- Lohagaranews24 - http://lohagaranews24.com -

সৌদিতে করোনায় এবার ১০ মসজিদ বন্ধ

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স, অ্যাডভোকেসি অ্যান্ড গাইডেন্স মন্ত্রণালয় (ওজারাত আল-শুন আল-ইসলামিয়া ওয়াল দাওয়াহ ওয়াল ইরশাদ) সে দেশের কিছু মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রণালয়ের বেশ কয়েকজন কর্মী এবং বিভিন্ন মসজিদের মুসল্লী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত শুক্রবার মন্ত্রী ড. আবদুল লতিফ আল-শেখ জানিয়েছিলেন, সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়লে সাময়িক সময়ের জন্য বন্ধ করা হতে পারে দেশটির সব মসজিদ। 

জানা গেছে, মুসল্লীদের আক্রান্ত হওয়ার খবর জানার পর সৌদি আরবের বিভিন্ন এলাকায় ১০টি মসজিদ বন্ধ রাখা হয়েছে।  আবদুল লতিফ আল-শেখ বলেছেন, করোনাভাইরাস সংক্রমণ বাড়ার কারণে মসজিদ বন্ধ করতে বিলম্ব করা হবে না।

এদিকে সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন লাখ ৭০ হাজার ছয়শ ৩৪ জন এবং মারা গেছে ছয় হাজার চারশ ছয়জন। সূত্র: খালিজ টাইমস 

সংসদে অঝোরে কাঁদলেন নরেন্দ্র মোদি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : বিরোধী দলের একজন নেতার কথা বলতে গিয়ে সংসদে দাঁড়িয়ে কাঁদলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ রাজ্যসভার বিরোধী দলীয় নেতা গুলাম নবি আজাদের উদ্দেশ্যে বিদায়ী বক্তব্য জানাতে গিয়ে বারবার আবেগী হয়ে যান মোদি৷ 

এমনকি, বেশ কিছুক্ষণ বাকরুদ্ধ ছিলেন তিনি। জানা গেছে, রাজ্যসভার বিরোধী দলীয় নেতা গুলাম নবি আজাদ বারবার নানা ইস্যুতে মোদি সরকারকে তীব্র আক্রমণ করেছেন। মোদিকেও এর আগে ছেড়ে কথা বলেননি তিনি৷ কিন্তু রাজনৈতিক তিক্ততা ভুলে কংগ্রেস সাংসদের ভূয়সী প্রশংসা শোনা গেল মোদির কণ্ঠে।

নরেন্দ্র মোদি বলেন, তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় কাশ্মীরে জঙ্গি আক্রমণে নিহত গুজরাটের বাসিন্দাদের মরদেহ ফেরানোর ব্যবস্থা করতে গভীর রাতে শ্রীনগর বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন গুলাম নবি আজাদ৷ সেখান থেকেই ফোন করেছিলেন তাকে৷ 

মোদি আরো বলেন, সেদিন তার গলা শুনে মনে হচ্ছিল, যেন পরিবারের কাউকে হারিয়েছেন৷ সেদিন তার কান্না যেন থামতে চাইছিল না৷ গভীর রাতেও তিনি বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন৷

এসব কথা বলার পরই কেঁদে ফেলেন মোদি৷ নিজের কথাও শেষ করতে পারেননি তিনি৷ গুলাম নবি আজাদকে স্যালুটও জানান তিনি৷

মোদি বলেন, বিরোধী দলীয় নেতা হিসেবে গুলাম নবি আজাদের স্থলাভিষিক্ত যিনি হবেন, তার কাজ কঠিন হতে চলেছে৷ কারণ, আজাদ যেভাবে দায়িত্ব পালন করেছেন, সেই জায়গা পূরণ করা মুশকিল৷ 

মোদি মনে করেন, ক্ষমতা তো আসবে যাবে, কিন্তু কিভাবে তা ব্যবহার করতে হয়, সেটা গুলাম নবি আজাদের কাছ থেকে শিখতে হবে৷ সূত্র: এনডিটিভি

আ. লীগ পাল্টাপাল্টি কর্মসূচিতে বিশ্বাসী নয় : কাদের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির পক্ষ থেকে কর্মসূচির ঘোষণা আসার পরিপ্রেক্ষিতে নেতাকর্মীদের মাঠে থাকার আহ্বান জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে এটিকে ‘পাল্টা কর্মসূচি’ বলতে নারাজ তিনি।

ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, ‘আওয়ামী লীগ কোনো পাল্টাপাল্টি কর্মসূচিতে বিশ্বাসী নয়। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আওয়ামী লীগ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে সভা সমাবেশ, গণসংযোগের ঘোষণা করেছে। এটা কোনো পাল্টাপাল্টি কর্মসূচি নয়।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা-আরিচা মহাসড়কে তিনটি সেতু (আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে) নির্মাণ প্রকল্পের আওতায় সালেহপুরে দুই লেন বিশিষ্ট দ্বিতীয় সেতুর নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘তাদের আন্দোলনের ঘোষণা শুনতে শুনতে জনগণও এখন মুখ ফিরিয়ে নিয়েছে। বিএনপির আন্দোলনের লক্ষ্য নির্ধারণ করতেই ১২ বছর চলে গেল। কিন্তু আন্দোলন হবে কোন বছর?’

তিনি বলেন, ‘বেগম জিয়ার মুক্তির চেয়ে সরকারের অন্ধ সমালোচনা এবং সরকার পতনকেই নিজেদের কৌশল হিসেবে নিয়েছে বিএনপি। জনগণও এখন তাদের উদ্দেশ্য নিয়ে সন্দিহান। দলীয় নেত্রীর মুক্তির জন্য তাদের আগ্রহ যতটা না বেশি, তারচেয়ে বেশি আগ্রহ সরকারের বিরোধিতায়।’

ওবায়দুল কাদের আরও বলেন, ‘জনগণ বুঝে গেছে বিএনপির আন্দোলনের সক্ষমতা কতটুকু। তাদের অজুহাতেই একযুগ পেরোলো। কর্মীরাও হতাশ। গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেই তারা সীমাবদ্ধ।’ এ সময় তিনি বিরোধীদল হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানান।

সড়ক পরিবহন নিয়ে মন্ত্রী বলেন, ‘পরিবহনে যতদিন শৃঙ্খলা ফিরে না আসবে ততদিন যতই উন্নয়ন কাজ হোক না কেন তাতে কোনো লাভ হবে না। গুরুত্বপূর্ণ সড়ক মহাসড়কগুলোতে সৌন্দর্য রক্ষায় অনতিবিলম্বে ব্যানার, ফেস্টুন ও সাইনবোর্ড সরিয়ে ফেলতে হবে। গুণগত মান বজায় রেখে সড়কের নির্মাণ কাজ করতে হবে। সড়কে চলমান যেসব কাজ চলছে সেগুলো বর্ষার আগেই শেষ করতে হবে।’

চসিকের বকেয়া ৬৩২ কোটি টাকা সরকারের ঘাড়ে!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিভিন্ন উন্নয়ন প্রকল্পে প্রতিশ্রুত ৬৩২ কোটি টাকা যোগাতে ব্যর্থ হয়ে এখন তা মওকুফ চায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বকেয়া এই ‘ম্যাচিং ফান্ড’ বাবদ ৬৩২ কোটি ১৪ লাখ ৪৩ হাজার টাকা মওকুফ চেয়ে সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে চসিক।

বিভিন্ন প্রকল্পে নিজস্ব তহবিল থেকে চসিক এই টাকা দিতে চেয়েছিল। কিন্তু নানা কারণে দিতে পারেনি। এখন এই টাকা সরকারকে বহন করতে হবে। সোমবার (০৮ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয় থেকে এমন তথ্য জানা গেছে।  

চসিকের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন টাকা মওকুফ চেয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বরাবর চিঠি দিয়েছেন। ২৫ জানুয়ারি চসিক মন্ত্রণালয় বরাবর চিঠি পাঠায়। অন্যদিকে পরিকল্পনা মন্ত্রণালয় চসিকের চিঠি পেয়েছে রোববার (০৭ ফেব্রুয়ারি)।  

চিঠিতে পরিকল্পনা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সুজন বলেন, আপনার সদয় আন্তরিক মনোনিবেশ প্রত্যাশা করছি। চট্টগ্রাম সিটি করপোরেশন একটি নাগরিক সেবাধর্মী প্রতিষ্ঠান। একজন নাগরিকের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সব ধরনের নাগরিক সেবা নিশ্চিত করা সিটি করপোরেশনের মূল দায়িত্ব। দুষণ মুক্ত, যানজটমুক্ত, পরিচ্ছন্ন একটি আধুনিক উন্নত নগর গঠন ও নাগরিক সেবা নিশ্চিত করার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন প্রতিজ্ঞাবদ্ধ। এ সকল প্রতিজ্ঞা পূরণে চট্টগ্রাম সিটি করপোরেশন ইতোমধ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে যা বর্তমানে বাস্তবায়নের পথে। চট্টগ্রাম সিটি করপোরেশনের নিজস্ব রাজস্ব এবং বিভিন্ন প্রকল্পের বিপরীতে সরকার থেকে প্রাপ্ত বরাদ্দ দিয়ে উন্নত নাগরিক সেবা প্রদান নিশ্চিত করা সম্ভব হয় না।

