- Lohagaranews24 - http://lohagaranews24.com -

আল জাজিরার প্রতিবেদন ভ্রান্ত ও ভিত্তিহীন : আইএসপিআর

নিউজ ডেক্স : কাতারভিত্তিক টেলিভিশন নেটওয়ার্ক আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে প্রচারিত প্রতিবেদনকে ভ্রান্ত ও ভিত্তিহীন বলে তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ সেনা সদর দপ্তর।

মঙ্গলবার (০২ জানুয়ারি) রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খানের স্বাক্ষর করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকৃতপক্ষে এটি এক স্বার্থান্বেষী গোষ্ঠীর একটি সিক্যুয়েল, যা সাম্প্রতিক সময়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছে।

এই প্রতিবেদনের মন্তব্যকারীরা হলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাজা ভোগ করা ডেভিড বার্গম্যান, মাদকাসক্তির অভিযোগে বাংলাদেশ সামরিক একাডেমি থেকে বহিষ্কার হওয়া প্রাক্তন ক্যাডেট জুলকারনাইন সের খান (প্রতিবেদনে সামি হিসাবে চিত্রিত) এবং অখ্যাত নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনিম খলিল।

এটি স্পষ্ট নয় যে, কীভাবে আল-জাজিরার মতো একটি আন্তর্জাতিক নিউজ চ্যানেল দাগী অপরাধীদের সাথে নিজেদের এই ধরনের উদ্দেশ্যমূলক সংযুক্ত করতে পারে। অশুভ-অনুপ্রাণিত এবং অর্পিত ব্যক্তিত্বদের সংযোগ তাদের অতীতের প্রমাণপত্রাদি স্পষ্টভাবে দৃশ্যমান হয়েছে।

ভিডিওটি প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সরকারি, সামাজিক এবং ব্যক্তিগত ইভেন্টগুলির ক্লিপ দিয়ে একসঙ্গে তৈরি করা হয়েছে। বেশ কয়েকটি সংযোগ বিচ্ছিন্ন ইভেন্ট ব্যাকগ্রাউন্ডে ভয়েস দিয়ে একসাথে এডিট করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী ইসরায়েল থেকে মোবাইল ইন্টারসেপ্টর ডিভাইস সংগ্রহের বিষয়ে প্রতিবেদনে প্রদত্ত ভ্রান্ত তথ্যের নিন্দা জানিয়েছে।

সত্যটি হলো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েনের কারণে অন্যতম এক জঙ্গির জন্য হাঙ্গেরি থেকে সরঞ্জাম সংগ্রহ করা হয়েছিল। সরঞ্জামগুলির মধ্যে কোথাও লিখিত ছিল না যে, এগুলি ইসরায়েলি উৎস। ইসরায়েলের কাছ থেকে প্রতিরক্ষা সহযোগিতা সংগ্রহের সুযোগ নেই, যেহেতু বাংলাদেশের সাথে এই দেশের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই।

দেশের বিকাশ ও বিকাশের পথে বাধা সৃষ্টির লক্ষ্যে প্রতিবেদককে বিভিন্ন সরকারি সংস্থাগুলির মধ্যে সম্প্রীতি ভঙ্গ করার একটি গোষ্ঠীর প্রয়াস হিসাবে বিবেচনা করছে বাংলাদেশ সেনাবাহিনী।

বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনী চেইন অব কমান্ডের অধীনে সবচেয়ে সুশৃঙ্খল এবং সংবিধান ও সরকারের অনুগত। বাংলাদেশ সেনাবাহিনী সর্বদা বাংলাদেশ সরকারের প্রতি শ্রদ্ধাশীল ছিল এবং থাকবে এবং আমাদের প্রিয় মাতৃভূমির দেশ গঠনের প্রয়াসে অবদান রাখবে।

বিশ্ববাজারে বেড়েই চলছে এলপিজির দাম

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এখন অতি নিত্যপ্রয়োজনীয় পণ্য। বিশ্ববাজারে টানা আট মাস ধরে এলপিজির দাম বেড়েই চলছে।

