- Lohagaranews24 - http://lohagaranews24.com -

কাদের মির্জার গাড়িতে ঢিল ছুড়েছে দুর্বৃত্তরা

নিউজ ডেক্স : নগরের খুলশী থানাধীন দামপাড়া ওয়াসার মোড় এলাকায় বসুরহাটের নবনির্বাচিত মেয়র আবদুল কাদের মির্জার গাড়িতে ঢিল ছুড়েছে দুর্বৃত্তরা। এ সময় গাড়িটি পার্কিং করা ছিল। এ ঘটনায় কেউ হতাহত হননি।  

সূত্র জানায়, বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে শপথ গ্রহণের জন্য চট্টগ্রাম আসেন কাদের মির্জা। শপথ করান বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।  

শপথ গ্রহণ শেষে কাদের মির্জা ওয়াসা ভবনের বিপরীতে মুনতাসিম ভবনে একটি অনুষ্ঠানে যোগ দিতে যান। এ সময় তিনি অভিযোগ করেন নিচে পার্কিংয়ে রাখা তার গাড়ি লক্ষ্য করে ঢিল ছুড়েছে দুর্বৃত্তরা। ঢিলের আঘাতে বহরের একটি গাড়ির কাঁচ ভেঙে গেছে।  

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ শাহিনুজ্জামান জানান, ঢিল ছোড়ার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ সময় গাড়িটি বা হামলাকারীদের কাউকে পাওয়া যায়নি। আশপাশের সিসিটিভির ফুটেজ দেখে শনাক্তের চেষ্টা চলছে।  

এর আগে ভোর সাড়ে ৬টায় শপথ নেওয়ার জন্য চট্টগ্রাম আসার পথে দাগনভূঞা জিরো পয়েন্টে দুর্বৃত্তরা তার গাড়িবহরে হামলা করেন বলে অভিযোগ করেছিলেন আবদুল কাদের মির্জা। বাংলানিউজ

পঞ্চম দিনে টিকা নিলেন দুই লাখেরও বেশি মানুষ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দেশব্যাপী চলমান করোনা টিকাদান কার্যক্রমের পঞ্চম দিনে (সর্বশেষ ২৪ ঘণ্টায়) টিকা গ্রহীতার সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীসহ সারাদেশের ৪৬টি সরকারি হাসপাতাল ও অন্যান্য কেন্দ্রে সর্বমোট দুই লাখ চার হাজার ৫৪০ জন টিকা নিয়েছেন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৪০ হাজার ১৫২জন পুরুষ ও ৬৪ হাজার ৩৮৮ জন নারী রয়েছেন।

এছাড়া পঞ্চম দিনে বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ৮৬ জন।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, টিকা গ্রহীতার বিভাগীয় পরিসংখ্যান অনুসারে সর্বমোট টিকা গ্রহণকারী দুই লাখ চার হাজার ৫৪০ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫১ হাজার ১৫৯ জন, ময়মনসিংহ বিভাগে নয় হাজার ৩৩৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫২ হাজার ৮৬৯ জন, রাজশাহীতে ২৩ হাজার ১৮০ জন, রংপুর বিভাগে ১৯ হাজার ৩৮০ জন, খুলনা বিভাগে ২৩ হাজার ৪৭৯ জন, বরিশাল বিভাগে নয় হাজার ৩৯৭ জন এবং সিলেট বিভাগে ১৫ হাজার ৭৩৯ জন টিকা নেন। জাগো নিউজ

আজাদী সম্পাদকসহ ট্যাক্স কার্ড নিলেন ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সাংবাদিক ক্যাটাগরিতে দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেকসহ বৃহত্তর চট্টগ্রামের ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দিয়েছে আয়কর বিভাগ।

