- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চট্টগ্রামে নতুন বছরে বই পাবে ২৪ লাখ শিক্ষার্থী

নিউজ ডেক্স : চট্টগ্রামের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের (বাংলা-ইংলিশ মাধ্যম) ২৩ লাখ ৭৮ হাজার ২৯৮ জন শিক্ষার্থীকে ২ কোটি ৩৭ হাজার ৭৩৬টি নতুন বই দেওয়া হবে। নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে এ বই তুলে দেওয়া প্রস্তুতি চলছে। 

তবে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অতীতের মত এবার ১  জানুয়ারি স্কুলে স্কুলে বই উৎসব হবে না। স্বাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীদের হাতে এসব নতুন বই তুলে দেওয়া হবে।   জানা যায়, এবার জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে চট্টগ্রামের ৪ হাজার ৩৬৪টি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৫ হাজার ৭২৯ জন শিক্ষার্থীকে ৪৫ লাখ ৯৮ হাজার ১৩৯টি নতুন বই দেওয়া হবে। ইংরেজি ভার্সনের ৮১টি প্রাথমিক বিদ্যালয়ের ১৫ হাজার ৩০২ জন শিক্ষার্থী ৮০ হাজার ১৭৮টি নতুন বই পাবে। 

এছাড়া প্রাক-প্রাথমিকের ১ লাখ ৬১ হাজার ৭১৪ জন শিক্ষার্থীকে ১  লাখ ৬১ হাজার ৭১৪টি নতুন বই দেওয়া হবে। ইতোমধ্যে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসে ১৪ লাখ ৪৫ হাজার ৮৯৮টি নতুন বই এসে পৌঁছেছে।  বাকি বই ২০ ডিসেম্বরের মধ্যেই এসে পৌঁছাবে।  

জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী বলেন, ‘করোনার কারণে এবার মাধ্যমিকের বই ধীরে আসছে। তবে ডিসেম্বরের মধ্যেই চট্টগ্রামে সব বই চলে আসবে। সব বই আসলে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। করোনার কারণে নতুন বই শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে যাতে দেরি না হয় এবং বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার চেষ্টা চলছে।’

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহীদুল ইসলাম বলেন, ‘করোনা মহামারির কারণে এবার স্কুলে স্কুলে নতুন বই উৎসব হবে না। তবে বছরের প্রথম দিন স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে। ইতোমধ্যে বই ঢাকা থেকে চট্টগ্রামে আসা শুরু হয়েছে। আমরা থানায় থানায় বই পাঠাচ্ছি। সেখান থেকে স্বাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।’

রাতে পাহাড় কাটে, দিনে গাছ দিয়ে ঢেকে রাখে

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাতের আঁধারে পাহাড় কাটা হয়। আর দিনের বেলায় গাছ কেটে গাছের ঢালাপালা দিয়ে পাহাড়ের সেই কাটা অংশ ঢেকে রাখা হয়। এভাবে কৌশলে পাহাড় কাটছে দুষ্কৃতকারী একটি একটি চক্র। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডে এ চিত্র দেখা যায়।

আজ বৃহস্পতিবার দুপুরে এমন চিত্র দেখতে পান ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী উপজেলা নির্বাহী অফিসার। পাহাড় কাটা অবস্থায় ভ্রাম্যমাণ আদালতকে দেখে স্কেভেটর রেখে পালিয়ে যায় চালক। ঘটনাস্থলে স্কেভেটর জব্দ করে স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে স্কেভেটরটি ধ্বংস করা হয়। হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘গত বুধবার রাত ১১টায় মির্জাপুর ইউনিয়নের মনসুরাবাদ এলাকায় পাহাড় কেটে ট্রাক ভর্তি করে মাটি নেয়ার সময় ট্রাকটি আটক করা হয়। গাড়ি দেখে চালক পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা না গেলেও ট্রাকটি জব্দ করা হয়।

এরপর সেই ট্রাকের মাটির ধরন দেখে পাহাড় খেকোদের ধরতে গতকাল দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত আবারও অভিযান পরিচালনা করি। অভিযানে ১নং ওয়ার্ডের বাধের পরে একটা পাহাড়ের খোঁজ পাওয়া যায়। 

সেখানে সরেজমিনে গিয়ে দেখা যায়, দুষ্কৃতকারী রাতে পাহাড় কাটে আর দিনে গাছ দিয়ে সেই কাটা অংশ ঢেকে রাখে। পাহাড় কাটা অবস্থায় ভ্রাম্যমাণ আদালতকে দেখেই স্কেভেটর রেখে পালিয়ে যায় চালক। ঘটনাস্থলে স্কেভেটর জব্দ করা হয় এবং স্থানীয় জনপ্রতিনিদের উপস্থিতিতে স্কেভেটর ধ্বংস করা হয়।’ বিডি প্রতিদিন

একরাতে কবর থেকে ৭ লাশ চুরির ঘটনায় চাঞ্চল্য

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments
প্রতীকী ছবি

নিউজ ডেক্স : সাতটি লাশ চুরির ঘটনা ঘটছে ঢাকার কেরানীগঞ্জ  উপজেলার তারানগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইটখোলা কবরস্থান থেকে। ২ ডিসেম্বর দিবাগত রাতের কোনো এক সময় লাশগুলি চুরি হয়। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