গত জুন থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এলপিজির দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। গত বছরের জুনে প্রতি টন এলপিজির মূল্য ছিল ৩৩৬ ডলার, সেটি এই ফেব্রুয়ারিতে হয়েছে প্রায় ৬০০ ডলার। সে হিসাবে বিশ্ববাজারে প্রতি টনে প্রায় ২৬৪ ডলার দাম বেড়েছে এলপিজির। গত সাত বছরের মধ্যে এটা এলপিজির সর্বোচ্চ দাম। বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় নতুন বছরের শুরুতেই দাম বাড়িয়েছে এলপিজি আমদানিকারক সব প্রতিষ্ঠান।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিশ্ববাজারে এলপিজির দাম প্রতি টনে প্রায় ২৬৪ ডলার বাড়ায় গ্রাহকপর্যায়ে এলপিজি সিলিন্ডারের দাম বাড়াতে হচ্ছে।

আমদানিকারক সূত্রে জানা যায়, বর্তমানে বিশ্ববাজারে এলপিজির যে দাম, সেটি গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। সর্বশেষ ২০১৪ সালে বিশ্ববাজারে এলপিজির দাম বেড়ে হয়েছিল প্রতি টন ৬২০ ডলার। এ বছরের ফেব্রুয়ারিতে সেটি হয়েছে প্রায় ৬০০ ডলার। আন্তর্জাতিক বাজারে গত বছরের জুনে প্রতি টন এলপিজির মূল্য ছিল ৩৩৬ ডলার, জুলাইয়ে ৩৪৬ ডলার, আগস্টে ৩৫১ ডলার, সেপ্টেম্বরে ৩৫৮ ডলার, অক্টোবরে ৩৭৮.৫ ডলার, নভেম্বরে ৪৩৭ ডলার, ডিসেম্বরে ৪৫৭ ডলার, এ বছর জানুয়ারিতে ৫৩৬ ডলার এবং ফেব্রুয়ারিতে সেটি বেড়ে হয়েছে প্রায় ৬০০ ডলার।

করোনাভাইরাস পরিস্থিতির শুরুর দিকে বিশ্ববাজারে এলপিজির দাম ব্যাপক হারে হ্রাস পায়। গত বছরের এপ্রিলে পণ্যটির দাম টনপ্রতি ২৫০ ডলারে নেমে গিয়েছিল। দামের এই নিম্নমুখিতার প্রভাব পরবর্তী সময়ে দেশের বাজারেও পড়ে। ওই সময় দেশেও গ্রাহকপর্যায়ে পণ্যটির দাম কমিয়েছিলেন আমদানিকারকরা। তবে বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় এখন আবারও গ্রাহকপর্যায়ে পণ্যটির দাম বাড়িয়েছেন তাঁরা।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বাংলাদেশে এই গ্যাসের ৯৮ শতাংশই আমদানি করতে হয়, যার পুরোটা আসে বেসরকারি খাতের মাধ্যমে। যেহেতু এটি আমদানিনির্ভর পণ্য, তাই বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণ করতে হয়।

চাহিদা বাড়ায় আন্তর্জাতিক বাজারের পাশাপাশি দেশের এই গ্যাসের বাজারেও দাম বাড়ছে। গত বছর জুন থেকে নভেম্বর পর্যন্ত দেশে ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজির দাম ছিল ৮০০ থেকে ৯০০ টাকা। এ বছরের জানুয়ারিতে ১২ কেজির এলপিজির দাম ছিল ১০০০-১১০০ টাকা। ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানগুলো প্রতিটি ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম আরো ৫০ টাকা করে বাড়িয়েছে। দেশে ২৮টি এলপিজি গ্যাস কম্পানি রয়েছে। এর মধ্যে শীর্ষস্থানে রয়েছে বসুন্ধরা এলপিজি। কম্পানির মার্কেট শেয়ার ২৫ শতাংশ।

