- Lohagaranews24 - http://lohagaranews24.com -

এসএসসি-এইচএসসির সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

নিউজ ডেক্স : ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের তৈরি এই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে পাঠানো হয়েছে।

গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এটি চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। আজ শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সেটি ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। জাগো নিউজ

এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নতুন করে তৈরি করা সিলেবাসের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। আমরা এটি ঢাকা শিক্ষাবোর্ডে পাঠিয়েছি।

এর আগে গত ২৫ জানুয়ারি এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছিল ঢাকা শিক্ষাবোর্ড। যা নিয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে আপত্তি ওঠে। প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা জানান।

এনসিটিবি সূত্রে জানা গেছে, গত ২৭ জানুয়ারি এনসিটিবিতে কারিকুলাম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেখানে কর্মকর্তাদের এসএসসির ৬০ দিন এবং এইচএসসির ৮৪ দিনের সংক্ষিপ্ত সিলেবাস করার নির্দেশ দেন।

ওই বৈঠক শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান, আগামী ৯ মে এসএসসির এবং ১৫ জুন এইচএসসির সব ক্লাস শেষ করতে হবে এবং জুনে এসএসসি ও জুলাই বা আগস্টে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এ সময়ের মধ্যে যতটুকু পড়ানো যাবে ততটুকু সিলেবাস সংক্ষিপ্ত করা হবে। এ সংক্ষিপ্ত সিলেবাস থেকে পরীক্ষায় প্রশ্ন ও উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

শিক্ষামন্ত্রীর এমন নির্দেশনার পর এসএসসি-এইচএসসির প্রত্যেকটি শ্রেণিতে দুদিন করে ওয়ার্কশপ করে সংক্ষিপ্ত সিলেবাসের কাজ মঙ্গলবার শেষ করেন এনসিটিবির বিশেষজ্ঞরা। এর আগে গড়ে ২৫ থেকে ৩০ শতাংশ সিলেবাস কমানো হয়েছিল। সেটি নিয়ে নানা মহলে বিতর্ক উঠলে পরবর্তীতে সিলেবাস আরও সংক্ষিপ্ত করার উদ্যোগ নেয়া হয়। এবার সিলেবাস প্রায় ৫০ শতাংশ কমানো হয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। 

বাসের রেষারেষিতে প্রাণ গেল ৩ পথচারীর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নারায়ণগঞ্জে দুই বাসের রেষারেষিতে প্রাণ গেল তিন পথচারীর। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর বাসস্ট্যান্ড এলাকায় মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, আবু বকর সিদ্দিক (২০)। তিনি কাঁচপুর রায়ের চেক এলাকার ফজল করিমের ছেলে। ওহিদুল (৩২)। তিনি রংপুর জেলার কোতয়ালী থানার শ্যামপুর গ্রামের মৃত মুকুলের ছেলে ও সজিব সরকার (২৮)। তিনি চাঁদপুর জেলার উত্তর মতলব থানার উদমদি গ্রামের মৃত নকুল সরকারের ছেলে। ওহিদুল ও সজিব সরকার কাঁচপুর এলাকায় ভাড়া থাকেন। জাগো নিউজ

পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে রাজধানী থেকে ছেড়ে আসা বোরাক পরিবহন (ঢাকা মেট্রো ব ১৪-২৫৮৬) ও হোমনা সুপার সার্ভিস (ঢাকা মেট্রো জ ১৪-০৯৩৭) সোনারগাঁওয়ের কাঁচপুর ওভারব্রিজের সামনে প্রতিযোগিতা শুরু করে। একপর্যায়ে বোরাক বাসটি কাঁচপুর ওভারব্রিজের ঢালুতে থামিয়ে যাত্রী উঠানামা করছিল। এ সময় হঠাৎ হোমনা সুপার সার্ভিস বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে বোরাক পরিবহনের পেছন থেকে ধাক্কা দেয়। এতে রাস্তা পারাপারের সময় তিন পথচারী গুরুতর আহত হয়।

সংবাদ পেয়ে কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে আহতদের স্থানীয় হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। এলাকাবাসী দুই বাসকে জব্দ করে করে। তবে বাসের চালক ও হেলপার এ সময় পালিয়ে যান।

কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। চালক ও হেলপার পলাতক। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।

স্কুলে হিজাব পরার বাধ্যবাধকতা তুলে দিল ইন্দোনেশিয়া

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় স্কুলে মুসলিম-অমুসলিম নির্বিশেষে হিজাব পরা বাধ্যতামূলক ছিল। তবে এবার এ সংক্রান্ত বাধ্যবাধকতা তুলে দিয়েছে দেশটির সরকার।

