলযুক্ত ভুয়া সুপারিশপত্র সরবরাহ করে প্রতারণা করার অভিযোগে দায়ের হওয়া মামলায় মোজাম্মেল হককে গ্রেফতার করে কোতোয়ালী থানা পুলিশ।  

সোমবার (১৫ ফেব্রুয়ারি) প্রতারক মোজাম্মেল হককে গ্রেফতারের বিষয়টি জানানো হয় পুলিশের পক্ষ থেকে। মোজাম্মেল হকের কাছ থেকে ভুয়া ভিজিটিং কার্ড উদ্ধার করা হয়েছে। এছাড়া প্রতারণায় ব্যবহৃত মোবাইল ফোনও জব্দ করা হয়েছে।  

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দীন বলেন, গত ২১ জানুয়ারি এক ছাত্রকে সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি করিয়ে দেওয়ার আশ্বাস দিয়ে চট্টগ্রামের জেলা প্রশাসকের স্বাক্ষর ও সিলযুক্ত ভুয়া সুপারিশপত্র সরবরাহ করে প্রতারণা করার অভিযোগে দায়ের হওয়া মামলায় মোজাম্মেল হককে গ্রেফতার করা হয়েছে।  

তিনি বলেন, মোজাম্মেল হক নিজেকে কখনও বিসিএস অফিসার, কখনও সাংবাদিক পরিচয় দেন। এসব পরিচয়ে প্রতারণা করে বেড়ান নগর জুড়ে।  

কোতোয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আইয়ুব উদ্দিন বলেন, মর্জিনা আক্তার নামে এক নারীকে তার ছেলেকে সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি করিয়ে দেওয়ার আশ্বাস দিয়ে টাকা নেন মোজাম্মেল হক ও তার সহযোগী জামাল। গত ২ ফেব্রুয়ারি জামালকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে আটক করেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জামালকে ১৫ দিনের কারাদণ্ড দেন। ওইদিনের পর থেকে পলাতক ছিলেন মোজাম্মেল হক।  

তিনি বলেন, মোজাম্মেল হক সরকারি বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাদের ভিজিটিং কার্ড সংগ্রহ করে নাম-পদবি সব ঠিক রেখে শুধু মোবাইল নম্বর পরিবর্তন করে একই ধরনের ভিজিটিং কার্ড তৈরি করে। এই কার্ড দিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন তিনি। মোজাম্মেলের বিরুদ্ধে আরও মামলা রয়েছে বলে জানা গেছে। বাংলানিউজ  

লোহাগাড়া তরুণ ঐক্য ফোরাম’র কার্যকরী পরিষদ ও সমন্বয়ক কমিটি গঠিত

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

দক্ষিণ চট্টগ্রামের জনপ্রিয় সামাজিক সংগঠন লোহাগাড়া তরুণ ঐক্য ফোরামের কার্যকরী পরিষদ ও স্বমন্বয়ক কমিটি গঠিত হয়েছে। ১৫ ফেব্রুয়ারী সোমবার লোহাগাড়া তরুণ ঐক্য ফোরামের উপদেষ্টা ও প্রধান নির্বাচন কমিশনার মোজাহিদ হোছাইন সাগর ২০২১- ২২ সেশনের জন্য ২৫ সদস্য বিশিষ্ট কার্যকরি পরিষদ ও ৩ সদস্য বিশিষ্ট স্বমন্বয়ক কমিটি ঘোষনা করেন।

কার্যকরী পরিষদে এনায়েত উল্লাহ চৌধুরীকে সভাপতি ও রাইয়ান মোহাম্মদ লোকমানকে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা হয়।