তারা হলেন- সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে আলী হোসেন আকবর আলী, প্রতিবন্ধী ক্যাটাগরিতে সুকর্ণ ঘোষ, ব্যবসায়ী মোহাম্মদ কামাল, জ্বালানি ক্যাটাগরিতে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও পদ্মা অয়েল কোম্পানি, তৈরি পোশাক খাতে সিইপিজেডের ইয়াং ওয়ান লিমিটেড, ইউনিভার্সেল জিন্স লিমিটেড, ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এসএন করপোরেশন ও মেসার্স সাহারা এন্টারপ্রাইজ।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আগ্রাবাদ সিডিএ আবাসিকের পেলিকান মেহজাবিনের (পিএইচপি ভবন) ট্যাক্সেস ক্লাবে ট্যাক্স কার্ড ও করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এমএ মালেক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্ন দেখাচ্ছেন। আমরা সেই স্বপ্ন পূরণের সারথি। কর্ণফুলী টানেল হচ্ছে। এটি আমাদের গর্ব। করদাতাকে প্রতি বছর কর বাড়াতে হবে- এ ভীতি থেকে বের করে আনতে হবে। নতুন নতুন করদাতাকে উৎসাহিত করতে হবে।

কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আপিল কমিশনার হেলাল উদ্দিন সিকদার।

শুভেচ্ছা বক্তব্য দেন কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ, ড. মুতাসিম বিল্লাহ ফারুকী, মো. রিয়াজুল ইসলাম, কর আইনজীবী সমিতির সভাপতি এনায়েত হোসেন প্রমুখ।

কাস্টমস ও ভ্যাট আপিল কমিশনার ড. গোলাম মো. মুনির বলেন, করোনা সঞ্চয় প্রবণতা বাড়িয়ে দিয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে। বিনিয়োগ বাড়লে আয় বাড়বে, ভোগ বাড়বে। তাহলে কর আদায় বাড়বে। আমাদের প্রযুক্তিনির্ভর শিল্পে তরুণদের কাজে লাগাতে হবে। অনেক কারখানায় রোবট ব্যবহৃত হচ্ছে।  

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার সফিনা জাহান, মাহবুবুর রহমান, সামিনা ইসলাম, হেমেল দেওয়ান প্রমুখ। বাংলানিউজ

বঙ্গবন্ধু টানেলের ভেতর সড়ক তৈরির কাজ চলছে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন দেশের প্রথম বঙ্গবন্ধু টানেলের ভেতর সড়ক তৈরির কাজ শুরু হয়েছে। টানেলের পতেঙ্গা থেকে আনোয়ারা প্রান্তে স্থাপন করা প্রথম টিউবের ভেতর এই সড়ক তৈরি করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ জানান, প্রথম টিউবের ভেতরে পতেঙ্গা অংশে আরসিসি ঢালাই দিয়ে ইন্টারনাল স্ট্রাকচারের কাজ চলছে। এর উপর দিয়েই চলবে গাড়ি।

তিনি বলেন, প্রথম টিউবের ভেতর ইন্টারনাল স্ট্রাকচার তৈরির পাশাপাশি আনোয়ারা থেকে পতেঙ্গা প্রান্তে টিবিএম মেশিন দিয়ে দ্বিতীয় টিউব বোরিং এর কাজ পুরোদমে চলছে। ইতোমধ্যে প্রায় ২২৪ মিটার বোরিং কাজ শেষ হয়েছে দ্বিতীয় টিউবের।

প্রকল্প পরিচালক বলেন, সব মিলিয়ে দেশের অন্যতম এই মেগা প্রকল্পের ৬৩ দশমিক ৫০ ভাগ কাজ শেষ করেছি আমরা। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে আমাদের প্রকৌশলী, কর্মকর্তা, শ্রমিকরা রাতদিন কাজ করছেন।

চীনের সাংহাই শহরের আদলে বন্দরনগর চট্টগ্রাম শহরকে ‘ওয়ান সিটি, টু টাউন’ মডেলে গড়ে তুলতে নগরের পতেঙ্গা ও দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারার মধ্যে সংযোগ স্থাপনে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু টানেলের নির্মাণকাজ উদ্বোধন করেন।

৩ দশমিক ৪ কিলোমিটার দৈর্ঘ্যের মূল টানেল ছাড়াও পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং আনোয়ারা প্রান্তে ৭২৭ মিটার একটি ওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হতে যাওয়া এই প্রকল্পে।

দুই টিউবের এই টানেল নির্মাণকাজ শেষ হলে ৪ লেন দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চলাচল করতে পারবে। কর্ণফুলী নদীর পূর্বপ্রান্তের প্রস্তাবিত শিল্প এলাকার উন্নয়ন ত্বরান্বিত হবে এবং পশ্চিম প্রান্তে অবস্থিত চট্টগ্রাম শহর, চট্টগ্রাম বন্দর ও বিমানবন্দরের সঙ্গে উন্নত ও সহজ যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে।  

