- Lohagaranews24 - http://lohagaranews24.com -

ছুটিতে ভিসার মেয়াদ পেরোনো প্রবাসীদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরব থেকে ছুটিতে গিয়ে যেসব প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদের আগামী তিন বছর দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির পাসপোর্ট অধিদফতর (জাওয়াজাত)।

রোববার (৩১ জানুয়ারি) দেশটির পাসপোর্ট অধিদফতর এ ঘোষণা দিয়েছে। যারা পূর্ববর্তী নিয়োগকর্তার কাছ থেকে নতুন কাজের জন্য ভিসা নিয়ে ফিরে আসবেন তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয় বলেও অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশটির পাসপোর্ট অধিদফতর জানিয়েছে, যেসব প্রবাসী এক্সিট ও রি-এন্ট্রি ভিসায় সৌদি আরব ছেড়ে চলে গিয়েছিল এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসেনি, তাদের ওপর আগামী তিন বছরের জন্য সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে।

অর্থাৎ যেসব প্রবাসীরা দেশে আসার পর ভিসার নির্দিষ্ট মেয়াদের মধ্যে সৌদিতে প্রবেশ করতে ব্যর্থ হবে তাদের পরবর্তী তিন বছর সৌদি আরবে প্রবেশ করতে দেয়া হবে না।

যারা ছুটি ও পুনরায় প্রবেশের ভিসায় দেশ ছেড়ে চলে যাওয়ার পরে সৌদিতে ফিরে আসতে চান এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসতে পারেননি তাদের প্রশ্নের জবাবে জাওয়াজাত আজ এ ঘোষণা দেয়। জাগো নিউজ

চট্টগ্রামে পৌঁছেছে ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার ভ্যাকসিন চট্টগ্রামে পৌঁছেছে। কোল্ড চেইন বজায় রেখে ৩৮ কার্টুনে আনা এসব ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছে।

রোববার (৩১ জানুয়ারি) সকাল ৭টায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায় এসব ভ্যাকসিন। ভ্যাকসিনের জন্য নগর ও জেলায় অগ্রাধিকার তালিকাভুক্তদের মাঝে এই ভ্যাকসিন প্রদান করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। বাংলানিউজ

তিনি জানান, চট্টগ্রামে আসার পর এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছে। ইপিআই কর্মসূচির মতো করেই করোনার টিকা প্রদান কর্মসূচিও পরিচালিত হবে। এজন্য ৩০ জানুয়ারি থেকে শুরু হয়েছে মহানগরীতে টিকাদানে নিয়োজিতদের প্রশিক্ষণ। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উপজেলা পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম। টিকাদান কর্মসূচি শুরু হতে পারে ৭ ফেব্রুয়ারি থেকে।

সিভিল সার্জন জানান, করোনার টিকাদানে নিয়োজিত থাকবে মোট ৪২টি টিম। টিকাদানকারী হিসেবে ২ জন মিডওয়াইফ, স্টাফ নার্স বা সিনিয়র স্টাফ নার্স এবং ৪ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে প্রতিটি টিমে ৬ জন করে সদস্য থাকবেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগর এলাকায় সিটি করপোরেশনের তত্ত্বাবধানে এবং উপজেলা পর্যায়ে ইউএনও’র তত্ত্বাবধানে টিকা কার্যক্রম পরিচালিত হবে। টিকা গ্রহণকারীদের রেজিস্ট্রেশনের ওপর ভিত্তি করে ইপিআই স্টোর থেকে মহানগর ও উপজেলা পর্যায়ে টিকা সরবরাহ করা হবে।

ইতোমধ্যে টিকা প্রদান কার্যক্রম পরিচালনার জন্য চারটি কমিটি গঠন করা হয়েছে। টিকা প্রদানে কোথাও কোন সমস্যা হলে তা দেখভাল করবে বিভাগীয় কমিটি। যার নেতৃত্বে থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার। এছাড়া চসিক প্রশাসকের নেতৃত্বে সিটি করপোরেশনের কমিটি, জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা পর্যায়ের কমিটি এবং ইউএনওর নেতৃত্বে উপজেলা পর্যায়ে গঠিত কমিটি কাজ করবে।

নগর এলাকায় প্রাথমিকভাবে ১৫টি টিকাদান কেন্দ্র চূড়ান্ত করেছে চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটি। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নগরীর এ ১৫ কেন্দ্রে করোনার টিকাদান কার্যক্রম চলবে।