এ বিষয়ে জানতে চাইলে বসুন্ধরা এলপি গ্যাস কম্পানির হেড অব ডিভিশন (সেলস) প্রকৌশলী জাকারিয়া জালাল বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দামে এখন ঊর্ধ্বগতি। এই ঊর্ধ্বগতির কারণ, বিশ্বে শীতকালে এলপিজির দাম ঊর্ধ্বমুখী হয়। চাহিদাও বেড়ে যায় অনেক গুণ। গত ৯ মাসে প্রতি টনে ২৬৪ ডলার এলপিজির দাম বেড়ে গেছে, যা প্রায় দ্বিগুণ। ২০২০ সালের জুনে ছিল ৩৩৬ ডলার, সেটা এখন হয়েছে প্রায় ৬০০ ডলার। বিশ্ববাজারে যদি এমন চড়া মূল্য থাকে, এর একটি প্রভাব ভোক্তাপর্যায়ে পড়বেই। তবে আমরা আশা করছি, আগামী দুই-তিন মাসের মধ্যে দাম সহনীয় পর্যায়ে চলে আসবে। তখন আবার আমরাও ভোক্তাদের কাছে সহনীয় পর্যায়ে পৌঁছে দিতে পারব। ’

তিনি বলেন, দাম বাড়ার বিষয়টি সম্পূর্ণ বিশ্ববাজারের সঙ্গে সম্পৃক্ত। বাংলাদেশের এলপিজির ৯৮ শতাংশই আমদানিনির্ভর। সেটি বেসরকারি প্রতিষ্ঠান আমদানি করে থাকে। যেহেতু এটি আমদানিনির্ভর, তাই এটির দাম নির্ধারণ করা।

জ্বালানি বিশেষজ্ঞ ম. তামিম বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বাড়লে আমদানিকারক বা সিলিন্ডার সরবরাহকারী প্রতিষ্ঠানের কিছু করার নেই। কারণ এটি আমদানিনির্ভর। এলপিজির দাম বাড়ার ফলে মানুষের মধ্যে কিছু প্রভাব অবশ্যই পড়বে। তবে আন্তর্জাতিক বাজারে আনুপাতিক হারে যেন দাম বাড়ানো হয়, সেটাই আমরা চাই।’ বাংলানিউজ

আল-জাজিরার প্রতিবেদন মিথ্যা ও অবমাননাকর : পররাষ্ট্র মন্ত্রণালয়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় সোমবার প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ শীর্ষক প্রতিবেদনটিকে ‘মিথ্যা ও অবমাননাকর’ হিসেবে বর্ণনা করেছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আজ মঙ্গলবার একে লন্ডন ও অন্যান্য জায়গায় সক্রিয় উগ্রপন্থী ও তাদের সহযোগীদের উসকানিতে বেপরোয়া ও নোংরা অপপ্রচার বলে উল্লেখ করা হয়। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকার এটি প্রত্যাখ্যান করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এই প্রতিবেদন একগুচ্ছ বিভ্রান্তিকর শ্লেষ আর বক্রোক্তি ছাড়া কিছুই নয়, যা আসলে চরমপন্থী গোষ্ঠী জামায়াতে ইসলামীর সঙ্গে সংশ্লিষ্ট কিছু কুখ্যাত ব্যক্তির দ্বারা পরিচালিত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অপপ্রচার।

বিবৃতিতে বলা হয়, এরা ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের জন্মলগ্ন থেকেই এ রাষ্ট্রের প্রগতিশীল ধর্মনিরপেক্ষ নীতির বিরোধিতা করে আসছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ঢাকা দুঃখিত যে আল-জাজিরা নিজেকে বাংলাদেশের অসামান্য আর্থসামাজিক উন্নয়ন ও অগ্রগতির রেকর্ডধারী একটি ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সরকারকে অস্থিতিশীল করার লক্ষ্যে তাদের এ হীন রাজনৈতিক চক্রান্তের হাতিয়ারে পরিণত হতে দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, আল জাজিরার প্রতিবেদনের অভিযোগগুলোর মূল সূত্র একজন সন্দেহভাজন আন্তর্জাতিক অপরাধী, যাকে আল জাজিরা নিজেই ‘সাইকোপ্যাথ’ আখ্যা দিয়েছে।বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী বা বাংলাদেশের রাষ্ট্রীয় কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ওই বিশেষ ব্যক্তির সংশ্লিষ্টতার সামান্যতম প্রমাণও নেই। আর মানসিক ভারসাম্যহীন কারও কথার ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছা একটি আন্তর্জাতিক নিউজ চ্যানেলের জন্য চরম দায়িত্বহীনতা।’

