- Lohagaranews24 - http://lohagaranews24.com -

শিগগিরই ভিডিও কনফারেন্সে ই-নামজারি ও মামলার শুনানি

নিউজ ডেক্স : শিগগিরই পরীক্ষামূলকভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-নামজারি ও মিসকেইস মামলার শুনানি গ্রহণ শুরু হবে বলে জানিয়েছেন ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ। তিনি বলেন, এই পদ্ধতিতে জনগণ আরও সহজে ভূমিসেবা গ্রহণ করতে পারবেন এবং ভূমি অফিসে গিয়ে ভূমি সেবা গ্রহনের হার আরও কমবে।

রবিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সাথে সমন্বয় সভায় ভূমি সচিব এ তথ্য জানান। উল্লেখ্য, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি গ্রহণ সম্পর্কিত এক নির্দেশনা দিয়েছিলেন ।

মন্ত্রণালয়ের মূল কাজ নীতিনির্ধারণিমূলক উল্লেখ করে ভূমি সচিব এ সময় আরও বলেন, মাঠ পর্যায়ে সমাধানযোগ্য সিদ্ধান্ত মাঠেই সমাধান হয়ে গেলে কাজের গতি আরও বৃদ্ধি পাবে। অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডিজিটাল রেকর্ড রুম, আন্তজেলা ভূমি বিরোধ, ভূমি অফিস নির্মাণ জনবল নিয়োগ সহ ভূমি বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় সমন্বয় সভায়।

ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল সহ বাংলাদেশের সকল বিভাগীয় কমিশনার ও ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

মিথ্যা ধর্ষণ মামলা করে জেলে গেলেন দুই নারী

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ধর্ষণের মিথ্যা মামলা করায় রংপুরে দুই নারীকে জেল হাজতে প্রেরণ করেছেন আদালত। আজ রবিবার বিকেলে আদালতে জামিনের আবেদন করলে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-৩ এর বিচারক মোস্তফা পাভেল রায়হান জামিন নামঞ্জুর করে মিতু আক্তার ও নুরুন্নাহার বেগম নামে দুই নারীকে জেল হাজতে প্রেরণ করেন। 

আদালত ও  মামলা সূত্রে জানা যায়, রংপুরের তারাগঞ্জ উপজেলার সয়ার ডারারপার গ্রামের কাজী সায়েদ আলীর ছেলে কাজী মিজানুর রহমান বাদী হয়ে ২০১৮ সালের ৪ জুন তার মেয়ে মিতু আক্তারকে ধর্ষণের অভিযোগে একই গ্রামের খলিল উদ্দিনের ছেলে মামুনুর রশিদ মামুনসহ তিনজনকে আসামি করে তারাগঞ্জ থানায় একটি ধর্ষণ মামলা করেন। মামুনুর রশিদ ওরফে মামুনের বিরুদ্ধে ধর্ষণের ঘটনার সত্যতা না পাওয়ায় তারাগঞ্জ থানার ওসি মামুনুর রশিদ সকল আসামিকে মামলা থেকে অব্যহতি প্রদান করেন এবং ২০০৩ এর ১৭ ধারা মোতাবেক বাদীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়ার জন্য আদালতের কাছে সুপারিশ করেন।

মামুনুর রশিদ ওরফে মামুন মামলা থেকে অব্যহতি পাওয়ার পর মিথ্যা মামলা করায় মিজানুর রহমান, তার স্ত্রী মোছা. নুরুন্নাহার বেগম ও মেয়ে মিতু আক্তারকে আসামি করে নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুানল-৩ এ একটি মামলা করেন। মামলায় আসামি মিজানুর রহমান দীর্ঘ হাজতবাস করার পর জমিন পেলেও মিতু আক্তার ও নুরুন্নাহার বেগম আজ আদালতে জামিনের আবেদন করলে আদালতের বিচারক তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। কালের কন্ঠ

শিশু ধর্ষণের পরীক্ষা ও তদন্তে গাফিলতি, এসপিসহ ১০ চিকিৎসককে হাইকোর্টে তলব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগরে ৭ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে ১১ বছর বয়সী আরেক শিশুর বিরুদ্ধে করা মামলায় নির্যাতিতা শিশুর ডাক্তারী পরীক্ষায় ব্রাক্ষ্মণবাড়িয়ার একাধিক চিকিৎসক ভিন্ন ভিন্ন প্রতিবেদন দেওয়া এবং তদন্তে গাফিলতির জন্য ব্রাক্ষ্মণবাড়িয়ার সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট ১০ চিকিৎসক এবং এসপিসহ তিন পুলিশ কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।

আগামী ১৮ ফেব্রুয়ারি তাদের সশরীরে হাজির হয়ে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় ও পুলিশের আইজিকে এ ঘটনা তদন্ত করে একমাসের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ধর্ষণ মামলার কার্যক্রমের ওপর তিনমাসের জন্য স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দেন। ১১ বছর বয়সী শিশুর জামিন আবেদনের ওপর শুনানিতে দাখিল করা নথিতে ধর্ষণ বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য বা অমিল থাকায় এ আদেশ দেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুল ইসলাম। আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. শাহপরান চৌধুরী।

গতবছর ১১ সেপ্টেম্বর নির্যাতিতার পিতা নাসিরনগর থানায় একটি মামলা করেন। মামলায় বলা হয়, ৪ সেপ্টেম্বর তার ৭ বছরের মেয়েকে ধর্ষণ করা হয়েছে। মামলায় আসামির বয়স উল্লেখ করা হয় ১৫ বছর। আদালত সূত্রে জানা যায়, ধর্ষণের শিকার শিশুটিকে পরদিন নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরবর্তীতে ৮ সেপ্টেম্বর শিশুটিকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ অবস্থায় এবিষয়ে ৬ সেপ্টেম্বর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি ডাক্তারি প্রতিবেদন দেওয়া হয়। এরইমধ্যে আসামি হাইকোর্টে আগাম জামিন আবেদন করে। গতবছর ৩ নভেম্বর এ আবেদনের ওপর শুনানি হয়। এদিন আসামির বয়স প্রমানের জন্য তার জন্মসনদ দাখিল করা হয়। জন্মসনদ অনুযায়ী তার বয়স ছিল ১০ বছর। এ অবস্থায় হাইকোর্ট তাকে জামিন দেন এবং মামলার তদন্ত কর্মকর্তাকে একমাসের মধ্যে তদন্ত সম্পন্ন করার নির্দেশ দেন। পাশাপাশি মামলার সিডি এবং তদন্ত প্রতিবেদন দাখিল করতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দেন। এরইমধ্যে তদন্ত কর্মকর্তা আসামির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আইনের ৯(১) ধারায় অভিযোগপত্র দেয়। পরবর্তীতে তদন্ত কর্মকর্তা ও নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাইকোর্টে প্রতিবেদন দেন। এ সময় জেলা সদর হাসপাতাল থেকে ১২ সেপ্টেম্বরের দেওয়া একটি ডাক্তারি প্রতিবেদন দাখিল করা হয়। এবারের প্রতিবেদনে অসংগতি দেখার পর আদালত তদন্ত কর্মকর্তাকে তা নিয়ে প্রশ্ন করেন। এরপর তদন্ত কর্মকর্তা জেলা সদর হাসপাতালের আরেকটি (গতবছর ২২ নভেম্বরের) প্রতিবেদন দাখিল করেন। এ অবস্থায় শুনানি নিয়ে হাইকোর্ট আদেশ দিলেন। আদেশে এসপি, নাগিরনগর ওসি ও তদন্ত কর্মকর্তা এবং সিভিল সার্জন ও সংশ্লিস্ট চিকিৎসকদের তলব করা হয়। কালের কন্ঠ

লোহাগাড়ার সন্তান মুমিনুল জুডিসিয়াল অফিসার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি নির্বাচিত

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : ১২’শ জুডিসিয়াল অফিসার্স অ্যাসোসিয়েশনের ২০২০-২০২১ সেশনের নির্বাচনে সভাপতি পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ও বরিশালের সহকারী জজ আতিক জামান এবং সেক্রেটারি পদে লোহাগাড়ার সন্তান ও মৌলভীবাজারের সহকারী জজ মুমিনুল হক সুজন জয় লাভ করেছেন।

রবিবার (১৭ জানুয়ারি) ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনারের দায়িত্বপালনকারী সিফাত উল্লাহ, মোস্তাফিজুর রহমান, এমএন হারুন এবং মতিউর রহমান রিপন। এর আগে গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে ১২’শ জুডিসিয়াল অফিসার্স অ্যাসোসিয়েশনের ১০০ সদস্য গোপন কোডের মাধ্যমে ভার্চুয়ালিভাবে তাদের ভোটাধিকার প্রদান করেন।

ফলাফলে জানানো হয়, ১২’শ জুডিসিয়াল অফিসার্স অ্যাসোসিয়েশনের নির্বাচনে সভাপতি পদে বরিশালের সহকারী জজ আতিক জামান, সহ- সভাপতি পদে গাইবান্ধার সহকারী জজ মো. ওবায়দুল হক রুমি, সেক্রেটারি পদে মৌলভীবাজারের সহকারী জজ মুমিনুল হক সুজন, যুগ্ন -সাধারন সম্পাদক পদে বগুড়ার সহকারী জজ ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক পদে পিরোজপুরের সহকারী জজ আজহার নির্বাচিত হয়েছেন। এছাড়াও বিনা প্রতিদ্বন্দিতায় গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদে মো. হাসিবুজ্জামান এবং তথ্য প্রযূক্তি, প্রচার ও গনসংযোগ বিষয়ক সম্পাদক পদে সুদীপ্ত তালুকদার নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) মাধ্যমে সহকারী জজ নিয়োগ দেওয়া হয়। সে অনুসারে অ্যাসোসিয়েশনের ১২ তম ব্যাচের অধীনে ‘১২শ জুডিসিয়াল অফিসার্স অ্যাসোসিয়েশন’ ২০২০-২০২১ সেশনে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলো। মূলত অ্যাসোসিয়েশনে মোট ১৩ টি পদ থাকলেও ৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অবশিষ্ট ৬টি পদে সাংগঠনিক নিয়ম অনুসারে কমিটির সদস্য সংগ্রহ করা হবে।

নারীর ভাগ্যোন্নয়নে কাজ করতে চান উদ্যোক্তা মারজানা আক্তার

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আসন্ন চট্টগ্রামের সাতকানিয়া পৌরসভা নির্বাচনে ৪,৫,৬ নং ওয়ার্ডে সংরক্ষিত সদস্য হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন বিশিষ্ট নারী উদ্যোক্তা মারজানা আক্তার।

রোববার (১৭ই জানুয়ারী) দুপুরে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান ও উপজেলা নির্বাচন কর্মকর্তা কামরুল হাসানের হাতে মনোনয়ন জমা দেন তিনি। 

মনোনয়ন জমাদান শেষে গণমাধ্যমকে মারজানা আক্তার বলেন, নারীর ভাগ্যোন্নয়নের পাশাপাশি অবহেলিত নারী সমাজের প্রতিনিধিত্ব করার লক্ষ্যেই সাতকানিয়া পৌরসভা নির্বাচনে ৪, ৫, ৬নং ওয়ার্ডে সংরক্ষিত সদস্য হিসেবে মনোনয়ন জমা দিয়েছি, বিগত সময়ে ৪, ৫, ৬ নং ওয়ার্ডের নারীরা সকল ক্ষেত্রে বঞ্চিত ছিল তাই এলাকাবাসী আমাকে নির্বাচনের মাঠে এনেছেন, আমি বিশ্বাস করি আমাকে আমার নির্বাচনী এলাকার মানুষের ভালবাসা নিয়ে নির্বাচনে জয়ী হয়ে এলাকার মানুষের জন্য কাজ করার সুযোগ পাব। 

নির্বাচিত হলে নারী ও শিশুদের জন্য আলাদা সেল গঠন করে সকল ধরনের আইনি সহায়তা করার পাশাপাশি শিশুদের শিক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্মক ভুমিকা রাখবেন বলে জানান মারজানা আক্তার। প্রেস বিজ্ঞপ্তি

শান্তিরক্ষী সরতেই সুদানে ফের সহিংসতা, নিহত ৪৮

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : জাতিসংঘের শান্তিরক্ষীরা দায়িত্ব ছাড়ার দুই সপ্তাহ হতে না হতেই সুদানে আবারও শুরু হয়েছে জাতিগত সহিংসতা। এতে এপর্যন্ত প্রায় দেড়শ’ জন হতাহত হয়েছেন। রোববার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা এ তথ্য জানিয়েছে।

স্থানীয় চিকিৎসক ইউনিয়নের বরাতে সংস্থাটি জানিয়েছে, পশ্চিম দারফুরের রাজধানী আল জেনেইনায় শুরু হওয়া সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮ জন। এতে আরও ৯৭ জন আহত হয়েছেন। সহিংসতা এখনও চলছে।

জানা গেছে, রাজ্যটিতে স্থানীয় সময় শনিবার সকালে মাসালিত এবং আরব্য যাযাবর গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার জেরে শুরু হওয়া সেই সহিংসতা ধীরে ধীরে ব্যাপক আকার ধারণ করে। এতে যোগ দেয় সশস্ত্র মিলিশিয়ারাও। সহিংসতার মধ্যে বেশ কয়েকটি বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়া হয়।

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক এক টুইটে জানিয়েছেন, তিনি ঘটনা তদন্তে পশ্চিম দারফুরে একটি উচ্চক্ষমতার প্রতিনিধি দল পাঠিয়েছেন।

jagonews24

জাতিসংঘের তথ্যমতে, এ অঞ্চলে ২০০৩ সালে শুরু হওয়া সহিংসতায় অন্তত তিন লাখ মানুষ প্রাণ হারিয়েছেন, ঘরছাড়া হয়েছেন ২৫ লাখেরও বেশি।

২০১৯ সালে গণবিক্ষোভের মাধ্যমে টানা ৩০ বছর ক্ষমতায় থাকা ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর সুদানের প্রেসিডেন্ট হন হামদক। এরপর থেকেই ব্যাপক রাজনৈতিক পটপরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি।

টানা ১৩ বছর সুদানে জাতিগত সহিংসতা রোধে দায়িত্বপালনের পর গত ৩১ ডিসেম্বর নিজেদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে দারফুরে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন। পরের ছয় মাসের মধ্যেই সেখানকার আট হাজার কর্মকর্তাকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে তারা। সুদানে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের অংশগ্রহণ বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে। সূত্র: আল জাজিরা, বিবিসি

ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ, স্বাস্থ্যবিধি মেনে আংশিক ক্লাস

Posted By admin On In ব্রেকিং নিউজ,শিক্ষাঙ্গন,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : ফেব্রুয়ারি থেকে খুলে দেয়া হবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুরুতে সব প্রতিষ্ঠান খুলে দেয়া হলেও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের আংশিক উপস্থিতিতে ক্লাস নেয়া হবে। এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতি বছরের এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে।

মাউশি সূত্র জানায়, করোনা পরিস্থিতি বিবেচনায় চলমান স্কুল-কলেজের ছুটি বাড়ানো হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে কওমি মাদরাসা এ ছুটির আওতামুক্ত থাকবে।

চলমান ছুটি ১৬ জানুয়ারি শেষ হওয়ার পর আর কতদিন বাড়ানো যায় সে বিষয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে মতামত চায় প্রধানমন্ত্রীর কার্যালয়। এ নিয়ে গত ১৪ জানুয়ারি সকালে শিক্ষা ও প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে একটি সভা করে। সেখানে বর্তমান করোনা পরিস্থিতি এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত নিয়ে ছুটি বাড়ানোর প্রস্তাব করা হয়।

এদিকে আগামী ১২ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাসাইমেন্ট দেয়ার জন্য সিলেবাস তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সূত্র জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আর নতুন করে বাড়ানো হবে না, আগামী মাসের (ফেব্রুয়ারি) শুরু থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। ফেব্রুয়ারি থেকে সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। এ ক্ষেত্রে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে। ধাপে ধাপে অন্যান্য শ্রেণির ক্লাস শুরু করা হবে।

জানা গেছে, শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে প্রতিদিন একটি বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নেয়া হবে। বর্তমানে সে ধরনের ক্লাস রুটিন তৈরির কাজ শুরু করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিতে যাচ্ছে মাউশি।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফেব্রুয়ারিতে স্কুল খুলে দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছিলেন। এ জন্য তারা প্রস্তুতি শুরু করেছেন বলেও জানান। এরপর থেকে সংশ্লিষ্ট দফতর-সংস্থাগুলো এ বিষয়ে কাজ করেছে বলে জানা গেছে।

জানতে চাইলে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক রোববার বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কাজ শুরু করা হয়েছে। পরিস্থিতি অনুকূলে থাকলে ফেব্রুয়ারির শুরুতে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। শুরুতে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও সব শিক্ষার্থীর ক্লাস শুরু করা হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের আংশিক আকারে ক্লাস নিয়ে সিলেবাস শেষ করা হবে।’

তিনি বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দেয়ার পর শিক্ষামন্ত্রী দীপু মনি এ বিষয়ে নির্দেশনা দেন। তার প্রেক্ষিতে সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করতে বলা হয়েছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে পাঠদান কার্যক্রম করতে নির্দেশনা দেয়া হবে।’ দ্রুত এ বিষয়ে মাউশি থেকে নির্দেশনা জারি করা হবে বলেও জানান মহাপরিচালক।

এদিকে বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর আগে করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি কয়েক ধাপে বাড়িয়ে ১৬ জানুয়ারি পর্যন্ত করা হয়েছিল। সেটি আরও এক দফা বাড়িয়ে ৩০ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। জাগো নিউজ

মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর স্থাপন সহজ করেছে বিদ্যুৎ প্রকল্প

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িতে সাগরের কোলঘেঁষে নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দর। ২০২৬ সালে এটি চালু হওয়ার কথা। ইতোমধ্যে এর ফিজিবিলিটি ও প্রি-ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে, বন্দর নির্মাণে জাপানের নিপ্পন কোই নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শক চুক্তিও সম্পন্ন হয়েছে।

এই মাতারবাড়িতেই চলছে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কাজ। সংশ্লিষ্টরা বলছেন, এ বন্দরের অনেক কাজ এগিয়ে নিয়েছে বিদ্যুৎ প্রকল্পটি। বন্দরের জন্য যে চ্যানেল তৈরি হয়েছে সেটি ২৫০ মিটার চওড়া, ১৮ দশমিক পাঁচ মিটার গভীর এবং ১৪ দশমিক ৩ মিটার দীর্ঘ। এটি বিদ্যুৎ প্রকল্পের অর্থায়নে সম্পন্ন হয়েছে। বন্দরের জন্য চ্যানেল তৈরিতে বিদ্যুতের প্রকল্পের করা ২৫০ মিটারের সঙ্গে আরও ১০০ মিটার চওড়া চ্যানেল, পৃথক জেটি নির্মাণ ও কনটেইনার রাখার স্থান হলে গভীর সমুদ্রবন্দরের কাজ আরও অনেক সহজ হবে।

এর আগে জাহাজ চলাচলের পথ নির্দেশনার জন্য ছয়টি বয়া চ্যানেল তৈরি করা হয়। পরে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এটি বন্দরে রূপ দিতে গভীর সমুদ্রবন্দর নামে প্রকল্প নেয়া হয়।

jagonews24

বিদ্যুৎ প্রকল্পের অর্থায়নে করা চ্যানেল দিয়ে গত ২৯ ডিসেম্বর প্রথম আন্তর্জাতিক জাহাজ ‘ভেনাস ট্রায়াম্ফ’ জেটিতে ভেড়ে। এ জাহাজ মূলত বিদ্যুৎ প্রকল্পের কাজে ব্যবহৃত জিনিস নিয়ে আসে। ইন্দোনেশিয়া থেকে ৪ দশমিক ৪ ড্রাফটের ১২০ মিটার জাহাজটি ৭৫০ মেট্রিক টন নির্মাণ সামগ্রী নিয়ে আসে।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, দুই ধাপে বন্দরের কাজ হবে। এর প্রথম ধাপে একটি কনটেইনার টার্মিনাল এবং বহুমুখী টার্মিনাল নির্মাণ হবে। চাহিদার আলোকে এটা আরও বাড়তে পারে। বন্দরের সঙ্গে চার লেনের একটি সড়ক নির্মাণ হবে, যেটি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যুক্ত হবে।

এর মাধ্যমে দেশ পাঁচটি বন্দরের মালিক হবে। এগুলো হলো- চট্টগ্রাম সমুদ্রবন্দর, মোংলা সমুদ্রবন্দর, পায়রা গভীর সমুদ্রবন্দর, মাতারবাড়ি সমুদ্রবন্দর এবং মীরসরাই ইকোনমিক জোন সংলগ্ন প্রথম বেসরকারি সমুদ্রবন্দর।

jagonews24

সরকারের নেয়া গভীর সমুদ্রবন্দর প্রকল্পটি বিদায়ী বছরের ১০ মার্চ একনেকে অনুমোদন পায়। এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা। এর মধ্যে বিদেশি সংস্থা জাইকা দেবে ১২ হাজার ৮৯২ কোটি টাকা, সরকারের জোগান দুই হাজার ৬৭১ কোটি, আর চট্টগ্রাম বন্দর অর্থায়ন করবে দুই হাজার ২১৩ কোটি ৯৪ লাখ টাকা। চলতি বছর (২০২১) প্রকল্পের ঠিকাদার নিয়োগ দেয়া হবে।

মাতারবাড়ি আলট্রাসুপার ক্রিটিক্যাল কোল-ফায়ার্ড পাওয়ার প্রকল্পের প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘আমরা সমুদ্রবন্দরের কাজ সহজ করিনি, আমরাই করে দিয়েছি গভীর সমুদ্রবন্দর। বন্দর করার আগে গভর্নমেন্ট বলেছে, এটা আমরা করছি কয়লা আনার জন্য। এখন যেহেতু করা হয়েছে, তাই বলা হচ্ছে গভীর সমুদ্রবন্দর। প্রথমে যদি গভর্নমেন্ট বলত এটা গভীর সমুদ্রবন্দর, তাহলে বিদেশিরা এটা করতে দিতো না। যে কারণে আগে ডিক্লেয়ার দেয়নি, এখন দিচ্ছে।’

বন্দর উন্নয়ন প্রকল্প সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে যে কয়েকটি সমুদ্রবন্দর রয়েছে তার কোনোটিই গভীর সমুদ্রবন্দর নয়। ফলে ডিপ ড্রাফটের ভেসেল এসব বন্দরের জেটিতে ভিড়তে পারে না। ডিপ ড্রাফট ভেসেলের জেটি সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে মাতারবাড়িতে সমুদ্রবন্দর নির্মাণ বিষয়ে অগ্রাধিকারমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে।

jagonews24

একটি গভীর সমুদ্রবন্দরের উন্নয়নের পাশাপাশি আধুনিক কনটেইনারবাহী জাহাজ, খোলা পণ্যবাহী জাহাজ ও তেলবাহী ট্যাঙ্কারের জেটিতে ভেড়ার সুযোগ সৃষ্টি করা, চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কমানোর সঙ্গে সঙ্গে দেশের ক্রমবর্ধমান আমদানি-রফতানি চাহিদা পূরণ এবং মাতারবাড়ি ও মহেশখালী অঞ্চলে গড়ে ওঠা শিল্পাঞ্চলগুলোতে পণ্য পরিবহনে সহায়তা করাই এ বন্দর প্রতিষ্ঠার মূল লক্ষ্য।

মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অংশের প্রকল্প পরিচালক মীর জাহিদ হাসান বলেন, ‘মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পেয়েছে জাপানের নিপ্পন কোই’র নেতৃত্বে মোট পাঁচটি প্রতিষ্ঠান। তার মধ্যে রয়েছে- নিপ্পন কোইসহ জাপানের তিনটি এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান। বাংলাদেশের প্রতিষ্ঠান দুটি হলো নিপ্পন কোই বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্টস এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট (ডিডিসি)।

তিনি বলেন, ‘এই পাঁচ পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ভ্যাট-ট্যাক্সসহ ২৩৪ কোটি টাকার পরামর্শক চুক্তি হয়েছে। তারা ডিজাইন-ড্রয়িং করবে, টেন্ডারের কাজ করবে, যখন অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে সেটা সুপারভিশন মনিটরিংও করবে তারা। মানে ২০২৬ সালের শেষ পর্যন্ত তারা কাজ করবে।’

jagonews24

২০২২ সালের শেষ দিকে মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের কাজ দৃশ্যমান হবে জানিয়ে প্রকল্প পরিচালক বলেন, ‘ডিজাইন হলে এর ভিত্তিতে টেন্ডার ডকুমেন্ট প্রস্তুত করা হবে। তারপর দরপত্র আহ্বান হবে, সেগুলো মূল্যায়ন হবে, চুক্তি হবে। এসব শেষ করে ২০২২ সালের জুলাই থেকে আশা করছি মাঠে কাজ শুরু হবে। ওই বছরের শেষ দিকে হয়তো আমাদের কাজ দৃশ্যমান হতে শুরু করবে।’

তিনি আরও বলেন, ‘মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের আওতায় ১৪ দশমিক ৩ কিলোমিটার চ্যানেল খনন করা হয়েছে। যার গভীরতা সাড়ে ১৮ মিটার এবং চওড়া ২৫০ মিটার। আমাদের প্রকল্পের আওতায় আরও ১০০ মিটার বাড়িয়ে মোট ৩৫০ মিটার চওড়া করা হবে। আমরা ১০০ মিটার বাড়াবো, এটাও কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের আওতায় হবে। মানে আমাদের সঙ্গে তাদের একটা চুক্তি আছে। এই ১০০ মিটার ওদের কন্ট্রাক্টর দিয়েই করানো হবে। পরে তারা আমাদের কাছে চ্যানেলটা হস্তান্তর করবে।’ জাগো নিউজ

খসড়া প্রকাশ, নতুন ভোটার ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সারাদেশে হালনাগাদ করা ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। খসড়া তালিকা অনুযায়ী ২০১৯-২০ বছরের নতুন ভোটার নিবন্ধিত হয়েছেন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন।

এর মধ্যে নারী ৫ লাখ ৬৩ হাজার ৪৮ জন ও পুরুষ ৯ লাখ ১ হাজার ৯৮৩ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের (হিজড়া) ১৪ জন নতুন ভোটার হয়েছেন। রোববার (১৭ জানুয়ারি) আগারগাঁও বাংলাদেশ নির্বাচন কমিশন ভবনে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সিনিয়র সচিব বলেন, চূড়ান্ত ভোটার তালিকা ২ মার্চ প্রকাশ করা হবে। এ তালিকা প্রতিটা উপজেলায় থাকবে। কারো তালিকা যদি ভুল আসে, তবে ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করলে সংশোধন করা হবে। ’

মো. আলমগীর বলেন, নতুন খসড়া তালিকা অনুযায়ী ২০২১ সালের ১৭ জানুয়ারি পর্যন্ত দেশে মোট ভোটার সংখ্যা দাঁড়ালো ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। এর মধ্যে নারী ৫ কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ২৭০ জন এবং পুরুষ ৫ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫১৩ জন। তৃতীয় লিঙ্গের ৩৭৫ জন। ’

লোহাগাড়ায় পাচারকালে লাখ টাকার গোলকাঠ জব্দ

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় পাচারকালে লাখ টাকার অবৈধ বিভিন্ন প্রজাতির গোলকাঠ জব্দ করেছে বনবিভাগ। রোববার (১৭ জানুয়ারি) রাত ১টার দিকে চরম্বা এলাকা থেকে জীপ গাড়ি ভর্তি এ কাঠ জব্দ করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন পদুয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, বার আউলিয়া টংকাবতী সড়ক হয়ে অবৈধ কাঠ পাচারের সংবাদের অভিযান পরিচালনা করা হয়। এ সময় চরম্বা এলাকা থেকে জীপ গাড়ি ভর্তি বিভিন্ন প্রজাতির গোল কাঠ জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য এক লাখ টাকা। বনবিভাগের লোকজনের উপস্থিতি টের পেয়ে চালক গাড়ি রেখে পালিয়ে যায়। তাই কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরো জানান, উদ্ধারকৃত কাঠ ও জীপ গাড়ি বর্তমানে বনবিভাগের হেফাজতে রয়েছে। এ ব্যাপারে বন আইনে মামলা রুজু করা হয়েছে।