কার্যকরী পরিষদে অন্যান্য পদে মনোনীত সদস্যরা হলেন যথাক্রমে সহ-সভাপতি আবদুল্লাহ আল মামুন, তৌহিদুল ইসলাম সগীর ও মো: কায়েস উদ্দীন, ওয়াহিদ মাহমুদ, যুগ্ম- সাধারণ সম্পাদক শফিকুর রহমান, সহ-সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন নাবিল, সাংগঠনিক সম্পাদক সাঈদ ফরহান, সহ-সাংগঠনিক সম্পাদক ইমরান খান বাপ্পী, মো: খোরশেদ আলম, মো: কুতুব, অর্থ সম্পাদক নাজমুস সাকিব, দপ্তর সম্পাদক আবদুল্লাহ সাকিব, উপ- দপ্তর সম্পাদক আইনান মাহমুদ শাওন, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাবিবুর রহমান, উপ – প্রচার ও প্রকাশনা সম্পাদক সাকিবুল ইসলাম, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো: মিনহাজ, ক্রীড়া ও যুব উন্নয়ন বিষয়ক সম্পাদক বোরহান উদ্দীন, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মো জাহেদুল হক, প্রবাসী কল্যাণ সম্পাদক মো : জুনাইদ, উপ- প্রবাসী কল্যাণ সম্পাদক মোজাম্মেল চৌধুরী, নির্বাহী সদস্য যথাক্রমে নজরুল ইসলাম, জুনায়েদুল ইসলাম জারিফ, ও মনজুর হোসেন।

এছাড়াও সমন্বয়ক কমিটিতে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি তারেক আজিজ চৌধুরীকে প্রধান সমন্বয়ক, সাবেক সভাপতি এম. এ. ছিদ্দিক ও শাহাব উদ্দীন শিহাবকে নির্বাহী সমন্বয়ক করা হয়। প্রেস বিজ্ঞপ্তি

লোহাগাড়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী তরুণ গুরতর আহত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউ২৪ডটকম : লোহাগাড়ায় যাত্রীবাহী বাসের ধাক্কায় টিপু সোলতান (২২) নামে মোটরসাইকেল আরোহী এক তরুণ গুরতর আহত হয়েছেন। সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ৩টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলা সদরের লোহার দিঘীর পাড় এলাকায় এ ঘটনা ঘটে। আহত তরুণ টিপু সোলতান উপজেলার পদুয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মৌলভী পাড়ার মৃত আবু সৈয়দের পুত্র।

প্রত্যক্ষদর্র্শী ও হাইওয়ে পুলিশ জানায়, কক্সবাজারমুখী সেন্টমার্টিন পরিবহনের যাত্রীবাহী বাস (চট্টমেট্রো-১১-২২১৪) বিপরীতমুখী মোটরসাইকেল (চট্টমেট্রো-১৪-৪৭০৪) আরোহীকে ধাক্কা দেয়। এতে মোটরসাইকেল আরোহী তরুণ গুরতর আহত হন। দুমড়ে-মুচড়ে যায় মোটরসাইকেলটি। স্থানীয়রা আহত তরুণকে উদ্ধার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে আশংকাজনক অবস্থায় চট্টগ্রাম নগরে প্রেরণ করা হয়। দূর্ঘটনার পর ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার দূরে একটি পেট্রোল পাম্পে বাসটি রেখে চালক ও সহকারী পালিয়ে যায়।

আহতের চাচাতো ভাই বুলবুল চৌধুরী জানান, এক আত্মীয়ের বাড়িতে দাওয়াত খেয়ে ফেরার পথে বাসের ধাক্কায় গুরতর আহত হয় টিপু সোলতান। দূর্ঘটনায় তার মুখ ও কান দিয়ে রক্তক্ষরণ হচ্ছে। বর্তমানে নগরীর এক বেসরকারী হাসপাতালে আশংকাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছে।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আবদুর রব জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। দূর্ঘটনা কবলিত বাস ও মোটরসাইকেল হাইওয়ে থানা হেফাজতে রয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লোহাগাড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ৩

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউ২৪ডটকম : লোহাগাড়ায় ১০ হাজার পিস ইয়াবাসহ তিন পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় জব্দ করা হয়েছে ইয়াবা পাচারকাজে ব্যবহৃত একটি প্রাইভেটকার।