প্রাথমিকভাবে নির্ধারিত ১৫ কেন্দ্র হচ্ছে- চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম সেনানিবাস হাসপাতাল, চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতাল, সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম নৌ-বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বিমান বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বন্দর হাসপাতাল, চসিক বন্দরটিলা হাসপাতাল, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল, চসিক সাফা মোতালেব মাতৃসদন হাসপাতাল, ইউএসটিসি হাসপাতাল, সাউদার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, মা ও শিশু মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং মেরিন সিটি মেডিক্যাল কলেজ হাসপাতাল।

ডা. সেখ ফজলে রাব্বি জানান, উপজেলা পর্যায়ে ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকা দেওয়া হবে। সেখানে ২টি টিম টিকাদান কার্যক্রমে নিয়োজিত থাকবে।  

নোবেল শান্তির জন্য ট্রাম্পকে মনোনয়ন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : চলতি বছর নোবেল শান্তি পুরস্কার পাওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাদের নাম সুপারিশ করা হয়েছে তাদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পরিবেশ আন্দোলনের আলোচিত কর্মী গ্রেটা থুনবার্গ রয়েছেন।

শুধু তারাই নন, সেই তালিকায় রয়েছেন রাশিয়ার বিক্ষুব্ধ নেতা অ্যালেক্সেই ন্যাভলনিও।এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও তার ‘কোভ্যাক্স’ কর্মসূচি এবং ‘ন্যাটো’ জোটের নাম। মনোনয়ন পেয়েছে জাতিসংঘের শরণার্থী সংগঠন ‘ইউএনএইচসিআর’-এরও।

নরওয়ের পার্লামেন্টের সদস্যদের সঙ্গে কথা বলে সংবাদ সংস্থা রয়টার্সের করা একটি সমীক্ষা এই খবর দিয়েছে। রোববার (৩১ জানুয়ারি) ছিল নোবেল কমিটির কাছে মনোনয়ন জমা পড়ার শেষ দিন। নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে অক্টোবরের প্রথম সপ্তাহে।

নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করবেন ডা. শাহাদাত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ইভিএমে ভোটের সংখ্যার প্রিন্টেড কপি না দেওয়া, ঘণ্টায় ঘণ্টায় ভোটের হিসেব না দেওয়া এবং নিজের ৪ থেকে ৫ শতাংশ ভোট কেড়ে নেওয়ায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে ৩টি মামলা করবেন বলে জানিয়েছেন নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।  

রোববার (৩১ জানুয়ারি) দুপুর একটায় নাসিমন ভবন নগর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি নানান অনিয়ম তুলে ধরে আবারও সিটি করপোরেশন নির্বাচনের দাবি জানান। বাংলানিউজ

ডা. শাহাদাত বলেন, ভোটের দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৬০টি কেন্দ্রে ঘুরেছি। সব কেন্দ্রে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। কাউন্সিলর প্রার্থীদের কেন্দ্রে আসতে দেয়নি। নির্বাচনের আগে থেকে তাদের এলাকা ছেড়ে যাওয়ার হুমকি দেয় পুলিশ।

তিনি বলেন, ভোটের হিসেব প্রিন্টেড কপি চেয়েছিলাম কিন্তু তারা আমাদের সাজানো কপি দিয়েছে। ঘণ্টায় ঘণ্টায় ভোটের হিসেব চেয়েছিলাম, তারা দিতে পারেনি। জালিয়াতি করে আমার ৪ থেকে ৫ শতাংশ ভোট তারা কেড়ে নিয়েছে। সুনির্দিষ্ট এই তিন কারণে তাদের বিরুদ্ধে তিনটি মামলা করা হবে।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামিম, নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান প্রমুখ।

ট্রাকচাপায় মাদ্রাসাছাত্র নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : নগরের বাকলিয়া থানার রাহাত্তারপুল এলাকায় ট্রাকচাপায় ইমতিয়াজুল ইসলাম (১৬) নামের এক মাদ্রাসাছাত্র নিহত হয়েছে। রোববার (৩১ জানুয়ারি) বেলা ২টার দিকে রাহাত্তারপুল শাহ আমানত সেতুর সংযোগ সড়কে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইমতিয়াজ ষোলশহর মজিদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার নবম শ্রেণির ছাত্র। সে সাতকানিয়ার নজরুল ইসলামের ছেলে। তাদের বাসা বাকলিয়ার রসুলবাগ আবাসিক এলাকায়।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক আলাউদ্দিন তালুকদার বলেন, মুমূর্ষু অবস্থায় ওই ছাত্রকে চমেক হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বাকলিয়ার থানার উপপরিদর্শক রূপন মল্লিক বলেন, নিহত ওই ছাত্র সাইকেল চালানোর সময় ট্রাকের কাছাকাছি চলে আসে, ট্রাকচালক তাকে বাঁচানোর চেষ্টা করলে ট্রাকটি উল্টে গিয়ে তার ওপর পড়ে। এতে ওই ছাত্র নিহত হন। এ ঘটনায় ট্রাকটিকে আটক করলেও চালক পালিয়ে গেছে বলে জানান তিনি। বাংলানিউজ

