- Lohagaranews24 - http://lohagaranews24.com -

কাদের মির্জাকে ‘অর্বাচীন বালক’ বললেন মেয়র রেজাউল

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন নিয়ে মন্তব্যের জেরে নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জাকে ‘অর্বাচীন বালক’ বলে আখ্যা দিয়েছেন নবনির্বাচিত চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

রোববার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় নগরের বহদ্দারহাটের বাসভবনে কাদের মির্জার মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ মন্তব্য করেন। জাগো নিউজ

তিনি বলেন, ‘এটা হলো অর্বাচীন বালকের প্রলাপ। আমাকে কেউ কী বলবে না বলবে সেটা নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। আমাকে গালি বা দোয়া কোনোটাই করতে হবে না। কাজের মাধ্যমেই প্রমাণ করে দেব চট্টগ্রামের মেয়র সেটা কী জিনিস।’

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি বসুরহাটে সংবর্ধনা অনুষ্ঠানে পৌর মেয়র আবদুল কাদের মির্জা চট্টগ্রামের মেয়র নির্বাচন নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করেন। পরে সেই বক্তব্যের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়লে, তা নিয়ে দেশব্যাপী নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

সেদিন আবদুল কাদের মির্জা বলেন, ‘চট্টগ্রামের নির্বাচন সুষ্ঠু হওয়ার প্রশ্নই ওঠে না। কিসের সুষ্ঠু হয়েছে? মায়ের বুক খালি হয়েছে। সেখানে জোর করে ইভিএম ব্যবহার করে একজন প্রার্থীর পক্ষে ভোট নিয়েছে। বঙ্গবন্ধুর সংগঠন আওয়ামী লীগ আজকে পথহারা। চট্টগ্রামের নির্বাচন সুষ্ঠু হয়নি, রক্তপাত হয়েছে। এটি কি মেনে নেয়া যায়? আপনি মানুষের চোখে ধুলা দিয়ে কতদিন টিকে থাকবেন? এটি চলতে পারে না। আজকে বাংলাদেশে নির্বাচন ব্যবস্থার পরিবর্তন করতে পারেন একমাত্র শেখ হাসিনা।’

এ বিষয়ে রেজাউল করিম বলেন, ‘আমি ১৯৬৬ সাল থেকে রাজনীতি করে বহু ঘাত-প্রতিঘাত পেরিয়ে এরকম অনেক কিছুই দেখছি। রাজনীতির জীবনে প্রতিটি আন্দোলন-সংগ্রামে সক্রিয় ছিলাম। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর আমরা চুপ ছিলাম। ওই সময় আমাদের অনেকে গালিগালাজও করেছিল । তবে ওই সময় আমাদের প্রতিজ্ঞা ছিল এর জবাব বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর রাজনীতি প্রতিষ্ঠার মাধ্যমে দেব। আজ সেটাই প্রতিষ্ঠিত। সুতরাং আমাকে নিয়ে কে কী বলবে, এটা নিয়ে আমার মাথাব্যথা নাই।’

তিনি জানান, আগামীতে চট্টগ্রাম নগরীর উন্নয়নের দায়িত্বরত সব সংস্থা ও পেশাজীবীদের সমন্বয়ে পরিকল্পনাবিদদের সহযোগিতায় টেকসই উন্নয়ন করার পরিকল্পনা আছে। কেউ কিছু বললে সেটা রাজনীতি ও উন্নয়নের মাধ্যমে জবাব দেয়া হবে বলেও জানান রেজাউল।

সুদীপ্ত হত্যা : সেই ‘বড় ভাই’সহ ২৪ জনকে আসামি করে চার্জশিট

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : চট্টগ্রামের ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাসকে হত্যা করা হয়েছিল তার দলেরই এক বড় ভাইয়ের নির্দেশে। প্রথম দুই বছরে এতটুকুই জানতে পেরেছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কিন্তু ২০১৯ সালে মিজানুর রহমান নামে আরেক ছাত্রলীগকর্মীর আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উঠে আসে- সেই বড় ভাই আর কেউ নন, তিনি নগর আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুম।