রোববার (১৪ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার চুনতি ফরেষ্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, কক্সবাজারের টেকনাফ থানার নাইক্ষ্যাংখালী এলাকার কালা মিয়ার পুত্র মোহাম্মদ আলী (২৭), একই এলাকার নজির আহাম্মদের পুত্র মো. ইসমাইল (২৫) ও চকরিয়া থানার সিকদার পাড়ার মৃত আবদুল হাজির পুত্র মো. মুছা (৫০)।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামমুখী একটি প্রাইভেটকারে তল্লাশী করা হয়। এ সময় তাদের কাছে ১০ হাজার পিস ইয়াবা পাওয়া যায়। যার আনুমানিক মূল্য ৩০ লাখ টাকা। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। সোমবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়।

পাসপোর্ট জব্দের পরও পি কে হালদার কীভাবে বিদেশ গেলেন: হাইকোর্ট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : পাসপোর্ট জব্দ থাকার পরও প্রশান্ত কুমার (পি কে) হালদার কিভাবে বিদেশে পালিয়ে গেল তা নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। আদালত এর কারণ জানতে চেয়ে পি কে হালদারের মামলার সর্বশেষ অগ্রগতিও জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পি কে হালদার যেদিন দেশ ত্যাগ করেছিলেন, সেদিন বিমানবন্দরের ইমিগ্রেশনের দায়িত্বরতদের এবং দুদকের দায়িত্বে কে কে ছিলেন তার তালিকাও আদালতে দাখিল করতে হবে।

পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের তিনটি বিভাগে ২০০৮ সাল থেকে কর্মরতদের পূর্ণাঙ্গ তালিকার বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা ১৫ মার্চের মধ্যে জানতে চেয়েছেন আদালত।

বাংলাদেশ ব্যাংকের তিনটি বিভাগে ২০১০ সাল থেকে কর্মরত ৩৯৪ জন কর্মকর্তাদের তালিকা হাইকোর্টে দাখিলের পর সোমবার (১৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে আজ দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা ও আন্না খানম কলি।

বাংলাদেশ ব্যাংকের তিন বিভাগে গত ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত দায়িত্বে থাকাদের নাম, পদবী, ঠিকানা সরবরাহ করতে গত ২১ জানুয়ারি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ওই সময়ে অর্থপাচার রোধে এসব কর্মকর্তাদের ব্যর্থতা আছে কিনা এবং দায়িত্ব পালনে ব্যর্থদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা তা আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে বলা হয়েছিল।

এর আগে ২০০৮ ও ২০০৯ সালে ম্যানুয়াল সিস্টেম থাকায় তাদের তালিকা প্রণয়নে সময় চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া জালিয়াতি ও অর্থ পাচারে ব্যর্থতার বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে। এজন্যও কেন্দ্রীয় ব্যাংকের সময় প্রয়োজন। এ বিষয়গুলো উপস্থাপনের পর আদালত আদেশ দেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন।

১৮ নভেম্বর একটি দৈনিকে ‘পি কে হালদারকে ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে দুদক’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে গত ১৯ নভেম্বর তাকে বিদেশ থেকে ফেরাতে এবং গ্রেফতার করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়ে স্বপ্রণোদিত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশের ধারাবাহিকতায় ২১ জানুয়ারি উক্ত আদেশ দেন হাইকোর্ট।

চতুর্থ দফায় ভাসানচরের পথে রোহিঙ্গারা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন শিবির থেকে চতুর্থ দফায় সোমবার (১৫ ফেব্রুয়ারি) আরও ৮শ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে উদ্দেশ্যে চট্টগ্রামে স্থানান্তর করা হচ্ছে।  

একই প্রক্রিয়ায় রোববার (১৪ ফেব্রুয়ারি) ৪শ ৭৭টি পরিবারের ২ হাজার ১৪ জন রোহিঙ্গাকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা নয়ন।

তিনি জানান, চতুর্থ দফায় স্বেচ্ছায় যেতে আগ্রহী তিন হাজার রোহিঙ্গাকে চট্টগ্রাম থেকে নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। বিষয়টি দেখভাল করছে নৌবাহিনী। ইতোমধ্যে ২ হাজারেরও বেশি রোহিঙ্গা চট্টগ্রাম পৌঁছেছে। সোমবার পৌঁছাবে আরও প্রায় ৮শ রোহিঙ্গা।