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে সিটি আউটার রিং রোড দিয়ে পতেঙ্গা প্রান্তে টানেলে প্রবেশ করে আনোয়ারা প্রান্তে পটিয়া-আনোয়ারা-বাঁশখালী সড়কের চাতুরী চৌমুহনী পয়েন্টে ওঠা যাবে। ফলে ঢাকা-চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে এবং এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযোগ স্থাপিত হবে। যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন সাধিত হবে।

এতে ভ্রমণ সময় ও খরচ হ্রাস পাবে এবং পূর্বপ্রান্তের শিল্পকারখানার কাঁচামাল, প্রস্তুতকৃত মালামাল চট্টগ্রাম বন্দর, বিমানবন্দর ও দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পরিবহন প্রক্রিয়া সহজ হবে। কর্ণফুলী নদীর পূর্ব প্রান্তের সঙ্গে সহজ যোগাযোগ ব্যবস্থা স্থাপনের ফলে পূর্বপ্রান্তে পর্যটনশিল্প বিকশিত হবে। বাংলানিউজ

চট্টগ্রাম-কক্সবাজার সড়কে চার লাইনের কাজ চলতি বছরে শুরু হবে : বিপ্লব বড়ুয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, চলতি বছরে শুরু হবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চার লেইনের কাজ। মার্চ মাসের মধ্যে বাস্তবায়ন যোগ্য কিনা সেটা যাচাইয়ের কাজ শেষ হবে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. আইয়ুব বাবুলের সমর্থনে পথসভায় তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, চট্টগ্রাম-কক্সবাজার সড়কে চার লাইনের কাজ মার্চ মাসের মধ্যে বাস্তবায়ন যোগ্য কিনা সেটা যাচাইয়ের কাজ শেষ হবে। এরপর পরিকল্পনা কমিশনে যাবে। আমরা আশা করতে পারি চলতি বছরে শুরু হবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চার লেইনের কাজ।

তিনি বলেন, আমি পটিয়ার উন্নয়নের কথা বলতে চাই না। পটিয়ার প্রথম পৌরসভা যেখানে গ্যাসের লাইন রয়েছে। পটিয়াতে দৃষ্টিনন্দন বাইপাস সড়ক হয়েছে। বাংলাদেশের অন্য কোন জেলাতে এই ধরনের সড়ক দেখা যায় না। পটিয়াতে নৌকার মেয়র আসার কারণে পটিয়ার চেহারা পরিবর্তন হয়েছে।

বিপ্লব বড়ুয়া বলেন, করোনাকালে আওয়ামী লীগ সরকার ১ লাখ ২১ কোটি টাকার ২১টি প্রণোদনা দিয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের যেমন উন্নয়ন-অগ্রগতি হয়েছে, তেমনি প্রতিটি মানুষের ভাগ্যের উন্নয়নও হয়েছে। করোনাকালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলিষ্ঠ নেতৃত্বে দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রেখেছেন। সব মিলিয়ে করোনা মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল।

তিনি বলেন, করোনায় দেশে সাড়ে ৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রতি লাখে ৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। প্রতি দশ লাখে ৪৪ জনের মৃত্যু হয়েছে। সেখানে ইতালিতে প্রতিদিন ৩ থেকে ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

পথসভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক আহমেদ হোসেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুফিজুর রহমান, পটিয়া উপজেলার চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ উপ কমিটি সদস্য নাজমুল করিম চৌধুরী শারুন, পটিয়া পৌরসভার সাবেক মেয়র আধ্যাক হারুনুর রশিদ প্রমুখ। বিএনএনিউজ

