- Lohagaranews24 - http://lohagaranews24.com -

লোহাগাড়ায় সড়ক দূর্ঘটনায় নিহত ৩৬, আহত ৩৭

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ২০২০ সালে সড়ক দূর্ঘটনায় ৩৬ জন নিহত ও ৩৭ জন আহত হয়েছেন। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া সীমানা ও উপজেলার বিভিন্ন সড়কে দূর্ঘটনায় এ হতাহতের ঘটনা ঘটে। পুরো বছরের সড়ক দূর্ঘটনার সংবাদগুলো পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।

১১ জানুয়ারি লোহাগাড়া সদরের আলহাজ¦ মোস্তফিজুর রহমান বিশ^বিদ্যালয় কলেজ গেইট এলাকায় হাইয়েচের ধাক্কায় বিশাল বড়ুয়া (২২) ও উত্তম বড়ুয়া (২১) নামে দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছিল। ১৮ জানুয়ারি পদুয়া ঠাকুরদিঘী এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় সাবেরা বেগম (৫৫) নামে এক বৃদ্ধা নিয়ে হয়েছিল। ৩০ জানুয়ারি পশ্চিম কলাউজান বাংলা বাজার এলাকায় ডাম্পট্রাকের ধাক্কায় রিফাত হোসেন (২০) ও সাজ্জাদ হোসেন (১৮) নামে দুই মোটরসাইকেল আরোহী আহত হয়েছিলেন।

১১ মার্চ চুনতি নলবনিয়া এলাকায় মালবাহী ট্রলি খাদে পড়ে চালক মো. ইসমাইল (৩৮), শ্রমিক আবদুল হাকিম (৪৫) ও মো. আমিন (৪৯) নিহত হয়েছিলেন। ৭ মার্চ দরবেশহাট ডিসি সড়কে সিএনজি চালিত অটোরিক্সার ধাক্কায় মো. সামির (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছিল। ২২ মার্চ চুনতি জাঙ্গালিয়া ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে যাত্রীবাহী পিকআপ ও লবনবাহী ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১৫ জন নিহত ও ২ জন হয়েছিলেন। তারা হলেন যথাক্রমে জসিম উদ্দিন (২৮), বেলাল হোসেন তাওরাত (১৭), মো. বাদশা (৩৮), মো. আব্দুল ছালাম (৭০), সিরাজুল ইসলাম (৪০) মো. রুবেল (২০), জহির উদ্দিন (২৮) মো. এনাম (৪৫), আবদুর রশিদ (৬৫), মো. ফরহাদ (১৫), আবদুর রশিদ প্রকাশ রইস্যা (৫০), মো. সুমন (১৫), লালু ফকির (৪৫), জসিম উদ্দন (৪০) ও নবী হোসেন (৪২)। ২৭ মার্চ পদুয়া নয়া পাড়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেট কার উল্টে চালক আবদুর রহিম (৩৮) আহত হয়েছিলেন।

১৬ এপ্রিল পদুয়া তুলাতলী এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের উপর উল্টে মো. পারভেজ (২৫) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছিলেন। ৩০ মে আধুনগর ইসলামিয়া কামিল মাদ্রাসার সামনে দ্রুতগতির ট্রাকের ধাক্কায় আনোয়ার হোসেন (৩২) নামে এক মোটরসাইকেল আরোহী আহত হয়েছিলেন। ২১ জুন আমিরাবাদ রাজঘাটা এলাকায় ট্রাকের ধাক্কায় জয়দেব জলদাশ (৪২) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছিলেন।

