৩ মাস পর ভোমরা স্থলবন্দর দিয়ে ঢুকছে পেঁয়াজ

নিউজ ডেক্স : মহামারি করোনা ভাইরাসের কারণে দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

শনিবার (২ জানুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত এ বন্দর দিয়ে নয়টি ট্রাকে ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে।

কাস্টমস সূত্রে জানা যায়, ভোমরা বন্দরের বিপরীতে ভারতীয় ঘোজাডাঙ্গা এলাকায় এখনও ২০-২৫টি পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

এদিকে, দীর্ঘ সাড়ে তিনমাস পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দরে।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মাকসুদ খান জানান, দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর শনিবার বিকেল থেকে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এই ধারা চলতে থাকলে বাংলাদেশে পেঁয়াজের দাম কমবে।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা আকবর আলী জানান, বিকেল ৫টা পর্যন্ত মোট নয়টি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এতে মোট ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে।  




৫০ লাখ টিকার টাকা রোববার ভারতে পাঠাবে বাংলাদেশ

নিউজ ডেক্স : বাংলাদেশ সরকার ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কেনার জন্য আগামীকাল রোববার (৩ জানুয়ারি) প্রথম চালানের ৫০ লাখ টিকার দাম বাবদ ৬০০ কোটি টাকা ব্যাংকে জমা করবে। বিনিময়ে সেরাম ইন্সটিটিউট একটা ব্যাংক গ্যারান্টি দেবে।

শনিবার (২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম সাংবাদিকদের এ তথ্য দেন। তিনি বলেন, সরকারের উচ্চপর্যায়ের নির্দেশনা অনুসারে যুক্তরাজ্য ও ভারতে অনুমোদনের পর বাংলাদেশে টিকা নিয়ে আসতে এখন আর কোনো বাধা নেই।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আরো বলেন, দ্রুতই দেশের ওষুধ প্রশাসন অধিদপ্তরের বিশেষ কমিটির অনুমোদন দিয়ে দেবে। এর জন্য প্রয়োজনীয় সব কাগজ প্রস্তুত আছে। চুক্তির ধারা অনুযায়ী তারা যদি আগামী জুনের মধ্যে টিকা দিতে না পারে তাহলে বাংলাদেশ অগ্রিম এই টাকা ফেরত নেবে। বাংলানিউজ




লোহাগাড়ার সন্তান হামিদ হোছাইন আদনান ‘নৌ প্রধান স্বর্ণ পদক’ অর্জন

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার সন্তান মিডশীপম্যান হামিদ হোছাইন আদনান প্রশিক্ষণে ২য় সর্বোচ্চ মান অর্জনকারী হিসেবে ‘নৌ প্রধান স্বর্ণ পদক’ অর্জন করেছেন। বুধবার (৩০ ডিসেম্বর) চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে ‘মিডশীপম্যান ২০১৮/এ’ ব্যাচ এবং ‘ডাইরেক্ট এন্ট্রি অফিসার (ডিইও) ২০২০/বি’ ব্যাচের নবীন কর্মকর্তাদের শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে এ পদক গ্রহণ করেন।

গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে প্রধামন্ত্রী শেখ হাসিনা এ কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর পক্ষ হয়ে স্বর্ণ পদক তুলে দেন নৌবাহিনীর প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। বাংলাদেশ নৌবাহিনীর ৩১ জন মিডশীপম্যান এবং ২০২০/বি ব্যাচের ৩২ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ ৬৩ জন নবীন কর্মকর্তা কমিশন লাভ করেন। এদের মধ্যে ৩ জন নারী মিডশীপম্যান এবং ৬ জন নারী ডাইরেক্ট এন্ট্রি অফিসার রয়েছেন। ভিডিও টেলি কনফারেন্সের মাধ্যমে কুচকাওয়াজ পরিদর্শনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন।

জানা যায়, মিডশীপম্যান হামিদ হোছাইন আদনান লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের মল্লিক ছোবাহান হাজির পাড়ায় জন্মগ্রহণ করেন। পিতা ডা. আবদুল কাইয়ুম সাবেক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। মাতা আফিফা ফেরদৌছি একজন গৃহিনী।

মিডশীপম্যান হামিদ হোছাইন আদনান ২০১৪ সালে চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ২০১৬ সালে ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। সে ছাত্র জীবনে একজন ভালো ক্রিকেটারও ছিলেন। ভালো মানুষ হয়ে দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব রক্ষায় নিজেকে নিয়োজিত রাখতে পারে তার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন মিডশীপম্যান হামিদ হোসেন আদনান।

উল্লেখ্য, মিডশীপম্যান হামিদ হোছাইন আদনান সাংবাদিক ও সংগঠক এম. সাইফুল্লাহ চৌধুরীর ভাতিজা।




লোহাগাড়ায় আগুনে পুড়েছে ৬ বসতঘর

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ার বড়হাতিয়ায় আগুনে পুড়ে গেছে ৬ পরিবারের বসতঘর। শনিবার (২ জানুয়ারি) সকাল ১১টায় ইউনিয়নের ৪নং ওয়ার্ডে আমতলী জগতার পাড়ায় এ ঘটনা ঘটে। স্থানীয় ইউপি সদস্য ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ক্ষতিগ্রস্তরা হলেন, দুলাল নাথ, প্রদীপ নাথ, সন্তোষ নাথ, বিনোদন নাথ, শংকর নাথ ও নিপুর নাথ।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত। তবে, কার বসতঘরের রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত সেটা জানা যায়নি। মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। এতে ৪টি মাটির দেওয়াল ও টিনের ছাউনীযুক্ত এবং ২টি আধাপাকা বসতঘর পুড়ে যায়। খবর পেয়ে আশপাশের লোকজন আগুন নেভাতে এগিয়ে আসেন। ততক্ষণে সবকিছু পুড়ে ছাই হয়ে যায়।

সাতকানিয়া ফায়ার ষ্টেশনের ডিউটি অফিসার মো. শাকিল হোসেন জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুনে তাদের প্রায় ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।




লোহাগাড়ায় এক রাতে ৭ গরু চুরি

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় এক রাতে ৭টি গরু চুরির ঘটনা ঘটেছে। শনিবার (২ জানুয়ারি) ভোররাতে উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ২নং ওয়ার্ডে পৃথক এ ঘটনা ঘটে। স্থানীয় ইউপি সদস্য হোছাইন মুহাম্মদ শারপু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ক্ষতিগ্রস্তরা হলেন পশ্চিম আমিরাবাদ খৈয়ারকুল খাসিয়ার পাড়ার মৃত আবদুস সাত্তারের পুত্র নুরুল কবির ও ডলুকুল মাস্টার পাড়ার মৃত আহমদ মিয়ার পুত্র নুুরুল কবির।

ক্ষতিগ্রস্তরা জানান, প্রতিদিনের ন্যায় রাতে গরুগুলো গোয়াল ঘরে রেখে তালাবদ্ধ করে ঘুমাতে যান। ভোররাতে একদল চোর গোয়ালঘরের দরজার তালা কেটে গরুগুলো নিয়ে যায়। সকালে গোয়াল ঘরের তালা কাটা ও গরু দেখতে না পেয়ে তারা চুরির বিষয়টি নিশ্চিত হয়েছে। চুরি গরু ৭টির আনুমানিক মূল্য ৪ লাখ টাকা।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গরু চুরির ঘটনায় কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ ফেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।