এবার সেই আওয়ামী লীগ নেতা মাসুমসহ ২৪ জনকে আসামি করে চার্জশিট জমা দিয়েছে পুলিশ। রোববার (৩১ জানুয়ারি) মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক সন্তোষ কুমার চাকমা মহানগর আদালতের প্রসিকিউশন শাখায় অভিযোগপত্রটি জমা দেন। ৯ ফেব্রুয়ারি অভিযোগপত্রের ওপর শুনানির দিন ধার্য করেন আদালত।

অভিযোগপত্রে ২৪ জনকে আসামি করা হয়েছে। সাক্ষী করা হয়েছে ৭৫ জনকে। আসামিদের ১৮ জনকে বিভিন্ন সময় গ্রেফতার করা হয়েছে। ছয়জন এখনও পলাতক।

বিষয়টি নিশ্চিত করেন মামলার তদন্ত কর্মকর্তা ও পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। এর আগে ২০১৯ সালের ৪ আগস্ট রাতে এ মামলায় রাজধানীর বনানী থেকে গ্রেফতার করা হয় দিদারুল আলম মাসুমকে। কিন্তু পরে তিনি জামিনে বেরিয়ে আসেন।

২০১৭ সালের ৬ অক্টোবর ভোরে চট্টগ্রাম নগরের সদরঘাট থানাধীন নালাপাড়ার বাসায় হানা দিয়ে সুদীপ্তকে ঘুম থেকে তুলে টেনেহিঁচড়ে বাইরে নিয়ে আসে সেই ‘বড় ভাইয়ের’ নিয়ন্ত্রণে থাকা ছাত্রলীগ ও যুবলীগকর্মীরা। এরপর সেখানেই তাকে বেদম পিটিয়ে গুরুতর আহত করা হয়। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সুদীপ্তকে মৃত ঘোষণা করা হয়।

আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে আসামি মিজানুর রহমান জানিয়েছিলেন, সুদীপ্ত হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ছিলেন লালখানবাজার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম। যিনি ঘটনার আগের দিন আরেক আসামি আইনুল কাদের নিপুকে দুই ঘণ্টার ভেতর কাজ শেষ করে, পুরো ঘটনা ভিডিও করে আনার নির্দেশ দেন।

চট্টগ্রাম সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি থাকার সময় মাসুম প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর সমর্থক হিসেবে পরিচিত ছিলেন। ২০১৪ সালে সিটি করপোরেশন নির্বাচনের পর নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের বলয়ে চলে আসেন। মাঝে তিনি সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফসারুল আমীনের পক্ষের লোক হিসেবেও নিজেকে পরিচয় দিতেন।

এরপর থেকে লালখানবাজারে আধিপত্য বিস্তার নিয়ে নিজ দলের প্রতিপক্ষের সঙ্গে ক্রমাগত সংঘাত, কয়েকটি খুনের ঘটনায় বারবার গণমাধ্যমে মাসুমের নাম উঠে আসে। একপর্যায়ে গণমাধ্যমে ‘বড় ভাইয়ের’ তকমাও পান মাসুম। সর্বশেষ সুদীপ্ত বিশ্বাস হত্যাকাণ্ডের পর চট্টগ্রামের রাজনীতিতে ‘বিতর্কিত’ নেতা হিসেবে পরিচিতি পান দিদারুল আলম মাসুম। জাগো নিউজ

‘ভুয়া ভ্যাকসিন’ তৈরি হচ্ছে চীনে, গ্রেফতার ৮০

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : চীনে বেশ কয়েক মাস ধরেই মানুষের কাছে নকল ভ্যাকসিন বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছিল একটি অসাধু চক্র। সম্প্রতি এ চক্রের ৮০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। খবর সিএনএনের।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া জানিয়েছে, গত বছরের সেপ্টেম্বর থেকে ভুয়া ভ্যাকসিনের ব্যবসা করছিল চক্রটি। সম্প্রতি জিয়াংসু, বেইজিং ও শানডং এলাকা থেকে অন্তত ৮০ জনকে গ্রেফতার করেছে চীনা পুলিশ। অভিযুক্তরা অন্তত তিন হাজার ডোজ নকল ভ্যাকসিন বানিয়েছিল।