১৬ জুলাই আমিরাবাদ কিল্লার আন্দর এলাকায় মাইক্রোবাসের সাথে মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহীর মধ্যে মো. জাহাঙ্গীর (২৯) নিহত ও মো. আরিফ (২৬) আহত হয়েছিলেন। ২৬ জুলাই পদুয়া পেঠান শাহ্ গেইট এলাকায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘষে আবদুর রহিম (৩২) ও মো. হানিফ (১৫) নামে শ্যালক-দুলাভাই গুরতর আহত হয়েছিলেন। ২৮ জুলাই বার আউলিয়া মাজারের মাঝে মোটরসাইকেলের ধাক্কায় বশির আহমদ (৫৬) নামে বৃদ্ধ ও চুনতি ফায়ার সার্ভিস সংলগ্ন এলাকায় অজ্ঞাত গাড়ির ধাক্কায় মোহাম্মদ ইমরান (২৬) নামে এক প্রতিবন্ধী নিহত হয়েছিলেন। ৩০ জুলাই আমিরাবাদের বার আউলিয়া বিশ^বিদ্যালয় কলেজ গেইট এলাকায় মালবোঝাই ট্রাকের সাথে সংঘর্ষে মোহাম্মদ শওকত (২৫) ও মোস্তফিজুর রহমান (৩২) নামে দুই বাসযাত্রী নিহত হয়েছিলেন। এ ঘটনায় আহত হয়েছিলেন আরো ১৫ জন বাসযাত্রী।

৪ আগস্ট আমিরবাদের বার আউলিয়া বিশ^বিদ্যালয় কলেজ গেইট এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়ে হেলাল উদ্দিন (২৪) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছিলেন। এ ঘটনা আহত হয়েছিলেন ফরিদুল আলম (২৪) নামে আরেক মোটরসাইকেল আরোহী। ৬ আগস্ট লোহারদিঘীর পাড় এলাকায় বাসের ধাক্কায় মোজাম্মেল হক (২৭) ও মিজানুর রহমান ফাহিম (২৫) নামে দুই মোটরসাইকেল আরোহী আহত হয়েছিলেন। ৩১ আগস্ট পদুয়া সিকদার দিঘীর পাড় এলাকায় বাসের ধাক্কায় মো. হাসান (১৯) এক সিএনজি অটোরিক্সা আরোহী নিহত হয়েছিলেন। এ ঘটনায় আহত হয়েছিলেন চালকসহ আরো ৩ জন।

১০ সেপ্টেম্বর আমিরাবাদ রাজঘাটা এলাকায় বাসের ধাক্কায় মো. হাশেম (৩৩) নামে এক পরিচ্ছন্নকর্মী আহত হয়েছিলেন। ১৪ সেপ্টেম্বর চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে মাইক্রোবাসের সাথে মুখোমুখি সংঘর্ষে শাহাদত হোসেন (২৫) ও মুহাইমিন ইসলাম (২৪) নামে দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছিলেন।

১২ নভেম্বর সদর ইউনিয়নের পুরাতন থানার গেইট এলাকায় যাত্রীবাহী ও সিএনজি অটেরিক্সার মধ্যে সংঘর্ষে আনোয়ার হোসেন (৫০) নামে এক ব্যবসায়ীর নিহত হয়েছিলেন। ২৪ নভেম্বর চুনতি ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে যাত্রীবাহী ও সিমেন্ট মিক্সার ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষে মো. জসিম (৪০), মো. আমিন (২৫), মো. রফিকুল ইসলাম (৩০) ও মো. শরিফ (২৬) নামে ৪ জন আহত হয়েছিলেন।

২ ডিসেম্বর পুটিবিলা উচ্চ বিদ্যালয় গেইট এলাকায় ডাম্পট্রাক ও পিকআপ গাড়ির মুখোমুখি সংঘর্ষে মো. ওসমান (২২) ও আকতার হোসেন (৪৫) নামে দুই জন আহত হয়েছিলেন। একইদিন পুটিবিলায় সড়কে অপরিকল্পিত গতিরোধকে ব্যাটারী চালিত রিক্সা উল্টে মো. জাকারিয়া আলম প্রকাশ মিন্টু (৩২) নামে এক চালক নিহত হয়েছিলেন।

নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার আহবায়ক মোজাহিদ হোসাইন সাগর জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রতিনিয়ত সড়ক দূর্ঘটনা ঘটছে। এর অন্যতম কারণ মহাসড়ক ৪ লেনে উন্নীত না হওয়া, মহাসড়কের লোহাগাড়া সীমানায় ঝুঁকিপূর্ণ বাঁক বেশী থাকা ও দূর্ঘটনা প্রবন এলাকায় সতর্কতামূলক রোড সাইন না থাকা।

দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মোঃ ইয়াছিন আরাফাত জানান, অদক্ষ চালক, বেপরোয়া গতিতে গাড়ি চালানো ও আঁকাবাঁকা সড়কের কারণে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া সীমানায় সড়ক দূঘটনা বেশি হয়ে থাকে।

লোহাগাড়ায় ইয়াবাসহ দুই পাচারকারী গ্রেপ্তার

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় ইয়াবাসহ দুই প্রচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, ময়মনসিংহ জেলার পাগলা থানার পাঁচবাগ এলাকার আবুল মুনছুরের পুত্র মো. হাবিবুল্লাহ (৩০) ও গাইবান্ধা জেলার সনদও থানার হাট দারিয়াপুর উত্তর ঘাগুয়া এলাকার মৃত নান্নু মিয়ার পুত্র মো. উজ্জ্বল (৩০)।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, গত বুধবার রাতে মহাসড়কের চুনতি ফরেষ্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে চট্টগ্রামমুখী বাসে তল্লাশী চালানো হয়। এ সময় তাদের কাছ থেকে ২২শ পিস ইয়াবা পাওয়া যায়। তারা ইয়াবাগুলো পাচারের উদ্দেশ্যে কক্সবাজার থেকে নিয়ে যাচ্ছিল। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে।

ইংরেজী নববর্ষে প্রবাসী আলীমুজ্জামান রিপনের শুভেচ্ছা

Posted By admin On In বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন,শীর্ষ সংবাদ | No Comments

ইংরেজী নববর্ষ উপলক্ষে লোহাগাড়াবাসী ও প্রবাসের সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের মক্কার বিশিষ্ট ব্যবসায়ী লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের সন্তান আলহাজ¦ আলীমুজ্জামান রিপন।

তিনি জানান, আমাদের দ্বারপ্রান্তে, নতুন বছর ২০২১। যদিও ঘটা করে আমরা পহেলা বৈশাখ পালন করি কিন্তু আমাদের জীবনের সব কাজ চলে ইংরেজী তারিখ দিয়ে, তাই ইংরেজী নতুন বর্ষ আমাদের জীবনে খুবই অত্যন্ত গুরুত্বপূর্ন ।

তিনি আরো জানান, সকল দুঃখ, ক্ষোভ, পাপ, তাপ, গ্লানী মুছে নতুন বছর-২০২১ সকলের জীবনে বয়ে আনুক এক অনাবিল আনন্দের ঝর্নাধারা। নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন। আল্লাহ সকলের মঙ্গল করুক এই কামনা করছি।

জমির আগের সর্বনিম্ন বাজারমূল্য আরও ২ বছর বহাল রাখার নির্দেশ

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জমি কেনা-বেচার ক্ষেত্রে ২০১৭ ও ২০১৮ সালের সরকার নির্ধারিত বিভিন্ন মৌজায় সর্বনিম্ন বাজারমূল্য আগামী ২ বছর (২০২১ ও ২০২২ সাল) বহাল রাখার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার (৩০ ডিসেম্বর) এই নির্দেশনা দিয়ে নিবন্ধন অধিদফতর থেকে পরিপত্র জারি করা হয়েছে।

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিবন্ধন মহা-পরিদর্শক শহীদুল আলম ঝিনুক স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, সম্পত্তির সর্বনিম্ন বাজারমূল্য নির্ধারণ বিধিমালা, ২০১০’ অনুযায়ী বাজারমূল্য নির্ধারণ পদ্ধতি একটি ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি প্রক্রিয়া।

অধিকাংশ মৌজায় সম্পত্তির সর্বনিম্ন বাজারমূল্য নির্ধারণ বিধিমালা অনুযায়ী নির্ধারিত মূল্য বিগত কয়েক বছরে প্রকৃত মূল্যের তুলনায় বৃদ্ধি পেয়েছে। আবার কোনো কোনো ক্ষেত্রে সর্বনিম্ন বাজারমূল্য প্রকৃত বাজার মূল্যের তুলনায় অনেক কম। অর্থাৎ সর্বনিম্ন বাজারমূল্য বিধিমালা অনুযায়ী নির্ধারিত মূল্য তালিকা অনেক ক্ষেত্রেই বাস্তব অবস্থাকে প্রতিফলিত করে না।