ইউনিয়ন পরিষদ নির্বাচনে থাকছে না দলীয় প্রতীক

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয়ভাবে করার কথা ভাবছে সরকার। তীব্র অন্তর্দলীয় কোন্দল সামলাতে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রভাবশালী কয়েকজন নেতারা এ ইঙ্গিত দিয়েছেন। তারা বলছেন, আসন্ন সংসদ অধিবেশনে এ সংক্রান্ত আইনের সংশোধন করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর গুরুত্বপূর্ণ এক নেতা বলেছেন, মার্চ-এপ্রিলে ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও এ নির্বাচন নিয়ে বিকল্প চিন্তা করায় নির্ধারিত সময়ে ওই নির্বাচন হচ্ছে না। পিছিয়ে চলতি বছরের মে-জুন থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হওয়ার কথা। ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয় করতে আইনি বাধ্যবাধকতা বা জটিলতা থাকলে এর আগে তা দূর করা হবে।

তিনি আরও বলেন, আমার জানামতে নির্বাচন কমিশনের সঙ্গেও এ ব্যাপারে আলোচনা চলছে সরকারের। তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে দলে ক্ষোভ-বিক্ষোভ ও বিদ্রোহ দমন করতে সর্বোচ্চ কঠোর অবস্থান জানানো হলেও কার্যত সুফল আসছে না। ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে থাকলে পৌরসভা-উপজেলা নির্বাচনের চেয়ে এখানে চারগুণ বেশি বিদ্রোহী থাকবে। কেন্দ্রীয় কড়া নজরদারি থাকলেও নিয়ন্ত্রণ করা দুঃসাধ্য হয়ে পড়বে। আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর এক সদস্য বলেন, আইনি জটিলতা দূর করা অসম্ভব হয়ে দাঁড়ালে এমনও হতে পারে উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন যেভাবে উন্মুক্ত রাখা হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচনেও সে নিয়ম অনুসরণ করা হতে পারে।

নীতিনির্ধারণী পর্যায়ের এ ধরনের কথাবার্তা সম্পর্কে জানতে চাইলে দলের অন্য নেতারা বলেন, ব্যাপারটি সম্পর্কে পুরোপুরি ধারণা নেই। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয় হলে ভালো হবে, বেঁচে যাই। গতকাল বুধবার গুরুত্বপূর্ণ এক নেতার সংসদ ভবনের অফিসে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে এলাকার নেতারা কথা বলতে এলে তিনি ওইসব নেতাকে বলেন, এবার ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে নাও হতে পারে। এ সম্পর্কে তার কাছে আরও জানতে চাইলে তিনি বলেন, দলীয় প্রতীকে নির্বাচন হলে আমরা যারা সংসদ সদস্য তারা বেশ বেকায়দায় পড়ে যাই। আগামী সংসদ অধিবেশনে এ ব্যাপারে আইনি বাধা দূর করা হতে পারে।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গতকাল ১০ ফেব্রুয়ারি বলেছেন, কমিশন সচিবালয় থেকে এখনো নির্বাচন পেছানোর ব্যাপারে কিছু উপস্থাপন করা হয়নি। যখন উপস্থাপন করা হবে তখন আমরা দেখব। দেখেশুনে তারপর সিদ্ধান্ত গ্রহণ করা হবে। স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের নির্বাচন দলীয় প্রতীকে হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা তো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ব্যাপার। এখন পর্যন্ত যে আইন আছে তাতে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার কথা । যদি আইন পরিবর্তন করা হয় তাহলে দলীয় প্রতীকে হবে না।

সভাপতিমন্ডলী, সম্পাদকমন্ডলীর একাধিক সদস্য জানিয়েছেন, স্থানীয় সরকার নির্বাচন আইন পরিবর্তন করে ২০১৬ সাল থেকে স্থানীয় সব নির্বাচনই দলীয় প্রতীকে শুরু করে ক্ষমতাসীনরা। পাশ্চাত্যের রাজনৈতিক সংস্কৃতি ফলো করে রাজনৈতিক সুফল পাওয়ার আশায় স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি পরিবর্তন করে সরকার। দলীয় প্রতীকে নির্বাচন আয়োজনের মধ্য দিয়ে যে বৈরী পরিস্থিতির মুখোমুখি পড়তে হয়েছে সেখান থেকে দলকে বের করে আনতে স্থানীয় সরকার নির্বাচন নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ক্ষমতাসীন দলকে। রাজনৈতিক সুফল আশা করে আইনগত পরিবর্তন আনা হলেও এ পর্যায়ে দলটির সর্বস্তরের নেতা এবং কর্মী সবারই এক কথা দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চালু করার মধ্য দিয়ে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। প্রতীকে নির্বাচন হিতেবিপরীত বলে মনে করছে ক্ষমতাসীন দলের নীতিনির্ধারণী পর্যায়।