পুলিশের বরাতে শিনহুয়া জানিয়েছে, অভিযুক্তরা ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ইনজেক্টরগুলোতে স্যালাইন ভরে করোনাভাইরাসের ভ্যাকসিন নামে বাজারজাত করত এবং সেগুলো চড়া দামে বিক্রি করে বিপুল অর্থ আয় করেছে।

jagonews24

চীনে ভুয়া ভ্যাকসিন উৎপাদন ও বিক্রয় সম্পর্কিত অপরাধ এবং ভ্যাকসিনের আড়ালে জালিয়াতি ও অবৈধ মেডিসিন অনুশীলনের বিষয়ে তদন্ত শুরু করেছে দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয়।

চীনে বর্তমানে দু’টি প্রতিষ্ঠানের তৈরি করোনা ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে- সিনোভ্যাক এবং সিনোফার্মের। চীনের বাইরে তুরস্কের মতো আরও কয়েকটি দেশেও চলছে এগুলোর ব্যবহার।

দু’টি প্রতিষ্ঠানই দাবি করেছে, তাদের ভ্যাকসিন ৭৮ শতাংশের বেশি কার্যকর। অবশ্য ব্রাজিলে সিনোভ্যাকের শেষ ধাপের ট্রায়ালে কার্যকারিতা ৫০ দশমিক ৩৮ শতাংশ পাওয়া গেছে বলে জানা গেছে।

এরপর বেশ কিছু দেশ ভ্যাকসিনটিকে বিশেষ নজরদারিতে রেখেছে, এমনকি ব্যবহার স্থগিত করেছে কেউ কেউ। তবে এখনো নিজেদের ভ্যাকসিন নিরাপদ বলেই মত দিয়েছে সিনোভ্যাক। আর চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সিনোফার্ম জানিয়েছে, ট্রায়ালে তাদের ভ্যাকসিন ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

‘সুষ্ঠু ভোটের’ পর ‘ক্ষমতা ফিরিয়ে দেবে’ বলছে মিয়ানমার সেনাবাহিনী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মিয়ানমারে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। নতুন সামরিক জান্তার বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং।

মিয়ানমার সেনাবাহিনীর একটি অফিসিয়াল ওয়েবসাইটে বৈঠকের সারাংশ তুলে ধরে জানানো হয়েছে, দেশটিতে সুষ্ঠু ও সত্যিকারের শৃঙ্খলাপূর্ণ বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা অনুশীলনের প্রতিশ্রুতি দিয়েছেন কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং।

অবশ্য কবে নাগাদ নির্বাচন দেয়া হতে পারে সে বিষয়ে কোনো সময়সীমা জানায়নি মিয়ানমার সেনাবাহিনী। তবে সোমবার সকালে অভ্যুত্থানের পরপরই এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে তারা।

jagonews24

গত ৮ নভেম্বরের নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ৮৩ শতাংশ আসন পায়। ২০১১ সালে সামরিক শাসন শেষ হওয়ার পর দেশটিতে এটি দ্বিতীয় নির্বাচন ছিল। এতে এনএলডি ৪৭৬টির মধ্যে ৩৯৬টি আসনে জয় পায়। অন্যদিকে, সেনাসমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি পায় মাত্র ৩৩টি আসন। এই জয়ের মধ্য দিয়ে সু চির দল আরেক দফায় পাঁচ বছরের জন্য দেশ শাসনের সুযোগ পায়।

তবে ভোটের ফলাফল মেনে নেয়নি সামরিক বাহিনী। তারা সুপ্রিম কোর্টে দেশটির প্রেসিডেন্ট এবং নির্বাচন কমিশনের প্রধানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। এরপর সোমবার সকালে সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে আটক করে অভ্যুত্থান ঘোষণা করে মিয়ানমার সেনাবাহিনী।