মহাসড়ক, সড়ক, নর্দমা, রাস্তা, মেরামত/সংস্কার ও পরিচ্ছন্ন রাখা, মশক নিধন এবং সর্বত্র আলোকায়ন নিশ্চিত করা অত্যন্ত ব্যয়বহুল কর্মযজ্ঞ। এ বিশাল কর্মযজ্ঞ সম্পাদনের জন্য প্রাপ্ত অর্থ খুবই অপ্রতুল। আর্থিক দৈন্যতার কারণে নাগরিক সেবার মান নাগরিকদের প্রত্যাশা অনুযায়ী বাড়ানো সম্ভব হচ্ছে না। অত্র করপোরেশনের নিজস্ব রাজস্ব আয়ের স্বল্পতার কারণে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বরাদ্দের বিপরীতে ২০ থেকে ৩০ শতাংশ ম্যাচিং ফান্ড নিশ্চিত করা খুবই কঠিন। এছাড়া এক সময় নগর শুল্ক থেকে প্রাপ্ত আয় ছিল অন্যতম প্রধান রাজস্ব। কিন্তু আশির দশকে সরকার সেটি বন্ধ করে দিয়েছে। চট্টগ্রাম বন্দর পরিচালিত আমদানি-রপ্তানি বাণিজ্যের মাধ্যমে সরকারের রাজস্ব আয় প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় আমদানি-রপ্তানি কাজে নিয়োজিত যানবাহন চলাচলের সুবিধার্থে সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সিটি করপোরেশন প্রচুর অর্থ ব্যয় করে থাকে। বর্তমানে চট্টগ্রাম সিটি করপোরেশন বিভিন্ন উন্নয়ন প্রকেল্পের ম্যাচিং ফান্ড বাবদ বকেয়া ৬৩২ কোটি ১৪ লাখ ৪৩ হাজার টাকাসহ কর্মকর্তা-কর্মচারীদের আনুতোষিক বাবদ প্রায় ৮৩০ কোটি টাকার বিশাল অর্থ ঘাটতির বোঝা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে।  

এমতাবস্থায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ম্যাচিং ফান্ড বাবদ বকেয়া ৬৩২ কোটি ১৪ লাখ ৪৩ হাজার টাকা মওকুফের ব্যবস্থা করা হলে নগরবাসীকে কাঙ্ক্ষিত সেবা প্রদান করা এবং সরকারের প্রতিশ্রুত উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখা সম্ভব হবে। এই অর্থ মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনার একান্ত ব্যক্তিগত হস্তক্ষেপ ও আন্তরিক সুবিবেচনা প্রত্যাশা করছি।
 
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম বাংলানিউজকে বলেন, উন্নয়ন প্রকল্প হাতে নেওয়ার সময় ২০ থেকে ৩০ শতাংশ ব্যয় গ্রহণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু করপোরেশনের নিজস্ব রাজস্ব আয়ের স্বল্পতার কারণে তা সম্ভব হয়নি। পরিকল্পনা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বরাদ্দের বিপরীতে ২০ থেকে ৩০ শতাংশ ম্যাচিং ফান্ড নিশ্চিত করা খুবই কঠিন। তাই আমরা এটা মওকুফের আবেদন করেছি। বাংলানিউজ

জার্মানিতে টিকা নিয়েও করোনায় আক্রান্ত ১৪ জন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
জার্মানিতে টিকা নিয়েও করোনায় আক্রান্ত একই নার্সিংহোমের ১৪ জন