জানা গেছে, উখিয়ার বালুখালীর ৮,৯, ১০, ১১, ১২, ও ১৮ নম্বর ক্যাম্প কুতুপালং-১ ইস্ট, ২ ইস্ট, এবং ২ ওয়েস্ট ক্যাম্প থেকে দুই দিনে প্রায় তিন হাজার রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে।  

এর আগে তিন দফায় প্রায় ১১ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এছাড়াও সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় সাগর থেকে উদ্ধার করে ৩শ ৬ জন রোহিঙ্গা শরণার্থীও ভাসানচরে অবস্থান করছে।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা এখন ১১ লাখ ১৮ হাজার ৫শ ৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত। ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে ৭ লাখ ৪১ হাজার ৮শ ৪১ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে থেকে সরকার ১ লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে। বাংলানিউজ

প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়াতে আইন সংশোধন হচ্ছে : তথ্যমন্ত্রী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়াতে প্রেস কাউন্সিল আইন সংশোধন করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।  

তিনি বলেন, আমরা আইন সংশোধন করতে যাচ্ছি যাতে প্রেস কাউন্সিল বাস্তবতার নিরিখে কার্যকর ভূমিকা রাখতে পারে। তাদের যে দায়িত্ব দেওয়া হয়েছে তা সুচারুভাবে পালন ও সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং দায়িত্বশীলতা দু’টিই নিশ্চিত করতে পারে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে তোপখানা রোডে প্রেস কাউন্সিল মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রেস কাউন্সিল প্যানেল চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও তথ্যসচিব খাজা মিয়া এবং প্রেস কাউন্সিল সদস্যদের মধ্যে সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু বক্তব্য রাখেন।  

গণমাধ্যমের অগ্রযাত্রায় স্বাধীনতা ও দায়িত্বশীলতা উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, গণমাধ্যম যাতে সমাজের দর্পণ হিসেবে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারে, অসত্য সংবাদ পরিবেশন থেকে বিরত থাকে সেই লক্ষ্য নিয়েই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রতিষ্ঠার পরপরই ১৯৭৪ সালে প্রেস কাউন্সিল গঠন করেছিলেন। প্রেস কাউন্সিল তখন থেকেই অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে যাচ্ছে।  

২০১৭ সালে এ দিনটিকে বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয় উল্লেখ করে ড. হাছান বলেন, একটি বহুমাত্রিক সমাজ ব্যবস্থা গঠনের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। আমরা অবাধ তথ্যপ্রবাহ ও গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। সেই বিশ্বাস রেখেই আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে এবং গত ১২ বছরে গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে।  

তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে আমরা একটি বহুমাত্রিক সমাজ ব্যবস্থা বিনির্মাণে কাজ করছি। আজ দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন দেশে-বিদেশে নানা ধরনের ষড়যন্ত্র শুরু হয়েছে। এই ষড়যন্ত্রের ব্যাপারেও আমাদের সজাগ থাকতে হবে। দেশকে এগিয়ে নিতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করবো।

প্রতিমন্ত্রী প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে প্রেস কাউন্সিল সংশ্লিষ্ট সবাইকে এবং গণমাধ্যমকর্মীদের শুভেচ্ছা জানান। আগামী দিনগুলোতে প্রেস কাউন্সিল আরো কার্যকর ভূমিকায় অবতীর্ণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তথ্যসচিব খাজা মিয়া বলেন, বঙ্গবন্ধুর হাত ধরে প্রতিষ্ঠিত প্রেস কাউন্সিলকে দেশ, মানুষ ও গণমাধ্যমের স্বার্থে এগিয়ে নেওয়া আমাদের কর্তব্য।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা ও প্রেস কাউন্সিলের পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে দিবসটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সচিব খাজা মিয়া ও প্রেস কাউন্সিল প্যানেল চেয়ারম্যান অ্যাডভোকেট রেজাউর রহমান।