এতে বলা হয়, বাস্তবক্ষেত্রে প্রতিটি মৌজার অন্তর্ভুক্ত জমির অবস্থান বিবেচনায় মূল্যের পার্থক্য পরিলক্ষিত হয়। যেমন- কোন মৌজার কোন অংশে বাজার, রাস্তা-ঘাট অথবা স্কুল কলেজ বা অন্যকোনো গুরুত্বপূর্ণ স্থাপনা থাকলে তার আশপাশের ভূমির মূল্য একই মৌজার সম-শ্রেণিভুক্ত অন্যান্য জমির তুলনায় অধিক হয়ে থাকে।

কিন্তু বর্তমান ব্যবস্থাপনায় প্রতিটি মৌজার অন্তর্ভুক্ত প্রতিটি শ্রেণির অবস্থান নির্বিশেষে সমস্ত জমির মূল্য একই হারে নির্ধারিত হয়, যা বাস্তব ভিত্তিক নয়। সমস্যাটি সমাধানের লক্ষ্যে প্রতিটি মৌজার অন্তর্ভুক্ত জমিসমূহের অবস্থানগত প্রকৃতি বিবেচনায় নিয়ে মৌজা সমূহকে গুচ্ছ বা ক্লাস্টারে বিভক্ত করে জমির বাস্তবভিত্তিক মূল্য নির্ধারণ করা একান্ত আবশ্যক।

‘বর্তমানে দেশব্যাপী কোভিড-১৯ ভাইরাসজনিত অতিমারি পরিস্থিতি বিদ্যমান থাকায় সামগ্রিক অর্থনীতি সংকুচিত হওয়ায় জনগণের ক্রয় ক্ষমতা কমেছে। অন্যদিকে আবশ্যকতা থাকা সত্ত্বেও কিংবা অতি জরুরি প্রয়োজনেও নাগরিকরা জায়গা জমি বিক্রি করতে বাধার সম্মুখীন হচ্ছেন।’

সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বর্তমান প্রেক্ষাপটে ‘সম্পত্তির সর্বনিম্ন বাজার মূল্য নির্ধারণ বিধিমালা, ২০১০’ অনুযায়ী প্রণীত ২০১৭ ও ২০১৮ সালের জন্য প্রযোজ্য বাজারমূল্য তালিকা পরবর্তী ২ বছরের (২০২১ ও ২০২২ সাল) জন্য বহাল রাখতে নির্দেশ দেয়া হয়েছে পরিপত্রে।

পাশাপাশি সংশ্লিষ্ট সর্বনিম্ন বাজার মূল্য নির্ধারণ কমিটিকে নিজ নিজ এখতিয়ারাধীন এলাকায় বাস্তবতার নিরিখে স্থানীয় জনপ্রতিনিধি ও সেবা গ্রহণকারী নাগরিকদের সাথে যৌথভাবে মতবিনিময় করে আগামী ৬ মাসের মধ্যে গুচ্ছ ভিত্তিক সর্বনিম্ন বাজারমূল্য নির্ধারণ করে নিবন্ধন অধিদফতরে পাঠানোর জন্য বলা হয়েছে। জাগো নিউজ

বন্যহাতির তাণ্ডবে ৯ ঘর লন্ডভন্ড

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : গভীর রাতে একপাল বন্যহাতির তাণ্ডবে রাঙামাটির লংগদু উপজেলার ভাসান্যাদম ইউনিয়নের দুর্গম পূর্ব চাইল্যাতলী গ্রামের ৯টি বসতঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ঘরবাড়ি ফেলে জীবন বাঁচাতে পালিয়েছেন গ্রামের বাসিন্দারা। প্রায় দুই ঘণ্টা ধরে তাণ্ডব চালিয়েছে বন্যহাতির দল। এ সময় ঘরে রাখা চাল ও ধান নষ্ট করেছে ক্ষুধার্ত হাতির দলটি।

jagonews24

বুধবার (৩০ ডিসেম্বর) রাত প্রায় ৩টার দিকে বন্যহাতির একটি দল গ্রামে হানা দেয়। এ সময় জীবন বাঁচাতে গ্রামের বাসিন্দারা স্থানীয় বিদ্যালয়ে আশ্রয় নেন। প্রায় দুই ঘণ্টা তাণ্ডব চালিয়ে গ্রামের ৯টি বসতঘর ভাঙচুর করে। তবে ৫টি ঘর বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