লাশ চুরির ঘটনায় ঐ কবরস্থানে দাফনকৃতের আত্মীয়স্বজনের মধ্যে দুশ্চিন্তা ও লাশ চুরি হয়ে যাওয়ার আতঙ্ক বিরাজ করছে। চুরি হয়ে যাওয়া লাশগুলো হলো তারানগর ইউনিয়নের ফজলে করিম, সাহাবুদ্দিন, ফজিলতুন নেসা, আমির, হাজী আ. করিম, সিরাজুল ইসলাম ও রওশন আরা।স্থানীয় মো. মনির হোসেন গণমাধ্যমকে জানান, গতকাল রাতে একসাথে ৭টি লাশ চুরি হয়েছে। গত এক বছর আগে এ কবরস্থান থেকে আরো দুটি লাশ চুরি হয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল। আমরা এলাকাবাসী নিজেরাই বসে এ বিষয়ে একটা কার্যক্রম হাতে নিতে হবে। না হলে ভবিষ্যতে এমনটা আবারো হতে পারে।

এ ব্যাপারে দুই নং ওয়ার্ড মেম্বার আব্দুল হক গণমাধ্যমকে বলেন, ঘটনাটা শুনেছি। এখনো কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এমন ঘটনা আগে ঘটেনি তাই ব্যবস্থা কি নিব জানি না। তবে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

কেরানীগঞ্জ মডেল থানার পুলিশ পরিদর্শক অপারেশন আসাদুজ্জামান টিটু গণমাধ্যমকে বলেন, এ ব্যাপারে এখনো কোনো অভিযোগ পাইনি। লাশ চুরি হয়ে থাকলে এটি খুবই দুঃখজনক ঘটনা। এক্ষুণি বিষয়টি দেখছি। এলাকাবাসীর সহায়তায় লাশ চুরি রোধে যা যা করণীয় সবই করব। বিডি-প্রতিদিন

নানিয়ারচরে গুলিতে ইউপিডিএফের চাঁদা কালেক্টর নিহত

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : রাঙামাটির নানিয়ারচর উপজেলার ১৯ মাইল নামক এলাকায় নিরাপত্তাবাহিনীর সাথে গোলাগুলিতে ইউপিডিএফ-এর এক চাঁদা কালেক্টর নিহত হয়েছে। নিহতের নাম সাজেক চাকমা ওরফে নয়ন (৩৫)।

নিরাপত্তাবাহিনী সূত্রে জানা গেছে, নিহত নয়ন চাকমা ওরফে সাজেক চাকমা দীর্ঘদিন ধরে ১৮-১৯ মাইল এলাকায় ইউপিডিএফ-এর হয়ে ব্যবসায়ীসহ বিভিন্ন মহল থেকে চাঁদা আদায় করত।

এলাকাবাসীর এমন অভিযোগের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুর ২টার দিকে চাঁদা আদায়ের সময় গোপন সংবাদের ভিত্তিতে নিরাপত্তাবাহিনীর সদস্যরা ১৯ মাইল এলাকায় অভিযুক্তকে ধরতে অভিযান চালাতে গেলে নিরাপত্তাবাহিনীর উপস্থিতি টের পেয়ে তাদের উপর সন্ত্রাসীরা গুলিবর্ষণ করে।

এ সময় নিরাপত্তাবাহিনী পাল্টা গুলিবর্ষণ করলে ঘটনাস্থলে সাজেক চাকমা নিহত হয়। অন্য সন্ত্রাসীরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে নিরাপত্তাবাহিনী ১টি পিস্তল, ১টি এসএমজি ও ৬ রাউন্ড গুলি ও নগদ টাকা উদ্ধার করেছে।

নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাব্বির আহম্মদ ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, নিহতের লাশ পুলিশ উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য লাশ রাঙামাটি মর্গে পাঠানো হবে। দৈনিক আজাদী

বিরল প্রজাতির অজগর উদ্ধার

Posted By admin On In দেশ-বিদেশের সংবাদ,ব্রেকিং নিউজ,শীর্ষ সংবাদ | No Comments

নিউজ ডেক্স : কাপ্তাই উপজেলার পাহাড়ি অঞ্চল রেশম বাগান এলাকার লোকালয় থেকে বিশালাকার ও বিরল প্রজাতির একটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। পরে সেটিকে কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

জানা গেছে, রেশম বাগান এলাকায় অজগরটিকে দেখে স্থানীয় জনগণ প্রথমে ভয় পেয়ে যান। পরে খবর দেওয়া হয় বন বিভাগকে। বন বিভাগের লোকজন রেশম বাগান এলাকায় এসে অজগরটিকে উদ্ধার করেন।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মাহবুব উল আলম সেন্টু রেশম বাগান এলাকা হতে বিরল প্রজাতির অজগর সাপ উদ্ধারের তথ্য নিশ্চিত করেছেন। অজগরটি লম্বায় ১৪ ফুট এবং এর ওজন ৩০ কেজি বলে বলেও জানান তিনি।

বন বিভাগের লোকজন অজগরটিকে উদ্ধার না করলে হয়তো সাপটিকে পিটিয়ে মেরে ফেলা হতো। পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ডিএফও মো. রফিকুজ্জামান শাহর নির্দেশে কাপ্তাই জাতীয় উদ্যানে অজগরটিকে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সহকারি বন সংরক্ষক মো. মোস্তাফিজুর রহমান, কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা এস এম মাহবুব উল আলম সেন্টু, রেঞ্জ কর্মকর্তা গঙ্গা প্রসাদ চাকমা ও রাম পাহাড় বিট কর্মকর্তা শহিদুল আলম। দৈনিক আজাদী