নীতিনির্ধারণী পর্যায়ের দাবি, দলীয় প্রতীকে নির্বাচন পদ্ধতি চালুর ভেতর দিয়ে দলীয় শৃঙ্খলা ভেঙে গেছে। আগের যেকোনো সময়ের চেয়ে দলের ভেতরে দলাদলি বেড়েছে। দুর্নীতি-দুর্বৃত্তায়ন ও অনিয়ম সব বেড়েছে নির্বাচনী এ নিয়মে। সারা দেশে কেউ কাউকে মানছে না এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে স্থানীয় নির্বাচন দলীয় প্রতীকে করার নিয়মে। এর মধ্য দিয়ে দলীয় রাজনীতি ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই স্থানীয় সরকারের অধীনে আগামী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন দলীয় প্রতীকে করতে আর চায় না সরকারি দল। আগের নিয়মেই হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা এ তথ্য জানিয়ে বলেন, মার্চের শেষের দিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও পিছিয়ে যাচ্ছে এ নির্বাচন। নির্দলীয় নির্বাচন আয়োজনের জন্য আইনি যেসব বাধ্যবাধকতা রয়েছে সামনের সংসদ অধিবেশনে তা সংশোধন করার প্রস্তাব আনা হবে। এজন্য পিছিয়ে দেওয়া হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠানের ফলে দলীয় রাজনীতিতে তুমুল দলাদলি সৃষ্টি হয়েছে। এ নির্বাচনগুলোতে বিদ্রোহী প্রার্থী শূন্যের কোঠায় নামিয়ে আনতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। নির্দলীয় নির্বাচন হলে তৃণমূলে বিরোধপূর্ণ সম্পর্ক কমবে, এটা ঠিক। তিনি বলেন, প্রত্যেক ইউনিয়ন-উপজেলা ও পৌরসভায় একাধিক যোগ্য প্রার্থী থাকে। কিন্তু আওয়ামী লীগকে বেছে নিতে হয় একজনকে। যারা মনোনয়নবঞ্চিত হন তারা ক্ষুব্ধ হন। ফলে দলাদলি তৈরি হয়।

সভাপতিমন্ডলীর অন্য সদস্য ফারুক খান বলেন, দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনে অনেকেই অভ্যস্ত হতে পারেনি এখনো। মানবকণ্ঠ

লোহাগাড়ার ১১ অবৈধ ইটভাটা বন্ধ করতে হাইকোর্টের আদেশ বহাল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : লোহাগাড়ায় ১১টি অবৈধ ইটভাটা বন্ধ করতেই হবে। হাইকোর্টের দেওয়া আদেশ আপিল বিভাগে স্থগিত না হওয়ায় এ ক্ষেত্রে আর কোনো বাধা রইলো না।

লোহাগাড়ার যে ১১টি ইটভাটা বন্ধে বাধা রইলো না সেগুলো হলো— শাহ মজিদিয়া ব্রিক, এ এইচ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিক ফিল্ড, বার আউলিয়া ব্রিক ফিল্ডস, রুন্তী ব্রিক ম্যানুফাকচারার, আরর ব্রিক ম্যানুফাকচারার, পদ্মা ব্রিকস, মহাজন মসজিদ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিকস, পুটিভিলা মাওলানা ব্রিকস ম্যানুফাকচারার এবং খাজা ব্রিকস।

লোহাগাড়া এই ১১টি অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইটভাটা মালিকদের করা আবেদনের ওপর আগামী ১৬ আগস্ট শুনানির দিন ধার্য করা হয়েছে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। ইটভাটা মালিকদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মমতাজ উদ্দিন ফকির। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক আবেদনে হাইকোর্ট গত বছর ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসকল ইটভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই আদেশের বিরুদ্ধে লোহাগাড়ার ১১টি ইটভাটা মালিক আপিল বিভাগে আবেদন করে।