jagonews24

ভাসান্যাদম ইউপি চেয়ারম্যান হযরত আলী বলেন, গভীর রাতে হাতির দল গ্রামে ঢুকে বেশ কয়েকটি ঘরের ক্ষতি করেছে। বিষয়টি প্রশাসনকে জানিয়েছি। স্থানীয়ভাবে ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে। তবে প্রায় সময় বন্যহাতির দল গ্রামে ঢুকে জানমালের ক্ষতি করে। এ অবস্থা থেকে মুক্তির জন্য হাতি প্রবেশের রাস্তায় ব্যারিকেড দেয়া প্রয়োজন।

প্রতিবন্ধীর চিঠি পেয়ে হুইল চেয়ার নিয়ে হাজির ইউএনও

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : জানে আলম। পেশায় সিএনজি চালক। স্ত্রী, এক ছেলে আর এক মেয়ে নিয়ে ছিলেন সুখের সংসারে। হঠাৎ সড়ক দুর্ঘটনায় বদলে যায় তার জীবন।  

দিনভর গাড়ি নিয়ে নগর থেকে গ্রামে ছুটে বেড়ানো হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকার বাসিন্দা জানে আলম হয়ে পড়েন ঘরবন্দি। গত দুই বছর স্ত্রী এবং ভাইদের সহায়তা ছাড়া বিছানা ছেড়ে ঘরের বাইরে আসতে পারেননি তিনি।

তবে একটি চিঠি বদলে দিয়েছে জানে আলমের দুই বছরের ‘রুটিন’ জীবন। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে হুইল চেয়ার চেয়ে চিঠি দেওয়ার একদিন পর বুধবার ইউএনও নিজেই হুইল চেয়ার নিয়ে হাজির হন তার বাড়িতে। ইউএনওর দেওয়া হুইল চেয়ারে ভর দিয়ে বুধবার নিজেই ঘরের বাইরে আসেন জানে আলম।  

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন বলেন, সোমবার একজন প্রতিবন্ধী হুইল চেয়ার চেয়ে একটি চিঠি পাঠান। চিঠি পেয়ে আমরা তার খোঁজ-খবর নিই। শারিরীক অক্ষমতার কারণে বুধবার তাকে একটি হুইল চেয়ার উপহার দেওয়া হয়।

তিনি বলেন, দুর্ঘটনায় আহত হওয়ার পরে অচল হয়ে পড়েন জানে আলম। স্ত্রী, ভাইদের সহায়তায় চলতেন তিনি। আর্থিক দৈন্যদশার কারণে হুইল চেয়ার কিনতে পারেননি। কয়েকদিন আগে এক প্রতিবেশীর পরামর্শে আমাদের কাছে হুইল চেয়ার চেয়ে চিঠি পাঠান। আমরা তার চাওয়া পূরণ করেছি। বাংলানিউজ

আগামীকাল লোহাগাড়ায় টানা ৫ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে

Posted By admin On In ব্রেকিং নিউজ,লোহাগাড়ার সংবাদ,শীর্ষ সংবাদ | No Comments

এলনিউজ২৪ডটকম : আগামীকাল বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) লোহাগাড়ায় সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত টানা ৫ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। পল্লী বিদ্যুৎ সমিতি- ১ লোহাগাড়া জোনাল অফিসের ডিজিএম ছরওয়ার জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দোহাজারী গ্রীড স্টেশনের বার্ষিক রক্ষণাবেক্ষণ কাজের জন্য বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার থেকে বিদেশগামীদের করোনা পরীক্ষা ৩০০ টাকায়

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি ১ হাজার ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করেছে স্বাস্থ্য বিভাগ। যা আগামী ৩১ ডিসেম্বর থেকে কর্যকর হবে। বুধবার (৩০ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।  

তিনি বলেন, আগে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার ফি ১ হাজার ৫০০ টাকা ছিল। তা এখন ৩০০ টাকা ধার্য্য করা হয়েছে। আগামীকাল থেকে কার্যকর হবে।

এর আগে গত ১৭ ডিসেম্বর চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত এক সভায় বিদেশগামীদের করোনা পরীক্ষার ফি কমানোর কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান। বাংলানিউজ