এক খ্রিস্টান ছাত্রীকে ক্লাসে হিজাব পরতে জোর করার ঘটনা আলোচনায় আসার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (০৩ ফেব্রুয়ারি) সরকারি এ ফরমান জারি করা হয়। খবর আল জাজিরার।  

খবরে বলা হয়, ওই খ্রিস্টান শিক্ষার্থী যে স্কুলে পড়তো সেখানে সবার হিজাব পরা বাধ্যতামূলক ছিল।  

আন্দ্রে হার্সন একজন মানবাধিকার কর্মী। তিনি ফরমান জারির প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বলেন, ইন্দোনেশিয়ার ২০টি প্রদেশে এখনো স্কুলগুলোতে হিজাব বাধ্যতামূলক। ফলে এ ফরমান একটি ইতিবাচক পদক্ষেপ।  ‘অধিকাংশ সরকারি স্কুলে নারী শিক্ষার্থী এবং শিক্ষকদের সামাজিক চাপ, চাকরিচ্যুত হওয়া বা হুমকির ভয়ে বাধ্যতামূলকভাবে হিজাব পরতে হয়। ’

ইন্দোনেশিয়ার শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাদিয়েম মাকারিম বলেন, ধর্মীয় পোশাক পরবে কিনা তা ‘একজনের ব্যক্তিগত স্বাধীনতা’, স্কুল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত দিতে পারে না।

তিনি জানান, ইসলামী আইন কার্যকর করে এমন বিশেষ স্বায়ত্তশাসিত প্রদেশ আচেহ এ ফরমানের আওতাভুক্ত নয়। ইন্দোনেশিয়া আনুষ্ঠানিকভাবে ছয়টি ধর্মকে স্বীকৃতি দিয়েছে। এরমধ্যে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় হচ্ছে মুসলিম।  

বৃহস্পতিবার শপথ নেবেন নবনির্বাচিত মেয়র রেজাউল

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নবনির্বাচিত মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলররা শপথ নেবেন আগামী বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি)। ঢাকার ওসমানী মিলনায়তনে বেলা ১১টার দিকে এ শপথ অনুষ্ঠান হবে।

নবনির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরী জানান, চসিকের নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠান আগামী ১১ ফেব্রুয়ারি বেলা ১১টায় ওসমানী মিলনায়তনে অনুষ্ঠিত হবে। মেয়রকে শপথবাক্য পাঠ করাবেন মাননীয় প্রধানমন্ত্রী। অন্যদিকে কাউন্সিলরদের স্থানীয় সরকার মন্ত্রী শপথ পাঠ করাবেন।

এর আগে ২৭ জানুয়ারি অনুষ্ঠিত ভোটে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী।  তিনি ৩ লাখ ৬৯ হাজার ২৮৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪২৯ ভোট। নির্বাচন ভোট পড়েছে ২২ শতাংশ।  

সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ১৪ জন এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ৪০ জন নির্বাচিত হয়। চসিকের ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী তারেক সোলেমান সেলিমের মৃত্যুতে ওই পদে নির্বাচন হয়নি। আগামী ২৮ ফেব্রুয়ারি এই ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে। বাংলানিউজ

কারাগারের তথ্য বাইরে কীভাবে, জানতে তদন্ত কমিটি

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গাজীপুরের কাশিমপুর-১ নম্বর কারাগারে হলমার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ বিধি লঙ্ঘন করে এক নারীর সঙ্গে সময় কাটানোর ভিডিও গণমাধ্যমের হাতে কীভাবে গেলো, এ নিয়ে কারা অধিদপ্তর চিন্তিত। এটা বের করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কারাগারের একটি সূত্রের দাবি, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে এরকম তদন্ত কমিটি কারা অধিদপ্তরে আগে হয়েছে কিনা তাদের জানা নেই।

বৃহস্পতিবার (০৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কারা অধিদপ্তরের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করে জানান, কারাগার একটি সেনসিটিভ জায়গা। ভেতরের তথ্য বাইরে গেলো কীভাবে? এগুলো জানার জন্য একটা তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর ভিত্তি করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বাংলানিউজ

তদন্ত কমিটির সভাপতি যশোরের কারা উপমহাপরিদর্শক মো. ছগির মিয়া। অন্য সদস্যরা হলেন- কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার (চলতি দায়িত্ব) মো. গিয়াস উদ্দিন ও ফরিদপুর জেলা কারাগারের জেল সুপার আল মাসুম।