এছাড়াও বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ গত ৩১ জানুয়ারি পৃথক এক আদেশে ১৮ ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধ করতে চট্টগ্রামের জেলা প্রশাসক(ডিসি) ও পরিবেশ অধিদপ্তরের পরিচালককে নির্দেশ দেন। এবিষয়ে আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া হাইকোর্টের এ বেঞ্চে আগামী ২২ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রয়েছে। সূত্র : চট্টগ্রাম প্রতিদিন

লোহাগাড়ায় সাড়ে ২৫ হাজার ইয়াবাসহ গ্রেপ্তার ৩

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় সাড়ে ২৫ হাজার পিস ইয়াবাসহ ৩ পাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার (১০ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, কক্সবাজারের টেকনাফ থানার শাহপরীর দ্বীপ এলাকার মৃত সৈয়দ আহম্মদের পুত্র আবদুল গফুর (৪২), উখিয়া থানার কুতুপালং এলাকার মৃত আবদুল মাবুদের পুত্র মো. জাহাঙ্গীর প্রকাশ রফিক (১৯) ও গাজীপুরের জয়দেবপুর থানার বারারুল জামতলা এলাকার মো. তোফাজ্জল হোসেন (২২)।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকের হোসাইন মাহমুদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে যাত্রীবাহী বাসে তল্লাশী চালিয়ে আবদুল গফুর ও রফিকের কাছ থেকে সাড়ে ৫ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। এছাড়া কাভার্ডভ্যানে তোফাজ্জল হোসেনের কাছে পাওয়ায় ২০ হাজার পিস ইয়াবা। জব্দ করা হয়েছে ইয়াবা পাচারকাজে ব্যবহৃত কাভার্ডভ্যান। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মূল্য ৭৫ লাখ টাকা। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা রুজু করা হয়েছে। বৃহস্পতিবার সকালে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

চসিক মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ সম্পন্ন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের ভার্চুয়াল শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে চসিকের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরীকে ভার্চুয়ালি শপথ পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে শপথ নেন সংরক্ষিত আসনের ১৪ জন এবং সাধারণ আসনের ৪০ জন কাউন্সিলর। তাদের শপথ পাঠ করান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের আয়োজনে এ শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন চসিক মেয়র। আজাদী অনলাইন

সৌদিতে সোফা কারখানায় আগুনে লোহাগাড়ার দুই সহোদর নিহত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : সৌদি আরবের মদিনায় সোফার কারখানায় আগুনে লোহাগাড়ার দুই সহোদর নিহত হয়েছেন। বুধবার (১০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দিনগত রাত ২টার দিকে উহুদ পাহাড়ের কাছে মদিনা আল-খলিল এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, লোহাগাড়া সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের দক্ষিণ সুখছড়ি সাম্বির পাড়ার সোলতান আহমদের পুত্র মিজানুর রহমান (২৫) ও আরফাতুজ্জামান মানিক (২২)। উপার্জনক্ষম দুই সহোদরের মৃত্যুর খবর পরিবারে পৌঁছলে মা-বাবা, বোন ও স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে আসে। স্থানীয় ইউপি সদস্য নুরুল কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহত সহোদরের পিতা সোলতান আহমদ জানান, তিনি জীবিকার তাগিদে প্রায় ৩২ বছর সৌদি আরবে ছিলেন। গত ১০ মাস পূর্বে তিনি দেশে চলে আসেন। বর্তমানে তিনি বাড়িতে থাকেন। পরিবারে তারা ২ ভাই, ২ বোন। দুই বোন সবার বড়। পরিবারের হাল ধরতে তারা দুই ভাই সৌদি আরবে যান। তারা মদিনায় একটি সোফা কারখানায় শ্রমিক হিসেবে কাজ করত। হঠাৎ কারখানায় আগুন লেগে অগ্নিগদ্ধ হয়ে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। আগুনের সূত্রপাত সম্পর্কে জানা যায়নি। তার নিকটাত্মীয়ের মাধ্যমে দুই সহোদরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন। নিহতদের মরদেহ স্থানীয় হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে।

এদিকে, উক্ত অগ্নিকান্ডের ঘটনায় দুই সহোদর ছাড়াও চট্টগ্রাম ও কক্সবাজার জেলার আরো ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে অতিমাত্রায় দগ্ধ হওয়ায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের পরিচয় সনাক্ত করা যায়নি।