৫ ইটভাটাকে ১৬ লাখ টাকা জরিমানা

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হাটহাজারীতে পরিবেশ আইন লংঘন করে ইটভাটা পরিচালনা করার দায়ে ৫টি ভাটাকে ১৬ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়। আজ বুধবার (৩০ ডিসেম্বর) উপজেলার ধলই, মির্জাপুর ও পৌরসভার এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, উল্লেখিত এলাকায় দীর্ঘদিন ধরে পরিবেশ আইন লংঘন করে ইটভাটা পরিচালনা করে আসছিল ভাটা মালিকেরা। চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তর একাধিকবার এসব ভাটাকে সতর্ক করে দিলেও ভাটার মালিকেরা আইন লংঘন করে ইটভাটা পরিচালনা করে।

আজ পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট, ফায়ার সার্ভিস, র‌্যাব ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যৌথ অভিযান চালিয়ে ধলই ইউনিয়নের শান্তিহাট এলাকায় স্থাপিত কেবিআই ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা ও পোড়ানোর জন্য মজুদ করে রাখা ইট ধ্বংস করে দেওয়া হয়।

তাছাড়া মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় স্থাপিত শাহ আমানত নামে এক ইটভাটা ধ্বংস করে ৩ লাখ টাকা, একই এলাকায় কাদেরিয়া ব্রিক ফিল্ডকে ৩ লাখ টাকা জরিমানা করে পোড়ানোর জন্য রাখা ইট ধ্বংস করে দেয়া হয়।

অপরদিকে, পৌরসভার সুজানগর এলাকায় শাহজালাল ইটভাটা ও শেরেবাংলা ইটভাটাকে ৩ লাখ করে ৬ লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট আশরাফুল আলম, চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন, হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান ও র‌্যাবের কর্মকর্তা।

চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন ইটভাটা অভিযান পরিচালনার কথা স্বীকার করে বলেন, “৫টি ইটভাটায় পরিবেশ আইন লংঘন করে ইট পোড়ানোর দায়ে ১৬ লাখ টাকা জরিমার করা হয়। তাছাড়া একটি ইটভাটা ও পোড়ানোর জন্য রাখা ইট ধ্বংস করে দেওয়া হয়।” আজাদী অনলাইন

বিমানবন্দরে ২৫০ কেজির আরও একটি বোমা উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের তৃতীয় টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে কাজ করার সময় আরও একটি ২৫০ কেজি ওজনের জেনারেল পারপাস (জিপি) বোমা পাওয়া গেছে। এ নিয়ে মোট পাঁচটি বোমা উদ্ধার হলো।

বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ১০ টা ৪০ মিনিটে মাটির নিচে বোমাটির সন্ধান পাওয়া যায়। পরে বোমাটি ডিমোলিশ/ধ্বংস করার উদ্দেশ্যে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপআির) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে জানানো হয়, গত ৯ ডিসেম্বর শাহজালালের নির্মাণাধীন টার্মিনাল থেকে প্রথম বোমাটি উদ্ধার হয়। পরে বাংলাদেশ বিমান বাহিনীর বোমা ডিসপোজাল টিম প্রয়োজনীয় যন্ত্রপাতি দিয়ে বোমাটি নিষ্ক্রিয় করে। পরবর্তীতে বোমাটিকে ডিমোলিশ/ধ্বংস করার জন্য টাঙ্গাইলের রসুলপুরে অবস্থিত বিমান বাহিনীর ফায়ারিং রেঞ্জ এ পাঠানো হয়। এরপর থেকে নির্মাণাধীন টার্মিনালের কনস্ট্রাকশন সাইটে নিয়মিত বোমা অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে আসছে বিমান বাহিনীর একটি বোমা সার্চ টিম।

এরই ধারাবাহিকতায় ৩০ ডিসেম্বর পঞ্চম বোমাটি উদ্ধার করা হয়। বিশেষজ্ঞরা ধারণা, এ বোমাটিও বিগত ৯, ১৪, ১৯ ও ২৮ ডিসেম্বর উদ্ধার করা বোমাগুলোর সাদৃশ্য। বাংলানিউজ