সন্ধ্যায় মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন জানান, কাশিমপুর কারাগারের ওই ঘটনার পর আমি সারাদেশের কারাগারগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে সতর্ক অবস্থায় কাজ করার জন্য বলা হয়েছে। এরকম ঘটনা ভবিষ্যতে আর যেন না ঘটে।

কারা কর্মকর্তাদের কক্ষে কারাগারে থাকা হলমার্ক গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমদের নারীর সঙ্গে সময় কাটানো নিয়ে সংবাদ প্রচার হয়। এ ঘটনার তীব্র সমালোচনার পরিপ্রেক্ষিতে দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী প্রথমে জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ, ডেপুটি জেলার গোলাম সাকলাইন, সার্জেন্ট ইন্সট্রাক্টর মো. আব্দুল বারী ও সহকারী প্রধান কারারক্ষী মো. খলিলুর রহমানকে প্রত্যাহার করা হয়।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) তদন্ত কমিটি সুরক্ষা বিভাগের সচিবের কাছে ৪৯ পৃষ্ঠার প্রতিবেদন জমা দেন। তাতে ১৮ কর্মকর্তা ও কারারক্ষীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

লোহাগাড়া সাংবাদিক ফোরামের দ্বি-বার্ষিক নির্বাচন কাল

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

আগামীকাল শনিবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় লোহাগাড়া সাংবাদিক ফোরামের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। লোহাগাড়া উপজেলা সদরের বটতলী মোটর ষ্টেশনস্থ সিটি হাসপাতালের কনফারেন্স হলে গোপন ব্যালটের মাধ্যমে ফোরামের সদস্যরা সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করবেন।

এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন উপজেলা বিআরডিবির চেয়ারম্যান ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য আরমান বাবু রোমেল। সহকারি নির্বাচন কমিশনারের দায়িত্ব করবেন উপজেলা সমাজসেবা অফিসার দেলোয়ার হোছাইন, দক্ষিণ সাতকানিয়া গোলাম বারী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমশুল আলম ও সিটি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. ছরওয়ার।

এছাড়া জনপ্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তা, সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ ও সুধীবৃন্দ অনুষ্ঠিতব্য নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

অনুষ্ঠিতব্য নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সফল করতে সকলকে যথাসময়ে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন ফোরামের আহবায়ক মোজাহিদ হোছাইন সাগর। প্রেস বিজ্ঞপ্তি

লোহাগাড়ায় অস্ত্রের মুখে জিম্মি করে গরু ছিনতাই

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া সদর ইউনিয়নে অস্ত্রের মুখে জিম্মি করে খামারের ৫টি গরু ছিনতাই করেছে দুর্বৃত্তরা। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ভোররাত ৪টার দিকে ইউনিয়নের দরবেশহাট দিঘীর দক্ষিণে মাওলার পাড়ায় এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তের নাম আবদুল মান্নান (৫৫)। তিনি ওই এলাকার মৃত আবদুল হাকিমের পুত্র। স্থানীয় ইউপি সদস্য আবদুল মালেক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ক্ষতিগ্রস্তের ছেলে মো. হানিফ জানান, বাড়ি সান্নিহিত ভাড়ায় গাড়ি রাখার তাদের একটি গ্যারেজ রয়েছে। গ্যারেজের অর্ধেক অংশে গাড়ি রাখেন। অন্য অংশে গরুর খামার হিসেবে ব্যবহার করেন। সেখানে তার মা-বাবা রাত্রিযাপন করেন। ঘটনার রাতে ১০-১২ জনের একদল দুর্বৃত্ত গাড়ি নিয়ে গ্যারেজে সামনে আসেন। তারপর পুলিশ পরিচয় দিয়ে তাদেরকে বের হতে বলেন। পরে অস্ত্রের মুখে জিম্মি করে চাবি নিয়ে খামারের দরজার তালা খুলে। এরপর গরু ৫টি গাড়িতে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। ছিনতাই হওয়া গরুগুলোর আনুমানিক মূল্য ৫ লাখ টাকা। এছাড়া তার পিতার কাছে থাকা কিছু নগদ টাকা ও একটি মোবাইলসেটও নিয়ে যায় দুর্বৃত্তরা।

লোহাগাড়া থানার ডিউটি অফিসার এসআই নাছিমা আক্তার জানান, গরু ছিনতাই হওয়ার ব্যাপারে কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।