কালুরঘাট সেতুতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কালুরঘাট সেতুতে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রোববার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটেছে। তবে তার পরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই ব্যক্তি সাইকেলযোগে সেতুর পশ্চিম পাড় থেকে পূর্ব পাড়ে আসছিলেন। এ সময় সেতুতে ট্রেনে কাটা পড়েন তিনি। তার পরনে গেঞ্জি ও প্যান্ট ছিলো।

সেতুর পূর্ব পাড়ের রেলওয়ের গেইটম্যান মো.লোকমান হোসেন বলেন, ট্রেনে কাটা পড়ে ওই ব্যক্তি মারা গেছেন। তিনি সাইকেল চালিয়ে সেতু পার হচ্ছিলেন।

ঘটনাস্থলে থাকা বোয়ালখালী থানার উপ-পরিদর্শক জাহাঙ্গীর আল আমান বলেন, নিহতের পরিচয় জানা যায়নি। কাটা পড়ে তার শরীর বিকৃত হয়ে গেছে। রেলওয়ে পুলিশকে জানানো হয়েছে।  

কালুরঘাট টোল অফিসের শিফট ম্যানেজার নুরুল উদ্দিন জানান, সেতুতে সকাল ১১টা ২৫ মিনিট থেকে যান চলাচল বন্ধ রয়েছে। মরদেহ সরানোর পর যান চলাচল স্বাভাবিক হবে। বাংলানিউজ

লোহাগাড়ায় ফের সাঁড়াশি অভিযান, গুঁড়িয়ে দেয়া হলো দুই ইটভাটা

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ফের সাঁড়াশি অভিযান চালিয়ে গুঁড়িয়ে দিয়েছে ২টি অবৈধ ইটভাটা। রোববার (৩১ জানুয়ারি) দিনব্যাপী পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসনের যৌথ অভিযানে উপজেলার সদর ইউনিয়নের উজিরভিটা এলাকায় এসব ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়। এ সময় ধ্বংস করা হয়েছে ভাটায় তৈরিকৃত কাঁচা ইট।

গুঁড়িয়ে দেয়া ইটভাটাগুলো হল, ইউপি চেয়ারম্যান নুরুচ্ছফা চৌধুরীর মালিকানাধীন ‘কেএনবি’ ইটভাটা ও সৈয়দ মাষ্টারের মালিকানাধীন ‘এলবিসি’ ইটভাটা। এসব ইটভাটার পরবর্তী কার্যক্রম বন্ধ রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান ও বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দিন। এছাড়া সাথে ছিলেন সাতকানিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. জুলহাস উদ্দিন, র‌্যাব- ৭’র ডিএডি আবদুল হক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ফায়ার সার্ভিসের সদস্য, র‌্যাব, পুলিশসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন- ২০১৩ অমান্য করে অবৈধভাবে ফসলি জমি ও জনবসতি এলাকায় ভাটা গড়ে তোলায় হাইকোর্টের নির্দেশে এ অভিযান পরিচালিত হয়েছে। উচ্ছেদকৃত ইটভাটাগুলোতে জেলা প্রশাসকের কার্যালয় প্রদত্ত লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র, বনবিভাগের ছাড়পত্র ও বিএসটিআই’র মানপত্র নেই। সম্পূর্ণ অবৈধভাবে এসব ইটভাটা কার্যক্রম পরিচালনা করছিল। ধারাবাহিকভাবে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় অভিযান চলমান থাকবে।

উল্লেখ্য, গত ২১ ও ২২ ডিসেম্বর লোহাগাড়ায় পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসনের যৌথ অভিযান চালিয়ে গুঁড়িয়ে দিয়েছে ৭টি ইটভাটা। এছাড়া গত ১৮ জানুয়ারি তিন ইটভাটায় জরিমানা করেছে ৬ লাখ টাকা।