আন্তর্জাতিক ডেক্স : করোনাভাইরাসের টিকার দুই ডোজ নেওয়ার পরও জার্মানির একটি নার্সিংহোমে ১৪ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এমন পরিস্থিতিতে দেশটিতে লকডাউন তুলে না নেওয়ার পরামর্শ দিয়েছেন বাভারিয়া অঙ্গরাজ্যের শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জার্মানির ওসনাব্রুক শহরের বেল্ম এলাকার একটি নার্সিংহোমের সব বাসিন্দাকে বায়োএনটেক-ফাইজারের টিকা দেওয়া হয়েছিল। দুই ডোজের টিকার দ্বিতীয় ডোজ তাদের দেওয়া হয় গত ২৫ জানুয়ারি। তারপরও ওই নার্সিংহোমে গত সপ্তাহের শেষদিকে করোনা পরীক্ষায় ১৪ জনের শরীরে যুক্তরাজ্যের নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। অথচ পরীক্ষার আগে তাদের কারো মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। তাদের সংক্রমিত হওয়ার কারণ এখনও স্পষ্ট নয়। স্থানীয় সরকারের এক মুখপাত্র এসব তথ্য জানান।

এদিকে, জার্মানিতে করোনার তৃতীয় ঢেউয়ের ঝুঁকি এড়াতে লকডাউন শিগগিরই তুলে না দিতে সরকারকে সতর্ক করেছেন বাভারিয়া অঙ্গরাজ্যের প্রধান প্রশাসনিক কর্মকতা মার্কাস স্যোয়ডার। মহামারি নিয়ন্ত্রণে বিধিনিষেধ নিয়ে আলাপকালে জার্মান সংবাদমাধ্যম এআরডিকে এ কথা জানান তিনি।

যেকোনো সময় খুলবে স্কুল, শিক্ষকদের নিতে হবে টিকা

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষক-কর্মকর্তাদের করোনা ভাইরাসের টিকা নেওয়ার নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।তিনি বলেন, আমরা যেকোনো সময় স্কুল খুলে দেবো।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বাংলাদেশ সচিবালয় ক্লিনিকে করোনা ভাইরাসের টিকা নিয়ে সাংবাদিকদের এ কথা বলেন গণশিক্ষা প্রতিমন্ত্রী। এসময় সচিবালয় ক্লিনিকের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরীসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলানিউজ

টিকা নেওয়ার পর অনুভূতি ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, আমার কাছে স্বাভাবিক মনে হলো, আমরা অন্যান্য যে ইনজেকশন নেই, তার চেয়ে আমার কাছে অনেক আরামদায়ক মনে হলো।

প্রাথমিকের প্রায় চার লাখ শিক্ষক-কর্মকর্তার উদ্দেশ্যে গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক আগেই আমাদের দেশে টিকা নিয়ে আসার কারণে।

‘পাশাপাশি উনি এতোটাই আন্তরিক শিক্ষার প্রতি, উনি সোমবার এবং এর আগেও আমাকে ফোন দিয়ে বলেছে যে তোমার সব শিক্ষককে টিকা দিয়ে নাও, আমরা যেকোনো সময় স্কুল খুলে দেবো। যাতে আমার কোনো শিক্ষক আওতার বাইরে না থাকে। ’

শিক্ষক-কর্মকর্তাদের জন্য কবে থেকে টিকা কার্যক্রম শুরু হবে এমন প্রশ্নে গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, শিক্ষকদের জন্য এরই মধ্যে প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন, আমরা যেকোনো সময় মঙ্গলবার থেকে সাতদিনের মধ্যে টিকা নেওয়া শেষ করবো। সচিবালয় ক্লিনিকে এদিন প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মো. হাসিবুল আলমও টিকা নেন।

প্রতিমন্ত্রী বলেন, আমি নিজেও নিয়েছি, আমাদের সচিবসহ সবাই নিয়েছেন। তাদের কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আমার এলাকায়ও নিয়েছেন, তাদেরও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আমি অনুরোধ করবো আমার শিক্ষকদের, যারা টিকার আওতায় পড়বেন চল্লিশোর্ধ বয়সের; সবাইকে টিকা নেওয়ার জন্য অনুরোধ করবো।

‘আমার শিক্ষক-শিক্ষিকা সবাই যেন যথা সময়ে টিকা নিয়ে স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে আসে। আর মাস্ক ব্যবহার করতে হবে সবাইকে। ’

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ছুটি বাড়িয়ে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত নেওয়া হয়। তবে করোনা সংক্রমণ কমে যাওয়া এবং টিকা নেওয়া শুরু হওয়ায় ফেব্রুয়ারি বা মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার গুঞ্জন চলছে। কিন্তু বিষয়টি সরকারের শীর্ষ পর্যায় থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।