- Lohagaranews24 - http://lohagaranews24.com -

প্রথম দিনে টিকা নিলেন ৩১ হাজার ১৬০ জন

নিউজ ডেক্স : প্রথম দিনে রাজধানী ঢাকাসহ সারাদেশে টিকা নিলেন ৩১ হাজার ১৬০ জন। এদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ২১ জন।

রোববার (৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, ঢাকা মহানগরীর সরকারি মেডিকেল কলেজ হাসপাতালসহ ৪৭টি টিকাদান কেন্দ্রে রোববার মোট ৫ হাজার ৭১ জন নারী ও পুরুষ টিকা নিয়েছেন। ঢাকা মহানগরীতে এইএফআই রিপোর্ট করেছেন সাতজন।

উল্লেখ্য, রোববার থেকে রাজধানীসহ সারাদেশে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রাজধানীর মহাখালীর গ্যাস্ট্রোলিভার হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করেন।

দেশে বনভূমি দখলদার ১৬০৫৬৬ জন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সারাদেশে ১ লাখ ৬০ হাজার ৫৬৬ জন বনভূমি দখলদার রয়েছে বলে জানিয়েছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। দখল করা এসব বনভূমি উদ্ধারে একটি প্ল্যান অব অ্যাকশন নেওয়ার সুপারিশ করা হয়েছে।

রোববার (৭ ফেব্রুয়ারি) স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ তথ্য জানানো হয় ৷ কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটি সদস্য পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

বৈঠকে বন বিভাগের বেদখল হওয়া জায়গা ও দখলদারের একটি তালিকা উপস্থাপন করা হয়। এতে উল্লেখ করা হয়, দেশের ১ লাখ ৩৮ হাজার ৬১৩ দশমিক ০৬ একর সংরক্ষিত বনভূমির দখলদার ৮৮ হাজার ২১৫ জন এবং ৭২ হাজার ৩৫১ জনের দখলে দেশের ১ লাখ ১৮ হাজার ৫৪৫ দশমিক ৭৮ একর অন্যান্য বনভূমি।

কমিটি অবৈধভাবে দখল হওয়া বনভূমি উদ্ধারে একটি প্ল্যান অব ‍অ্যাকশন নিতে এবং শিল্প প্রতিষ্ঠান/কলকারখানা স্থাপনে যে বনভূমি অবৈধভাবে দখল করা হয়েছে সেগুলো উদ্ধারে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে সুপারিশ করেছে। কমিটি বন অধিদপ্তরের অধীন মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের কর্মতৎপরতা নিয়মিত তদারকি করতেও সুপারিশ করে।

আরও উল্লেখ করা হয়, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ২০১৫-১৬ অর্থবছর থেকে নভেম্বর ২০২০ পর্যন্ত ১২৮৬টি অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আর এসময়ে ২০০১টি মামলা দায়েরের মাধ্যমে ৩১ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪০০ টাকা জরিমানা ধার্য করে ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা আদায় করেছেন এবং ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন। এছাড়া ৫৪২টি ইটভাটা উচ্ছেদ/আংশিক ভেঙে ফেলা হয়েছে।

এছাড়া বৈঠকে সুন্দরবনে বর্তমানে ‌‘সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকোট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন’ প্রকল্প চলমান রয়েছে। ওই প্রকল্পটি ২৪৯৫ দশমিক ৬০৪ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে জানুয়ারি ২০২০ থেকে ডিসেম্বর ২০২২ মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়েছে। সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন সুবিধা সম্প্রসারণ ও মান উন্নয়নের মাধ্যমে সুন্দরবনের পরিবেশ সুরক্ষার জন্য প্রকল্পটি সুন্দরবন পশ্চিম ও সুন্দরবন পূর্ব বিভাগে বাস্তবায়িত হচ্ছে।

এ বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলানিউজ

উত্তরাখণ্ডে তুষার ধসের ঘটনায় ১০ জনের মরদেহ উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : উত্তরাখণ্ডের চামোলি জেলায় জোশিমঠে হিমবাহ ভেঙে তুষার ধসের ঘটনায় ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে এ ঘটনায় ১৫০ জনের বেশি নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। রোববার (৭ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

এরআগে, সকালে তুষারধসের জেরে অলকানন্দা ও ধৌলিগঙ্গা নদীর জলস্তর প্রবলভাবে বেড়ে যায়। তখন ঋষিগঙ্গা পাওয়ার গ্রিড প্রকল্পে ১৫০ শ্রমিক কাজ করছিলেন। এ ঘটনার পর তারা সবাই নিখোঁজ রয়েছেন।