বিবৃতিতে বলা হয়, ‘প্রতিবেদনের ঐতিহাসিক বিবরণে ১৯৭১ সালের নৃশংস গণহত্যার কথা এমনকি উল্লেখও করা হয়নি। জামায়াতের অপরাধীরা সে সময় লাখ লাখ বেসামরিক বাঙালিকে হত্যা করে এবং ২ লাখের বেশি নারীকে ধর্ষণ করে। এটি প্রতিবেদনের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।’

আল-জাজিরার প্রতিবেদনের প্রধান ভাষ্যকার ডেভিড বার্গম্যান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে চ্যালেঞ্জ করে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, ‘এতে অবাক হওয়ার কিছু নেই যে জামায়াতে ইসলামীর মদদপুষ্ট কতিপয় সাজাপ্রাপ্ত পলাতক অপরাধী এবং কুখ্যাত ব্যক্তি তাদের চিরাচরিত ছকে যে ধরনের বাংলাদেশবিরোধী অপপ্রচার চালায়, এই রিপোর্টটিও সেই শ্রেণির। এরা বিভিন্ন উগ্রপন্থী আন্তর্জাতিক গোষ্ঠী ও সংবাদমাধ্যম, বিশেষ করে আল জাজিরার সঙ্গে হাত মিলিয়ে বিভিন্ন সময় ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।’ বাসস

লোহাগাড়ায় টিনের ছাউনী কেটে তিন দোকানে চুরি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পদুয়ায় টিনের ছাউনী কেটে তিন দোকানে চুরির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ভোররাতে ইউনিয়নের তেওয়ারীহাট বাজারে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্তরা হলেন, ডা. নজির আহমদ ফার্মেসীর মালিক শহিদুল ইসলাম, সিরাজ স্টোরের মালিক সিরাজুল ইসলাম ও রিক্সা পার্টসের দোকানের মালিক মো. সেলিম।

ক্ষতিগ্রস্তরা জানান, প্রতিদিনের ন্যায় রাতে দোকান বন্ধ করে বাড়িতে চলে যান। এরপর রাতের যে কোন সময় চোরেরা টিনের ছাউনী কেটে দোকানে ঢুকে ডা. নজির আহমদ ফার্মেসী থেকে নগদ ৪৮ হাজার টাকা, ১০ হাজার টাকার মালামাল, সিসি ক্যামেরার সরঞ্জাম, সিরাজ স্টোর থেকে নগদ থেকে নগদ ৪০ হাজার টাকা, ৫০ হাজার টাকার মালামাল ও রিক্সার পার্টের দোকান থেকে নগদ ১৭ হাজার টাকা, ১২ আনা ওজনের স্বর্ণের চেইন, ১টি মোবাইল সেট নিয়ে যায়। সকালে দোকান খুলে মালামাল এলোমেলো ও টিনের ছাউনী কাটা দেখে চুরির বিষয়টি নিশ্চিত হয়েছেন তারা।

এছাড়া, গত সোমবার ভোররাতে উপজেলার পুটিবিলা এম.চর হাট বাজারে দোকানের পেছনের দরজা ভেঙ্গে নগদ ৫ হাজার টাকা, ৩৫ হাজার টাকার কসমেটিক মালামাল ও ১টি মোবাইলসেট নিয়ে যায় চোরেরা।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, এ ব্যাপারে থানায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভ্যাকসিন নিলেও মাস্ক পরার আহ্বান প্রধানমন্ত্রীর

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : যতক্ষণ পর্যন্ত করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্ব থেকে চলে না যাবে ততদিন পর্যন্ত সবাইকে মাস্ক পরে ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

যারা করোনার ভ্যাকসিন নেবেন তাদেরও তিনি মাস্ক পরে চলতে বলেছেন। করোনা ভাইরাস আরও একটু নিয়ন্ত্রণে এলে শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলেও তিনি জানান।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের চলতি বছরের প্রথম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।  এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ অধিবেশনটি প্রত্যক্ষ করতে রাষ্ট্রপতি আবদুল হামিদ সংসদ ভবনে আসেন এবং অধিবেশন প্রত্যক্ষ করেন বলেও স্পিকার জানান।

সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা ভাইরাস এখন অনেকটা নিয়ন্ত্রণে। আরও কিছুটা নিয়ন্ত্রণে এলে শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দিলে ছেলে-মেয়েরা লেখাপড়া করতে পারবে।

করোনা ভ্যাকসিনের যখন গবেষণা শুরু হয় তখনই আমি স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলাম কারা কারা গবেষণা করছে আগে থেকে ঠিক করে রাখার।  ভ্যাকসিন বাজারে এলেই আমরা কিনবো। এর জন্য আমরা এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়ে রাখি। যখনই বাজারে আসে তখনই ক্রয় করি। করোনা ভ্যাকসিন নিয়ে অনেকে কথা বলেছিলেন। আসলে ভ্যাকসিন এসে নিজেই তার উত্তর দিয়েছে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ ভ্যাকসিন আমরা ক্রয় করেছি। এই ভ্যাকসিন নেওয়ার পর খারাপ কোনো রিঅ্যাকশনের কথা শোনা যায়নি। তারপরও আমরা মনিটর করছি। আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে সবাইকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। এ নিয়ে দেশে প্রশংসা শুনিনি। কিন্তু জাতিসংঘের মহাসচিব প্রশংসা করেছেন।

তিনি আরও বলেন, প্রথম কারা করোনা ভ্যাকসিন পাবেন সেটাও আমরা ঠিক করে ফেলেছি। করোনার ভ্যাকসিন যারা নিচ্ছেন তাদের এখনও মাস্ক পরে থাকতে হবে, সবসময় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যতক্ষণ পর্যন্ত বিশ্ব থেকে করোনা ভাইরাস না যায় ততক্ষণ পর্যন্ত মাস্ক পরে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদের অধিবেশন সমাপ্তি প্রসঙ্গে বলেন, করোনা মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সফলভাবে এই অধিবেশন পরিচালনা করা হয়েছে। মনে হচ্ছে আমি একটা বড় কারাগারে বন্দি আছি। সংসদ চলার সময় আমি অধিবেশনে আসি, ভালো লাগে। সংসদে এসে সবার সঙ্গে দেখা হয়। বাংলানিউজ

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা জারির হুমকি বাইডেনের

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা জারি হতে পারে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বাইডেন এ হুমকি দেন এবং দেশটিতে সেনাশাসনের অবসানে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

বেসামরিক নেতৃত্বাধীন সরকারের হাত থেকে সেনাবাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ায় নিন্দা জানান বাইডেন এবং দেশটির নির্বাচিত নেতা অং সান সু চিকে আটকে রাখার বিষয়টি ‘গণতন্ত্র ও আইনের শাসনে দেশটির উত্তরণের ওপর প্রত্যক্ষ আক্রমণ’ বলে মন্তব্য করেন।

বাইডেন বলেন, ‘গণতন্ত্রের দিকে এগিয়ে যাওয়ায় গত দশকে মিয়ানমারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। এখন এ অগ্রগতির বিপরীত হলে প্রয়োজনে আমরা আমাদের নিষেধাজ্ঞা আইন এবং ক্ষমতা তাৎক্ষণিকভাবে পর্যালোচনা করবো এবং যথাযথ পদক্ষেপ নেবো। ’

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি-সহ শাসকদলের শীর্ষ কয়েকজন নেতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তবে, এ ফলাফল নিয়ে মিয়ানমারের বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলতে থাকায় এ সামরিক অভ্যুত্থান ঘটেছে বলে জানায় বিবিসি।

১৮০ দিনের সফলতা নগরবাসীর, ব্যর্থতা আমার : সুজন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ১৮০ দিনের মেয়াদ শেষে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসকের দায়িত্ব হস্তান্তর করেছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।সোমবার (১ ফেব্রুয়ারি) সুজন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের কাছে দায়িত্ব বুঝিয়ে দেন।

সিইও চসিকের ‘অত্যাবশ্যকীয় ও আর্থিক’ দায়িত্ব পালন করবেন গত ২৭ জানুয়ারির নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী দায়িত্ব বুঝে নেওয়ার আগ পর্যন্ত। স্থানীয় সরকার বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে  

সূত্র জানায়, ১৮০ দিনের জন্য গত ৬ আগস্ট প্রশাসকের দায়িত্ব নিয়েছিলেন সুজন। এর মধ্যে আগস্ট মাসে ২৬ দিন, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে ৩০ দিন করে ৬০ দিন, অক্টোবর, ডিসেম্বর ও জানুয়ারি মাসে ৩১ দিন করে ৯৩ দিন এবং ফেব্রুয়ারি মাসে একদিন দায়িত্ব পালন করেন।  

খোরশেদ আলম সুজন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বাস করে আমাকে দায়িত্ব দিয়েছিলেন। এর জন্য আমি কৃতজ্ঞ বঙ্গবন্ধু কন্যার প্রতি। আমি আমার সাধ্যমত, আমার যত যোগ্যতা, অভিজ্ঞতা ছিল সবটুকু দিয়ে চেষ্টা করেছি সেই দায়িত্ব পালনে। আমার চেষ্টা ছিল চট্টগ্রামকে একটা পরিচ্ছন্ন, সুন্দর ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলার জন্য। ছয় মাসে যা কিছু সাফল্য সব নগরবাসীর, যদি ব্যর্থতা থাকে তা আমার।  

তিনি বলেন, দায়িত্ব পালনকালে সাংবাদিক, গণমাধ্যম, পরামর্শক কমিটি ও চসিকের কর্মকর্তা-কর্মচারীদের সমর্থন পেয়েছি। এর জন্য ধন্যবাদ জানাই। আমি প্রতিটি কাজ, প্রতিটি মুহূর্তকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। আমি সবসময় রাজনৈতিক কর্মী। নিজে সড়কে, খালে, নালায় উপস্থিত থেকে কাজ তদারকি করেছি। কর্মীদের মধ্যে প্রাণসঞ্চারের চেষ্টা করেছি।  

চসিকের পঞ্চম নির্বাচিত পরিষদের মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ গত ৫ আগস্ট শেষ হওয়ার পর ৬ আগস্ট প্রশাসকের দায়িত্ব নেন সুজন। বৈশ্বিক মহামারী করোনা, বর্ষায় চট্টগ্রামে জলাবদ্ধতা, পাহাড়ধসের আশঙ্কা থাকায় নির্দিষ্ট সময়ে নির্বাচন না হওয়ায় খোরশেদ আলম সুজনকে চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। বাংলানিউজ

আমিরাবাদে মুসল্লী ও শিক্ষার্থীদের মাঝে ‘দশে মিলে করি কাজ’ সংগঠনের মাক্স বিতরণ

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

বিজয়ের ৫০তম বর্ষে পদার্পণ উপলক্ষে করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের মল্লিক ছোবহান হাজির পাড়ার অন্যতম সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠন ‘দশে মিলে করি কাজ’ এর উদ্যোগে মাক্স বিতরণ করা হয়েছে।

গতকাল সোমবার এলাকার দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান সিদ্দিক-এ-আকবর (রা.) তালিমুল কোরআন মাদ্রাসার শিক্ষার্থী ও মসজিদে খালেদ বিন ওয়ালিদ জামে মসজিদের মুসল্লীদের মাঝে সংগঠনের উপদেষ্ঠা বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক আলহাজ্ব ইঞ্জিনিয়ার সেলিম উল্লাহ চৌধুরীর সৌজন্যে এ মাক্স বিতরণ করা হয়।

মাক্স বিতরণকালে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক এম. সাইফুল্লাহ চৌধুরী, মসজিদে খালেদ বিন ওয়ালিদ পরিচালনা কমিটির সেক্রেটারী মো. আবদুল বাকী চৌধুরী ও মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ শফি।

এলাকার মুসল্লী ও শিক্ষার্থীরা উপযুক্ত সময়ে হাতে মাক্স পেয়ে খুবই খুশী। তারা এই সংগঠনের থেকে বার বার প্রয়োজনীয় উপহার সামগ্রী পেয়ে আল্লাহর দরবারে শোকরিয়া আদাল করেন। তারা সংগঠনের সমৃদ্ধি ও সদস্যদের সুস্বাস্থ্য এবং দীঘায়ু কামনা করেন। মাক্স প্রদানের জন্য ইঞ্জিনিয়ার সেলিম উল্লাহ চৌধুরীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সংগঠনের সদস্যরা। প্রেস বিজ্ঞপ্তি