সকাল থেকে জরুরি অবস্থা জারির পর রাজধানী নেপিদোতে মোবাইল ফোন ও রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওর প্রচার বন্ধ করে দেয়া হয়েছে। তবে সামরিক বাহিনী নিয়ন্ত্রিত টেলিভিশন মায়াবতির সম্প্রচার চালু রয়েছে।

jagonews24

টেলিভিশনটির এক বিবৃতিতে জানানো হয়েছে, গত ৮ নভেম্বরের বহুদলীয় সাধারণ নির্বাচনে যে ভোটার তালিকা ব্যবহার করা হয়েছে তাতে গড়মিল পাওয়া গেছে। এ বিষয়টির সমাধান করতে ব্যর্থ হয়েছে ইউনিয়ন নির্বাচন কমিশন।

এতে আরও বলা হয়, ভোটার তালিকা নিয়ে জালিয়াতি করা হয়েছে, যার ফলে গণতন্ত্র নিশ্চিত সম্ভব হচ্ছে না। বিষয়টি নিষ্পত্তি করতে অস্বীকৃতি জানানো এবং উচ্চ ও নিম্নকক্ষে ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হয়েছে পার্লামেন্ট।

মিয়ানমার সেনাবাহিনী বলছে, এই সমস্যার সমাধান না হলে এটি গণতন্ত্রের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। আইন অনুযায়ী, এই সমস্যার অবশ্যই সমাধান করতে হবে। একারণে ২০০৮ সালের সংবিধানের ৪১৭ অনুচ্ছেদ অনুযায়ী দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আগামী এক বছর এই জরুরি অবস্থা বহাল থাকবে। সূত্র: আল জাজিরা, রয়টার্স

চট্টগ্রামের উন্নয়নে ঢাকায় লবিং গ্রুপ থাকা দরকার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের উন্নয়নের স্বার্থে ঢাকায় বসবাসরত চট্টগ্রামবাসীর একটা লবিং গ্রুপ থাকা উচিত বলে মত দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের পরামর্শক কমিটির সদস্যরা। সোমবার (১ ফেব্রুয়ারি) জুম কনফারেন্সে প্রশাসক সুজন সভাপতিত্ব করেন।

বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. আবদুল করিম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা, বিজিএমইএ নেতা এমএ সালাম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের সাবেক অধিনায়ক ও বিসিবির কর্মকর্তা আকরাম খান, প্রকৌশলী প্রবীর সেন, স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য কমোডর জোবায়ের, মুক্তিযোদ্ধা মো. নুরুল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী প্রমুখ।  

উপস্থিত ছিলেন চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ। চসিক প্রশাসক বলেন, জুম কনফারেন্সে অংশগ্রহণকারী পরামর্শক কমিটির সব সদস্য ৬ মাসের দায়িত্বে চট্টগ্রাম নগরে যে অভাবনীয় পরিবর্তন এনেছেন, তা সবার জন্য অনুসরণীয় হয়ে থাকবে।  

সুজন বলেন, স্বল্প মেয়াদকালে আমি চেষ্টা করেছি নগরকে পরিচ্ছন্ন,পরিবেশবান্ধব, মানবিক ও চিত্তের শহরে পরিণত করতে। আমি আন্তরিকভাবে চেষ্টা করেছি। সফলতার বিচারের ভার নগরবাসীর হাতে। চসিকের সব বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মীরা আমাকে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। এজন্য ধন্যবাদ। তারা পাশে না থাকলে আমার পক্ষে কাজ করা সম্ভব হতো না।  

তিনি বলেন, আমি সৌভাগ্যবান একঝাঁক যোগ্য মানুষকে আমার পরামর্শক হিসেবে পেয়েছি। প্রশাসক ৫ ফেব্রুয়ারি নতুন নির্বাচিত মেয়রের হাতে দায়িত্বভার অর্পণ করার আশা প্রকাশ করেন। ড. করিম প্রশাসকের অভিজ্ঞতাকে কাজে লাগাতে নবনির্বাচিত মেয়রকে তাঁকে সঙ্গে নিয়ে কাজ করার পক্ষে মত দেন। হাসিনা জাকারিয়া বেলা বলেন, জনগণের জন্য কিছু করতে হলে জনগণের সঙ্গে মিশে যেতে হয়। রাজনৈতিক নেতা হিসেবে প্রশাসক সেই কাজ সফলভাবে করতে পেরেছেন।  

শ্যামল দত্ত নবনির্বাচিত মেয়রের জন্য প্রশাসককে সুনির্দিষ্ট পরামর্শ রেখে যাওয়ার মত দেন। তিনি বলেন, প্রশাসক হিসেবে আপনি প্রমাণ করেছেন উদ্যোগী ও আন্তরিক হলে অল্প সময়েও ভালো কাজ করা যায়। বিজিএমইএ নেতা এমএ সালাম বলেন, প্রশাসকের দেখানো পথ অনুসরণ করলে নবনির্বাচিত মেয়রও সফল হবেন।  

আকরাম খান চট্টগ্রামে প্রশাসকের ৬ মাসের দায়িত্বকালে নগরে অভাবনীয় পরিবর্তন হয়েছে জানিয়ে নতুন নির্বাচিত মেয়রসহ সব মহলকে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠগুলো খেলার উপযোগী করার উদ্যোগ নিতে বলেন। তিনি প্রয়োজনে খেলার মাঠের সংস্কারে  সরকারি সহায়তাসহ, বাফুফে ও বিসিবি থেকে উন্নয়নে সহযোগিতা করা যায় বলে উল্লেখ করেন।  

কমোডর জোবায়ের বলেন, প্রশাসক সুজন দেখিয়েছেন কীভাবে স্বল্প সময়ে সৃষ্টিশীল কাজ করতে হয়। পরামর্শক কমিটির সদস্যরা সোচ্চার ছিলেন বলে নগরে প্রশাসকের দায়িত্বকালে দৃশ্যমান পরিবর্তন হয়েছে।  প্রবীর সেন বলেন, প্রশাসক স্বল্প সময়ে অনেকটাই সফল। তবে যানজট, হকার সমস্যা যত্রতত্র ভ্যানগাড়ি দাঁড় করিয়ে রাখার সমস্যার সমাধান হলে চট্টগ্রাম আরও সুন্দর 

মোহাম্মদ আলী বলেন, চট্টগ্রাম নগরে ওয়াসার পানি সরবরাহ স্বাভাবিক রাখতে ওয়াসাকে চসিককে সঙ্গে নিয়ে কাজ করতে হবে। কারণ প্রায় ৩০-৪০ কোটি লিটার তরল বর্জ্য প্রতিদিন হালদাতে গিয়ে পড়ে কর্ণফুলীর পানি দূষিত করছে। তাই এ দূষণ ঠেকাতে চসিককে সঙ্গে নিয়ে কাজ করতে হবে ওয়াসাকে।  

আশিক ইমরান বলেন, প্রশাসক খোরশেদ আলম সুজন কাজের মাধ্যমে অল্প সময়ের জন্য হলেও স্থায়ীভাবে আমাদের মনে আসন করে নিয়েছেন। দেশে তার মতো মেধাবী ও ভিশনারি রাজনৈতিক নেতার অভাব রয়েছে। তিনি হাতে কলমে দেখিয়েছেন কীভাবে কাজ করতে হয়। বাংলানিউজ  

জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ১৯৬ কোটি ডলার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স :প্রবাসী বাংলাদেশিরা চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ১৯৬ কোটি মার্কিন ডলার (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) বা ১৬ হাজার ৬শ কোটি টাকার বেশি অর্থ দেশে পাঠিয়েছেন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ৭৮ শতাংশ বেশি।

তবে একমাস আগের তুলনায় আবার রেমিটেন্স কমেছে। গেলো বছরের ডিসেম্বর মাসে প্রবাসীরা ২০৫ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। সেই হিসাবে বছরের প্রথম মাসে রেমিটেন্স ২শ কোটি ডলারের নিচে নেমে এসেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া যায়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) ১৪ দশমিক ৯০ বিলিয়ন ডলার। ২০১৯-২০ অর্থবছরের একই সময়ের চেয়েও ৩৪ দশমিক ৯৫ শতাংশ বেশি। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, আগের কয়েক মাসের তুলনায় রেমিটেন্স কিছুটা কমেছে। তবে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।  

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিরা ২০২০ সালে ২ হাজার ১৭৪ কোটি ১৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। ফলে দেশে বৈদেশিক মুদ্রার রির্জাভ প্রথমবারের মতো ৪৩ দশমিক ৩০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

সব ফ্লাইট বন্ধ করে দিল মিয়ানমার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : অভ্যুত্থানের পর দেশের পুরো নিয়ন্ত্রণ হাতে নিয়েছে মিয়ানমারে সেনাবাহিনী। একইসঙ্গে সেখানে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বন্ধ করে দেওয়া হয়েছে ফোন ও ইন্টারনেট নেটওয়ার্ক। ব্যাংকগুলোর কার্যক্রমও বন্ধ করে দেওয়া হয়েছে। এবার ফ্লাইট চলাচলের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হলো।মিয়ানমারের সরকারি বিমান সংস্থা জানিয়েছে, দেশটির সব যাত্রীবাহী ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

মিয়ানমারের মার্কিন দূতাবাসও তাদের ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে। মার্কিন দূতাবাস জানায়, আজ সোমবার দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

মার্কিন দূতাবাস নিরাপত্তা সতর্কতা জারি করে বলেছে, তারা মিয়ানমারের বর্তমান অবস্থা সম্পর্কে অবগত। সেখানে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কা আছে। সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, জরুরি অবস্থা শেষ হওয়ার পর দেশটিতে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে এবং নতুন সরকারের হাতে রাষ্ট্র ক্ষমতা তুলে দেওয়া হবে। এর আগে নির্বাচন কমিশন সংস্কার করা হবে এবং গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত সংসদ নির্বাচন পর্যালোচনা করা হবে।

২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারের সাধারণ নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতি হয়েছে বলে অভিযোগ তুলেছে সামরিক বাহিনী। আর সে অভিযোগের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ফের অভ্যুত্থানের মাধ্যমে দেশের নিয়ন্ত্রণ নিল তারা। সামরিক বাহিনী দেশটির বর্তমান সরকারেরও অংশ।

পুটিবিলা বাজারে দোকান চুরি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার পুটিবিলা ইউনিয়নের এম.চর হাট বাজারে এক দোকানে চুরির ঘটনা ঘটেছে। সোমবার (১ ফেব্রুয়ারি) ভোররাতে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত দোকানদারের নাম মুসলিম উদ্দিন (২০)। তিনি উপজেলার সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের হাজির পাড়ার মো. ইদ্রিছের পুত্র।

দোকানদার মুসলিম উদ্দিন জানান, রাতে দোকান বন্ধ করে বাড়িতে চলে আসেন। রাতের যে কোন সময় চোরেরা দোকানের পেছনের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে নগদ ৫ হাজার টাকা, প্রায় ৩৫ হাজার টাকার কসমেটিক মালামাল ও ১টি মোবাইলসেট নিয়ে যায়। সকালে দোকানের সামনে দরজার তালা খুলে ভেতরে এলোমেলো দেখতে পেয়ে চুরির বিষয়টি নিশ্চিত হয়েছেন। প্রায় ৩ মাস পূর্বেও তার দোকানের পেছনের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে নগদ টাকা ও মালামাল নিয়ে যায় চোরেরা।

পুটিবিলা ইউপি চেয়ারম্যান হাজী মুহাম্মদ ইউনুচ দোকান চুরির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে এ ঘটনায় কেউ লিখিত অভিযোগ করেনি বলে থানা সূত্রে জানা গেছে।

লোহাগাড়ায় ইয়াবাসহ নারী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ৮ হাজার পিস ইয়াবাসহ কহিনুর আক্তার (৪৫) নামে এক নারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার (৩১ জানুয়ারি) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার কহিনুর আক্তার কক্সবাজারের টেকনাফ পৌরসভার ১নং ওয়ার্ডের মৃত আবুল হোসেনের স্ত্রী।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামমুখী একটি যাত্রীবাহী বাসে তল্লাশী করা হয়। এ সময় তার কাছে ৮ হাজার পিস ইয়াবা পাওয়া যায়। এ ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়। সোমবার সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।