উত্তরাখাণ্ডের মুখ্যসচিব ওম প্রকাশ জানিয়েছেন, তাদের অনেকেই জলের তোড়ে ভেসে গিয়ে থাকতে পারেন। তবে নিহত এবং আহত লোকের সংখ্যা আরও বাড়তে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ অঞ্চলের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়ার কার্যক্রম শুরু করেছে। এছাড়া, নিখোঁজদের সন্ধানে উদ্ধারকাজ চলছে।

লোহাগাড়ায় প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন নিলেন ডা. হানিফ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : সারাদেশের ন্যায় লোহাগাড়ায় কোভিড-১৯ টিকাদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টিকাদান কর্মসুচি উদ্বোধন করেন স্থানীয় সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকের হোসাই মাহমুদ ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য ও উপজেলা বিআরডিবি’র চেয়ারম্যান আরমান বাবু রোমেল, লোহাগাড়া ট্রাফিক বিভাগের ইন্সপেক্টর ¯েœহাংশু বিকাশ সরকারসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, হাসপাতালে কর্মরত চিকিৎসক, জনপ্রতিনিধি ও সাংবাদিক নেতৃবৃন্দ।

আলোচনা শেষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেন। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা টিকা গ্রহণ করেন। জানা যায়, লোহাগাড়ায় প্রথম ও দ্বিতীয় ধাপে সাড়ে ৮ হাজার জনকে টিকা প্রদান করা হবে। প্রথমদিন ১৪৮ জন টিকা গ্রহণের জন্য নিবন্ধন করেছেন।

ডা. মোহাম্মদ হানিফ জানান, প্রথমদিন টিকা গ্রহণকারী সবাই স্বাভাবিক অবস্থায় রয়েছেন। কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। সবাইকে কোভিড-১৯ প্রতিরোধে টিকা গ্রহণের জন্য সরকার নির্ধারিত ওয়েবসাইট বা এ্যাপসের মাধ্যমে নিবন্ধন করার আহবান জানিয়েছেন।

লোহাগাড়া সাংবাদিক ফোরামের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

লোহাগাড়া সাংবাদিক ফোরামের দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। শনিবার (৬ ফেব্রুয়ারি) রাতে বটতলী মোটর ষ্টেশনের এক হাসপাতালের কনফারেন্স রুমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

গোপন ব্যালটের মাধ্যমে ফোরামের সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করে এম. এম. আহমদ মনিরকে সভাপতি, অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেককে সাধারণ সম্পাদক ও সাত্তার সিকদারকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করেন।

পরে নির্বাচিতরা পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন। এতে মনোনিত করা হয়েছে সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ, সহ-সভাপতি যথাক্রমে অধ্যক্ষ আবদুল খালেক, মনির আহমদ আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মারুফ, সহ সাংগঠনিক সম্পাদক এরশাদ আলম, অর্থ সম্পাদক মোজাহিদ হোসাইন সাগর, দপ্তর সম্পাদক জমির উদ্দিন, সহ দপ্তর সম্পাদক আবদুল ওয়াহাব, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম.এ.এইচ রাব্বী, কার্যনির্বাহী সদস্য যথাক্রমে আবদুল আউয়াল জনি ও এম. সাইফুল্লাহ চৌধুরী।

নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন জাতীয় সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী সদস্য ও লোহাগাড়া উপজেলা বিআরডিবি’র চেয়ারম্যান আরমান বাবু রোমেল। সহকারী নির্বাচন কমিশনার ছিলেন যথাক্রমে দক্ষিণ সাতকানিয়া গোলাম বারী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমশুল আলম, লোহাগাড়া সিটি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. ছরওয়ার ও উপজেলা সমাজসেবা অফিসের কর্মকর্তা মোহাম্মদ নুরী। ভোটগ্রহণের পূর্বে ভোটারদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন পর্যবেক্ষণ করেন লোহাগাড়া প্রেস ক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ও সাংগঠনিক সম্পাদক এইচ.এম. জসিম উদ্দিনসহ জনপ্রতিনিধি, সরকারি- বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এদিকে, বিভিন্ন সাংবাদিক, সামাজিক ও ব্যবসায়ী সংগঠন নির্বাচিতদের অভিনন্দন জানিয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি