- Lohagaranews24 - http://lohagaranews24.com -

লোহাগাড়ায় কৃষকের দুই গরু চুরি

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় এক কৃষকের ২টি গরু চুরির ঘটনা ঘটেছে। শনিবার (১৬ জানুয়ারি) ভোররাতে উপজেলার আধুনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের হাতিয়ারকুল ডা. এয়াকুব পাড়ায় এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত কৃষকের নাম জিয়া উদ্দিন (৪০)। তিনি ওই এলাকার মৃত মো. পেঠানের পুত্র। স্থানীয় ইউপি সদস্য সুজন কান্তি দাশ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ক্ষতিগ্রস্ত কৃষক জানান, প্রতিদিনের ন্যায় রাতে গরুগুলো গোয়াল ঘরে রেখে তালাবদ্ধ করে ঘুমাতে যান। ভোররাতে চোরের দল গোয়ালঘরের দরজার তালা কেটে গরু ২টি নিয়ে যায়। সকালে গোয়ালঘরের তালা কাটা ও গরু দেখতে না পেয়ে চুরির বিষয়টি নিশ্চিত হয়েছেন। চুরি হওয়া গরু ২টির আনুমানিক মূল্য ১ লাখ ২০ হাজার টাকা।

এছাড়া গত শুক্রবার রাতে একই ওয়ার্ডের রোস্তমের পাড়ায় গোয়ালঘরের দরজার তালা কেটে আবদুল হামিদের ১টি গরু চুরি করে নিয়ে যায় চোরের দল। যার আনুমানিক মূল্য ৭০ হাজার টাকা।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গরু চুরির ঘটনায় কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ ফেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ক্যান্সার আক্রান্ত মাকে বাঁচাতে ছেলের আকুতি

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ক্যান্সার আক্রান্ত মা মনোয়ারা বেগমকে (৪৫) বাঁচাতে আকুতি জানিয়েছেন একমাত্র ছেলে মো. ফরমান উল্লাহ (এহছান)। মনোয়ারা বেগম উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ১নং ওয়ার্ডের মৌলভী পাড়া মৃত আহমুদুর রহমানের স্ত্রী।

জানা যায়, প্রায় ১১ মাস পূর্বে ক্যান্সার রোগে আক্রান্ত হন মনোয়ারা বেগম। এরপর থেকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে চিকিৎসাসেবা নিচ্ছেন। ২২ দিন পর পর থেরাপী দিতে হচ্ছে। তার জন্য প্রয়োজন বহু টাকা। ইতোমধ্যে তার চিকিৎসার ব্যয়ভার বহন করতে শেষ সম্বলুটুকুও বিক্রি করতে হয়েছে।

তাই ছেলে ফরমান উল্লাহ ক্যান্সার আক্রান্ত মায়ের চিকিৎসাসেবা চালিয়ে যেতে সবার কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন। সাহায্য পাঠানোর ঠিকানা : হিসাব নং- ০২০৩৪০০২৬৩৩, ব্যাংক এশিয়া লিঃ, লোহাগাড়া শাখা, চট্টগ্রাম। বিকাশ : ০১৮৬৪-৫২০০৩২

বৃহস্পতির চাঁদ থেকে সংকেত, প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা!

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : এবার বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে রেডিও সিগন্যাল অনুভূত হয়েছে। সম্প্রতি সেই তরঙ্গ চিহ্নিত করেছে নাসার একটি স্পেসক্রাফ্ট। সাধারণত রেডিও তরঙ্গ বা এফএম সিগন্যাল কোনও জীব থাকার ইঙ্গিত বা যোগাযোগের বিষয়টিকে তুলে ধরে। এই ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতির চাঁদে প্রাণের অস্তিত্ব থাকার জল্পনা তৈরি হয়েছে। তবে মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, তারা এ বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি। বৃহস্পতির কোনও প্রাকৃতিক প্রক্রিয়ার জেরেই এই রেডিও তরঙ্গের উৎপত্তি।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, জুনো নামের এক স্পেসক্রাফটে ধরা পড়েছে এই এফএম রেডিও সিগন্যাল। বৃহস্পতির কক্ষপথ ধরেই প্রদক্ষিণ করছিল মহাকাশযানটি। এমন সময়ে বৃহস্পতির চাঁদ গ্যানিমেড থেকে তরঙ্গের বিষয়টি অনুধাবন করতে সক্ষম হয় জুনো। উল্লেখ্য, বৃহস্পতির ৭৯টি চাঁদের মধ্যে অন্যতম হলো গ্যানিমেড। এর আগে কখনও এই চাঁদ থেকে কোনও রকম তরঙ্গ বা এফএম সিগন্যাল ধরা পড়েনি। তাই ক্রমেই এ নিয়ে জল্পনা বাড়ছেই।

মহাকাশ বিজ্ঞানীদের কথায়, মূলত ইলেকট্রন থেকে এ ধরনের তরঙ্গ বা সিগন্যাল সৃষ্টি হয়। এই গ্রহে হয়তো কোনও প্রাকৃতিক পরিবর্তন ঘটছে। তা থেকেই এমন তরঙ্গের সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে সাইক্লোট্রন ম্যাসার ইনস্ট্যাবিলিটি নামে এক ধরনের প্রক্রিয়ার প্রসঙ্গ উঠে এসেছে। সাধারণত কোনও তড়িৎচুম্বকীয় ক্ষেত্রে এ ধরনের প্রক্রিয়া ঘটে থাকে। এতে ইলেকট্রনের উপস্থিতিও লক্ষ্য করা যায়। আর আশপাশের এলাকায় একটি ফ্রিকোয়েন্সি অনুভূত হয়। জুনো সেই ফ্রিকোয়েন্সি ধরতে সক্ষম হয়েছে।

২০১১ সালে নিউ ফ্রন্টিয়ার্রস প্রোগ্রামের অধীনে মহাকাশে জুনো মহাকাশ যানটিকে পাঠিয়েছিল নাসা। এই প্রোগ্রামের অধীনে একাধিক মিশন ছিল। প্রোগ্রামের অন্যতম উদ্দেশ্য ছিল, সম্পূর্ণ সৌরজগতে অভিযান চালানো এবং বিভিন্ন গ্রহের বিষয়ে তথ্য জানা। এককথায় বলতে গেলে আমাদের সৌরমণ্ডল সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করতেই এই প্রোগ্রামের সূচনা।

ওই প্রোগ্রামের অধীনেই জুনো বৃহস্পতির কক্ষপথের দিকে এগিয়ে যায়। বৃহস্পতির ওপর নজরদারি চালাতে শুরু করে যানটি। কিভাবে এই বৃহস্পতি তৈরি হয়েছে, কিভাবে তা বর্তমান রূপে এলো এমন একাধিক বিষয় ধীরে ধীরে জানার চেষ্টা করা হয়। ২০১৬ সালে বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করে জুনো।

মহাকাশ বিশেষজ্ঞদের মতে, এই স্পেসক্রাফটের মধ্যে এমন কিছু আর্ট টেকনোলজি রয়েছে, যা বৃহস্পতির অভিকর্ষ টান, তড়িৎ-চুম্বকীয় ক্ষেত্র, বৃহস্পতির ভূপৃষ্ঠের নানা উপদানসহ একাধিক বিষয় পর্যবেক্ষণ করতে সক্ষম।

আগামী দিনে গ্যানিমেড থেকে পাওয়া তরঙ্গ নিয়ে আরও কাজ করা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। হয়তো এ থেকেই ভৌতবিজ্ঞানের আরও নানা দিকের সন্ধান পাওয়া যেতে পারে বলে মনে করেন তারা।

মধ্য আফ্রিকায় অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

আন্তর্জাতিক ডেক্স : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে বিদ্রোহীদের অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত হয়েছেন। এসময় মারা গেছেন বুরুন্ডির এক শান্তিরক্ষীও। মধ্য আফ্রিকায় নিয়োজিত জাতিসংঘ মিশনের (মিনুসকা) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ মিশনের বিবৃতিতে বলা হয়েছে, গত শুক্রবার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলীয় শহর গ্রিমারিতে একটি অভিযানে গিয়েছিলেন বাংলাদেশ ও বুরুন্ডির শান্তিরক্ষীরা। এসময় তাদের ওপর পরপর দুইবার হামলা চালায় বিদ্রোহীরা।

দ্বিতীয় হামলায় প্রাণ হারান বুরুন্ডির এক শান্তিরক্ষী। এঘটনায় আহত হয়েছেন বাংলাদেশি শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্যও। আহত বাংলাদেশিদের চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ মিশন মিনুসকা।

jagonews24

মধ্য আফ্রিকায় জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মানকিউর নিয়ায়ে গ্রিমারিতে নিহত শান্তিরক্ষীর প্রতি শ্রদ্ধা এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আহত দুই বাংলাদেশি শান্তিরক্ষীর দ্রুত আরোগ্যও কামনা করেছেন তিনি।

গত ২৭ ডিসেম্বরের নির্বাচনে মধ্য আফ্রিকান দেশটির সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কোইস বোজিজের প্রার্থিতা বাতিল হয়ে যাওয়ার পর থেকে আবারও সহিংসতা বেড়েছে। ২০০৩ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছিলেন অবসরপ্রাপ্ত এ সেনা কর্মকর্তা। ২০১৩ সালে বিদ্রোহের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন তিনি।

এরপর থেকেই বোজিজের সমর্থকসহ বেশ কিছু সশস্ত্র গোষ্ঠী দেশটির বেসামরিক লোকজনসহ জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে। গত কয়েক সপ্তাহে মধ্য আফ্রিকায় অন্তত সাতজন শান্তিরক্ষী নিহত হয়েছেন। সূত্র : আনাদোলু এজেন্সি

পিকে হালদারসহ ৮৩ জনের তালিকা হাইকোর্টে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমারের (পিকে হালদার) সঙ্গে অর্থ-আত্মসাতে জড়িত ৮৩ জনের সংশ্লিষ্টতার পূর্ণাঙ্গ প্রতিবেদন হাইকোর্টে দাখিল করেছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

জালিয়াতির মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের মোট অর্থের দুই তৃতীয়াংশের বেশি আত্মসাৎ করা পিকে হালদার গংদের নাম-পরিচয় ওঠছে হাইকোর্টে।

যেখানে পিকেসহ ৮৩ জনের নাম রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের পরিচালনা পর্ষদ, শীর্ষ ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগ, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ও ক্রেডিট ডিভিশনের কর্মকর্তাদের সহযোগিতায় ২ হাজার ৪৭৬ কোটি টাকা অর্থ আত্মসাৎ করা হয়েছে।

আত্মসাৎ করা অর্থ আবার নামে-বেনামে পাচার হয়েছে ভারত, কানাডা ও সিঙ্গাপুরে। পিকে হালদার গংদের এসব তথ্য হাইকোর্টে উপস্থাপনের জন্য রাষ্ট্রপক্ষকে দিয়েছে বিএফআইইউ।

এই তথ্য সংবলিত প্রতিবেদন আগামী ২০ জানুয়ারি আদালতের সামনে উপস্থাপন করা হবে বলে শনিবার (১৬ জানুয়ারি) সংশ্লিষ্ট কোর্টের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এর আগে, দেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার কোটি টাকা ‘আত্মসাতের’ ঘটনায় পিকে হালদারের মা লীলাবতী হালদারসহ ২৫ ব্যক্তির দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছিলেন হাইকোর্ট।

গত ৫ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই নিষেধাজ্ঞা জারি করে আদেশ দেন। তারপরে তাদের তালিকা বিমানবন্দরে পাঠানো হয়েছে।

যে ২৫ ব্যক্তির দেশত্যাগে আজ নিষেধাজ্ঞা দেয়া হয় তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, হারুনুর রশিদ (ফাস ফাইন্যান্স), পি কে হালদারের বন্ধু উজ্জ্বল কুমার নন্দী, সামি হুদা, পিকে হালদারের চাচাতো ভাই অমিতাভ অধিকারী, অবন্তিকা বড়াল, শামীমা (আইএলএফএসএল), রুনাই (আইএলএফএসএল), সাবেক সচিব ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যান এন আই খান, সুকুমার মৃধা (ইনকাম ট্যাক্স আইনজীবী), অনিন্দিতা মৃধা, তপন দে, স্বপন কুমার মিস্ত্রি, অভিজিৎ চৌধুরী, রাজিব সোম, ব্যাংক এশিয়ার সাবেক পরিচালক ইরফান উদ্দিন আহমেদ, অঙ্গন মোহন রায়, নঙ্গ চৌ মং, নিজামুল আহসান, মানিক লাল সমাদ্দার, সোহেল সামস, মাহবুব মুসা, এ কিও সিদ্দিকী, মোয়াজ্জেম হোসেন ও পি কে হালদারের মা লিলাবতী হালদার।

দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, পিকে হালদার জালিয়াতির মাধ্যমে দেশের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে নামে-বেনামে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। যার ফলে প্রতিষ্ঠানগুলো দেউলিয়া হতে বসেছে এবং গ্রাহকের আমানতের টাকা ফেরত দিতে অপারগতা প্রকাশ করে। এসবের মাঝেই পিকে হালদার গোপনে দেশ ছাড়েন।

ওইসব প্রতিবেদন আমলে নিয়ে এরই একপর্যায়ে পিকে হালদারের বিষয়ে স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন হাইকোর্ট। সঙ্গে সঙ্গে পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনা ও তার গ্রেফতারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চান উচ্চ আদালত হাইকোর্ট।

অন্যদিকে গত ৮ জানুয়ারি ইন্টারপোল পিকে হালদারকে গ্রেফতারে রেড অ্যালার্ট জারি করা হয় বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

তিনি বলেন, গত ১৩ জানুয়ারি বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট হাইকোর্টে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করেছে। যেখানে তারা উল্লেখ করেছেন, পি কে হালদার কাণ্ডে ৮৩ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তাদের সব অ্যাকাউন্ট এরই মধ্যে জব্দ করা হয়েছে।

তিনি আরও বলেন, এই রিপোর্টের মাধ্যমে পি কে হালদারের অর্থপাচারের একটি পূর্ণাঙ্গ চিত্র উঠে এসেছে। যেখানে উঠে এসেছে বিপুল পরিমাণ অর্থ তিনি পাচার করেছেন। পাচার করা অর্থ কানাডা, সিঙ্গাপুর ও ভারতে পাঠানো হয়েছে।

এরও আগে গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে পিকে হালদারের দেশে ফেরত আসতে কোনও রকম গ্রেফতার না করার নির্দেশনা চেয়ে একটি আবেদন করে তার প্রতিষ্ঠান আইএলএফএসএল। সে আবেদনের শুনানি নিয়ে আদালত জানিয়েছিলেন পিকে হালদার কবে, কখন, কীভাবে দেশে ফিরতে চান তা আইএলএফএসএল লিখিতভাবে জানালে সে বিষয়ে পরবর্তী আদেশ দেয়া হবে।

এরপরে গত ৯ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। পরবর্তীতে পিকে হালদারের দেশে ফেরার বিষয়ে গত ২০ অক্টোবর হাইকোর্টকে জানায়। পিকে হালদারের প্রতিষ্ঠান আইএলএফএসএলর পক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়, ২৫ অক্টোবর দুবাই থেকে অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা আসার জন্য টিকিট কেটেছেন।

বাংলাদেশ সময় সকাল ৮টায় ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। সার্বিক দিক বিবেচনার পর পিকে হালদারকে দেশে ফেরার অনুমতি দেন হাইকোর্ট। একইসঙ্গে, পিকে হালদার দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে পুলিশের আইজি এবং ইমিগ্রেশন পুলিশকে নির্দেশ দেন আদালত।

পাশাপাশি কারাগারে থাকা অবস্থায় পিকে হালদার যেন অর্থ পরিশোধের সুযোগ পান সে বিষয়ে সুযোগ দিতে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন হাইকোর্ট। পিকে হালদারের দেশে ফেরার বিষয়ে আইএলএফএসএলের করা আবেদনের শুনানি শেষে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। তবে পরে আর তিনি অসুস্থতার কারণ দেখিয়ে দেশে ফেরেননি। জাগো নিউজ

বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বসুরহাটে আলোচিত আওয়ামী লীগের আবদুল কাদের মির্জা বেসরকারিভাবে মেয়র পদে বিজয়ী হয়েছেন। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম জানান, আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবদুল কাদের মির্জা ১০ হাজার ৭৩৮ ভোট পেয়ে বেসরকারি ফলাফলে নির্বাচিত হয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী কামাল উদ্দিন চৌধুরী এক হাজার ৭৭৮ ভোট পেয়েছেন। নানা কারণে দেশব্যাপী আলোচিত নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।  এরআগে, সকাল ৮টা থেকে পৌরসভার ৯ কেন্দ্রে একযোগে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন শুরু হয়েছে। বিরতিহীনভাবে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

প্রসঙ্গত, নানা কারণে আলোচিত নোয়াখালীর বসুরহাট পৌরসভা নির্বাচন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের নির্বাচনী এলাকা হওয়ায় সবসময় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে বসুরহাট পৌরসভা।

১৯৯০ সালে প্রতিষ্ঠিত বসুরহাট পৌরসভার মোট জনসংখ্যা প্রায় ৪০ হাজার। ভোটার সংখ্যা ২১ হাজার ১১৫ জন। যার মধ্যে নারী ভোটার ১০  হাজার ৪৯৪  জন, পুরুষ ভোটার ১০  হাজার ৬২১ জন ।

বসুরহাট পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী আবদুল কাদের মির্জা, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কামাল উদ্দিন চৌধুরী, জামাত সমর্থিত স্বতন্ত্র মেয়র প্রার্থী মোশারফ হোসেনসহ ৩ জন, কাউন্সিলর পদে ২৫ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭ জনসহ মোট ৩৫ জন প্রার্থী একে অন্যের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা করছেন। বাংলানিউজ

৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট হয়েছে : ইসি সচিব

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : সবার সহযোগিতায় ৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট সম্পন্ন হয়েছে। নির্বাচনে সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো ছিল বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

তিনি বলেন, সকাল থেকেই ভোটাররা লাইন দিয়ে সুশৃঙ্খলভাবে ভোট দিয়েছেন। এই নির্বাচনে ৭০ থেকে ৭৫ শতাংশ ভোট পড়েছে বলে আশা করছি। তবে সম্পূর্ণ ফল আসার পর সঠিক জানা যাবে। শনিবার (১৬ জানুয়ারি) ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় ঢাকায় নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ইসি সচিব।

তিনি বলেন, দ্বিতীয় ধাপের এ নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। দুই-একটি জায়গায় একেবারে নগণ্য পর্যায়ে বলা চলে কিছু স্থানে দুষ্কৃতিকারীরা ভোটে বিঘ্ন ঘটাতে চেয়েছিল। তবে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এগুলোকে সম্পূর্ণরূপে কন্ট্রোল নিয়েছে এবং তারা নির্বাচনে পরিবেশ নষ্ট করার সুযোগ দেননি। কিছু দুষ্কৃতিকারীরা ভোট এলেই এমনটি করে, তারা সুযোগসন্ধানী।

মো. আলমগীর আরও বলেন, ৬০টি পৌরসভা নির্বাচনে বোয়ালমারী পৌরসভার একটি কেন্দ্রে ১২টার পর কিছু দুষ্কৃতিকারী হঠাৎ করে কেন্দ্রে ঢুকে ব্যালট পেপার ছিনতাই করার চেষ্টা করেছে। বাক্স ভেঙে ফেলেছে, যেহেতু বাক্সটা ভেঙে ফেলেছে, ব্যালট পেপার নিতে না পারলেও প্রিজাইডিং অফিসার ওই কেন্দ্রে ভোট স্থগিত করেছেন। আরেকটা কিশোরগঞ্জে তারা বাক্স ছিনতাই করে নিয়ে যাচ্ছিল, প্রিজাংডিং অফিসার সেটিও বন্ধ ঘোষণা করেছেন। এছাড়া ৬০টি পৌরসভার যতগুলো কেন্দ্র আছে সব জায়গায় ভোট সুষ্ঠু ও সুন্দরভাবে হয়েছে।

পৌরসভা ভোটের দ্বিতীয় ধাপে কত শতাংশ ভোট পড়েছে সেই ধারণা দিয়ে ইসি সচিব বলেন, কোনো কেন্দ্রে ৮০ শতাংশ, কোনো কেন্দ্রে ৭০ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে।

তিনি বলেন, এবারের পৌর নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশে ৬০টি পৌরসভার মধ্যে ২৯টিতে ইভিএম এবং ৩১টিতে ব্যালটের মাধ্যমে ভোট হয়েছে। তবে ইভিএমে ভোট বেশি পড়েছে বলে তিনি উল্লেখ করেন।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। দ্বিতীয় ধাপের জন্য ইসি প্রথমে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করলেও নীলফামারীর সৈয়দপুরের ভোটগ্রহণ স্থগিত করা হয়। অংশগ্রহণকারী একজন মেয়র প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট স্থগিত করা হয়।

ইসি সূত্রে জানা গেছে, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন ছিল। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকাসমূহে বিজিবি, পুলিশ, আনসার মোতায়েন করা হয়।

এছাড়াও নির্বাচনী এলাকায় টহল এবং স্ট্রাইকিং ফোর্স মোতায়েন রয়েছে। নির্বাচনী এলাকাসমূহে যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। ৬০টি পৌরসভাতে মেয়র প্রার্থী ২২১ জন, সংরক্ষিত আসনের কাউন্সিলর ৭৪৫ এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।